কম্পিউটার

প্রমাণিত পৃষ্ঠাগুলি খুঁজতে আমরা কীভাবে হাব পৃষ্ঠাগুলি ব্যবহার করতে পারি?


একটি হাব হল ওয়েব পৃষ্ঠাগুলির একটি সেট যা কর্তৃপক্ষের লিঙ্কগুলির সেট সমর্থন করে। হাব পৃষ্ঠাগুলি বিশিষ্ট হতে পারে না, বা তাদের দিকে নির্দেশ করে এমন কিছু লিঙ্ক থাকতে পারে; যাইহোক, তারা একটি সাধারণ বিষয়ে বিশিষ্ট সাইটের একটি সেটের লিঙ্ক সমর্থন করে।

এই জাতীয় পৃষ্ঠাগুলি একক হোম পৃষ্ঠাগুলিতে প্রস্তাবিত সংযোগগুলির তালিকা হতে পারে, যার মধ্যে একটি কোর্সের হোম পেজ থেকে প্রস্তাবিত রেফারেন্স সাইটগুলি বা বাণিজ্যিক সাইটে পেশাদারভাবে ভরসাকৃত সংস্থান নথিগুলি অন্তর্ভুক্ত রয়েছে৷ হাব পৃষ্ঠাগুলি একটি টার্গেট করা বিষয়ে কর্তৃপক্ষকে অর্পণ করার জন্য একটি অপরিহার্য ভূমিকা পালন করে৷

সাধারণভাবে, একটি ভাল কেন্দ্র হল একটি পৃষ্ঠা যা বেশ কয়েকটি ভাল কর্তৃপক্ষকে নির্দেশ করে; একটি ভাল কর্তৃপক্ষ হল একটি পৃষ্ঠা যা বেশ কয়েকটি ভাল হাব দ্বারা নির্দেশিত। হাব এবং কর্তৃপক্ষের মধ্যে এই ধরনের পারস্পরিক শক্তিবৃদ্ধি সম্পর্ক প্রামাণিক ওয়েব পৃষ্ঠাগুলির খনির এবং উচ্চ-মানের ওয়েব আর্কিটেকচার এবং সংস্থানগুলির স্বয়ংক্রিয় আবিষ্কারকে সমর্থন করে৷

একটি অ্যালগরিদম ব্যবহার করে হাব, যা HITS (হাইপারলিংক-প্ররোচিত বিষয় অনুসন্ধান) নামে পরিচিত, নিম্নরূপ তৈরি করা হয়েছিল। প্রথমত, একটি সূচক-ভিত্তিক সার্চ ইঞ্জিন থেকে 200 পৃষ্ঠার একটি শুরু সেট সংগ্রহ করার জন্য HITS-এর ক্যোয়ারী পদের প্রয়োজন৷ এই পৃষ্ঠাগুলি মূল সেট ডিজাইন করে।

কারণ বেশ কয়েকটি পৃষ্ঠা সম্ভবত অনুসন্ধানের বিষয়ের সাথে প্রাসঙ্গিক, তাদের মধ্যে কয়েকটিতে বেশিরভাগ বিশিষ্ট কর্তৃপক্ষের লিঙ্ক অন্তর্ভুক্ত করা উচিত। তাই, মূল সেটটিকে একটি বেস সেটে সম্প্রসারিত করা যেতে পারে যার সাথে কোর-সেট পৃষ্ঠাগুলি লিঙ্ক করে এবং কিছু পৃষ্ঠা যা মূল সেটের একটি পৃষ্ঠার সাথে লিঙ্ক করে, 1,000 থেকে 5,000 পৃষ্ঠাগুলি সহ একটি নির্দিষ্ট আকারের কাট-অফ পর্যন্ত। (বেস সেটে থাকতে হবে)।

দ্বিতীয়ত, একটি ওজন-প্রচার প্রক্রিয়া শুরু হয়। এই পুনরাবৃত্তিমূলক পর্যায়টি হাব এবং কর্তৃপক্ষের ওজনের পরিসংখ্যানগত অনুমান নির্ধারণ করে। একই রকম ওয়েব ডোমেনের সাথে দুটি পৃষ্ঠার মধ্যে লিঙ্ক রয়েছে (অর্থাৎ, তাদের URL-এ একই প্রথম স্তর পাঠানো) একটি নেভিগেশন পরিষেবা হিসাবে কাজ করে এবং তাই কর্তৃপক্ষ প্রদান করে না। এই ধরনের লিঙ্কগুলি ওজন-প্রচার বিশ্লেষণ থেকে অননুমোদিত।

Google-এর PageRank অ্যালগরিদম একই নীতির উপর নির্ভর করে। ওয়েব লিঙ্ক এবং পাঠ্য প্রসঙ্গ ডেটা অন্বেষণ করে, এটি নথিভুক্ত করা হয়েছে যে এই ধরনের সিস্টেমগুলি AltaVista-এর মতো টার্ম-ইনডেক্স ইঞ্জিন দ্বারা তৈরি এবং Yahoo!

সহ মানব অ্যান্টোলজিস্টদের দ্বারা তৈরি করা ফলাফলের চেয়ে উচ্চ মানের অনুসন্ধান ফলাফল পেতে পারে।

লিঙ্ক বিশ্লেষণ অ্যালগরিদম নিম্নলিখিত দুটি অনুমানের উপর নির্ভর করে। প্রথমত, লিঙ্কগুলি মানুষের অনুমোদন পাঠায়। যদি পৃষ্ঠা A থেকে পৃষ্ঠা B পর্যন্ত একটি লিঙ্ক বিদ্যমান থাকে এবং এই দুটি পৃষ্ঠা একাধিক ব্যক্তি দ্বারা রচিত হয়, তাহলে লিঙ্কটি ব্যবহার করে যে পৃষ্ঠা A-এর লেখক পৃষ্ঠা B মূল্যবান বলে মনে করেন। তাই একটি পৃষ্ঠার তাৎপর্য উত্থাপিত হতে পারে সেই পৃষ্ঠাগুলিতে যা এটি লিঙ্ক করে। দ্বিতীয়ত, একটি নির্দিষ্ট পৃষ্ঠার দ্বারা সহ-উদ্ধৃত করা পৃষ্ঠাগুলি সম্ভবত একই বিষয়ের সাথে যুক্ত।


  1. কিভাবে HTML পৃষ্ঠায় একটি অ্যানিমেটেড ছবি ব্যবহার করবেন?

  2. উইন্ডোজ 10 এ ইমোজিস কীভাবে সন্ধান করবেন এবং ব্যবহার করবেন

  3. কীভাবে প্রকাশক-এ খুঁজুন এবং প্রতিস্থাপন ব্যবহার করবেন

  4. বাড়িতে গুগল হোম হাব কীভাবে ব্যবহার করবেন