কম্পিউটার

অসুপারভাইজড ডিসক্রেটাইজেশনের পন্থাগুলি কী কী?


একটি অ্যাট্রিবিউট বিচ্ছিন্ন হয় যদি এর একটি সহযোগীভাবে ছোট (সীমিত) সংখ্যক সম্ভাব্য মান থাকে যখন একটি অবিচ্ছিন্ন বৈশিষ্ট্যকে বিপুল সংখ্যক সম্ভাব্য মান (অসীম) হিসাবে বিবেচনা করা হয়।

অন্য পরিভাষায়, একটি পৃথক ডেটা অ্যাট্রিবিউটকে একটি ফাংশন হিসাবে দেখা যেতে পারে যার পরিসর একটি সীমিত গোষ্ঠী যেখানে একটি অবিচ্ছিন্ন ডেটা অ্যাট্রিবিউট হল একটি ফাংশন যার পরিসর একটি অসীম সম্পূর্ণরূপে সাজানো গ্রুপ, সাধারণত একটি ব্যবধান৷

বিচক্ষণতার লক্ষ্য একটি ক্রমাগত বৈশিষ্ট্যের সম্ভাব্য মানগুলিকে কয়েকটি ব্যবধানে বিভক্ত করার মাধ্যমে হ্রাস করা। বিচক্ষণতার সমস্যার দুটি পদ্ধতি রয়েছে। একটি হল ট্রেনিং ক্লাসে তথাকথিত আন-সুপারভাইসড ডিসক্রেটাইজেশনের দৃষ্টান্তগুলির ক্লাসের কিছু জ্ঞানের অনুপস্থিতিতে প্রতিটি বৈশিষ্ট্যের পরিমাণ নির্ধারণ করা৷

দ্বিতীয়টি হ'ল তত্ত্বাবধানে বিচ্ছিন্নকরণকে বিচ্ছিন্ন করার সময় অ্যাকাউন্টে ক্লাসগুলি তৈরি করা। ক্লাস্টারিং সমস্যাগুলি মোকাবেলা করার সময় পূর্বের একমাত্র সম্ভাবনা যেখানে ক্লাসগুলি অজানা বা অস্তিত্বহীন৷

একটি সাংখ্যিক বৈশিষ্ট্যকে আলাদা করার সুস্পষ্ট উপায় হল এর পরিসরকে পূর্বনির্ধারিত সংখ্যক সমান ব্যবধানে ভাগ করা:একটি নির্দিষ্ট, ডেটা-স্বাধীন মানদণ্ড। এটি সাধারণত সেই সময়ে সম্পন্ন হয় যখন তথ্য সংগ্রহ করা হয়।

তত্ত্বাবধানহীন বিচক্ষণতা পদ্ধতিতে, এটি বিচ্ছিন্ন পার্থক্যের ঝুঁকি চালায় যা অত্যন্ত অভদ্র গ্রেডেশন ব্যবহার করে বা সীমানার প্রতিকূল বিকল্পের দ্বারা অকারণে একাধিক ক্লাসের বেশ কয়েকটি উদাহরণকে একত্রিত করে শেখার পদ্ধতিতে উপকারী হতে পারে। .

সমান-প্রস্থ বিনিং প্রায়শই দৃষ্টান্তগুলিকে খুব বিচ্ছিরিভাবে বিতরণ করে − কিছু বিনে বেশ কয়েকটি দৃষ্টান্ত অন্তর্ভুক্ত থাকে যখন অন্যরা কোনোটিই অন্তর্ভুক্ত করে না। এটি ভাল সিদ্ধান্তের কাঠামো তৈরিতে সহায়তা করার জন্য বৈশিষ্ট্যের ক্ষমতাকে গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে। ব্যবধানগুলিকে একাধিক আকারের হতে সক্ষম করা উন্নততর, সেগুলি নির্বাচন করে যাতে প্রতিটিতে একই সংখ্যক প্রশিক্ষণের উদাহরণ পড়ে।

এই পদ্ধতিটি সমান-ফ্রিকোয়েন্সি বিনিং নামে পরিচিত, অ্যাট্রিবিউটের পরিসরকে পূর্বনির্ধারিত বেশ কয়েকটি বিনে ভেঙে দেয় যা সেই অক্ষ বরাবর দৃষ্টান্তের বিতরণের উপর ভিত্তি করে কখনও কখনও হিস্টোগ্রাম সমীকরণ নামে পরিচিত কারণ এটি ফলস্বরূপ বিনগুলির পাঠ্যের একটি হিস্টোগ্রাম নিতে পারলে এটি ঘন ঘন হবে। সমান. যদি এটি একাধিক বিনগুলিকে একটি সংস্থান হিসাবে দেখতে পায় তবে এই পদ্ধতিটি এটির সর্বোত্তম ব্যবহার বিকাশ করে।

ইক্যুয়াল-ফ্রিকোয়েন্সি বিনিং ইনস্ট্যান্সের ক্লাসে স্পষ্ট, এবং এটি খারাপ সীমানা তৈরি করতে পারে। উদাহরণস্বরূপ, যদি একটি বিনের কিছু দৃষ্টান্তের একটি শ্রেণী থাকে, এবং নিম্নলিখিত বৃহত্তর বিনের কিছু দৃষ্টান্তে প্রথমটি ব্যতীত অন্যটি থাকে, যার প্রাথমিক শ্রেণী রয়েছে, অবশ্যই এটি শ্রেণী বিভাগকে সম্মান করার অনুভূতি তৈরি করে এবং সেই প্রথম দৃষ্টান্তটি ধারণ করে আগের বিন, একজাতীয়তার সুবিধার জন্য একই-ফ্রিকোয়েন্সি সম্পত্তি উৎসর্গ করা।


  1. JSP এ JSP কর্মের জন্য বিভিন্ন সুযোগ মান কি কি?

  2. সি টোকেন কি?

  3. C# এ বৈশিষ্ট্যগুলি কী কী?

  4. C# এ মন্তব্য কি?