কম্পিউটার

স্কেল প্রাইমারে ক্যাশিং থেকে ক্যাশিংয়ের ভূমিকা

34 বছরের বেশি অভিজ্ঞতার সাথে স্থাপত্য নির্মাণ এবং SaaS অ্যাপ্লিকেশন তৈরি করার, লি অ্যাচিসন একজন স্বীকৃত চিন্তার নেতা এবং অ্যাপ্লিকেশন আধুনিকীকরণ, ক্লাউড মাইগ্রেশন, এবং DevOps রূপান্তর বিষয়ে বিশেষজ্ঞ। আপনি তার তিনটি বই, 70+ প্রকাশিত নিবন্ধ, অথবা 100 উপস্থাপনা, ক্লাস এবং সেমিনারের মাধ্যমে প্রদর্শনে তার দক্ষতা পড়তে বা দেখতে পারেন।

আপনি এবং আপনার দল মানুষের মনোযোগের যোগ্য একটি অ্যাপ্লিকেশন তৈরি করেছেন। মুখের কথা ছড়িয়ে পড়ে এবং এর জনপ্রিয়তা বেড়ে যায়, কিন্তু তারপরে অপারেশন খরচ আকাশচুম্বী হতে শুরু করে, অ্যাপ ক্রমাগত ক্র্যাশ হতে থাকে এবং একজন গ্রাহক অচিন্তনীয় কাজ করেন—তারা অতি ধীর গতির বিষয়ে টুইট করেন।

আপনার গ্রাহক বেস বাড়ার সাথে সাথে, আপনি কীভাবে খরচ বাড়ানো থেকে রক্ষা করবেন? আপনি স্কেলিং এর চ্যালেঞ্জকে স্বাগত জানান, তবে আপনি উচ্চ ব্যর্থতার হার এবং রক্ষণাবেক্ষণের ব্যয় বৃদ্ধির জন্যও বৃদ্ধিকে ত্যাগ করতে পারবেন না।

একটি জিনিস নিশ্চিত:আপনার একটি অ্যাপ্লিকেশন ক্যাশে প্রয়োজন।

ক্যাশে কি?

"একটি ক্যাশে একটি ডেটা-স্টোরেজ উপাদান যা ডেটার মূল উত্সের চেয়ে দ্রুত বা আরও দক্ষতার সাথে অ্যাক্সেস করা যায়।"

লি অ্যাচিসন, রেডিসের সাথে স্কেল এ ক্যাশিং।

যখন ডেটা আনার জন্য একটি অনুরোধ থাকে, তখন একটি ক্যাশে রিয়েল-টাইমে সেই ডেটার একটি অনুলিপি সরবরাহ করে। এবং যত বেশি সংখ্যক গ্রাহকরা আপনার অ্যাপ ব্যবহার করা শুরু করে, আপনার একটি উন্নত অ্যাপ্লিকেশন আর্কিটেকচারের প্রয়োজন যা আপনার প্রাথমিক ডেটা স্টোরের মধ্যে পিছনে পিছনে না গিয়ে সেই বর্ধিত ডেটা অনুরোধগুলি পরিচালনা করতে পারে।

লি এটিকে খুব সহজভাবে তুলে ধরেছেন:"আমাদের আধুনিক বিশ্ব আধুনিক অ্যাপ্লিকেশনের দাবি রাখে।"

এটি কোনও গোপন বিষয় নয় যে গ্রাহকরা আরও ভাল এবং আরও ভাল কর্মক্ষমতা দাবি করেন। যদি আপনার অ্যাপ্লিকেশন গ্রাহকের প্রত্যাশা অনুযায়ী কাজ না করে, তাহলে সেই গ্রাহকরা চলে যাবে এবং আপনার প্রতিযোগীদের কাছে ছুটে যাবে।

এবং প্রতিটি দ্রুত, সহজে ব্যবহারযোগ্য অ্যাপ্লিকেশনের পিছনে রয়েছে এক টন চলন্ত অংশ। যেমন লি বলেছেন, "আজকের অ্যাপ্লিকেশনগুলিকে অবশ্যই প্রচুর পরিমাণে ডেটা পরিচালনা করতে, জটিল ক্রিয়াকলাপগুলি সম্পাদন করতে, ডেটা উপাদানগুলির মধ্যে অসংখ্য সম্পর্ক বজায় রাখতে এবং লেনদেনের মধ্যে স্বতন্ত্র এবং পৃথক অবস্থায় কাজ করতে সক্ষম হতে হবে।"

মাথাব্যথা জটিল অ্যাপ্লিকেশনের মধ্যে ঘটে এবং সেগুলিকে কমানোর জন্য একটি ক্যাশে রয়েছে৷

পড়ুন রেডিসের সাথে স্কেলে ক্যাশিং

রেডিস দিয়ে স্কেল এ ক্যাশিং-এ , লি ক্যাশিং কি, কেন এবং কখন আপনার এটি প্রয়োজন এবং ক্যাশিং অনুশীলনগুলি যা আপনার অ্যাপ্লিকেশনকে সর্বোচ্চ পারফরম্যান্স অর্জনে সহায়তা করবে তার পরিচয় দেয়৷

স্কেল প্রাইমারে ক্যাশিং থেকে ক্যাশিংয়ের ভূমিকা

যখন কোনও ব্যবহারকারী কোনও পরিষেবা থেকে ডেটার অনুরোধ করে, তখন একটি স্টোর থেকে সেই ডেটা অর্জনের জন্য একটি অপারেশন করা হয়, তারপর সেই তথ্যটি ভোক্তার কাছে ফেরত দেয়। তবুও, লি নোট করেছেন যে এই অপারেশনগুলি খুব সম্পদ এবং সময় নিবিড় হতে পারে-বিশেষ করে যদি একই ডেটা বারবার পুনরুদ্ধার করা হয়।

"পরিবর্তে, একটি ক্যাশের সাহায্যে, প্রথমবার জটিল অপারেশন সঞ্চালিত হয়, ফলাফলটি ভোক্তার কাছে ফেরত দেওয়া হয় এবং ফলাফলের একটি অনুলিপি ক্যাশে সংরক্ষণ করা হয়। পরের বার যখন ডেটার প্রয়োজন হয়, জটিল ক্রিয়াকলাপগুলিকে পুনরায় সম্পাদন করার পরিবর্তে, ফলাফলটি সরাসরি ক্যাশে থেকে বের করে আনা যেতে পারে এবং দ্রুত এবং কম সংস্থান ব্যবহার করে ভোক্তার কাছে ফিরে যেতে পারে৷"

ক্যাশিং কি সংশোধন করে—কিন্তু কেন এটি নিখুঁত নয়

ক্যাশিং একটি এক-আকার-ফিট-সমস্ত ডেটা স্টোর নয়। অ্যাপ্লিকেশন আর্কিটেকচার বোর্ড জুড়ে পরিবর্তিত হয়, বিশেষ করে অ্যাপের আকার বা এমনকি শিল্প ব্যবহারের ক্ষেত্রে। যাইহোক, লি বলেছেন যে চারটি প্রাথমিক বৈশিষ্ট্য রয়েছে যা ক্যাশে উন্নত করতে সাহায্য করবে:

  • পারফরম্যান্স 
  • স্কেলিং
  • রিসোর্স অপ্টিমাইজেশান
  • সুবিধা এবং প্রাপ্যতা

এর অর্থ এই নয় যে একটি ক্যাশে প্রয়োগ করলে তা স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য প্রদান করবে।

"অনেক ক্ষেত্রে, ক্যাশিং মান যোগ করতে পারে না, এবং কিছু ক্ষেত্রে, ক্যাশে আসলে কার্যক্ষমতা হ্রাস করতে পারে," লি বলেছেন। তিনি তিনটি সম্ভাব্য সমস্যা উত্থাপন করেন:

  1. ক্যাশিং এর কারণে অ্যাপ্লিকেশনটি লক্ষ্যযুক্ত ক্রিয়াকলাপের পছন্দসই পার্শ্ব প্রতিক্রিয়া কার্যকর করতে পারে না
  2. ক্যাশে অসামঞ্জস্যপূর্ণ ডেটা
  3. খারাপ ক্যাশে কর্মক্ষমতা

লি নোট করেছেন যে একটি ক্যাশে কার্যকর হওয়ার জন্য নির্দিষ্ট ভেরিয়েবল অবশ্যই সত্য হতে হবে (নিয়মের তালিকার জন্য ই-বুকের পৃষ্ঠা 8 দেখুন)। "একটি ক্যাশে কার্যকর হওয়ার জন্য, আপনার অ্যাপ্লিকেশন বা ডেটা উত্স থেকে ডেটা অ্যাক্সেসের পরিসংখ্যানগত বন্টন সম্পর্কে সত্যিই ভাল বোঝার প্রয়োজন," লি বলেছেন৷

চূড়ান্ত ক্যাশিং প্লেবুক দিয়ে নিজেকে প্রাধান্য দিন

এখন যেহেতু আপনি জানেন যে আপনার একটি ক্যাশে দরকার, এই বিনামূল্যের ই-বুকটি হল একমাত্র প্রাইমার যা আপনাকে রেডিসের সাথে আপনার ক্যাশে তৈরি এবং স্কেল করতে হবে৷

লি নিজেই থেকে:"এই বইটি বর্ণনা করে ক্যাশিং কি, কেন এটি কার্যকরী বড় আকারের আধুনিক অ্যাপ্লিকেশনের ভিত্তিপ্রস্তর এবং কিভাবে রেডিস আপনাকে এই চাহিদাপূর্ণ ক্যাশিং চাহিদা মেটাতে সাহায্য করতে পারে।"

আপনি ই-বুকের গভীরে ডুব দেওয়ার সাথে সাথে, রেডিসের সাথে স্কেল এ ক্যাশিং বিভিন্ন ধরনের ক্যাশিং কৌশল নিয়ে আলোচনা করে এবং কীভাবে এই কৌশলগুলি আপনার জন্য উপযুক্ত হতে পারে তার ব্যবহারিক ব্যাখ্যা দেয়—বিশেষ করে যদি আপনি ক্লাউডে থাকেন।

"যদিও একটি অ্যাপ্লিকেশন তৈরি করার জন্য অনেক পদ্ধতি, প্রক্রিয়া এবং কৌশল রয়েছে স্কেলে উচ্চ প্রাপ্যতা বজায় রাখা, ক্যাশিং প্রায় সবগুলির মধ্যে একটি কেন্দ্রীয় কৌশল," লি বলেছেন৷

ই-বুক সম্পর্কে আরও তথ্যের জন্য, আমাদের দেখুন পৃষ্ঠা


  1. ক্যাশে সামঞ্জস্য বজায় রাখার তিনটি উপায়

  2. কীভাবে ম্যাকবুক প্রো থেকে মুছে ফেলা ডেটা পুনরুদ্ধার করবেন:চূড়ান্ত গাইড

  3. ওয়েব থেকে ডেটা অনুলিপি করার জন্য একটি টুল হিসাবে Excel ব্যবহার করুন

  4. কিভাবে Thumbs.db ক্যাশে ফাইল তৈরি করা থেকে প্রতিরোধ করবেন?