কম্পিউটার

ডাটা স্ট্রাকচারে থ্রেডেড বাইনারি ট্রি


এখানে আমরা থ্রেডেড বাইনারি ট্রি ডেটা স্ট্রাকচার দেখব। আমরা জানি যে বাইনারি ট্রি নোডগুলিতে সর্বাধিক দুটি সন্তান থাকতে পারে। কিন্তু যদি তাদের শুধুমাত্র একটি সন্তান থাকে, বা কোন সন্তান না থাকে, তাহলে লিঙ্কযুক্ত তালিকা প্রতিনিধিত্বের লিঙ্ক অংশটি শূন্য থাকে। থ্রেডেড বাইনারি ট্রি উপস্থাপনা ব্যবহার করে, আমরা কিছু থ্রেড তৈরি করে সেই খালি লিঙ্কগুলি পুনরায় ব্যবহার করতে পারি।

যদি একটি নোডে কিছু খালি বাম বা ডান চাইল্ড এলাকা থাকে, তাহলে সেটি থ্রেড হিসেবে ব্যবহার করা হবে। দুই ধরনের থ্রেডেড বাইনারি গাছ আছে। একক থ্রেডেড ট্রি বা সম্পূর্ণ থ্রেডেড বাইনারি ট্রি। একক থ্রেডেড মোডে, আরও দুটি বৈচিত্র রয়েছে। বাম থ্রেডেড এবং ডান থ্রেডেড।

বাম থ্রেডেড মোডে যদি কিছু নোডের কোনো লেফট চাইল্ড না থাকে, তাহলে বাম পয়েন্টার তার ইনঅর্ডার পূর্বসূরকে নির্দেশ করবে, একইভাবে ডান থ্রেডেড মোডে যদি কিছু নোডের কোনো ডান চাইল্ড না থাকে, তাহলে ডান পয়েন্টার তার ইনঅর্ডার উত্তরসূরিকে নির্দেশ করবে। উভয় ক্ষেত্রেই, যদি কোন উত্তরসূরী বা পূর্বসূরি উপস্থিত না থাকে, তাহলে এটি হেডার নোডের দিকে নির্দেশ করবে৷

সম্পূর্ণ থ্রেডেড বাইনারি ট্রির জন্য, প্রতিটি নোডে পাঁচটি ক্ষেত্র রয়েছে। সাধারণ বাইনারি ট্রি নোডের মতো তিনটি ক্ষেত্র, বুলিয়ান মান সঞ্চয় করার জন্য আরও দুটি ক্ষেত্র যাতে বোঝা যায় সেই পাশের লিঙ্কটি প্রকৃত লিঙ্ক বা থ্রেড কিনা।

বাম থ্রেড পতাকা বাম লিঙ্ক ডেটা ডান লিঙ্ক ডান থ্রেড ফ্ল্যাগ

ডাটা স্ট্রাকচারে থ্রেডেড বাইনারি ট্রি

এগুলি বাম এবং ডান থ্রেডেড গাছের উদাহরণ

ডাটা স্ট্রাকচারে থ্রেডেড বাইনারি ট্রি

এটি সম্পূর্ণ থ্রেডেড বাইনারি ট্রি

ডাটা স্ট্রাকচারে থ্রেডেড বাইনারি ট্রি


  1. ডাটা স্ট্রাকচারে বাইনারি ট্রি এডিটি

  2. ডেটা স্ট্রাকচারে BSP গাছ

  3. ডেটা স্ট্রাকচারে গাছের পরিসর

  4. ডাটা স্ট্রাকচারে বাইনারি ট্রি এবং প্রোপার্টি