কম্পিউটার

তথ্য নিরাপত্তা প্রতিস্থাপন কৌশল কি কি?


প্রতিস্থাপন কৌশল হল একটি ধ্রুপদী এনক্রিপশন পদ্ধতি যেখানে প্রাথমিক বার্তায় উপস্থিত অক্ষরগুলি অন্যান্য অক্ষর বা সংখ্যা বা বাই-সিম্বল দ্বারা পুনরুদ্ধার করা হয়। যদি প্লেইন টেক্সট (মূল বার্তা)টিকে বিটের স্ট্রিং হিসাবে ধরা হয়, তাহলে প্রতিস্থাপন কৌশলটি সাক্ষ্যপ্রদানের বিট প্যাটার্নের সাথে প্লেইন টেক্সটের বিট প্যাটার্ন পুনরুদ্ধার করবে।

বিভিন্ন ধরণের প্রতিস্থাপন সাইফার রয়েছে যা নিম্নরূপ -

  • মনোঅ্যালফাবেটিক সাইফার − মনোঅ্যালফাবেটিক প্রতিস্থাপন সাইফারে, একটি প্লেইনটেক্সটের একটি অক্ষর সর্বদা পুনরুদ্ধার করা হয় বা সাইফারটেক্সটের অনুরূপ অক্ষরে পরিবর্তিত হয় যা পাঠ্যের অবস্থান সম্পর্কে উদাসীন থাকে৷

    উদাহরণস্বরূপ, যদি প্লেইন টেক্সটে একটি অক্ষর A কে G তে পরিবর্তন করা হয় তবে Ain এর প্রতিটি উপস্থিতি G দ্বারা পুনরুদ্ধার করা হবে।

    প্লেইনটেক্সট:হ্যালো

    সাইফারটেক্সট:IFMMP

    এটি একটি মনোঅ্যালফাবেটিক সাইফার কারণ উভয় 1ই 'M' হিসাবে এনক্রিপ্ট করা হয়েছে৷

  • পলিঅ্যালফাবেটিক সাইফার − পলিঅ্যালফাবেটিক প্রতিস্থাপনে, প্লেইন টেক্সটে একটি অক্ষরের প্রতিটি উপস্থিতি সাইফারটেক্সটে একটি ভিন্ন প্রতিস্থাপন অক্ষর থাকতে পারে।

    প্লেইনটেক্সটের একটি অক্ষর এবং সাইফারটেক্সটের একটি চরিত্রের মধ্যে সম্পর্ক অনেকের মধ্যে এক। উদাহরণস্বরূপ, অক্ষর 'A' অক্ষরটি 'C' অক্ষর দ্বারা পুনরুদ্ধার করা যেতে পারে এবং অনুরূপ অক্ষর 'A' পরে সাইফারটেক্সটে 'N' দ্বারা পুনরুদ্ধার করা যেতে পারে।

    পলিঅ্যালফাবেটিক সাইফারে, প্লেইন টেক্সট অক্ষরের ফ্রিকোয়েন্সি সিফারটেক্সটে প্রতিফলিত হয় না। তাই, পলিঅ্যালফাবেটিক সাইফার ভাঙা মোনোঅ্যালফাবেটিক সাইফারের চেয়ে জটিল কারণ এতে পরিসংখ্যানগত বিশ্লেষণ ব্যবহার করা যায় না।

    পলিঅ্যালফাবেটিক প্রতিস্থাপন সাইফারের প্রধান বৈশিষ্ট্য হল নিম্নলিখিত −

    • এটি সংশ্লিষ্ট মনোঅ্যালফাবেটিক প্রতিস্থাপন নিয়মগুলির একটি সেট প্রয়োজন৷
    • এটি একটি কী প্রয়োজন যা সিদ্ধান্ত নেয় কোন নিয়মটি কোন রূপান্তরের জন্য ব্যবহার করা হবে।
    • এটি PlayfairCipher, Vigenere Cipher, এবং Hill Cipher সহ অন্তর্নিহিত ভাষার অক্ষর ফ্রিকোয়েন্সি লুকিয়ে রাখতে পারে।
  • ওয়ান-টাইম প্যাড − এককালীন প্যাড সাইফার সুপারিশ করে যে কীটির পুনরাবৃত্তি এড়াতে কী দৈর্ঘ্য প্লেইন টেক্সটের মতো লম্বা হওয়া উচিত। সেই সাথে, কীটি অবশ্যই একবার ব্যবহার করতে হবে স্বতন্ত্র বার্তাটিকে এনক্রিপ্ট এবং ডিক্রিপ্ট করার জন্য তারপর কীটি অবশ্যই বাতিল করতে হবে৷

  • সিজার সাইফার − এই প্রতিস্থাপন কৌশলে, এটি প্লেইন টেক্সটকে এনক্রিপ্ট করতে পারে, প্লেইন টেক্সটের প্রতিটি বর্ণমালা বর্ণমালা দ্বারা তিন জায়গায় পুনরুদ্ধার করা হয় এবং এটি সাইফার টেক্সটকে ডিক্রিপ্ট করতে পারে সাইফার টেক্সটের প্রতিটি বর্ণমালা বর্ণমালার তিন জায়গায় আগে পুনরুদ্ধার করা হয়।

  • প্লেফেয়ার সাইফার − প্লেফেয়ার সাইফারটি প্লেফেয়ার স্কোয়ার নামেও পরিচিত। এটি একটি ক্রিপ্টোগ্রাফিক কৌশল যা তথ্যের ম্যানুয়াল এনক্রিপশনের জন্য ব্যবহৃত হয়। এই স্কিমটি 1854 সালে চার্লস হুইটস্টোন দ্বারা তৈরি করা হয়েছিল।

    প্লেফেয়ার সাইফার প্রথম বিশ্বযুদ্ধে এবং অস্ট্রেলিয়ান দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্রিটিশ সেনাবাহিনী ব্যবহার করেছিল। এটি প্রযোজ্য ছিল কারণ প্লেফেয়ার সাইফারটি পুরোপুরি দ্রুত ব্যবহার করা হয় এবং কিছু নির্দিষ্ট সরঞ্জাম ব্যবহার করার দাবি করে না।


  1. তথ্য সুরক্ষায় আধুনিক ব্লক সাইফারের উপাদানগুলি কী কী?

  2. মনোঅ্যালফাবেটিক সাইফারের কৌশলগুলি কী কী?

  3. তথ্য সুরক্ষায় মনোঅ্যালফাবেটিক সাইফার কী?

  4. তথ্য সুরক্ষায় পলিলফাবেটিক প্রতিস্থাপন সাইফার কী?