কম্পিউটার

অনুক্রমিক ব্যতিক্রম কৌশল কি?


অনুক্রমিক ব্যতিক্রম কৌশলটি সেই পদ্ধতির অনুকরণ করে যাতে মানুষ অস্বাভাবিক সেটগুলিকে অনুমিত বস্তুর মতো অনুক্রমের মধ্যে পার্থক্য করতে পারে। এটি তথ্যের অন্তর্নিহিত অপ্রয়োজনীয়তাকে সাহায্য করে।

n অবজেক্টের D, একটি ডেটা সেট দেওয়া হলে, এটি উপসেটের একটি ক্রম তৈরি করে, {D1 , D2 ,..., Dm }, এই বস্তুগুলির মধ্যে 2 ≤ m ≤ n সহ

$$\mathrm{D_{j−1}\subset D_{j}\:\:where\:D_{j}\subseteq D}$$

সিরিজের উপসেটের মধ্যে বৈষম্য মূল্যায়ন করা হয়। কৌশলটি নিম্নলিখিত পদগুলি শেখে যা নিম্নরূপ -

ব্যতিক্রম সেট - এটি বিচ্যুতি বা বহিরাগতদের সেট। এটিকে অবজেক্টের ক্ষুদ্রতম উপসেট হিসাবে সংজ্ঞায়িত করা হয় যার অপসারণের ফলে অবশিষ্ট সেটে অসমতা সর্বোচ্চ হ্রাস পায়।

অসমতা ফাংশন - এই ফাংশনের জন্য বস্তুর মধ্যে মেট্রিক দূরত্বের প্রয়োজন নেই। বস্তুর একটি সেট দেওয়া, একটি কম মান পুনরুদ্ধার যদি বস্তু একে অপরের সাথে একই হয়। বস্তুর মধ্যে বৈষম্য যত বেশি হবে, ফাংশন দ্বারা প্রত্যাবর্তিত মান তত বেশি হবে।

একটি উপসেটের বৈষম্য ক্রমবর্ধমানভাবে গণনা করা হয় ক্রমানুসারে এটির আগের উপসেটের উপর নির্ভর করে। n সংখ্যার একটি উপসেট দেওয়া হয়েছে, {x1 ,..., xn }, একটি সম্ভাব্য বৈষম্য ফাংশন হল সেটের সংখ্যার ভিন্নতা

$$\mathrm{\frac{1}{n}\displaystyle\sum\limits_{i=1}^n (x_{i}-x^{'})^2}$$

যেখানে x ' সেটের n সংখ্যার গড়। অক্ষর স্ট্রিংগুলির জন্য, বৈষম্য ফাংশনটি একটি প্যাটার্ন স্ট্রিং (যেমন, ওয়াইল্ডকার্ড অক্ষর সহ) ডিজাইনে হতে পারে যা এখন পর্যন্ত সমস্ত প্যাটার্ন দৃশ্যকে কভার করতে পারে। Dj−1-এ কিছু স্ট্রিং কভার করার প্যাটার্ন যখন অসমতা বৃদ্ধি পায় Dj-এ কিছু স্ট্রিং কভার করে না যেটি Dj−1-এ নেই .

কার্ডিনালিটি ফাংশন − এটি সাধারণত একটি নির্দিষ্ট সেটের একাধিক বস্তুর গণনা।

মসৃণ উপাদান − এই ফাংশনটি অনুক্রমের প্রতিটি উপসেটের জন্য গণনা করা হয়। এটি মূল্যায়ন করে যে বস্তুর প্রাথমিক সেট থেকে উপসেট বাদ দিয়ে বৈষম্য কতটা হ্রাস করা যেতে পারে। এই মান সেটের কার্ডিনালিটি দ্বারা হার। যে উপসেটটির স্মুথিং ফ্যাক্টর মান সর্বোচ্চ সেটি হল ব্যতিক্রম সেট।

একটি ব্যতিক্রম সেট খুঁজে বের করার ফাংশন NP-হার্ড (অর্থাৎ, জটিল) হতে পারে। একটি অনুক্রমিক পদ্ধতি গণনাগতভাবে সম্ভব এবং একটি লিনিয়ার অ্যালগরিদম ব্যবহার করে কার্যকর করা যেতে পারে।

তার পরিপূরক সেট সম্পর্কিত বর্তমান উপসেটের বৈষম্য মূল্যায়ন করার পরিবর্তে, অ্যালগরিদম বিশ্লেষণের জন্য সেট থেকে উপসেটের একটি সিরিজ বেছে নেয়। প্রতিটি উপসেটের জন্য, এটি অনুক্রমের পূর্ববর্তী উপসেটের সাথে সাবসেটের বৈষম্যের পার্থক্য নির্ধারণ করে৷


  1. সার্ভিস সেট আইডেন্টিফায়ার (SSID) কি?

  2. পাইথনে PYTHONPATH পরিবেশ পরিবর্তনশীল কি?

  3. পাইথনে ব্যতিক্রম হ্যান্ডলিং কি?

  4. একটি ডাবল ভিপিএন কি এবং এটি কিভাবে সেট আপ করা হয়?