কম্পিউটার

এন্টারপ্রাইজ ক্যাশিং কি?

এন্টারপ্রাইজ ক্যাশিংয়ের জন্য ক্রেতার নির্দেশিকা , স্কেলিং করার সময় ধারাবাহিকভাবে উচ্চ কর্মক্ষমতা প্রদানের জন্য এন্টারপ্রাইজ ক্যাশিং সমাধান সহ একটি ই-বুক সহচর, এখন উপলব্ধ। নীচে বিনামূল্যে ডাউনলোড করুন৷

কয়েক দশক ধরে, ডেটাবেসগুলি পর্দার আড়ালে অ্যাপ্লিকেশান এবং ওয়েবসাইটগুলি পরিচালনা করে ডিজিটাল অভিজ্ঞতাগুলিকে আরও গতিশীল এবং অভিযোজিত করে৷ কিন্তু এই মডেলের সাথে একটি মৌলিক সমস্যা হয়েছে। এই একই ডেটাবেসগুলিও অ্যাপ্লিকেশনগুলিকে ধীর করে দিয়েছে৷

এখানেই ক্যাশিং আসে৷ এটি আপনার সার্ভারের হার্ড ডিস্কের একটি ডাটাবেসে সংরক্ষিত ডেটা নেয় এবং এটিকে একটি অস্থায়ী জায়গায় নিয়ে যায় যেখানে এটি আরও দ্রুত এবং দক্ষতার সাথে অ্যাক্সেস করা যায়৷ ফলস্বরূপ, ডেটা অর্জনের জন্য জটিল, শক্তি এবং সময়-সাপেক্ষ ক্রিয়াকলাপটি শুধুমাত্র একবার সম্পাদন করা প্রয়োজন। সেই বিন্দু থেকে, ক্যাশে থেকে ডেটা দ্রুত এবং দক্ষতার সাথে পুনরুদ্ধার করা যেতে পারে।

অবশ্যই, আপনার কোম্পানী যত বড় হয় এবং এর নাগাল বাড়তে থাকে, তত বাড়তে থাকে এবং আপনার ত্রুটির জন্য মার্জিন পাতলা হয়ে যায়। হঠাৎ করে, ক্যাশিং আর থাকাটা আর ভালো লাগে না-এটা অবশ্যই থাকা দরকার। একটি ছোট-স্কেল কোম্পানির জন্য যা সুবিধাজনক তা একটি বড় মাপের প্রতিযোগিতামূলক উদ্যোগের জন্য অপরিহার্য হয়ে ওঠে। এবং ব্যর্থতা একটি বিকল্প নয়.

এন্টারপ্রাইজ ক্যাশে লিখুন। মৌলিক ক্যাশের দৃঢ় ভিত্তির উপর নির্মিত, এটি উচ্চ প্রাপ্যতা, প্রকৃত পণ্য সমর্থন, সাব-মিলিসেকেন্ড কর্মক্ষমতা, সম্পূর্ণভাবে বিতরণ করা প্রতিলিপি এবং একটি সাশ্রয়ী মূল্য সহ ক্রমবর্ধমান চাহিদাগুলির সাথে তাল মিলিয়ে চলার জন্য প্রয়োজনীয় বৈশিষ্ট্যগুলির একটি স্যুট প্রদান করে। আপনার জটিল ডেটা সেট পরিচালনার উপায়। এটি আরও মাপযোগ্য, আরও ব্যর্থতা প্রতিরোধী এবং হ্যাঁ, আরও সাশ্রয়ী।

এন্টারপ্রাইজ ক্যাশিং কি?

এন্টারপ্রাইজ ক্যাশে পরিবর্তন করার সময়?

একটি এন্টারপ্রাইজ ক্যাশিং সমাধান গ্রহণ করার যৌক্তিকতা সহজ:যখন আপনাকে স্কেল করতে সক্ষম হতে হবে এবং আপনি ব্যর্থ হতে পারবেন না। একটি এন্টারপ্রাইজ ক্যাশিং সমাধান গ্রহণ করার সময় আপনি কিভাবে বলতে পারেন? বিবেচনা করার জন্য অনেকগুলি কারণ রয়েছে:

1. আপনার মূল ডাটাবেস কার্যকরভাবে মাপতে পারবে না

নম্র পিঁপড়া গ্রহের সবচেয়ে আশ্চর্যজনক প্রাণীদের মধ্যে একটি। এটি তার নিজের শরীরের ওজনের প্রায় 5,000 গুণ তুলতে সক্ষম। শতাব্দীর পর শতাব্দী ধরে, অসংখ্য বিজ্ঞানী (এবং কল্পবিজ্ঞানের চলচ্চিত্র নির্মাতারা) চিন্তা করেছেন যে আমরা যদি ক্ষুদ্র পিঁপড়ার বিশাল শক্তি গ্রহণ করি এবং এটিকে মানুষের আকারে প্রসারিত করি তবে কী হবে। দুর্ভাগ্যক্রমে, একটি পিঁপড়া স্কেল করে না। আমরা যদি আপনার সহকর্মীর আকারের একজন তৈরি করি, তবে তার পা তার নিজের শরীরের ওজনে ভেঙে পড়বে।

যদিও একটি ক্যাশে প্রসারিত করার বিপদগুলি ততটা দর্শনীয় নয়, তারা কিছু মিল ভাগ করে নেয়। তারা প্রসারিত হওয়ার সাথে সাথে, স্ট্যান্ডার্ড ক্যাশে সাধারণত দুটি ধরণের রোডব্লকের মধ্যে পড়ে:স্টোরেজ এবং রিসোর্স সীমা। প্রাক্তনটি ক্যাশে ডেটার জন্য উপলব্ধ স্থানের পরিমাণ বর্ণনা করে। পরবর্তীটি ক্যাশে ডেটা সংরক্ষণ এবং পুনরুদ্ধার সহ প্রয়োজনীয় ফাংশন সম্পাদন করার ক্ষমতা বোঝায়।

সমাধানগুলি সহজবোধ্য হতে পারে, তবে সম্ভাব্য কখনও শেষ হয় না। আপনি যখন স্টোরেজ সীমায় পৌঁছে যান, তখন আদর্শ প্রতিকারটি সুস্পষ্ট:আপনার স্টোরেজ বাড়ান। আপনার সমস্ত সংস্থান পরিচালনা করার জন্য যদি আপনার কাছে পর্যাপ্ত ওমফ না থাকে তবে আপনার ব্যান্ডউইথ এবং আপনার প্রক্রিয়াকরণ শক্তি বাড়ান। উল্লম্ব স্কেলিং এর মাধ্যমে, আপনি পরিচালনার জন্য আপনার ক্যাশে বরাদ্দকৃত সংস্থানগুলি বৃদ্ধি করেন৷

অন-প্রিম, এর অর্থ সাধারণত আপনার বর্তমান সার্ভারটিকে আরও শক্তিশালী একটি দিয়ে প্রতিস্থাপন করা যাতে আরও RAM, প্রক্রিয়াকরণ শক্তি, নেটওয়ার্ক ব্যান্ডউইথ বা তিনটিই রয়েছে৷ যদি আপনার ক্যাশে ক্লাউডে থাকে তবে এর অর্থ হতে পারে একটি বড় উদাহরণে চলে যাওয়া। আরেকটি বিকল্প, অনুভূমিক স্কেলিং, একটি পৃথক ক্যাশে উদাহরণের আকার পরিবর্তন না করে আপনার ক্যাশে পরিচালনা করে এমন উদাহরণগুলির ক্লাস্টারে আরও নোড যুক্ত করা জড়িত। সংক্ষেপে, উল্লম্ব স্কেলিং মানে আকার দ্বারা বৃদ্ধি, যখন অনুভূমিক স্কেলিং সংখ্যা দ্বারা বৃদ্ধি জড়িত।

২. ক্যাশিং এর খরচ নিষিদ্ধ হয়ে যাচ্ছে

ক্রমবর্ধমান চাহিদা মেটাতে আপনার ক্যাশের আকার ক্রমাগতভাবে প্রসারিত করলে সাময়িকভাবে আপনার সমস্যার সমাধান হতে পারে, কিন্তু কী মূল্যে? আপনি যদি অনেক লোকের মতো হন, আপনার জিনিসপত্র আপনার বাড়ি বা অ্যাপার্টমেন্টকে ছাড়িয়ে গেছে এবং আপনাকে এক বা একাধিক স্টোরেজ ইউনিট ভাড়া নিতে হতে পারে। যদি তাই হয়, তাহলে আপনি বুঝতে পারবেন যে বেশিরভাগ ক্ষেত্রেই, একটি স্টোরেজ লকারকে মূল্যহীন নক-ন্যাকস দিয়ে স্টাফ করতে একই পরিমাণ খরচ হয় যা এটি অমূল্য প্রাচীন জিনিস দিয়ে পূরণ করে।

বেসিক ক্যাশিং একইভাবে কাজ করে। প্রায়শই ব্যবহৃত বা উচ্চ মূল্যের ডেটাকে কম সাধারণ বা কম গুরুত্বপূর্ণ কী এবং মানগুলির সাথে অভিন্নভাবে বিবেচনা করা হয়। শুধু তাই নয়, কিন্তু যখন আপনার ক্যাশে স্থান ফুরিয়ে যায়, সেই ডেটার প্রকৃতি অপ্রাসঙ্গিক। আপনার স্থান নেই দুর্ভাগ্যবশত, ক্যাশে স্থান যোগ করা ব্যয়বহুল হতে পারে। রেডিস অন ফ্ল্যাশ (রেডিস এন্টারপ্রাইজের একটি উপাদান) একটি ক্যাশিং শ্রেণিবিন্যাস সেট আপ করে আপনার ক্যাশে খরচ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। আরও সক্রিয়ভাবে ব্যবহৃত ক্যাশে মানগুলি RAM-তে সংরক্ষণ করা হয়, যখন কম ব্যবহৃত হয় অনেক বড় এবং কম ব্যয়বহুল ফ্ল্যাশ মেমরিতে বজায় রাখা যায়৷

3. আপনি আর একক মাস্টারের উপর নির্ভর করতে পারবেন না

আপনার ক্যাশে নোড যোগ করা বর্ধিত ট্র্যাফিকের চাহিদা মেটাতে পারে, তবে এটি শুধুমাত্র সমস্যার কিছু অংশকে মোকাবেলা করে। বেসিক ক্যাশিং অতিরিক্ত পঠিত প্রতিলিপিগুলির জন্য অনুমতি দেয়, অনুভূমিক স্কেলিং এর একটি পদ্ধতি যা একাধিক সার্ভারে পঠিত লোড বিতরণ করে পঠন কার্যক্ষমতা উন্নত করে। দুর্ভাগ্যবশত, আপনি এখনও সমস্ত লেখা পরিচালনা করার জন্য একজন মাস্টারের মধ্যে সীমাবদ্ধ।

আপনার স্থাপনা একাধিক অঞ্চলে বিস্তৃত হলে বা একাধিক প্রদানকারী বা একাধিক ক্লাউড ব্যবহার করলে একটি একক মাস্টারের মধ্যে সীমাবদ্ধ থাকা সমস্যা তৈরি করতে পারে। যদি আপনার অ্যাপ্লিকেশনের একটি সুদূরপ্রসারী গ্রাহক বেস থাকে, তবে একটি একক মাস্টারের উপর নির্ভর করা একটি দুর্বল বাধা তৈরি করতে পারে। কারণ আপনার লেখার সমস্ত অনুরোধ, তাদের মূল নির্বিশেষে, একটি সীমিত স্থানে নির্দেশিত হতে হবে।

এটি একটি ক্যারি-আউট রেস্তোরাঁয় যাওয়ার মতো যেখানে আপনি একাধিক উইন্ডো থেকে আপনার অর্ডার নিতে পারেন, তবে সেখানে শুধুমাত্র একটি নগদ রেজিস্টার খোলা আছে যেখানে আপনাকে অর্থ প্রদান করার কথা। রেডিস এন্টারপ্রাইজের সক্রিয়-অ্যাকটিভ জিও-ডিপ্লোয়মেন্টের সাথে, যেকোনো মাস্টার ইনস্ট্যান্স, তার অঞ্চল বা প্রদানকারী নির্বিশেষে, রিড এবং রাইটের অনুরোধ উভয়ই পরিচালনা করতে পারে।

4. উচ্চ প্রাপ্যতা বিলাসিতা থেকে প্রয়োজনে চলে গেছে

একটি ছোট আকারের অ্যাপ্লিকেশনের সাথে, সেই সময়ে যখন আপনার অ্যাপটি বন্ধ হয়ে যায় তখন এটি বিরক্তিকর এবং বিব্রতকর হতে পারে। একটি এন্টারপ্রাইজ-স্তরের বিভ্রাট একটি গেম চেঞ্জার। লিটল লিগ বেসবল খেলায় ফিল্ডিং ত্রুটি দুর্ভাগ্যজনক। ওয়ার্ল্ড সিরিজে অনুরূপ ত্রুটি লক্ষ লক্ষ টাকা খরচ করতে পারে৷

একইভাবে, প্রাপ্যতার ব্যর্থতা আর শুধু একটি অসুবিধা নয়। এটি একটি প্রকৃত দায়। প্রকৃতপক্ষে, আপনার গ্রাহকদের সাথে আপনার SLA এর উপর নির্ভর করে, এটি আপনাকে আইনি বিপদে ফেলতে পারে। দুর্ভাগ্যবশত, মৌলিক ক্যাশিং স্কেলিং, নিরাপত্তা, বা উচ্চ প্রাপ্যতার কোন অন্তর্নিহিত গ্যারান্টি প্রদান করে না। যদিও তাত্ত্বিকভাবে আপনার ওপেন-সোর্স ক্যাশের উপরে এই সুরক্ষাগুলির অনেকগুলি তৈরি করা সম্ভব, এই ঘরোয়া সমাধানগুলি প্রায়শই তাদের নিজস্ব বিশেষ মাথাব্যথা এবং লুকানো খরচ নিয়ে আসে৷

অবশ্যই, কিছু থার্ড-পার্টি রেডিস ক্যাশে 3-9s প্রাপ্যতা অফার করে, তবে শুধুমাত্র একটি অঞ্চল জুড়ে এবং কোনও ডেটা স্থায়ীত্ব ছাড়াই, স্ন্যাপশটগুলি। আপনার আবেদন সীমিত হলে, এটি একটি সীমিত সমাধান। কিন্তু যদি আপনার কোম্পানি এবং/অথবা আপনার গ্রাহক বেস আন্তর্জাতিক হয়, তাহলে তা যথেষ্ট নয়। Redis Enterprise Cloud এক বা একাধিক অঞ্চল জুড়ে 5-9s SLA অফার করে। এটি কর্মক্ষমতা প্রভাবিত না করে ডেটা অধ্যবসায় এবং ব্যাকআপ সমর্থন করে। উপরন্তু, এটি স্বয়ংক্রিয় ক্লাস্টার পুনরুদ্ধার এবং বিশুদ্ধ ইন-মেমরি প্রতিলিপি প্রদান করে।

এন্টারপ্রাইজ ক্যাশিং কি?

এন্টারপ্রাইজ ক্যাশিং এর মাধ্যমে গ্রাহক লাভ করা শুরু করুন

আপনার কোম্পানির প্রসারিত হওয়ার সাথে সাথে এই সমস্ত বর্ধিত চাহিদাগুলির ফলে লোডের সময় ধীর হতে পারে, যা দীর্ঘ সময়ের গ্রাহকদের বিচ্ছিন্ন করতে পারে এবং সম্ভাব্য নতুনদের দ্বারা ব্যাপকভাবে প্রত্যাখ্যান করতে পারে। পছন্দ হোক বা না হোক, প্রতিক্রিয়ার সময় হল অনলাইন অভিজ্ঞতার একটি গুরুত্বপূর্ণ উপাদান৷

Unbounce অনুসারে, 70% ব্যবহারকারী বলেছেন যে লোডের সময় তাদের অনলাইন খুচরা বিক্রেতাদের কাছ থেকে কেনার ইচ্ছাকে প্রভাবিত করেছে। গবেষণায় দেখা গেছে যে ব্যবহারকারীরা অপেক্ষা করছে তা উপলব্ধি করার আগে অ্যাপ্লিকেশনগুলি প্রায় 100 মি.সে. এটি চোখের পলক ফেলতে যে সময়ের এক-তৃতীয়াংশ। আপনার অ্যাপ্লিকেশান লোড হওয়ার সময় যদি আপনার গ্রাহকরা চোখ বুলাতে সক্ষম হন, তাহলে আপনি ইতিমধ্যেই তাদের হারিয়ে ফেলেছেন।

এবং এটি কেবল ক্রয়ের সিদ্ধান্তের প্রশ্ন নয়। সেলসফোর্সের একটি সমীক্ষায় দেখা গেছে যে 83% গ্রাহক অভিজ্ঞতাটিকে কোম্পানির পণ্য এবং পরিষেবার মতো গুরুত্বপূর্ণ বলে মনে করেছেন।

অবশেষে, ভাইরাল মিডিয়ার যুগে, একজন গ্রাহকের বিচ্ছিন্ন খারাপ অভিজ্ঞতা বেশিদিন বিচ্ছিন্ন থাকার সম্ভাবনা নেই। যখন লোকেদের একটি ওয়েবসাইটে একটি অসন্তুষ্টজনক অভিজ্ঞতা থাকে, তারা সাধারণত এটি নিজের কাছে রাখে না। বিপরীতে, সেলসফোর্স অনুসারে, 61% গ্রাহক সেই খারাপ অভিজ্ঞতা অন্যদের সাথে ভাগ করে নেন। ফলস্বরূপ, আপনার অ্যাপ্লিকেশনের ঘাটতিগুলি খারাপ ইচ্ছার একটি চেইন প্রতিক্রিয়া ট্রিগার করতে পারে কারণ খবরটি আপনার সম্ভাব্য গ্রাহক বেস জুড়ে দ্রুত ছড়িয়ে পড়ে।

সৌভাগ্যবশত, পরিসংখ্যানের এই শেষ নির্মম সেটে একটি রূপালী আস্তরণ রয়েছে। একই Salesforce সমীক্ষায় দেখা গেছে যে 70% গ্রাহক তাদের ভাল অভিজ্ঞতা অন্যদের সাথে ভাগ করে নিতে উপযুক্ত। যদি আপনার কোম্পানী ক্রমবর্ধমান হয় এবং আপনি পুরানোগুলিকে ঝেড়ে ফেলার পরিবর্তে খুশি নতুন গ্রাহকদের একটি ভিত্তি তৈরি করতে চান, তবে এন্টারপ্রাইজ ক্যাশিং তাদের ডিজিটাল অভিজ্ঞতার সম্ভাব্য সীমাহীন সম্প্রসারণের জন্য ভিত্তি স্থাপনের জন্য আপনাকে যা প্রয়োজন তা প্রমাণ করতে পারে।

আপনার ক্যাশিং ডাটাবেসকে এন্টারপ্রাইজ স্তরে নিয়ে যেতে প্রস্তুত?

আরও তথ্যের জন্য, আমাদের প্রশংসাসূচক এন্টারপ্রাইজ ক্যাশিংয়ের জন্য ক্রেতার নির্দেশিকা দেখুন .


  1. স্কেল প্রাইমারে ক্যাশিং থেকে ক্যাশিংয়ের ভূমিকা

  2. সক্রিয়-অ্যাক্টিভ জিও-ডিস্ট্রিবিউশন এখন রেডিস এন্টারপ্রাইজের জন্য অ্যাজুর ক্যাশে সাধারণভাবে উপলব্ধ

  3. Windows 11 SE কি?

  4. ব্রাউজার ক্যাশে কি? এটি কী দিয়ে তৈরি এবং যা জানার মতো!