কম্পিউটার

তথ্য সুরক্ষায় ঝুঁকি ব্যবস্থাপনা কী?


তথ্য নিরাপত্তা ঝুঁকি ব্যবস্থাপনা হল নিরাপত্তা সমস্যাগুলি আবিষ্কার, সংশোধন এবং এড়ানোর চলমান প্রক্রিয়া। ঝুঁকি মূল্যায়ন হল সংগঠনের ঝুঁকি ব্যবস্থাপনা পদ্ধতির একটি মৌলিক অংশ, এটির ডেটা সিস্টেম এবং ডেটার জন্য উপযুক্ত নিরাপত্তা স্তর সমর্থন করার জন্য ডিজাইন করা হয়েছে৷

ঝুঁকি মূলত এমন কিছু যা একটি সংস্থার মিশন বাস্তবায়নের ক্ষমতাকে হুমকি বা সীমিত করে। ঝুঁকি ব্যবস্থাপনা একটি অবিচ্ছিন্ন এবং উন্নয়নশীল প্রক্রিয়াগুলির একটি গ্রুপ হওয়া উচিত যা একটি প্রতিষ্ঠানের পদ্ধতির জুড়ে ব্যবহৃত হয় এবং পদ্ধতিগতভাবে পূর্ববর্তী, বর্তমান এবং ভবিষ্যত কার্যকলাপের সাথে সম্পর্কিত কিছু ঝুঁকি মোকাবেলা করা উচিত।

একটি সংস্থার মুখোমুখি তথ্য নিরাপত্তা ঝুঁকিগুলি সংস্থার দ্বারা বাস্তবায়িত প্রক্রিয়াকরণের বৈশিষ্ট্য এবং প্রক্রিয়াকৃত ডেটার সংবেদনশীলতার সাথে পরিবর্তিত হবে। ঝুঁকি এবং ঝুঁকি মূল্যায়ন পদ্ধতির সফ্টওয়্যার বোঝা গুরুত্বপূর্ণ এবং কার্যকরভাবে একটি নিরাপদ কম্পিউটিং পরিবেশ তৈরি করতে সক্ষম হওয়া গুরুত্বপূর্ণ৷

এটি ব্যবসায়িক উদ্দেশ্য বাস্তবায়নে একটি সংস্থার দ্বারা ব্যবহৃত ডেটা সংস্থানগুলির প্রতি দুর্বলতা এবং হুমকি সনাক্তকরণের পদ্ধতি এবং কোন কোন প্রতিরোধমূলক পদক্ষেপগুলি নির্ধারণ করে, যদি কেউ একটি গ্রহণযোগ্য স্তরে ঝুঁকি হ্রাস করে, সংস্থার কাছে ডেটা সম্পদের মূল্যের উপর নির্ভর করে। সফল ঝুঁকি ব্যবস্থাপনার জন্য একটি প্রতিষ্ঠানের সকল স্তরের নিয়োগকর্তাদের অসুবিধা প্রয়োজন।

একটি সফল ঝুঁকি ব্যবস্থাপনা প্রোগ্রাম একটি সংস্থাকে তার সম্মুখীন হওয়া ঝুঁকির সম্পূর্ণ পরিসর বিবেচনা করতে সহায়তা করে। ঝুঁকি ব্যবস্থাপনা ঝুঁকি এবং একটি সংস্থার কৌশলগত উদ্দেশ্যগুলির উপর তাদের যে ক্যাসকেডিং প্রভাব থাকতে পারে তার মধ্যে সম্পর্ক নির্ধারণ করে৷

ঝুঁকি পরিচালনার এই সামগ্রিক পদ্ধতিটিকে এন্টারপ্রাইজ ঝুঁকি ব্যবস্থাপনা হিসাবে সংজ্ঞায়িত করা হয় কারণ এটি একটি সংস্থা জুড়ে ঝুঁকির পূর্বাভাস এবং বোঝার উপর জোর দেয়। এছাড়াও ভিতরে এবং বাইরের হুমকির উপর ফোকাস, এন্টারপ্রাইজ রিস্ক ম্যানেজমেন্ট (ERM) ইতিবাচক ঝুঁকি পরিচালনার গুরুত্বের উপর জোর দেয়।

ইতিবাচক ঝুঁকি হল এমন সুযোগ যা ব্যবসার মান বাড়াতে পারে বা বিপরীতভাবে, যদি না নেওয়া হয় তবে একটি প্রতিষ্ঠানের ক্ষতি করে। প্রকৃতপক্ষে, ঝুঁকি ব্যবস্থাপনা প্রোগ্রামের উদ্দেশ্য সমস্ত ঝুঁকি অপসারণ করা নয় বরং স্মার্ট ঝুঁকির সিদ্ধান্ত তৈরি করে এন্টারপ্রাইজ মান সংরক্ষণ এবং যোগ করা।

তিন ধরনের ঝুঁকি ব্যবস্থাপনা রয়েছে যা নিম্নরূপ -

  • প্রকল্পের ঝুঁকি - প্রকল্পের ঝুঁকিগুলি বাজেট, সময়সূচী, কর্মী, সংস্থান, এবং ব্যবহারকারী-সম্পর্কিত সমস্যাগুলির একাধিক রূপকে উদ্বিগ্ন করে। একটি মৌলিক প্রকল্প ঝুঁকি হল সময়সূচী স্লিপেজ। যেহেতু সফ্টওয়্যারটি অস্পষ্ট, এটি একটি সফ্টওয়্যার প্রকল্প নিরীক্ষণ এবং নিয়ন্ত্রণ করা জটিল৷ এমন কিছু নিয়ন্ত্রণ করা জটিল যা স্বীকৃত হয় না। গাড়ি তৈরি সহ কিছু উত্পাদন কর্মসূচির জন্য, পরিকল্পনা নির্বাহী পণ্যের আকৃতি শনাক্ত করতে পারে৷

  • প্রযুক্তিগত ঝুঁকি - প্রযুক্তিগত ঝুঁকিগুলি সম্ভাব্য সমস্যা, বাস্তবায়ন, ইন্টারফেসিং, পরীক্ষা এবং রক্ষণাবেক্ষণের সমস্যাগুলির সাথে সম্পর্কিত। এটিতে একটি অস্পষ্ট স্পেসিফিকেশন, অসম্পূর্ণ স্পেসিফিকেশন, পরিবর্তন স্পেসিফিকেশন, প্রযুক্তিগত অনিশ্চয়তা এবং প্রযুক্তিগত অপ্রচলিততা অন্তর্ভুক্ত রয়েছে। প্রকল্প সম্পর্কে উন্নয়ন দলের অপর্যাপ্ত জ্ঞানের কারণে কিছু প্রযুক্তিগত ঝুঁকি দেখা দেয়।

  • ব্যবসায়িক ঝুঁকি − ব্যবসায়িক ঝুঁকিতে, এটি একটি চমৎকার পণ্য তৈরির ঝুঁকি জড়িত যা কারও প্রয়োজন নেই, বাজেট বা কর্মীদের প্রতিশ্রুতি হারানো ইত্যাদি।


  1. তথ্য সুরক্ষায় ঝুঁকি স্থানান্তরের প্রক্রিয়া কী?

  2. তথ্য নিরাপত্তা ডিক্রিপশন কি?

  3. তথ্য নিরাপত্তা মূল ব্যবস্থাপনা কি?

  4. তথ্য নিরাপত্তা আইডিইএ কি?