কম্পিউটার

Redis, এন্টারপ্রাইজ টিয়ারের জন্য Azure ক্যাশে এখন সাধারণভাবে উপলব্ধ

Redis, এন্টারপ্রাইজ টিয়ারের জন্য Azure ক্যাশে এখন সাধারণভাবে উপলব্ধ

আজ সকালে, মাইক্রোসফ্ট এবং রেডিস যৌথভাবে রেডিস, এন্টারপ্রাইজ স্তরগুলির জন্য Azure ক্যাশের সাধারণ উপলব্ধতা ঘোষণা করেছে। পরিষেবাটি গত অক্টোবর থেকে সর্বজনীন প্রিভিউতে রয়েছে, এবং ইতিমধ্যেই গ্রাহকদের রেডিস ওয়ার্কলোড উৎপাদনে পরিবেশন করছে। GA রিলিজটি এখন সক্রিয় জিও-রিপ্লিকেশন (99.999% পর্যন্ত প্রাপ্যতা সহ) এর পূর্বরূপ এবং Azure অঞ্চলের ক্রমবর্ধমান সংখ্যায় রোল আউট করার সময় পুনরুদ্ধারের সাথে ডিস্কের স্থিরতা সহ উন্নত করা হয়েছে।

এন্টারপ্রাইজ স্তরগুলি:হাইলাইটগুলি

নিম্নলিখিত এন্টারপ্রাইজ এবং ফ্ল্যাশ স্তরের ক্ষমতাগুলি এখন সাধারণভাবে উপলব্ধ:

  • ওপেন সোর্স Redis 6.0 : দ্রুত, আরো নিরাপদ, এবং ব্যবহার করা সহজ
  • জোন রিডানডেন্সি , 99.99% পর্যন্ত উন্নত প্রাপ্যতা প্রদান করে
  • Redis on Flash (RoF) Azure NVMe-সজ্জিত কম্পিউটে 
  • রেডিস মডিউল,
      সহ
    • RediSearch 2.0
    • RedisTimeSeries
    • RedisBloom
  • স্কেলিং 
    • 13TB পর্যন্ত ডেটাসেট 
    • 2,000,000 পর্যন্ত সমসাময়িক ক্লায়েন্ট সংযোগ
    • 1,000,000 এর বেশি অপ্স/সেকেন্ড 
  • নিরাপত্তা 
    • নেটওয়ার্ক আইসোলেশনের জন্য ব্যক্তিগত লিঙ্ক সমর্থন
    • TLS (ট্রান্সপোর্ট লেয়ার সিকিউরিটি) কানেক্টিভিটি 
  • ইন্টিগ্রেটেড বিলিং এবং Azure-প্রতিশ্রুতি খরচ প্রয়োগ করার ক্ষমতা 

এই রিলিজে নতুন বৈশিষ্ট্যগুলি

রেডিসের জন্য GA, Azure ক্যাশে যাওয়ার পাশাপাশি, এন্টারপ্রাইজ স্তরগুলিতে এখন শক্তিশালী নতুন বৈশিষ্ট্যগুলির পূর্বরূপ অন্তর্ভুক্ত রয়েছে৷

সক্রিয় ভূ-প্রতিলিপি পূর্বরূপের জন্য উপলব্ধ

সক্রিয় জিও-প্রতিলিপির সর্বজনীন পূর্বরূপ উপলব্ধতা ঘোষণা করতে আমরা উত্তেজিত। এন্টারপ্রাইজ টিয়ারের CRDTs (দ্বন্দ্ব-মুক্ত প্রতিলিপিকৃত ডেটা-টাইপস) ভিত্তিক প্রযুক্তি বিকাশকারীদেরকে জিও-ডিস্ট্রিবিউটেড অ্যাপ্লিকেশন তৈরি করতে দেয় যা স্থানীয় সাব-মিলিসেকেন্ড রেডিস রিডস রিড/রাইট লেটেন্সিগুলিকে আরও ভাল স্থিতিস্থাপকতার সাথে উপভোগ করে।

সক্রিয় ভূ-প্রতিলিপি অপারেটরদেরকে Azure ব্যাকবোন নেটওয়ার্ক জুড়ে পরিচালিত বহু-প্রাথমিক প্রতিলিপি সহ একাধিক Azure অঞ্চল জুড়ে Redis ডেটাসেট স্থাপন করার ক্ষমতা দেয়। একটি দেশব্যাপী বহু-অঞ্চল অ্যাপ্লিকেশন বা বিশ্বব্যাপী বিতরণ করা হোক না কেন, সক্রিয় ভূ-প্রতিলিপি মূল ব্যবহারের ক্ষেত্রে যেমন গ্লোবাল সেশন ম্যানেজমেন্ট, বিশ্বব্যাপী জালিয়াতি সনাক্তকরণ, জিও-ডিস্ট্রিবিউটেড সার্চ এবং রিয়েল-টাইম ইনভেন্টরি ম্যানেজমেন্টের ঠিকানা দেয়।

Redis, এন্টারপ্রাইজ টিয়ারের জন্য Azure ক্যাশে এখন সাধারণভাবে উপলব্ধ

এই বছরের শেষের দিকে যখন এটি সাধারণভাবে উপলব্ধ হবে, সক্রিয় ভূ-প্রতিলিপি 99.999% পর্যন্ত পরিষেবার উপলব্ধতা প্রদান করবে, যা অপারেটরদের তাদের প্রতিষ্ঠানের সবচেয়ে মিশন-সমালোচনামূলক অ্যাপ্লিকেশনগুলিতে Redis-এর শক্তি আনতে সক্ষম করবে৷

মাইক্রোসফ্ট ইগনাইটের রেডিস সেশনের জন্য Azure ক্যাশে সক্রিয় ভূ-প্রতিলিপি ক্ষমতার একটি প্রদর্শন উপলব্ধ হবে৷

অধ্যবসায়

এখন উপলব্ধ আরেকটি পূর্বরূপ বৈশিষ্ট্য হল ডিস্কে অধ্যবসায় এবং অধ্যবসায় থেকে পরিচালিত পুনরুদ্ধার৷

ডিস্কে রেডিস অধ্যবসায় বিরল ক্ষেত্রে স্থায়িত্ব প্রদান করে যেখানে প্রাথমিক এবং প্রতিরূপ রেডিস সার্ভার উভয়ের অন্তর্নিহিত কম্পিউট ব্যর্থতার কারণে RAM-তে সংরক্ষিত ডেটা হারিয়ে যায়, যা ডিফল্টরূপে পৃথক গণনা নোডে স্থাপন করা হয়।

এন্টারপ্রাইজের স্তরগুলি এন্টারপ্রাইজ ক্লাস্টার নোডগুলির সাথে সংযুক্ত ডিস্ক স্টোরেজের জন্য দুটি মোড অধ্যবসায় প্রদান করে:

  • AOF (শুধুমাত্র ফাইল-সংযোজন) ডেটা স্থিরতা:প্রতিটি লেখার ক্রিয়াকলাপ লগ করে বা রেডিস কর্মক্ষমতার উপর ন্যূনতম থেকে অ-প্রভাব সহ লেখার ক্রিয়াকলাপগুলির এক সেকেন্ড জমা করে। যখন একাধিক নোড ব্যর্থতা থেকে পুনরুদ্ধারের জন্য ব্যবহার করা হয়, তখন মূল ডেটাসেট পুনর্গঠন করে, Redis স্টার্টআপে শুধুমাত্র যোগ-যুক্ত লগটি আবার চালানো হবে৷
  • স্ন্যাপশট (RDB) ডেটা অধ্যবসায়:নির্দিষ্ট ব্যবধানে আপনার ডেটাসেটের পয়েন্ট-ইন-টাইম স্ন্যাপশটগুলি সম্পাদন করে যা প্রয়োজনে আপনার ডেটাসেট পুনর্নির্মাণ করতে ব্যবহার করা যেতে পারে।

অধ্যবসায় সম্পর্কে আরও জানতে Redis ডকুমেন্টেশনের জন্য Azure ক্যাশে যান৷

একটি অনন্য যৌথ সমাধান

Redis এন্টারপ্রাইজের স্তরগুলির জন্য Azure ক্যাশে Redis' Redis Enterprise সফ্টওয়্যার দ্বারা চালিত এবং Azure দ্বারা সম্পূর্ণরূপে পরিচালিত পরিষেবা হিসাবে পরিচালিত হয়। এই অনন্য ইন্টিগ্রেশন ডেভেলপার এবং অপারেটরদের Azure পরিবেশে স্থানীয়ভাবে এন্টারপ্রাইজ স্তর বৈশিষ্ট্যযুক্ত Redis ওয়ার্কলোড তৈরি, পরিচালনা এবং ব্যবহার করতে দেয়।

Azure বিলিং

ক্রয় প্রক্রিয়াটি অবিচ্ছেদ্য বিলিং এর মাধ্যমে নির্বিঘ্ন করা হয়, যা গ্রাহকদের এন্টারপ্রাইজ-স্তরের পরিষেবাগুলি সংগ্রহ করার অনুমতি দেয় কারণ তারা সংস্থান তৈরির প্রক্রিয়া চলাকালীন Redis স্তরগুলির জন্য অন্যান্য Azure ক্যাশে করে। সবচেয়ে গুরুত্বপূর্ণ, একটি Microsoft Azure কমিটমেন্ট টু কনজিউম (MACC) চুক্তি সহ গ্রাহকদের জন্য, তাদের Redis Enterprise খরচ স্বয়ংক্রিয়ভাবে তাদের Azure প্রতিশ্রুতি ব্যবহার করার জন্য প্রয়োগ করা হবে।

নেটিভ Azure অপারেশন

পরিচিত Azure টুলগুলি নেটিভভাবে ডাটাবেস রিসোর্স CRUD (তৈরি করুন, পড়ুন, আপডেট করুন এবং মুছুন) অপারেশনগুলিকে সমর্থন করে। এন্টারপ্রাইজ স্তরের সমগ্র জীবনচক্র Azure পোর্টাল বা Azure CLI, এবং PowerShell-এর মাধ্যমে ম্যানুয়ালি পরিচালিত হয়। Azure মনিটরের মাধ্যমে বা Grafana-এর জন্য Redis ডেটাসোর্সের মাধ্যমে পর্যবেক্ষণ করার সময় Azure Terraform প্রদানকারী, ARM টেমপ্লেট এবং REST API ব্যবহার করে অপারেশনের স্বয়ংক্রিয়তা অর্জন করা হয়।

Azure পরিষেবার পরিপূরক

অনেক Azure পরিষেবা ইতিমধ্যেই Redis এর জন্য Azure ক্যাশে এবং এন্টারপ্রাইজ টিয়ারগুলির সাথে প্রাক-ইন্টিগ্রেটেড৷

Microsoft এবং GigaOm দ্বারা পরিচালিত একটি সাম্প্রতিক বেঞ্চমার্ক সমীক্ষা আপনার অ্যাপ্লিকেশনের সাথে Redis-এর জন্য Azure ক্যাশে স্থাপনের মাধ্যমে Azure SQL এবং PostgreSQL-এ 800% থ্রুপুট কর্মক্ষমতা উন্নতি এবং 1,000% এরও বেশি লেটেন্সি উন্নতি প্রদর্শন করেছে। Redis-এর জন্য Azure ক্যাশে কীভাবে Redis বেঞ্চমার্কিং স্টাডির জন্য Azure ক্যাশে PostgreSQL কর্মক্ষমতার জন্য Azure SQL এবং Azure ডেটাবেস উন্নত করতে পারে সে সম্পর্কে আরও পড়ুন।

এন্টারপ্রাইজ টিয়ারগুলি ক্লায়েন্টের বৃহৎ ইকোসিস্টেম এবং Azure স্প্রিং ক্লাউড সহ উন্নয়ন কাঠামোর সাথে নির্বিঘ্নে কাজ করে৷

ক্যাশের বাইরে রেডিস মডিউলগুলির সাথে কেস ব্যবহার করুন

Redis এন্টারপ্রাইজ স্তরগুলির জন্য Azure ক্যাশে Redis-এর নেটিভ ডেটা স্ট্রাকচারের বাইরেও প্রসারিত হয়, যা ডেভেলপারদের Redis মডিউলগুলিকে কাজে লাগিয়ে Redis-এর সাথে আরও কিছু করতে দেয়৷ এটি ডেভেলপারদের আরও উন্নত ব্যবহারের ক্ষেত্রে সমাধান করার অনুমতি দিয়ে তাদের জন্য একটি বিশাল সুবিধা উপস্থাপন করে। পাবলিক প্রিভিউতে সমর্থিত মডিউলগুলি হল: 

  • RediSearch 2.0:Redis-এর জন্য এই শক্তিশালী ক্যোয়ারী, ইন্ডেক্সিং, এবং ফুল-টেক্সট সার্চ ইঞ্জিন আপনাকে Redis-এর গতিতে, রিয়েল-টাইমে সম্পূর্ণরূপে বিতরণ করা পদ্ধতিতে অনুসন্ধান এবং একত্রিত করার অনুমতি দেয়। এটি একাধিক ভাষায় ফুল-টেক্সট ইন্ডেক্সিং এবং স্টেমিং-ভিত্তিক ক্যোয়ারী সম্প্রসারণকে সমর্থন করে এবং একটি সমৃদ্ধ কোয়েরি ভাষা প্রদান করে যা পাঠ্য অনুসন্ধানের পাশাপাশি জটিল কাঠামোগত প্রশ্নগুলি সম্পাদন করতে পারে।
  • RedisBloom: এই সম্ভাব্য ডেটা স্ট্রাকচারটি সত্যিই বড় ডেটাসেটের জন্য আদর্শ এবং এটি আপনাকে দ্রুত এবং মেমরি-দক্ষভাবে, একটি সেটে একটি উপাদান উপস্থিত আছে কিনা তা বলার জন্য ডিজাইন করা হয়েছে। এটি টপ-কে, কাউন্ট-মিন স্কেচ এবং ব্লুম এবং কোকিল ফিল্টার সমর্থন করে। এই কাঠামোগুলি ধ্রুবক মেমরি স্পেস এবং অত্যন্ত দ্রুত প্রক্রিয়াকরণের অনুমতি দেয় যখন এখনও একটি কম ত্রুটির হার বজায় থাকে৷
  • RedisTimeSeries: এই মডিউলটি দ্রুত, দক্ষ এবং মাপযোগ্য উপায়ে সময়-সিরিজ ডেটা সঞ্চয় এবং প্রক্রিয়া করার ক্ষমতা প্রদান করে। সবচেয়ে সাধারণ ব্যবহারের ক্ষেত্রে রয়েছে DevOps এবং বড় আকারের স্থাপনার পরিকাঠামো পর্যবেক্ষণ, IoT, এবং নেটওয়ার্ক মনিটরিং, সেইসাথে ফাইন্যান্স, এনার্জি, ইন্ডাস্ট্রিয়াল IoT, অ্যারোনটিক্স এবং স্বাস্থ্যসেবার মতো উল্লম্ব বাজার। এটি আপনাকে Redis-এর গতিতে লক্ষ লক্ষ নমুনা এবং ইভেন্টগুলিকে ইনজেস্ট করতে এবং জিজ্ঞাসা করতে দেয় এবং স্বয়ংক্রিয়ভাবে ডাউনস্যাম্পলিং, সমষ্টি, লেবেলিং এবং অনুসন্ধান, কম্প্রেশন এবং উন্নত বহু-পরিসরের প্রশ্নগুলির মতো ক্ষমতাগুলিকে সমর্থন করে৷

এন্টারপ্রাইজ স্তরের সুবিধা

এন্টারপ্রাইজ স্তরগুলি সক্ষমতার একটি স্বাভাবিক অগ্রগতি তৈরি করে, ক্রমবর্ধমান বৈশিষ্ট্য, অভিনব ব্যবহার-কেস, উন্নত পরিষেবা উপলব্ধতা এবং উচ্চ কার্যকারিতা সহ Redis স্তরগুলির জন্য বিদ্যমান Azure ক্যাশে প্রসারিত করে৷

এই টেবিলটি প্রতিটি স্তরের অপরিহার্য মাত্রা তুলনা করে:

Redis, এন্টারপ্রাইজ টিয়ারের জন্য Azure ক্যাশে এখন সাধারণভাবে উপলব্ধ

বেঞ্চমার্কিং 

সাম্প্রতিক একটি বেঞ্চমার্কে পরিচালিত এন্টারপ্রাইজ টিয়ার (র্যামে রেডিস) প্রতি সেকেন্ডে 70% বেশি অপারেশন সম্পাদন করেছে এবং প্রিমিয়াম স্তরের তুলনায় 40% পর্যন্ত উন্নত লেটেন্সি প্রদান করেছে৷

Redis, এন্টারপ্রাইজ টিয়ারের জন্য Azure ক্যাশে এখন সাধারণভাবে উপলব্ধ Redis, এন্টারপ্রাইজ টিয়ারের জন্য Azure ক্যাশে এখন সাধারণভাবে উপলব্ধ

বেঞ্চমার্ক মেমটিয়ার-বেঞ্চমার্ক টুল ব্যবহার করে E20 এবং E100 এন্টারপ্রাইজের স্তরগুলিকে তাদের মেমরি-আকারের সমতুল্য P3 এবং P5 স্তরগুলির সাথে তুলনা করে এবং নিম্নলিখিত কী প্যারামিটারগুলি ব্যবহার করে:

  • 100 সমসাময়িক ক্লায়েন্ট সংযোগ
  • পাইপলাইনের আকার:9
  • পড়ুন:1:1 অনুপাত লিখুন
  • মান আকার:100B
  • E20/P3 এর জন্য 1M কী এবং E100/P5 এর জন্য 4M কী

বেঞ্চমার্ক RTT (রাউন্ডট্রিপ সময়) এবং সামগ্রিক সর্বাধিক অর্জনযোগ্য থ্রুপুট সহ ক্লায়েন্ট থেকে দেখা গড় লেটেন্সি পরিমাপ করেছে।

মনে রাখবেন যে এই বেঞ্চমার্কটি রেডিস পারফরম্যান্সের জন্য Azure ক্যাশের প্রতিনিধিত্ব করে, স্তর জুড়ে, স্কেলে 1x স্থাপনায়। ব্যবহারকারীরা প্রতিটি স্কেল-আউট স্তরে Nx ops/sec পর্যন্ত উন্নতি এবং বর্তমান সর্বাধিক 10x স্কেলে 10x পর্যন্ত উন্নতি আশা করতে পারেন।

এন্টারপ্রাইজ স্তরগুলি এখন উপলব্ধ

Redis, এন্টারপ্রাইজ টিয়ারগুলির জন্য Azure ক্যাশে স্থাপন করতে Azure মার্কেটপ্লেসে যান এবং এই উত্তেজনাপূর্ণ নতুন ক্ষমতাগুলি প্রথম হাতে অনুভব করুন। এছাড়াও আপনি Redis-এ Azure পৃষ্ঠা পরিদর্শন করতে পারেন এবং আপনার তথ্য শেয়ার করতে পারেন—আমাদের দলের একজন সদস্য আপনার সাথে যোগাযোগ করবেন।

এখানে Redis অফার করার জন্য Azure ক্যাশে সম্পর্কে আরও জানুন:

  • Microsoft ব্লগ পড়ুন।
  • রেডিস প্রেস রিলিজ পড়ুন।
  • Redis প্রাইসিং পৃষ্ঠার জন্য Azure ক্যাশে দাম পাওয়া যায়।

  1. Google ক্লাউড প্ল্যাটফর্মে রেডিস এন্টারপ্রাইজের সম্পূর্ণরূপে পরিচালিত পরিষেবা এখন দিল্লিতে উপলব্ধ

  2. Upstash Redis সহ Netlify গ্রাফের জন্য গ্লোবাল ক্যাশে

  3. Windows 11 ক্লাউড পিসি এখন Windows 365 এন্টারপ্রাইজের সাথে উপলব্ধ

  4. Google Workspace:Google Apps এর একটি সংগ্রহ এখন বিনামূল্যে পাওয়া যাচ্ছে