কম্পিউটার

রেডিস ব্যবহার করে কীভাবে একটি রিয়েল টাইম এ/বি টেস্টিং টুল তৈরি করবেন

আজকের ডিজিটাল অর্থনীতিতে প্রতিদ্বন্দ্বিতাকারী মার্কেটার এবং ওয়েবসাইট মালিকদের জন্য A/B পরীক্ষা একটি অপরিহার্য সম্পদ হয়ে উঠেছে। এটি ব্যবহারকারীদের বিদ্যমান ধারণাগুলি পরীক্ষা করতে, নতুনগুলির সাথে পরীক্ষা করতে এবং কী কাজ করে এবং কী নয় তা হাইলাইট করতে দেয়৷

এই তথ্য ছাড়া, ওয়েব পৃষ্ঠাগুলি অপ্টিমাইজ করার চেষ্টা একটি হতাশাজনক এবং সময়সাপেক্ষ প্রক্রিয়া হতে পারে। কিন্তু দুর্ভাগ্যবশত, A/B টেস্টিং সফ্টওয়্যার ব্যয়বহুল হতে পারে, যা অনেককে এর সুবিধাগুলি অ্যাক্সেস করতে বাধা দেয়।

কিন্তু রেডিসের সাথে, প্রোগ্রামার থিয়াগো ক্যামার্গো রিয়েল টাইমে কাজ করতে পারে এমন একটি খোলা A/B টেস্টিং টুল তৈরি করে এই বাধাগুলি দূর করতে সক্ষম হয়েছিল। রেডিসের শক্তিশালী ডেটা প্রসেসিং বৈশিষ্ট্যগুলি ব্যবহারকারীদের তাদের পছন্দের ভেরিয়েবল নিয়ে পরীক্ষা করতে এবং তাদের ওয়েব পৃষ্ঠাগুলিকে অপ্টিমাইজ করার সবচেয়ে কার্যকর উপায়গুলি আবিষ্কার করতে দেয়।

আসুন দেখি কিভাবে থিয়াগো এই অ্যাপ্লিকেশনটিকে একসাথে রাখতে সক্ষম হয়েছিল। কিন্তু আমরা আরও এগিয়ে যাওয়ার আগে, আমরা উল্লেখ করতে চাই যে রেডিস লঞ্চপ্যাডে আপনার জন্য আবিষ্কার করার জন্য আমাদের কাছে বিভিন্ন ধরণের উদ্ভাবনী অ্যাপ্লিকেশন রয়েছে।

তাই এই পোস্টের পরে একটি ব্রাউজ আছে নিশ্চিত করুন!

  1. আপনি কি নির্মাণ করবেন?
  2. আপনার কি লাগবে?
  3. স্থাপত্য
  4. শুরু করা
  5. এটি কিভাবে কাজ করে

1. আপনি কি নির্মাণ করবেন?

আপনি একটি শক্তিশালী এখনও সহজ A/B টেস্টিং টুল তৈরি করবেন যা মাপযোগ্য এবং রিয়েল টাইমে কাজ করে। নীচে আমরা আপনাকে দেখাব কীভাবে এই অ্যাপ্লিকেশনটি নিচ থেকে তৈরি করা যায়, তাদের কার্যকারিতার সাথে কোন উপাদানগুলির প্রয়োজন তা হাইলাইট করে৷

2. আপনার কি দরকার?

  • কোটলিন : একটি ওপেন-সোর্স প্রোগ্রামিং ভাষা হিসাবে ব্যবহৃত হয় যেটি অ্যান্ড্রয়েড অ্যাপ তৈরি করতে Google ব্যবহার করে।
  • গ্রেডেল : বহু-ভাষা সফ্টওয়্যার বিকাশের জন্য একটি বিল্ড-অটোমেশন টুল হিসাবে ব্যবহৃত হয়।
  • লেটুস : অ-ব্লকিং প্রতিক্রিয়াশীল অ্যাপ্লিকেশন তৈরি করে
  • রেডিসগ্রাফ : গ্রাফে সংলগ্ন ম্যাট্রিক্সের প্রতিনিধিত্ব করার জন্য স্পারস ম্যাট্রিক্স এবং গ্রাফটি জিজ্ঞাসা করার জন্য রৈখিক বীজগণিত
  • RedisTimeSeries : আপনাকে হাইপার-দক্ষতার সাথে লক্ষ লক্ষ নমুনা এবং ইভেন্টগুলি গ্রহণ করতে এবং জিজ্ঞাসা করতে দেয়৷
  • RedisJSON : রেডিস কী
  • থেকে JSON মানগুলি সঞ্চয়, আপডেট এবং আনার অনুমতি দেয়

3. স্থাপত্য

রেডিস ব্যবহার করে কীভাবে একটি রিয়েল টাইম এ/বি টেস্টিং টুল তৈরি করবেন আপনি আপনার ওয়েবসাইটে যে ভেরিয়েবলগুলি পরীক্ষা করতে চান তার উপর ভিত্তি করে Swagger-এ একটি পরীক্ষা তৈরি করা হয়েছে৷ এই ব্যবহারকারী বিভিন্ন রং বিক্রির উপর কি প্রভাব ফেলে তা পরীক্ষা করতে বেছে নিয়েছেন।
  • ট্রিগার ইভেন্টগুলি নির্ধারণ করে যে ব্যবহারকারীরা স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষায় নথিভুক্ত হবে।
  • সাবস্ক্রিপশনের জন্য সাইন আপ করা ব্যবহারকারীদের একটি ট্রিগার ইভেন্ট (একটি রূপান্তর) হিসাবে রেকর্ড করা হবে। ফলাফল পরিমাপ করতে প্রতিটি ট্রিগার ইভেন্টের রঙ যেখানে রেকর্ড করা হবে।
  • A/B পরীক্ষা কি?

    স্প্লিট টেস্টিং নামেও পরিচিত, A/B টেস্টিং একটি পদ্ধতিগত পরীক্ষা-নিরীক্ষার প্রক্রিয়াকে বোঝায় যেখানে একটি ভেরিয়েবলের দুই বা ততোধিক সংস্করণ ওয়েবসাইট ভিজিটরদের দেখানো হয় তা নির্ধারণ করতে কোনটির রূপান্তরগুলিতে বেশি প্রভাব রয়েছে।

    আপনি কীভাবে আপনার ব্র্যান্ড, পণ্য এবং পরিষেবাগুলিকে মার্কেটপ্লেসে আরও কার্যকরভাবে অবস্থান করতে পারেন সে সম্পর্কে স্পষ্টতা যোগ করার জন্য এটি ডিজাইন করা হয়েছে।

    উদাহরণ স্বরূপ বলা যাক আপনার ওয়েবসাইটে আপনার একটি পণ্য আছে যা আপনি বিক্রি করার চেষ্টা করছেন। একটি ভেরিয়েবল যা আপনি পরীক্ষা করতে পারেন তা হবে পণ্যের পাশে কল টু অ্যাকশন (CTA) বোতাম। বিভিন্ন উপায়ে আপনি CTA পরীক্ষা করতে পারেন, যার মধ্যে রয়েছে:

    1. স্থাপন
    2. ডিজাইন
    3. রঙ 
    4. আকার
    5. কপিরাইটিং

    এই ভেরিয়েবলগুলিকে বিভক্ত করে পরীক্ষা করে, আপনি আবিষ্কার করবেন আপনার CTA-এর কোন সংস্করণটি রূপান্তর চালানোর জন্য সবচেয়ে অনুকূল হতে চলেছে।

    4. শুরু করা হচ্ছে 

    পূর্বশর্ত

    • ডকার 
    • Gradle 7.2 ইনস্টল করুন
    • Maven 3.8.1
    • ওপেনজেডিকে ইনস্টল করুন
    • Swagger API ডকুমেন্টেশন 

    ধাপ 1:সংগ্রহস্থল ক্লোন করুন

    ধাপ 2। নির্মাণ কাজ সম্পাদন করা

    ধাপ 3:Redis মডিউল সেট আপ করুন

    আপনি যদি ডকার ডেস্কটপ ব্যবহার করেন তবে নিশ্চিত করুন যে ফাইল শেয়ারিং বিকল্পটি ভলিউম মাউন্টের জন্য সক্ষম করা আছে। Redis সেট আপ করতে নিচের কোডটি ব্যবহার করুন:

    ধাপ 4. অ্যাপ্লিকেশন চালানো

    ডকার শুরু করতে নিচের কোডটি ব্যবহার করুন:

    এটি কিভাবে কাজ করে

    পরীক্ষা API

    এখানে আমরা আপনাকে দেখাতে যাচ্ছি কিভাবে ট্রিগার-ভিত্তিক ওয়েটেড এনরোলমেন্টের মাধ্যমে স্কেলেবল A/B টেস্টিং পরীক্ষা তৈরি করতে হয়।

    কীভাবে পরীক্ষা তৈরি করবেন

    এই ধাপে, আমরা আপনাকে দেখাব কিভাবে একটি পরীক্ষা তৈরি করতে হয় যা আপনাকে বিভিন্ন ভেরিয়েবলের A/B পরীক্ষা করতে দেয়। আমরা নিজেদেরকে একজন বিপণনকারীর জুতোর মধ্যে রাখব যারা বিভিন্ন স্ক্রীনের রঙগুলিকে বিভক্ত করে বিক্রির উপর কী প্রভাব ফেলে তা দেখতে চাই।

    শুরু করতে, নীচের কোড ব্যবহার করুন.

    এটি লক্ষণীয় যে আমরা প্রতিটি স্ক্রীনের রঙ থেকে বিক্রির সংখ্যা পরিমাপ করতে শীর্ষে থাকা 'গোলআইড' পরিবর্তন করে 'ক্রয়' করেছি। এর নীচে, আমরা পরীক্ষাটির 'আইডি' তৈরি করেছি 'সাবস্ক্রিপশন1'।

    ট্রিগার ইভেন্ট নির্ধারণ করতে, আমরা ‘ইউজার-প্ল্যান-স্ক্রিন-ভিউ’ সন্নিবেশ করেছি। এর মানে হল যখন একটি ইভেন্ট ট্রিগার হয়, ব্যবহারকারী স্বয়ংক্রিয়ভাবে পরীক্ষায় নথিভুক্ত হবে।

    এর পরে, আমরা রূপগুলিকে 'লাল' এবং 'নীল' হিসাবে চিহ্নিত করেছি কারণ এই দুটি ভেরিয়েবল আমরা A/B পরীক্ষা করব।

    কীভাবে পরীক্ষাটি পুনরুদ্ধার করবেন 

    প্রতিক্রিয়া.

    রিমোট কনফিগার API

    এখানে আমরা আপনাকে দেখাব কিভাবে একটি গতিশীল এবং স্কেলযোগ্য রিমোট ক্লায়েন্ট কনফিগারেশন পরিষেবা (ফায়ারবেস প্রতিস্থাপন) তৈরি করতে হয়।

    কিভাবে রিমোট কনফিগারেশন আপডেট করবেন

    কিভাবে রিমোট কনফিগারেশন পুনরুদ্ধার করবেন

    প্রতিক্রিয়া

    ইভেন্ট API

    এই ধাপে টাইমসিরিজ ইভেন্ট ইন্ডেক্সিং জড়িত।

    কীভাবে ইভেন্ট পুশ করবেন

    সারাংশ API – জেনেরিক সারাংশ পরিষেবা

    এখানে একটি সহজ এবং নমনীয় সারাংশ পরিষেবা রয়েছে যা একাধিক ধরণের অ্যাপ্লিকেশনের সারাংশ রাখতে এবং বজায় রাখতে সক্ষম। এর মধ্যে রয়েছে:গেমের স্কোরবোর্ড, পণ্যের রেটিং, ব্যবহারকারীর রেটিং, ক্রমবর্ধমান মেট্রিক্স এবং আরও অনেক কিছু।

    একটি সারসংক্ষেপ আপডেট করা হচ্ছে

    একটি সারাংশ পাওয়া

    প্রতিক্রিয়া:

    ড্রয়ার API – জেনেরিক কী/মান পরিষেবা

    নমনীয় সম্পত্তি সঞ্চয়স্থান

    একটি ড্রয়ার আপডেট করা হচ্ছে

    একটি ড্রয়ার পাওয়া

    প্রতিক্রিয়া:

    কিছু ​​ব্যবহৃত Redis প্রশ্ন

    নীচে ব্যবহৃত বেশিরভাগ কমান্ড লেটুস রেডিস কমান্ড অ্যানোটেশন ব্যবহার করে প্রয়োগ করা হয়।

    গ্রাফ

    • enrollEmitterOnExperiment
    • fetchParticipantsOnExperiment
    • গ্রাফকোয়েরি

    টাইমসিরিজ

    • পুশ ইভেন্ট

    JSON

    • সেট অবজেক্ট
    • getObject
    • setPathValue
    • getPathValue

    কোর

    • HSET
    • HGET / HGETALL
    • HEXISTS

    উপসংহার:A/B পরীক্ষাকে সকলের জন্য অ্যাক্সেসযোগ্য করা

    আজকের ডিজিটাল খেলার মাঠে প্রতিদ্বন্দ্বিতাকারী যেকোনো মার্কেটারের জন্য A/B পরীক্ষা অবিচ্ছেদ্য হয়ে উঠেছে। কিন্তু এই সফ্টওয়্যার প্রাপ্তি ব্যয়বহুল হতে পারে, অনেককে একটি সাব-অপ্টিমাল ওয়েবসাইট দিয়ে কাজ করতে বাধ্য করে। এবং এটিকে আরও জটিল করতে, আপনার স্প্লিট-টেস্টিং সফ্টওয়্যার তৈরির নিজস্ব প্রোগ্রামিং অসুবিধা রয়েছে।

    এই ধরনের একটি অ্যাপ্লিকেশন তৈরি করতে একটি বহুমুখী এবং শক্তিশালী ডাটাবেস প্রয়োজন যা উপাদানগুলির মধ্যে দক্ষতার সাথে ডেটা প্রেরণ করতে সক্ষম। তবুও এই বাধা সত্ত্বেও, রেডিস এই সমস্ত বাধা দূর করেছে।

    শুধুমাত্র আপনার ল্যাপটপে রেডিস ব্যবহার করে, আপনি আপনার ওয়েবসাইটে যেকোন পরিবর্তনশীল A/B পরীক্ষা করতে পারেন এবং নিজেকে আপনার লক্ষ্য বাজারের কাছাকাছি আনতে পারেন। আপনি যদি এই অ্যাপ্লিকেশনটি কীভাবে তৈরি করা হয়েছিল সে সম্পর্কে আরও জানতে চান, তাহলে এই YouTube ভিডিওটি দেখতে ভুলবেন না।

    তবুও এই দাবিগুলি সত্ত্বেও, রেডিসের উন্নত ডেটা প্রক্রিয়াকরণ ক্ষমতাগুলি হাইপার-দক্ষ এবং নির্ভরযোগ্য উভয় উপাদানগুলির মধ্যে ডেটা ট্রান্সমিশন করেছে, একটি অত্যন্ত প্রতিক্রিয়াশীল অ্যাপ্লিকেশন তৈরি করেছে।

    এর মানে হল কোন ল্যাগ, কোন বিলম্ব, এবং ব্যবহারকারী এবং অ্যাপ্লিকেশনের মধ্যে ঘর্ষণের কোন কারণ নেই। শুধুমাত্র আপনার ল্যাপটপে রেডিস ব্যবহার করে, আপনি আপনার ওয়েবসাইটে যেকোন পরিবর্তনশীল A/B পরীক্ষা করতে পারেন এবং নিজেকে আপনার লক্ষ্য বাজারের কাছাকাছি আনতে পারেন।

    আপনি যদি এই অ্যাপ্লিকেশনটি কীভাবে তৈরি করা হয়েছিল সে সম্পর্কে আরও জানতে চান, তাহলে এই YouTube ভিডিওটি দেখতে ভুলবেন না।

    আপনি যদি এই পোস্টটি উপভোগ করেন তবে আমাদের কাছে আপনার জন্য Redis লঞ্চপ্যাডে আবিষ্কার করার জন্য আরও অনেক কিছু রয়েছে। রিয়েল-টাইম যানবাহন ট্র্যাকিং সিস্টেম তৈরি করা থেকে শুরু করে উন্নয়নশীল দেশগুলিতে শস্য বীমাকারীদের সুরক্ষার জন্য শক্তিশালী ড্রোন সিস্টেম তৈরি করা, প্রতিদিনের জীবনযাত্রার উন্নতির জন্য সারা বিশ্বে প্রোগ্রামাররা রেডিস ব্যবহার করেছে।

    আপনি Redis দিয়ে কি করতে পারেন?

    রেডিস ব্যবহার করে কীভাবে একটি রিয়েল টাইম এ/বি টেস্টিং টুল তৈরি করবেন অ্যাপটি কে তৈরি করেছেন? রেডিস ব্যবহার করে কীভাবে একটি রিয়েল টাইম এ/বি টেস্টিং টুল তৈরি করবেন

    থিয়াগো কামারগো

    আপনি যদি এই অ্যাপ্লিকেশনটি উপভোগ করেন তবে থিয়াগোর গিটহাব পৃষ্ঠাটি দেখতে ভুলবেন না যাতে তিনি জড়িত সমস্ত প্রকল্পের সাথে আপ টু ডেট রাখতে পারেন৷


    1. রেডিস - রেডিস টিটিএল | পিটিটিএল

    2. কিভাবে redis-এ কী-তে মেয়াদ শেষ হওয়ার সময় সেট করবেন – Redis EXPIRE | মেয়াদ শেষ

    3. Redis PERSIST - কিভাবে redis-এ কী-এর মেয়াদ শেষ হওয়ার সময় অপসারণ করা যায়

    4. রেডিস জেডিস পাব সাব- জেডিস লাইব্রেরি ব্যবহার করে কীভাবে পাব/সাব সিস্টেম বাস্তবায়ন করবেন