কম্পিউটার

তথ্য নিরাপত্তা ব্যবস্থার ধরন কি কি?


বিভিন্ন ধরনের নিরাপত্তা ব্যবস্থা রয়েছে যা নিম্নরূপ -

শারীরিক নিরাপত্তা − দৈহিক নিরাপত্তা সংজ্ঞায়িত করে মূল নেটওয়ার্ক সংস্থানগুলিতে অ্যাক্সেস সীমিত করে একটি লক করা দরজার পিছনে সংস্থানগুলি বজায় রেখে এবং প্রাকৃতিক এবং মানবসৃষ্ট দুর্যোগ থেকে সুরক্ষিত৷

শারীরিক নিরাপত্তা অপ্রশিক্ষিত শিক্ষক এবং ঠিকাদারদের দ্বারা নেটওয়ার্ক সরঞ্জামের অনিচ্ছাকৃত শোষণ থেকে একটি নেটওয়ার্ককে সুরক্ষিত করতে পারে। এছাড়াও এটি হ্যাকার, প্রতিযোগী এবং সন্ত্রাসীদের রাস্তায় চলাফেরা এবং সরঞ্জামের কনফিগারেশন পরিবর্তন করা থেকে নেটওয়ার্ককে সুরক্ষিত করতে পারে।

এটি সুরক্ষার স্তরের উপর ভিত্তি করে, শারীরিক নিরাপত্তা সন্ত্রাসী এবং জৈব-হ্যাজার্ড ইভেন্ট থেকে একটি নেটওয়ার্ককে সুরক্ষিত করতে পারে, যেমন বোমা, তেজস্ক্রিয় ছড়িয়ে পড়া ইত্যাদি। ভৌত নিরাপত্তা বন্যা, আগুন, ঝড় এবং ভূমিকম্প সহ প্রাকৃতিক দুর্যোগ থেকেও সম্পদ রক্ষা করতে পারে।

প্রমাণিকরণ - প্রমাণীকরণ সনাক্ত করে যে কে নেটওয়ার্ক পরিষেবাগুলি জিজ্ঞাসা করছে৷ প্রমাণীকরণ শব্দটি সাধারণত প্রমাণীকরণকারী ব্যবহারকারীদের সংজ্ঞায়িত করে তবে প্রমাণীকরণকারী ডিভাইস বা সফ্টওয়্যার প্রক্রিয়াগুলিকেও সংজ্ঞায়িত করতে পারে।

উদাহরণস্বরূপ, কিছু রাউটিং প্রোটোকল রয়েছে যা রুট প্রমাণীকরণ প্রদান করে, যেখানে একটি রাউটারকে অন্য রাউটার তার রাউটিং আপডেটগুলি গ্রহণ করার আগে কিছু উপাদান পাস করা উচিত।

কিছু নিরাপত্তা নীতি বলে যে একটি নেটওয়ার্ক এবং এর পরিষেবাগুলি অ্যাক্সেস করতে, একজন ব্যবহারকারীকে একটি লগইন আইডি এবং পাসওয়ার্ড লিখতে হবে যা একটি নিরাপত্তা সার্ভার দ্বারা অনুমোদিত৷ এটি নিরাপত্তাকে সর্বোচ্চ করতে পারে এবং এককালীন (গতিশীল) পাসওয়ার্ড ব্যবহার করা যেতে পারে।

এককালীন পাসওয়ার্ড সিস্টেমের সাথে, একজন ব্যবহারকারীর পাসওয়ার্ড ক্রমাগত স্থানান্তরিত হয়। এটি সাধারণত একটি নিরাপত্তা কার্ড দিয়ে সম্পন্ন করা হয়, যা স্মার্টকার্ড নামেও পরিচিত৷

একটি নিরাপত্তা প্রোগ্রাম একটি ক্রেডিট কার্ডের বিষয়বস্তুর চারপাশে একটি শারীরিক ডিভাইস। গ্রাহক পদ্ধতি কার্ডে একটি ব্যক্তিগত শনাক্তকরণ নম্বর (পিন)। পিন হল নিরাপত্তার একটি আসল স্তর যা ব্যবহারকারীকে কার্ড ব্যবহার করার অনুমতি প্রদান করে৷

কার্ডটি একটি এককালীন পাসওয়ার্ড সমর্থন করে যা একটি নির্দিষ্ট সময়ের জন্য কর্পোরেট নেটওয়ার্ক অ্যাক্সেস করতে ব্যবহার করা যেতে পারে। পাসওয়ার্ড একটি মৌলিক নিরাপত্তা কার্ড সার্ভারের সাথে সিঙ্ক্রোনাইজ করা হয় যা নেটওয়ার্কে দখল করে। নিরাপত্তা কার্ড সাধারণত টেলিকমিউটার এবং মোবাইল ব্যবহারকারীদের দ্বারা ব্যবহৃত হয়।

ডেটা এনক্রিপশন − এনক্রিপশন হল এমন একটি পদ্ধতি যা পূর্ব-নির্ধারিত রিসিভার ব্যতীত অন্য কেউ পড়া থেকে তথ্যকে সুরক্ষিত করার জন্য স্ক্র্যাম্বল করে। একটি এনক্রিপশন ডিভাইস একটি নেটওয়ার্কে এটি সনাক্ত করার আগে তথ্য এনক্রিপ্ট করে। একটি ডিক্রিপশন ডিভাইস একটি অ্যাপ্লিকেশনে পাঠানোর আগে তথ্যটিকে ডিক্রিপ্ট করে৷

একটি রাউটার, সার্ভার, শেষ সিস্টেম, বা ডেডিকেটেড টুল একটি এনক্রিপশন বা ডিক্রিপশন ডিভাইস হিসাবে সুবিধা দিতে পারে। এনক্রিপ্ট করা ডেটা সাইফার্ড ডেটা (বা সহজভাবে এনক্রিপ্ট করা ডেটা) হিসাবে পরিচিত। যে ডেটা এনক্রিপ্ট করা হয় না তা প্লেইন টেক্সট বা ক্লিয়ার টেক্সট নামে পরিচিত।

অনুমোদন - ব্যবহারকারী থেকে ব্যবহারকারীতে অনুমোদন পরিবর্তন, আংশিকভাবে ব্যবহারকারীর বিভাগ বা কাজের ফাংশনের উপর ভিত্তি করে। উদাহরণস্বরূপ, একটি নীতি বলতে পারে যে শুধুমাত্র মানব সম্পদ কর্মচারীদের বেতনের ডেটা দেখা উচিত যাদের তারা পরিচালনা করেন না।

অ্যাক্সেস কন্ট্রোল - এটি প্রত্যয়িত করার জন্য একটি পদ্ধতি ব্যবহার করে যে কোনও ব্যবহারকারীর একটি সিস্টেমের মালিকানাধীন তথ্য বা সংস্থানগুলিতে অ্যাক্সেসের অধিকার রয়েছে৷


  1. ইনফরমেশন সিকিউরিটিতে হ্যাশিং এর ধরন কি কি?

  2. তথ্য নিরাপত্তা কী ধরনের কি কি?

  3. তথ্য সুরক্ষায় ডিক্রিপশনের ধরনগুলি কী কী?

  4. তথ্য সুরক্ষায় এনক্রিপশনের প্রকারগুলি কী কী?