কম্পিউটার

উইন্ডোজে গ্লোবাললি গুলপ কীভাবে ইনস্টল করবেন

উইন্ডোজ সিস্টেমে বিশ্বব্যাপী গুলপ কীভাবে ইনস্টল করবেন সে সম্পর্কে এখানে একটি দ্রুত নির্দেশিকা রয়েছে। (এই নির্দেশাবলীর বেশিরভাগই ম্যাকের জন্য একই হবে, তবে কিছুটা ভিন্ন সিনট্যাক্স থাকতে পারে।)

নোড এবং npm ডাউনলোড এবং ইনস্টল করুন

উইন্ডোজে গ্লোবাললি গুলপ কীভাবে ইনস্টল করবেন

প্রথমে, আপনার কম্পিউটারে নোড এবং এনপিএম (নোড প্যাকেজ ম্যানেজার) ইনস্টল থাকতে হবে।

আপনি নোড ইনস্টল করেছেন কিনা তা নিশ্চিত না হলে, আপনার কমান্ড লাইন খুলুন এবং node -v চালান অথবা node --version . এটি ইনস্টল করা থাকলে এটি আপনার কাছে থাকা সংস্করণ নম্বরটি ফিরিয়ে দেবে, উদাহরণস্বরূপ v8.17.0 .

আপনার যদি নোড ইনস্টল না থাকে তবে এটি পাওয়ার সর্বোত্তম উপায় হল NodeJS.org-এ যান এবং আপনার অপারেটিং সিস্টেমের জন্য ইনস্টলেশন ফাইলগুলি ডাউনলোড করুন। এটি ডাউনলোড হয়ে গেলে, নোড ইনস্টল করতে প্রোগ্রামটি চালান।

নোড ইনস্টল করা একই সময়ে আপনার কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে npm ইনস্টল করবে!

Gulp CLI (কমান্ড লাইন ইউটিলিটি) ইনস্টল করুন

Gulp দুটি অংশে আসে:Gulp CLI (কমান্ড লাইন ইউটিলিটি) যা আপনার কম্পিউটারে বিশ্বব্যাপী ইনস্টল করা হয় এবং তারপরে আপনার কাছে থাকতে পারে এমন প্রতিটি পৃথক প্রকল্পে স্থানীয় Gulp প্যাকেজ ইনস্টল করা হয়।

Gulp v4 এ প্রবর্তিত এই বিচ্ছেদ আপনাকে প্রতিটি স্থানীয় প্রকল্পে Gulp-এর বিভিন্ন সংস্করণ চালানোর অনুমতি দেয়। আপনি এই পরিবর্তন সম্পর্কে আরও পড়তে পারেন Gulp টিমের মিডিয়াম নিবন্ধে।

বিশ্বব্যাপী Gulp CLI ইনস্টল করতে, আপনার কমান্ড লাইনে, npm install gulp-cli -g চালান . -g পতাকা মানে npm গ্লোবাল npm ডিরেক্টরিতে প্যাকেজটি ইনস্টল করবে, যাতে আপনি gulp চালাতে পারেন যেকোন ডিরেক্টরি থেকে কমান্ড।

আপনার স্থানীয় প্রকল্পে Gulp ইনস্টল করুন

একবার আপনার কাছে Gulp CLI বিশ্বব্যাপী ইনস্টল হয়ে গেলে, আপনি এটিকে স্থানীয়ভাবে ইনস্টল করতে পারেন যে কোনো প্রোজেক্ট ডিরেক্টরিতে আপনার Gulp-এর প্রয়োজন।

স্থানীয়ভাবে Gulp ইনস্টল করতে, আপনার প্রকল্প ডিরেক্টরিতে নেভিগেট করুন এবং npm install gulp চালান . আপনি এটিকে আপনার package.json এ সংরক্ষণ করতে পারেন npm install gulp --save-dev চালানোর মাধ্যমে নির্ভরতা .

একবার আপনি স্থানীয়ভাবে Gulp ইনস্টল করার পরে, আপনি তারপর আপনার gulpfile.js তৈরি করতে এগিয়ে যেতে পারেন আপনার প্রকল্পে এবং আপনার গুলপ কাজগুলি তৈরি করুন! Sass/SCSS এবং JS কর্মপ্রবাহের জন্য Gulp কিভাবে সেট আপ করতে হয় সে সম্পর্কে আমার সম্পূর্ণ টিউটোরিয়াল দেখুন।


  1. কিভাবে উইন্ডোজ 11 আজই ইনস্টল করবেন

  2. Windows 10 এ একটি প্রিন্টার কিভাবে ইনস্টল করবেন

  3. কিভাবে Windows 10 বা Windows 11 এ উবুন্টু ইনস্টল করবেন

  4. একটি অসমর্থিত পিসিতে উইন্ডোজ 11 কীভাবে ইনস্টল করবেন