কম্পিউটার

ওএলএপি-তে ওয়েব-ভিত্তিক সরঞ্জামগুলি কী কী?


এখানে বিভিন্ন ওয়েব-ভিত্তিক টুল রয়েছে যা নিম্নরূপ -

আর্বার এসবেস ওয়েব - এই টুল ড্রিলিং আপ, ডাউন, জুড়ে বৈশিষ্ট্য প্রদান করে; স্লাইস এবং ডাইস, এবং শক্তিশালী রিপোর্টিং, সব OLAP এর জন্য। এটি ডাটা এন্ট্রিও প্রদান করে, যেমন সম্পূর্ণ মাল্টি-ইউজার কনকারেন্ট লেখার ক্ষমতা। Arbor Essbase শুধুমাত্র একটি সার্ভার পণ্য, কোন ব্যবহারকারী প্যাকেজ বিদ্যমান নেই, এইভাবে তার নিজস্ব ডেস্কটপ ক্লায়েন্ট সংস্করণ বাজার নিশ্চিত করে। ওয়েব পণ্য প্রশাসনিক এবং উন্নয়ন কাঠামো পুনরুদ্ধার করে না কিন্তু এটি শুধুমাত্র প্রশ্ন এবং আপডেটের জন্য ব্যবহারকারীর অ্যাক্সেস পুনরুদ্ধার করে।

তথ্য অ্যাডভান্টেজ ওয়েব OLAP − এই পণ্যটি একটি সার্ভার-কেন্দ্রিক মেসেজিং আর্কিটেকচার ব্যবহার করে, একটি শক্তিশালী বিশ্লেষণাত্মক ইঞ্জিনের সমন্বয়ে গঠিত যা একটি রিলেশনাল ডাটাবেস থেকে পুনরুদ্ধারের জন্য SQL তৈরি করে, ফলাফলগুলি পরিচালনা করে এবং ফলাফলগুলি একটি ক্লায়েন্টের সাথে শেয়ার করে৷

যেহেতু এটি সমস্ত সার্ভার-কেন্দ্রিক ক্ষমতা, তাই ওয়েব-ভিত্তিক ক্লায়েন্টকে সমর্থন করার জন্য ওয়েব OLAP কার্যকর করা সহজ এবং সহজ। এই আর্কিটেকচারটি ওয়েব সার্ভার এবং বিশ্লেষণাত্মক ইঞ্জিনের মধ্যে একটি ওয়েব গেটওয়ে সহ Essbase-এর একটির সমতুল্য, যদিও ডেটা স্টোর এবং ইঞ্জিন স্বাধীন।

মাইক্রোস্ট্র্যাটেজি DSS ওয়েব − মাইক্রোস্ট্র্যাটেজির ফ্ল্যাগশিপ পণ্য DSS এজেন্ট, প্রাথমিকভাবে একটি উইন্ডো টুল, সমস্ত প্ল্যাটফর্মে এবং ওয়েবেও অ্যাক্সেসযোগ্য। ডিএসএস এজেন্ট, পরিপূরক পণ্যের সাথে ডিএসএস সার্ভার রিলেশনাল ওএলএপি সার্ভার, ডিএসএস আর্কিটেক্ট ডেটা-মডেলিং টুল, একটি এক্সিকিউটিভ ইনফরমেশন সিস্টেম (ইআইএস) বিকাশের জন্য ডিএসএস এক্সিকিউটিভ ডিজাইন টুল, স্বয়ংক্রিয়ভাবে এবং গতিশীলভাবে এসকিউএল তৈরি করে৷

এটি একটি বহুমাত্রিক 'কিউব' তৈরি করার পরিবর্তে জটিল বিশ্লেষণ বাস্তবায়নের জন্য RDBMS সার্ভারের উপর ভিত্তি করে। তারপর এটি ROLAP প্রদান করছে, MOLAP নয়। ওয়েব সার্ভার এবং ডিএসএস সার্ভার ইঞ্জিনের মধ্যে একটি ওয়েব গেটওয়ে যুক্ত করার মাধ্যমে, মাইক্রোস্ট্র্যাটেজি একটি ওয়েব ব্রাউজার সহ ইন্টারেক্টিভ ডিএসএস এজেন্ট ফ্রন্ট-এন্ডকে পুনরুদ্ধার করছে যা ডিএসএস সার্ভার এপিআই-এর অনুরোধের পরিপ্রেক্ষিতে এটির মাধ্যমে বিকাশ করে।

HTML প্রকাশনা − এই পদ্ধতিতে HTML পৃষ্ঠায় একটি প্রশ্নের আউটপুট রূপান্তর করা অন্তর্ভুক্ত যা ব্রাউজারে ডাউনলোড করা যেতে পারে। এই পদ্ধতি ডেটা বা রিপোর্টে ইন্টারেক্টিভ অ্যাক্সেস প্রদান করে না।

সহায়ক অ্যাপ্লিকেশন − এই পদ্ধতিতে, একটি টুলকে একটি সহায়ক অ্যাপ্লিকেশন হিসেবে কনফিগার করা হয় যা একটি ব্রাউজার নিয়ে গঠিত। এটি একটি 'ফ্যাট' ক্লায়েন্টের ক্ষেত্রে, যেখানে ডেটা ডাউনলোড হওয়ার কারণে ব্যবহারকারীরা ডেটা বিশ্লেষণ করার জন্য টুলটির সমস্ত ক্ষমতার সুবিধা নিতে পারে। যাইহোক, এই সহায়ক অ্যাপ্লিকেশনগুলি বজায় রাখা সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরের জন্য অন্য ফাংশন হয়ে ওঠে৷

সার্ভার-কেন্দ্রিক উপাদান − এই পদ্ধতিতে, বিক্রেতা একটি সার্ভার উপাদান হিসাবে একটি ডেস্কটপ টুল পুনর্গঠন করে, বা একটি নতুন সার্ভার উপাদান তৈরি করে যা ওয়েব গেটওয়ের মাধ্যমে ওয়েবের সাথে একীভূত করা যেতে পারে (যেমন CGI বা NSAPI স্ক্রিপ্ট)।


  1. প্রক্সি সার্ভারের প্রকারগুলি কী কী?

  2. তথ্য সুরক্ষায় ডাটাবেস সুরক্ষার কৌশলগুলি কী কী?

  3. তথ্য সুরক্ষায় ওয়েব পরিষেবার প্রকারগুলি কী কী?

  4. স্টেগানোগ্রাফির টুল কি কি?