কম্পিউটার

চাকরি নিয়ন্ত্রণের পরিষেবাগুলি কী কী?


জব কন্ট্রোলের বিভিন্ন পরিষেবা রয়েছে যা নিম্নরূপ -

চাকরির সংজ্ঞা − একটি অপারেশন প্রক্রিয়া তৈরির প্রথম ধাপ হল একটি কাজ হিসাবে কয়েকটি ধাপকে সংজ্ঞায়িত করার এবং কাজের মধ্যে কিছু সম্পর্ক নির্দিষ্ট করার কিছু উপায়। এখানেই ডেটা গুদামের কাঠামো লেখা হয়।

কিছু ক্ষেত্রে, যদি একটি প্রদত্ত টেবিলের লোড কমে যায়, এটি তার উপর ভিত্তি করে টেবিল লোড করার আপনার ক্ষমতাকে প্রভাবিত করবে। উদাহরণস্বরূপ, যদি গ্রাহকের টেবিলটি সঠিকভাবে আপডেট করা না হয়, তাহলে নতুন গ্রাহকদের জন্য বিক্রয় তথ্য লোড করা যা গ্রাহক টেবিলে প্রবেশ করেনি।

চাকরির সময়সূচী - অপারেশন এনভায়রনমেন্টকে স্ট্যান্ডার্ড ক্ষমতা প্রদান করতে হবে, যেমন সময়- এবং ইভেন্ট-ভিত্তিক সময়সূচী। গুদাম লোডগুলি ক্রমাগত কিছু আপস্ট্রিম সিস্টেম ইভেন্টের উপর ভিত্তি করে থাকে, যেমন সাধারণ লেজার ক্লোজের সফল কৃতিত্ব বা গতকালের বিক্রয় চিত্রগুলিতে বিক্রয় সমন্বয়ের শক্তিশালী প্রয়োগ। এতে ডেটাবেস পতাকা নিরীক্ষণ করার ক্ষমতা, ফাইলের ধারাবাহিকতার পরীক্ষা, তৈরির তারিখের তুলনা ইত্যাদি রয়েছে।

মনিটরিং - এমন কোন স্ব-সম্মানজনক সিস্টেম নেই যে ব্যক্তি একটি ব্ল্যাক বক্স শিডিউলিং সিস্টেমকে সহ্য করবে। লোড চালানোর জন্য দায়ী লোকেরা কী ঘটছে সে সম্পর্কে যতটা প্রযোজ্য তা বুঝতে হবে। লোডটি কোন ধাপে আছে, কোন সময়ে এটি শুরু হয়েছে, কতক্ষণ সময় লেগেছে ইত্যাদি সম্পর্কে সিস্টেমকে তথ্য প্রদান করতে হবে।

হস্তশিল্পের গুদামে, প্রতিটি ধাপ একটি লগ রেকর্ড বা টেবিলে লেখার মাধ্যমে পরবর্তী বর্ণনা অনুযায়ী এটি পারদর্শী হতে পারে। একটি দোকান থেকে কেনা সিস্টেমকে অবশ্যই এটিকে কী ঘটছে সে সম্পর্কে অবহিত রাখার আরও ভিজ্যুয়াল উপায়কে সমর্থন করতে হবে। যদি এটি কম্পিউটিং সংস্থানগুলি ভাগ করে নেয়, তবে আরও পরিমার্জিত সিস্টেমগুলি ডেটা স্টেজিং পর্বের সময় সিস্টেমে আর কী চলছিল তা আমাদের সাথে যোগাযোগ করবে, প্রতিটি প্রক্রিয়ার জন্য গড় সময়ের সাথে আমাদের তুলনা প্রতিবেদন সরবরাহ করবে, ইত্যাদি৷

লগ করা হচ্ছে − এর অর্থ পুরো লোড প্রক্রিয়া সম্পর্কে তথ্য সংগ্রহ করা, শুধু এই মুহূর্তে যা ঘটছে তা নয়। লগ ইনফরমেশন কাজ বাস্তবায়নের সময় ত্রুটির ক্ষেত্রে একটি প্রক্রিয়া পুনরুদ্ধার এবং পুনঃস্থাপন প্রদান করে।

বিজ্ঞপ্তি - এই ক্ষমতার গুরুত্ব ব্যবহারকারীর সংখ্যা এবং গুদামের উপর তাদের নির্ভরতার সাথে ঘনিষ্ঠভাবে সম্পর্কযুক্ত। যদি আপনার একাধিক ব্যবহারকারী না থাকে এবং যদি তারা প্রয়োজনে গুদাম প্রযোজ্য হওয়ার উপর নির্ভর না করে থাকে, তাহলে লোড ব্যর্থ হয়েছে তা খুঁজে বের করতে এবং এটি পুনরায় চালু করতে সকাল পর্যন্ত অপেক্ষা করতে পারে।

ত্রুটি পরিচালনা৷ − এটি লোডের সময় অপুনরুদ্ধারযোগ্য ত্রুটিগুলির জন্য পরিকল্পনা করতে হবে কারণ সেগুলি ঘটবে৷ আপনার সিস্টেমের এটি অনুমান করা উচিত এবং ক্র্যাশ পুনরুদ্ধার, থামানো এবং পুনরায় চালু করার ক্ষমতা প্রদান করা উচিত। প্রথমে, সরঞ্জামগুলি সন্ধান করুন এবং ক্র্যাশের প্রভাব কমাতে আপনার নির্যাসগুলি ডিজাইন করুন৷ উদাহরণস্বরূপ, একটি লোড প্রক্রিয়া একটি সময়ে রেকর্ডের অপেক্ষাকৃত ছোট সেট কমিট করা উচিত এবং প্রতিশ্রুতিবদ্ধ করা হয়েছে ট্র্যাক রাখা উচিত. সেটের আকার সামঞ্জস্যযোগ্য হওয়া উচিত কারণ লেনদেনের আকার বিভিন্ন DBMS-এর উপর কার্যকারিতা প্রভাব ফেলে৷


  1. তথ্য নিরাপত্তা সেবা কি কি?

  2. তথ্য নিরাপত্তা নিরাপত্তা সেবা কি কি?

  3. সি টোকেন কি?

  4. C# এ মন্তব্য কি?