কম্পিউটার

সক্রিয়-অ্যাক্টিভ জিও-ডিস্ট্রিবিউশন এখন রেডিস এন্টারপ্রাইজের জন্য অ্যাজুর ক্যাশে সাধারণভাবে উপলব্ধ

আমরা রেডিস এন্টারপ্রাইজ এবং এন্টারপ্রাইজ ফ্ল্যাশ স্তরগুলির জন্য Azure ক্যাশে Redis থেকে সক্রিয়-অ্যাকটিভ জিও-ডিস্ট্রিবিউশনের সাধারণ উপলব্ধতা ঘোষণা করতে পেরে আনন্দিত। Redis গ্রাহকদের জন্য Azure ক্যাশে এখন বিভিন্ন Azure অঞ্চলে পাঁচটি পর্যন্ত এন্টারপ্রাইজ টিয়ার ক্যাশে ডাটাবেস ইনস্ট্যান্স থাকতে পারে যাতে দ্বন্দ্ব-মুক্ত প্রতিলিপিকৃত ডেটা প্রকারগুলি ব্যবহার করে একটি সক্রিয় জিও-প্রতিলিপিকৃত ক্যাশে তৈরি করা যায়। একটি এন্টারপ্রাইজ স্তরের সক্রিয়-সক্রিয় স্থাপনা ব্যবসাগুলিকে বিশ্বব্যাপী অ্যাপ্লিকেশনগুলি তৈরি করতে দেয় যা স্থানীয় সাব-মিলিসেকেন্ড রিড/রাইট লেটেন্সিগুলি প্রদান করে ব্যর্থতার জন্য যথেষ্ট ভাল স্থিতিস্থাপকতা, 99.999% Azure প্রাপ্যতা SLA দ্বারা আচ্ছাদিত৷ উপরন্তু, অ্যাক্টিভ-অ্যাকটিভ জিও-ডিস্ট্রিবিউশন দৃঢ় ঘটনাগত সামঞ্জস্য প্রদান করে, বিশ্বজুড়ে একাধিক রেডিস দৃষ্টান্তকে সমর্থন করে এবং স্থানীয় পরিবর্তনগুলিকে একত্রিত করার যত্ন নেয় এবং পূর্বাভাসিতভাবে বিরোধগুলি সমাধান করে।

সক্রিয়-সক্রিয় জিও-ডিস্ট্রিবিউশন Azure-এ সক্রিয় জিও-প্রতিলিপি হিসাবে পরিচিত এন্টারপ্রাইজ অ্যাপ্লিকেশনগুলির জন্য বিভিন্ন মূল পরিস্থিতি সক্ষম করে: 

  1. 99.999% পর্যন্ত পরিষেবা উপলব্ধতার সাথে ব্যবসার ধারাবাহিকতা 
  2. স্থানীয় সহ গ্লোবাল অ্যাপ্লিকেশন স্কেলিং পড়ুন এবং লিখুন বিলম্বিতা 
  3. Azure আঞ্চলিক বিভ্রাটের বিরুদ্ধে সুরক্ষা
  4. বিশ্ব জুড়ে ডেটা সামঞ্জস্য।

কিভাবে এন্টারপ্রাইজ টিয়ারে সক্রিয় জিও-প্রতিলিপি সেটআপ করবেন

দ্রষ্টব্য যে অ্যাক্টিভ-অ্যাকটিভ জিও-ডিস্ট্রিবিউশন, যা Azure-এ সক্রিয় জিও-প্রতিলিপি হিসাবে পরিচিত, শুধুমাত্র Redis এন্টারপ্রাইজ এবং এন্টারপ্রাইজ ফ্ল্যাশ স্তরগুলির জন্য Azure ক্যাশে উপলব্ধ।

Redis উদাহরণ তৈরি করার সময় সক্রিয় জিও-প্রতিলিপি প্রাথমিকভাবে সেট আপ করা আবশ্যক। আপনি নিচের মত Azure পোর্টালে আপনার উদাহরণের জন্য সক্রিয় জিও-প্রতিলিপি সেটআপ করতে পারেন:

1. একটি নতুন Redis Enterprise উদাহরণ তৈরি করুন৷

সক্রিয়-অ্যাক্টিভ জিও-ডিস্ট্রিবিউশন এখন রেডিস এন্টারপ্রাইজের জন্য অ্যাজুর ক্যাশে সাধারণভাবে উপলব্ধ

2. অভিজ্ঞতা তৈরিতে 'উন্নত' ট্যাবে ক্লিক করুন৷

3. তারপর সক্রিয় জিও-প্রতিলিপি সেট আপ করতে সক্রিয় ভূ-প্রতিলিপি বিভাগে 'কনফিগার করুন' এ ক্লিক করুন৷

4. বিদ্যমান গোষ্ঠীতে একটি নতুন ক্যাশে উদাহরণ যোগ করতে একটি বিদ্যমান প্রতিলিপি গোষ্ঠী নির্বাচন করুন। অথবা একটি নতুন প্রতিলিপি গ্রুপ তৈরি করুন, একটি নতুন প্রতিলিপি গ্রুপের নাম প্রদান করে।

সক্রিয়-অ্যাক্টিভ জিও-ডিস্ট্রিবিউশন এখন রেডিস এন্টারপ্রাইজের জন্য অ্যাজুর ক্যাশে সাধারণভাবে উপলব্ধ

এন্টারপ্রাইজ এবং এন্টারপ্রাইজ ফ্ল্যাশ স্তরগুলিতে সক্রিয় জিও-প্রতিলিপি তৈরি এবং সেট আপ করার বিশদ পদক্ষেপগুলি রেডিস ডকুমেন্টেশনের জন্য Azure ক্যাশে পাওয়া যাবে৷

প্রধান বৈশিষ্ট্য

99.999% পর্যন্ত পরিষেবা উপলব্ধতার সাথে ব্যবসার ধারাবাহিকতা

সক্রিয়-অ্যাক্টিভ জিও-ডিস্ট্রিবিউশন এখন রেডিস এন্টারপ্রাইজের জন্য অ্যাজুর ক্যাশে সাধারণভাবে উপলব্ধ

এন্টারপ্রাইজ স্তরে সক্রিয়-সক্রিয় ব্যবসার ধারাবাহিকতা প্রদান করার জন্য ডিজাইন করা হয়েছে , আঞ্চলিক Azure বিভ্রাটের ঘটনায় দ্রুত দুর্যোগ পুনরুদ্ধার সক্ষম করে। অ্যাক্টিভ-অ্যাক্টিভ দিয়ে, ক্যাশে ইনস্ট্যান্স দুই বা ততোধিক Azure অঞ্চলে কনফিগার করা যেতে পারে (পাঁচটি পর্যন্ত)। এটি আপনাকে জাতীয় সীমানার মধ্যে একাধিক অঞ্চলে দেশব্যাপী আবেদনটি স্থাপন করতে বা সারা বিশ্বে অ্যাপ্লিকেশনটি বিতরণ করার নমনীয়তা দেয়।

যখন একটি Azure অঞ্চল একটি বড়-স্কেল ইভেন্ট বা বিভ্রাটের সম্মুখীন হয়, তখন প্রতিলিপি গ্রুপে অংশগ্রহণকারী অন্যান্য ক্যাশে ইন্সট্যান্সগুলি পড়া এবং লেখার অনুরোধগুলি গ্রহণ করতে থাকে। এমনকি প্রতিলিপি গোষ্ঠীর বেশিরভাগ দৃষ্টান্ত কম হলেও (5টির মধ্যে 3টি) অবশিষ্ট উদাহরণগুলি নিরবচ্ছিন্ন। অ্যাপ্লিকেশনটিকে ক্যাশে দৃষ্টান্তগুলি নিরীক্ষণ করতে হবে এবং একটি উদাহরণ অনুপলব্ধ হলে অন্য অঞ্চলে স্যুইচ করতে হবে৷

স্থানীয় পঠন ও লেখার বিলম্ব সহ গ্লোবাল অ্যাপ্লিকেশন স্কেলিং

সক্রিয়-অ্যাক্টিভ জিও-ডিস্ট্রিবিউশন এখন রেডিস এন্টারপ্রাইজের জন্য অ্যাজুর ক্যাশে সাধারণভাবে উপলব্ধ

একটি সক্রিয়-সক্রিয় দৃষ্টান্তের সাথে সংযোগকারী একটি অ্যাপ্লিকেশন ভৌগলিকভাবে নিকটতম উদাহরণের সাথে সংযোগ করতে পারে। সমস্ত লেখার প্রতিলিপি করার জন্য একটি জালের মতো টপোলজিতে সক্রিয়-সক্রিয় অংশগ্রহণকারী সমস্ত উদাহরণের মধ্যে দ্বি-দিকনির্দেশক প্রতিলিপি ব্যবহার করা হয়। স্থানীয় দৃষ্টান্তে অ্যাপ্লিকেশন দ্বারা তৈরি সমস্ত লেখা স্বয়ংক্রিয়ভাবে অন্যান্য সমস্ত উদাহরণে প্রতিলিপি করা হয়। ভূ-বিতৃত অঞ্চলের সংখ্যা এবং একে অপরের থেকে তাদের দূরত্ব নির্বিশেষে, পঠন এবং লেখার ক্রিয়াকলাপে স্থানীয় বিলম্বের প্রস্তাব দেয়।

একটি বিশ্বব্যাপী বিতরণ করা অ্যাপ্লিকেশন তাদের সমস্ত পড়ার এবং লেখার অনুরোধগুলি নিকটতম বা স্থানীয় উদাহরণে পাঠাতে পারে এবং একক সংখ্যা (ms) Redis রিড/রাইট লেটেন্সি উপভোগ করতে পারে৷

পৃথিবী জুড়ে ডেটা ধারাবাহিকতা – সূর্যকে অনুসরণ করুন!

সক্রিয়-অ্যাক্টিভ জিও-ডিস্ট্রিবিউশন এখন রেডিস এন্টারপ্রাইজের জন্য অ্যাজুর ক্যাশে সাধারণভাবে উপলব্ধ

অ্যাক্টিভ-অ্যাক্টিভ দুই বা ততোধিক জিও-ডিস্ট্রিবিউটেড ক্যাশে ইনস্ট্যান্সের মধ্যে বিরামহীন দ্বন্দ্ব রেজোলিউশন সক্ষম করে। আপনি একাধিক ক্যাশে ইনস্ট্যান্সে লিখতে পারেন এবং অন্তর্নিহিত প্রতিলিপি প্রযুক্তির দ্বারা পরিবর্তনগুলি স্বয়ংক্রিয়ভাবে একত্রিত হয়, যা দ্বন্দ্ব-মুক্ত প্রতিলিপিকৃত ডেটা প্রকারের নীতির উপর ভিত্তি করে৷

এটি বিশ্বব্যাপী বা জাতীয়ভাবে একাধিক অঞ্চলে মোতায়েন করা অ্যাপ্লিকেশনগুলির জন্য দরকারী যেগুলি সমস্ত ক্ষেত্রে ডেটা সিঙ্কে রাখতে হবে৷ যেমন একটি বহুজাতিক ব্যাংক। এটি একটি 'সূর্য অনুসরণ করুন' মডেল সহ অ্যাপ্লিকেশনগুলির জন্যও ব্যবহার করা যেতে পারে। উদাহরণ স্বরূপ, সোর্স কোড কন্ট্রোল সিস্টেম, DevOps বা কাস্টমার কেয়ার, যেখানে এক লোকেশন থেকে কাজ অন্য লোকেশনে হস্তান্তর করা হয় যা অনেক টাইম জোন দূরে হতে পারে।

উপসংহার

Redis এন্টারপ্রাইজের জন্য Azure ক্যাশে অ্যাক্টিভ-অ্যাকটিভ এন্টারপ্রাইজ অ্যাপ্লিকেশনগুলির জন্য গুরুত্বপূর্ণ ক্ষমতাগুলি আনলক করে, যেগুলি যে কোনও সময় যে কোনও জায়গায় অত্যন্ত উপলব্ধ হওয়া প্রয়োজন। একটি দেশব্যাপী মাল্টি-রিজিয়ন অ্যাপ্লিকেশন বা বিশ্বব্যাপী বিতরণ করা হোক না কেন, অ্যাক্টিভ-অ্যাকটিভ ব্যবহার-ক্ষেত্র যেমন গ্লোবাল সেশন ম্যানেজমেন্ট, বিশ্বব্যাপী জালিয়াতি সনাক্তকরণ, জিও-ডিস্ট্রিবিউটেড সার্চ এবং রিয়েল-টাইম ইনভেনটরি ম্যানেজমেন্টের জন্য অপরিহার্য।

এবং আমরা ঘোষণা করতে পেরে আনন্দিত যে এই কার্যকারিতাটি এখন রেডিস এন্টারপ্রাইজ টিয়ারের জন্য Azure ক্যাশে সাধারণত উপলব্ধ! নীচে ডকুমেন্টেশন এবং ডেমো লিঙ্ক খুঁজুন. এটি একটি চেষ্টা করুন এবং প্রতিক্রিয়া ছেড়ে দিন দয়া করে. আমরা আপনার কাছ থেকে শোনার জন্য উন্মুখ৷

রেডিস জিও-রিপ্লিকেশনের জন্য Azure ক্যাশে Microsoft-এর ডকুমেন্টেশন

Redis এন্টারপ্রাইজের জন্য আপনার নিজস্ব Azure ক্যাশে তৈরি করুন:Redis - Microsoft Azure

-এর জন্য Azure ক্যাশে

এন্টারপ্রাইজ টিয়ার এবং MIcrosoft/Redis অংশীদারিত্বের ওভারভিউ

অ্যাকশনে সক্রিয় জিও-প্রতিলিপির একটি ডেমো দেখুন


  1. কেন একটি ডাইনোমাইট ডেটাবেসকে একটি রেডিস এন্টারপ্রাইজ সক্রিয়-সক্রিয় ডেটাবেসে স্থানান্তরিত করবেন?

  2. Upstash Redis সহ Netlify গ্রাফের জন্য গ্লোবাল ক্যাশে

  3. Windows 11 ক্লাউড পিসি এখন Windows 365 এন্টারপ্রাইজের সাথে উপলব্ধ

  4. Google Workspace:Google Apps এর একটি সংগ্রহ এখন বিনামূল্যে পাওয়া যাচ্ছে