কম্পিউটার

বাইপার্টাইট গ্রাফের অ্যাপ্লিকেশনগুলি কী কী?


একটি দ্বিপক্ষীয় গ্রাফে, শীর্ষবিন্দুগুলিকে দুটি বিচ্ছিন্ন সেটে বিভক্ত করা যেতে পারে যাতে প্রতিটি প্রান্ত একাধিক সেটের একটি শীর্ষবিন্দুর সাথে এক সেটের একটি শীর্ষবিন্দুকে সংযুক্ত করে। AllElectronics ব্যবহারকারীর ক্রয় ডেটার জন্য, শীর্ষবিন্দুগুলির একটি সেট ব্যবহারকারীদের সংজ্ঞায়িত করে, প্রতি শীর্ষে একজন ব্যবহারকারী সহ। একাধিক সেট পণ্যগুলিকে সংজ্ঞায়িত করে, প্রতি শীর্ষে একটি পণ্য সহ। একটি প্রান্ত ব্যবহারকারীকে একটি পণ্যের সাথে লিঙ্ক করে, ব্যবহারকারীর দ্বারা পণ্য কেনার সংজ্ঞা দেয়।

দ্বিপক্ষীয় গ্রাফের বিভিন্ন প্রয়োগ রয়েছে যা নিম্নরূপ -

ওয়েব সার্চ ইঞ্জিনগুলি৷ − ওয়েব সার্চ ইঞ্জিনে, সার্চ লগগুলি ডেটা ব্যবহারকারীর প্রশ্ন এবং সংশ্লিষ্ট প্রেস-থ্রু ডেটাতে সংরক্ষণাগারভুক্ত করা হয়। (প্রেস-থ্রু ডেটা আমাদের বলে যে কোন পৃষ্ঠাগুলিতে, অনুসন্ধানের ফলাফল হিসাবে দেওয়া হয়েছে, ব্যবহারকারী চাপ দিয়েছেন৷)

কোয়েরি এবং ক্লিক-থ্রু ডেটা একটি দ্বিপক্ষীয় গ্রাফ ব্যবহার করে সংজ্ঞায়িত করা যেতে পারে, যেখানে কোয়েরি এবং ওয়েব পৃষ্ঠাগুলির সমতুল্য শীর্ষবিন্দুর দুটি সেট সেই অনুযায়ী।

একটি প্রান্ত একটি ওয়েব পৃষ্ঠার সাথে একটি ক্যোয়ারী সংযুক্ত করে যদি কোন ব্যবহারকারী প্রশ্ন করার সময় ওয়েব পৃষ্ঠাটি চাপেন। ক্যোয়ারী-ওয়েব পৃষ্ঠা দ্বিপক্ষীয় গ্রাফে ক্লাস্টার বিশ্লেষণের মাধ্যমে মূল্যবান ডেটা অর্জন করা যেতে পারে।

উদাহরণস্বরূপ, এটি বিভিন্ন ভাষায় পোজ করা প্রশ্নগুলি সনাক্ত করতে পারে, তবে এর অর্থ একই জিনিস, যদি প্রতিটি প্রশ্নের জন্য প্রেস-থ্রু ডেটা একই হয়। ওয়েবে কিছু ওয়েব পৃষ্ঠা একটি নির্দেশিত গ্রাফ তৈরি করে, যাকে ওয়েব গ্রাফও বলা হয়, যেখানে প্রতিটি ওয়েব পৃষ্ঠা একটি শীর্ষবিন্দু এবং প্রতিটি হাইপারলিঙ্ক হল একটি প্রান্ত যা একটি উৎস পৃষ্ঠা থেকে একটি গন্তব্য পৃষ্ঠায় নির্দেশ করে। ওয়েব গ্রাফে ক্লাস্টার বিশ্লেষণ সম্প্রদায়গুলিকে স্বীকার করতে পারে, হাব এবং প্রামাণিক ওয়েব পৃষ্ঠাগুলি আবিষ্কার করতে পারে এবং ওয়েব স্প্যামগুলি সনাক্ত করতে পারে৷

সামাজিক নেটওয়ার্ক - একটি সামাজিক নেটওয়ার্ক একটি সামাজিক কাঠামো। এটি একটি গ্রাফ হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে, যেখানে শীর্ষবিন্দুগুলি ব্যক্তি বা সংস্থা এবং সংযোগটি শীর্ষবিন্দুগুলির মধ্যে আন্তঃনির্ভরতা, বন্ধুত্ব, সাধারণ আগ্রহ বা সহযোগী কার্যকলাপ বর্ণনা করে। AllElectronics ব্যবহারকারীরা একটি সামাজিক নেটওয়ার্ক গঠন করে, যেখানে প্রতিটি ব্যবহারকারী একটি শীর্ষবিন্দু এবং একটি প্রান্ত সংযোগ দুই ব্যবহারকারী যদি তারা একে অপরকে বোঝে।

ব্যবহারকারী সম্পর্ক ব্যবস্থাপক হিসাবে, এটি ক্লাস্টার বিশ্লেষণের মাধ্যমে AllElectronics এর সামাজিক ওয়েব থেকে পরিবর্তন করা যেতে পারে এমন দরকারী ডেটা আবিষ্কার করতে আগ্রহী। এটি নেটওয়ার্ক থেকে ক্লাস্টারগুলি অর্জন করতে পারে, যেখানে একটি ক্লাস্টারের ব্যবহারকারীরা একে অপরকে বোঝেন বা বন্ধুদের মধ্যে মিল রয়েছে৷

একটি ক্লাস্টারের মধ্যে ব্যবহারকারীরা ক্রয়ের সিদ্ধান্ত নেওয়ার বিষয়ে একে অপরকে ধরে রাখতে পারে। উপরন্তু, যোগাযোগের মাধ্যম তৈরি করা যেতে পারে ক্লাস্টারগুলির "প্রধান" নির্দেশ দেওয়ার জন্য যাতে প্রচারমূলক ডেটা দ্রুত বিকাশ করা যায়৷

নেটওয়ার্কটি একটি ওজনযুক্ত গ্রাফ কারণ দুই লেখকের মধ্যে একটি প্রান্ত একটি ওজন তৈরি করতে পারে যা সহযোগিতার শক্তিকে সংজ্ঞায়িত করতে পারে যার মধ্যে দুই লেখক কতটি প্রকাশনা (শেষ শীর্ষে) সহ-রচনা করেছেন।


  1. OLAP এর অ্যাপ্লিকেশন কি কি?

  2. ওয়েব মাইনিংয়ের পদ্ধতিগুলি কী কী?

  3. ওয়েব মাইনিংয়ের অ্যাপ্লিকেশনগুলি কী কী?

  4. প্যাটার্ন মাইনিং এর অ্যাপ্লিকেশন কি?