কম্পিউটার

ডেটা ইন্টিগ্রিটি কত প্রকার?


ডেটাবেস অখণ্ডতা সংরক্ষিত তথ্যের বৈধতা এবং ধারাবাহিকতাকে সংজ্ঞায়িত করে৷ সততাকে সাধারণত সীমাবদ্ধতার পরিপ্রেক্ষিতে সংজ্ঞায়িত করা হয়, যা ধারাবাহিকতা নিয়ম যা ডাটাবেসকে লঙ্ঘন করার অনুমতি দেওয়া হয় না৷ সীমাবদ্ধতা প্রতিটি বৈশিষ্ট্যের জন্য প্রযোজ্য হতে পারে বা তারা টেবিলের মধ্যে সম্পর্কের ক্ষেত্রে প্রযোজ্য হতে পারে৷

অখণ্ডতার সীমাবদ্ধতাগুলি প্রদান করে যে অনুমোদিত ব্যবহারকারীদের দ্বারা ডেটাবেসে করা পরিবর্তনগুলি (আপডেট মুছে ফেলা, সন্নিবেশ) ডেটা সামঞ্জস্যের ক্ষতি করে না। অতএব, সততা সীমাবদ্ধতা ডাটাবেসের দুর্ঘটনাজনিত ক্ষতি থেকে রক্ষা করে।

বিভিন্ন ধরণের ডেটা অখণ্ডতা রয়েছে যা নিম্নরূপ -

  • যৌক্তিক সততা - একটি রিলেশনাল ডাটাবেসে, যৌক্তিক সামঞ্জস্য প্রদান করে যে ডেটা অক্ষত থাকে কারণ এটি বিভিন্ন উপায়ে ব্যবহৃত হয়। যৌক্তিক অখণ্ডতা, শারীরিক অখণ্ডতার মতো, মানব ত্রুটি এবং হ্যাকারদের থেকে তথ্যকে রক্ষা করে, কিন্তু ভিন্ন উপায়ে। যৌক্তিক সামঞ্জস্যের একাধিক রূপ রয়েছে।

    যৌক্তিক সততা নিয়ে আলোচনা করা হয় যখন একটি ত্রুটি ঘটে, যার মধ্যে একটি মানব অপারেটর যখন ম্যানুয়ালি ডাটাবেসে তথ্য প্রবেশ করার সময় ভুল করে। কিছু সাধারণ কারণ রয়েছে যে কারণে ডেটা অখণ্ডতার সাথে আপস করা যেতে পারে বাগ এবং ম্যালওয়্যার, এবং ডেটাবেসের মধ্যে একটি সাইট থেকে অন্য যেখানে তথ্য স্থানান্তর করা হয়। কিছু ক্ষেত্র অনুপস্থিত।

  • রেফারেন্সিয়াল ইন্টিগ্রিটি − এটি ডেটা সঞ্চয় এবং ধারাবাহিকভাবে ব্যবহার করার জন্য প্রয়োগ করা সমস্ত পদ্ধতি এবং নিয়মগুলিকে সংজ্ঞায়িত করে৷ এটি বিদেশী কীগুলির ধারণা।

    বিদেশী কীগুলির নীতিটি সংজ্ঞায়িত করে যে বিদেশী কী মান দুটি অবস্থায় থাকতে পারে। প্রথম অবস্থা হল যে বিদেশী কী মান অন্য টেবিলের একটি প্রাথমিক কী মান নির্ধারণ করবে, অথবা এটি শূন্য হতে পারে। শূন্য হওয়া সহজভাবে সংজ্ঞায়িত করতে পারে যে কোন সম্পর্ক আছে, বা সম্পর্কটি অপরিচিত।

  • ব্যবহারকারী-সংজ্ঞায়িত সততা − ব্যবহারকারীদের দ্বারা উত্পন্ন, সত্তার বাহ্যিক, রেফারেন্সিয়াল এবং ডোমেন অখণ্ডতার সেট রয়েছে৷ যদি একজন নিয়োগকর্তা কর্মীদের সংশোধনমূলক ক্রিয়া ইনপুট করার জন্য একটি কলাম তৈরি করেন, তাহলে এই ডেটাটিকে "ব্যবহারকারী-সংজ্ঞায়িত" হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে৷

  • ডোমেন ইন্টিগ্রিটি - ডোমেন অখণ্ডতা হল নিয়ম এবং পদ্ধতির একটি ক্রম যা সঠিক ডোমেনের সাথে সম্পর্কিত সমস্ত ডেটা আইটেম প্রদান করে। উদাহরণস্বরূপ, যদি একজন ব্যবহারকারী রাস্তার ঠিকানা এলাকায় একটি জন্ম তারিখ টাইপ করেন, তাহলে সিস্টেমটি একটি ত্রুটি বার্তা প্রদর্শন করবে যা ব্যবহারকারীকে ভুল তথ্য দিয়ে সেই ক্ষেত্রটি পূরণ করা থেকে বিরত রাখবে৷

    ডেটা অখণ্ডতার ধারণাটি প্রদান করে যে একটি ডাটাবেসের সমস্ত ডেটা সনাক্ত করা যায় এবং অন্যান্য তথ্যের সাথে সংযুক্ত করা যায়। এটি প্রদান করে যে সবকিছু পুনরুদ্ধারযোগ্য এবং অনুসন্ধানযোগ্য। একটি পৃথক, সু-সংজ্ঞায়িত এবং ভাল-নিয়ন্ত্রিত ডেটা ইন্টিগ্রিটিসিস্টেম থাকার ফলে স্থিতিশীলতা, কর্মক্ষমতা, পুনঃব্যবহারযোগ্যতা এবং রক্ষণাবেক্ষণযোগ্যতা উন্নত হয়৷

  • শারীরিক অখণ্ডতা - শারীরিক অখণ্ডতা স্টোরেজ এবং পুনরুদ্ধারের সময় ডেটার সম্পূর্ণতা এবং নির্ভুলতার সুরক্ষাকে সংজ্ঞায়িত করে। প্রাকৃতিক বিপর্যয় দেখা দিলে, বিদ্যুৎ চলে গেলে বা হ্যাকাররা ডাটাবেস ফাংশন ব্যাহত করলে শারীরিক অখণ্ডতা ঝুঁকির মধ্যে পড়ে।


  1. তথ্য সুরক্ষায় প্রমাণীকরণের প্রকারগুলি কী কী?

  2. তথ্য নিরাপত্তা নিরাপত্তা সেবা কি কি?

  3. তথ্য সুরক্ষায় এনক্রিপশনের প্রকারগুলি কী কী?

  4. C# এ বাতিলযোগ্য ডেটা টাইপগুলি কী কী?