কম্পিউটার

ফ্রিকোয়েন্সি ডোমেইন ওয়াটারমার্কিং এর কৌশল কি কি?


ফ্রিকোয়েন্সি ডোমেন ওয়াটারমার্কিংয়ের প্রধান লক্ষ্য হল ছবির বর্ণালী সহগগুলিতে ওয়াটারমার্কগুলি এম্বেড করা। সর্বাধিক ব্যবহৃত রূপান্তরগুলি হল ডিসক্রিট কোসাইন ট্রান্সফর্ম (ডিসিটি), ডিসক্রিট ফুরিয়ার ট্রান্সফর্ম (ডিএফটি), এবং ডিসক্রিট ওয়েভলেট ট্রান্সফর্ম (ডিডব্লিউটি)।

ফ্রিকোয়েন্সি ডোমেনে ওয়াটারমার্কিংয়ের প্রধান কারণ হল মানুষের ভিজ্যুয়াল সিস্টেমের প্রকৃতি (HVS) বর্ণালী সহগ দ্বারা আরও ভালভাবে অর্জিত হয়৷

  • ডিসক্রিট কোসাইন ট্রান্সফর্মস (ডিসিটি) - ফুরিয়ার ট্রান্সফর্মের মতো ডিসিটি। এটি একটি প্রশস্ততা স্থানের পরিবর্তে ফ্রিকোয়েন্সি স্থান পরিপ্রেক্ষিতে ডেটা সংজ্ঞায়িত করতে পারে। এটি উপকারী কারণ এটি মানুষের আলো উপলব্ধি করার পদ্ধতির সাথে আরও বেশি মিল রয়েছে, তাই যে অংশটি অনুভূত হয় না তা চিনতে পারে এবং ফেলে দেওয়া যায়৷

    ডিসিটি ভিত্তিক ওয়াটারমার্কিং কৌশলগুলি স্থানিক ডোমেন কৌশলগুলির তুলনায় শক্তিশালী। এই ধরনের অ্যালগরিদমগুলি সাধারণ ইমেজ প্রসেসিং ক্রিয়াকলাপগুলির বিরুদ্ধে শক্তিশালী যেমন কম পাস ফিল্টারিং, উজ্জ্বলতা এবং বৈসাদৃশ্য সমন্বয়, ঝাপসা করা ইত্যাদি।

    যাইহোক, এগুলি সম্পাদন করা জটিল এবং গণনাগতভাবে আরও ব্যয়বহুল। একই সময়ে তারা জ্যামিতিক আক্রমণ যেমন ঘূর্ণন, স্কেলিং, ক্রপিং ইত্যাদির বিরুদ্ধে দুর্বল।

    ডিসিটি ডোমেইন ওয়াটারমার্কিংকে গ্লোবাল ডিসিটি ওয়াটারমার্কিং এবং ব্লক ভিত্তিক ডিসিটি ওয়াটারমার্কিং-এ সংজ্ঞায়িত করা যেতে পারে। চিত্রের উপলব্ধিগতভাবে প্রয়োজনীয় অংশে এম্বেড করার নিজস্ব সুবিধা রয়েছে কারণ বেশিরভাগ কম্প্রেশন স্কিম চিত্রের উপলব্ধিগতভাবে নগণ্য অংশকে সরিয়ে দেয়।

    ডিসিটিতে নিম্নলিখিত ধাপগুলি রয়েছে যা নিম্নরূপ -

    • এটি 8x8 এর নন-ওভারল্যাপিং ব্লকগুলিতে চিত্রটিকে ভাগ করতে ব্যবহার করা যেতে পারে।

    • এটি এই প্রতিটি ব্লকে ফরওয়ার্ড ডিসিটি প্রয়োগ করতে পারে।

    • এটি কিছু ব্লক নির্বাচনের মানদণ্ড প্রয়োগ করতে পারে (যেমন HVS)।

    • এটি সহগ নির্বাচনের মানদণ্ড প্রয়োগ করতে পারে (যেমন সর্বোচ্চ)।

    • এটি নির্বাচিত সহগ পরিবর্তন করে ওয়াটারমার্ক এম্বেড করা যেতে পারে।

    • এটি প্রতিটি ব্লকে বিপরীত DCT রূপান্তর প্রয়োগ করা যেতে পারে।

  • ডিসক্রিট ওয়েভলেট ট্রান্সফর্মস (DWT) − ওয়েভলেট ট্রান্সফর্ম হল একটি আধুনিক পদ্ধতি যা প্রায়শই ডিজিটাল ইমেজ প্রসেসিং, কম্প্রেশন, ওয়াটারমার্কিং ইত্যাদিতে ব্যবহৃত হয়। রূপান্তরগুলি ছোট তরঙ্গের উপর ভিত্তি করে তৈরি করা হয়, যাকে ওয়েভলেট বলা হয়, পরিবর্তনশীল ফ্রিকোয়েন্সি এবং সীমিত সময়ের জন্য।

    তরঙ্গায়িত রূপান্তর চিত্রটিকে তিনটি স্থানিক দিক, যেমন অনুভূমিক, উল্লম্ব এবং তির্যকভাবে অদৃশ্য করে দেয়। এইভাবে তরঙ্গগুলি HVS এর অ্যানিসোট্রপিক বৈশিষ্ট্যগুলিকে আরও সুনির্দিষ্টভাবে প্রতিফলিত করে। ডিডব্লিউটি কোফিসিয়েন্টের মাত্রা পচনের প্রতিটি স্তরে সর্বনিম্ন ব্যান্ডে (LL) বড় এবং অন্যান্য ব্যান্ডের (HH, LH, এবং HL) জন্য ছোট।

    ডিসক্রিট ওয়েভলেট ট্রান্সফর্ম (ডিডব্লিউটি) সাধারণত অডিও এবং ভিডিও কম্প্রেশন, অডিওতে আওয়াজ নির্মূল এবং বেতার অ্যান্টেনা বিতরণের সিমুলেশন সহ সিগন্যাল প্রসেসিং অ্যাপ্লিকেশনের একটি বিস্তৃত পদ্ধতিতে ব্যবহৃত হয়।

  • ডিসক্রিট ফুরিয়ার ট্রান্সফর্ম (DFT) - এটি একটি ক্রমাগত ফাংশনকে তার ফ্রিকোয়েন্সি উপাদানগুলিতে পরিবর্তন করতে পারে। এটির জ্যামিতিক আক্রমণ যেমন ঘূর্ণন, স্কেলিং, ক্রপিং, অনুবাদ ইত্যাদির বিরুদ্ধে দৃঢ়তা রয়েছে৷

    DFT ট্রান্সলেশন ইনভেরিয়েন্স দেখায়। চিত্রের স্থানিক পরিবর্তনগুলি চিত্রের পর্যায় বর্ণনাকে প্রভাবিত করে তবে মাত্রার বর্ণনাকে নয়, বা স্থানিক ডোমেনে বৃত্তাকার পরিবর্তন ফুরিয়ার রূপান্তরের মাত্রাকে প্রভাবিত করে না৷


  1. ডিজিটাল ওয়াটারমার্কিং এর প্রয়োগ কি?

  2. তথ্য সুরক্ষায় প্লেফেয়ার সাইফার টেকনিক কি কি?

  3. সি টোকেন কি?

  4. C# এ মন্তব্য কি?