কম্পিউটার

সমান্তরাল প্রক্রিয়াকরণের আর্কিটেকচার কি?


সার্ভার বাজারে তিনটি মৌলিক সমান্তরাল প্রক্রিয়াকরণ হার্ডওয়্যার আর্কিটেকচার রয়েছে যেমন সিমেট্রিক মাল্টিপ্রসেসিং (SMP), ব্যাপকভাবে সমান্তরাল প্রক্রিয়াকরণ (MPP), এবং নন-ইউনিফর্ম মেমরি আর্কিটেকচার (NUMA)।

সিমেট্রিক মাল্টিপ্রসেসিং (SMP)

এসএমপি আর্কিটেকচার হল একাধিক প্রসেসর সহ একটি স্বতন্ত্র ডিভাইস, সবগুলি একটি অপারেটিং সিস্টেম দ্বারা পরিচালিত হয় এবং সমস্ত একই ডিস্ক এবং মেমরি এলাকায় অ্যাক্সেস করে৷ 8 থেকে 32 প্রসেসর সহ একটি SMP মেশিন, একটি সমান্তরাল ডাটাবেস, বড় মেমরি (দুই বা ততোধিক গিগাবাইট), ভাল ডিস্ক এবং একটি ভাল ডিজাইন একটি মাঝারি আকারের গুদামের সাথে ভাল পারফর্ম করা উচিত।

ডেটাবেসকে সমান্তরালভাবে তার প্রক্রিয়াগুলি চালাতে সক্ষম হতে হবে এবং সমান্তরাল ক্ষমতার সুবিধা নেওয়ার জন্য ডেটা গুদাম প্রক্রিয়াগুলি ডিজাইন করা দরকার। প্রসেসররা শেয়ার্ড রিসোর্স (মেমরি এবং ডিস্ক) দ্রুত অ্যাক্সেস করতে পারে, কিন্তু সেই রিসোর্সগুলি পেতে তাদের যে অ্যাক্সেস পাথ দরকার, ব্যাকপ্লেন, সিস্টেম স্কেল হিসাবে বিঘ্নিত হতে পারে৷

যেহেতু এসএমপি মেশিন একটি একক সত্তা, এটি গুদামে ব্যর্থতার একক পয়েন্ট হওয়ার দুর্বলতাও রয়েছে। এই সমস্যাগুলি কাটিয়ে উঠতে, হার্ডওয়্যার কোম্পানিগুলি এমন কৌশল নিয়ে এসেছে যা বেশ কয়েকটি এসএমপি মেশিনকে একে অপরের সাথে সংযুক্ত বা ক্লাস্টার করার অনুমতি দেয়৷

একটি ক্লাস্টারে, প্রতিটি নোড হল একটি এসএমপি মেশিন যা তার অপারেটিং সিস্টেম চালায়, তবে ক্লাস্টারে সংযোগ এবং নিয়ন্ত্রণ সফ্টওয়্যার অন্তর্ভুক্ত থাকে যাতে মেশিনগুলি ডিস্কগুলি ভাগ করে নিতে এবং ব্যর্থ-ওভার ব্যাকআপ প্রদান করতে দেয়। এই ক্ষেত্রে, যদি একটি মেশিন ব্যর্থ হয়, ক্লাস্টারের অন্যরা অস্থায়ীভাবে এর প্রক্রিয়াকরণ লোড নিতে পারে। অবশ্যই, এই সুবিধাটি একটি খরচে আসে - ক্লাস্টারিং অত্যন্ত জটিল এবং পরিচালনা করা কঠিন হতে পারে। ক্লাস্টারগুলি ছড়িয়ে দেওয়ার জন্য প্রয়োজনীয় ডেটাবেস প্রযুক্তি উন্নত হচ্ছে৷

ম্যাসিভলি প্যারালাল প্রসেসিং (MPP)

MPP সিস্টেমগুলি তুলনামূলকভাবে স্বাধীন কম্পিউটারের একটি স্ট্রিং, যার প্রতিটিরই অপারেটিং সিস্টেম, মেমরি এবং ডিস্ক রয়েছে, যা সবই বার্তাগুলিকে সামনে এবং পিছনে পাঠানোর মাধ্যমে সমন্বিত। MPP-এর শক্তি হল শত শত মেশিন নোডকে সংযুক্ত করার এবং ব্রুট-ফোর্স পদ্ধতি ব্যবহার করে সমস্যায় প্রয়োগ করার ক্ষমতা।

উদাহরণস্বরূপ, যদি আপনাকে একটি বড় টেবিলের একটি পূর্ণ-টেবিল স্ক্যান করতে হয়, সেই টেবিলটিকে 100-নোড MPP সিস্টেম জুড়ে ছড়িয়ে দেওয়া এবং প্রতিটি নোডকে টেবিলের 1/100তম স্ক্যান করতে দেওয়া তুলনামূলকভাবে দ্রুত হওয়া উচিত। এটি "অনেক হাত হালকা কাজ করে।"

এর সমতুল্য

নন-ইউনিফর্ম মেমরি আর্কিটেকচার (NUMA)

NUMA হল SMP এবং MPP-এর একটি সেট যা MPP-এর সমান্তরাল গতির সাথে SMP-এর ভাগ করা ডিস্ক অভিযোজনযোগ্যতাকে একত্রিত করার প্রয়াসে। এই স্থাপত্যটি একটি তুলনামূলকভাবে বর্তমান উদ্ভাবন, এবং এটি উচ্চ রানে ডেটা গুদামজাতকরণের জন্য কার্যকর হতে পারে।

NUMA ধারণাগতভাবে ক্লাস্টারিং SMP মেশিনের ধারণার মতই, কিন্তু আরও শক্ত সংযোগ, আরও ব্যান্ডউইথ এবং নোডগুলির মধ্যে বৃহত্তর সমন্বয় সহ। আপনি যদি আপনার গুদামকে তুলনামূলকভাবে স্বতন্ত্র ব্যবহারের গ্রুপে ভাগ করতে পারেন এবং প্রতিটি গ্রুপকে তার নোডে রাখতে পারেন, তাহলে NUMA আর্কিটেকচার আপনার জন্য কার্যকর হতে পারে।


  1. OSI নিরাপত্তার স্থাপত্য কি?

  2. মাইএসকিউএল সমর্থিত প্ল্যাটফর্মগুলি কী কী?

  3. সি টোকেন কি?

  4. C# এ মন্তব্য কি?