কম্পিউটার

উইন্ডোজ 10, 8, 7 পিসির জন্য সেরা USB ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার

গুরুত্বপূর্ণ ডেটা হারানো একটি ভয়ঙ্কর পরিস্থিতি হতে পারে ডেটা হারানোর কারণ যাই হোক না কেন, তা মানবিক ত্রুটি বা সিস্টেম ব্যর্থতাই হোক না কেন। আপনি যদি আপনার কম্পিউটার থেকে ভুলবশত ফাইলগুলি মুছে ফেলে থাকেন, আপনি জানেন যে এটি আপনার রিসাইকেল বিনে থাকতে পারে, তাই Shift + Delete না করা পর্যন্ত সেগুলি ফেরত পেতে পারেন৷ তবে, যদি ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ বা এইচডিডির মতো এক্সটার্নাল ড্রাইভ থেকে ডেটা হারিয়ে যায়, তাহলে আপনার ডেটা ফেরত পাওয়া অসম্ভব বলে মনে হয়। আচ্ছা, তা নয়! আপনি USB ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার ব্যবহার করে USB থেকে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারেন এবং সমস্ত ঝামেলা এড়াতে পারেন৷

এই পোস্টে, আমরা USB থেকে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে USB ডেটা পুনরুদ্ধারের সরঞ্জামগুলি তালিকাভুক্ত করেছি৷ তাদের সব পরীক্ষা করে দেখুন এবং আপনার প্রয়োজনীয়তা পূরণ করে এমন একটি বেছে নিন।

সেরা ফ্ল্যাশ ড্রাইভ পুনরুদ্ধারের সরঞ্জামগুলি

এই পোস্টে, আমরা USB থেকে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে USB ডেটা পুনরুদ্ধারের সরঞ্জামগুলি তালিকাভুক্ত করেছি৷ আসুন পরীক্ষা করে দেখি!

1. উন্নত ডিস্ক পুনরুদ্ধার

অ্যাডভান্সড ডিস্ক রিকভারি আপনার কম্পিউটার বা এক্সটার্নাল ড্রাইভে আপনার মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করার জন্য একটি দুর্দান্ত সরঞ্জাম। স্বজ্ঞাত ইন্টারফেস সহ সফ্টওয়্যার ব্যবহার করা সহজ।

উইন্ডোজ 10, 8, 7 পিসির জন্য সেরা USB ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার

অ্যাডভান্সড ডিস্ক পুনরুদ্ধারের বৈশিষ্ট্যগুলি একবার দেখে নেওয়া যাক:

  • এই টুলটি আপনাকে ফাইলের আকার নির্বিশেষে সব ধরনের ডেটা, ফাইল এবং ফোল্ডার পুনরুদ্ধার করতে সাহায্য করে।
  • এটি দুটি ধরনের স্ক্যান অফার করে, কুইক স্ক্যান এবং ডিপ স্ক্যান। কুইক স্ক্যান দ্রুত, যেখানে ডিপ স্ক্যান করতে সময় লাগে কারণ এটি পুঙ্খানুপুঙ্খ।
  • আপনি যদি ডিপ স্ক্যান বেছে নেন তাহলে এটি আপনাকে বিরতি দিতে এবং স্ক্যানটি পুনরায় শুরু করতে দেয়৷

উইন্ডোজ 10, 8, 7 পিসির জন্য সেরা USB ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার

অ্যাডভান্সড ডিস্ক পুনরুদ্ধারের মাধ্যমে, আপনি সহজেই ডেটা মুছে ফেলার পূর্বাবস্থায় আনতে পারেন এবং কয়েকটি সাধারণ ক্লিকে সমস্ত ধরণের ডেটা পুনরুদ্ধার করতে পারেন। টুলটি পুনরুদ্ধার করার বিকল্প সহ সমস্ত মুছে ফেলা ফাইল (লাল রঙ) তালিকাভুক্ত করে।

উন্নত ডিস্ক পুনরুদ্ধার কীভাবে কাজ করে তা জানতে এই ভিডিওটি দেখুন-

2. EaseUS USB ডেটা রিকভারি সফটওয়্যার

উইন্ডোজ 10, 8, 7 পিসির জন্য সেরা USB ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার

EaseUS USB ডেটা রিকভারি সফ্টওয়্যার হল একটি USB পুনরুদ্ধার সফ্টওয়্যার যা আপনাকে বহিরাগত ড্রাইভ থেকে আপনার মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে৷ আসুন EaseUS USB ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যারটির বৈশিষ্ট্যগুলি দেখে নেওয়া যাক:

  • এটি বিন্যাস ত্রুটি, OS ক্র্যাশ ইত্যাদির কারণে হারিয়ে যাওয়া ফাইল, ভিডিও, ছবি, নথি এবং অন্যান্য মুছে ফেলা পুনরুদ্ধার করতে পারে৷
  • এটি ভাইরাস আক্রমণের পরেও হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করার একটি বিকল্প প্রদান করে৷
  • আপনার হার্ড ড্রাইভ নষ্ট হয়ে গেলে এটি ডেটা পুনরুদ্ধার করতেও সাহায্য করতে পারে।

EaseUS USB ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার আপনার পিসি চালু করতে এবং হারিয়ে যাওয়া ডেটা পুনরুদ্ধার করার জন্য একটি ডাউনলোডযোগ্য WinPE বুটেবল মিডিয়া প্রদান করে৷

3. রেকুভা

উইন্ডোজ 10, 8, 7 পিসির জন্য সেরা USB ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার

ইউএসবি থেকে মুছে ফেলা ফাইল পুনরুদ্ধার করার আরেকটি উপায় হল Recuva। টুলটি আপনার কম্পিউটারের পাশাপাশি বাহ্যিক ড্রাইভ থেকে ফটো, সঙ্গীত, নথি, ভিডিও এবং আরও অনেক কিছু পুনরুদ্ধার করতে পারে। চলুন দেখে নেওয়া যাক Recuva এর বৈশিষ্ট্যগুলো:

  • এই টুলটি একটি গভীর স্ক্যানের সাথে আসে যা আপনার ড্রাইভে অনুসন্ধান করে মুছে ফেলা ফাইলগুলির চিহ্ন খুঁজে পেতে পারে৷
  • এটি আপনাকে নিরাপদ ওভাররাইট বিকল্পও প্রদান করে, যা ব্যক্তিগত ফাইলগুলিকে নিরাপদে মুছে ফেলার জন্য সামরিক মানক কৌশল ব্যবহার করে
  • এটি দূষিত বা নতুন ফর্ম্যাট করা ডিস্ক এবং ড্রাইভ থেকে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে পারে৷

Recuva এর সাথে, আপনার সমস্ত মুছে ফেলা ইমেলগুলিও পান৷ এটি Microsoft Outlook Express, Mozilla Thunderbird, অথবা Windows Live Mail-এর জন্য সমর্থন সহ আসে৷

4. ডিস্ক ড্রিল

উইন্ডোজ 10, 8, 7 পিসির জন্য সেরা USB ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার

এটি পাওয়ার ব্যর্থতা বা আপনার OS ক্র্যাশ হোক না কেন, আপনি এক মিলিয়ন উপায়ে ডেটা হারাতে পারেন। ডিস্ক ড্রিল, ইউএসবি পুনরুদ্ধার সফ্টওয়্যার ডেটা পুনরুদ্ধার অ্যালগরিদম ব্যবহার করে আপনার ডেটা পুনরুদ্ধার করতে পারে। ইউএসবি ডেটা পুনরুদ্ধারের ক্ষেত্রে এটি একটি ভাল বিকল্প। চলুন ডিস্ক ড্রিলের বৈশিষ্ট্যগুলি দেখে নেওয়া যাক:

  • এটি NTFS, FAT32, EXT, HFS+ এবং অন্যান্য ফাইল সিস্টেম পড়তে পারে।
  • এটি নথি, ফাইল, ভিডিও, ছবি এবং অডিও পুনরুদ্ধার করতে পারে।
  • এটি একাধিক স্ক্যান বিকল্পের সাথে আসে, দ্রুত স্ক্যান (দ্রুত স্ক্যান) এবং গভীর স্ক্যান (পুঙ্খানুপুঙ্খভাবে স্ক্যান), আপনি প্রয়োজন অনুযায়ী দুটির যে কোনো একটি বেছে নিতে পারেন।

ডিস্ক ড্রিল স্ক্যান করে বলতে পারে যে একটি ফাইল পুনরুদ্ধার করা যাবে কি না। যদি ডেটার আকার 500 MB হয়, তাহলে এটি বিনামূল্যে পুনরুদ্ধার করা যেতে পারে৷

5. পুরান ফাইল রিকভারি

উইন্ডোজ 10, 8, 7 পিসির জন্য সেরা USB ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার

পুরান ফাইল রিকভারি হল একটি ইউএসবি ডেটা রিকভারি সফটওয়্যার যার একটি পরিষ্কার ইন্টারফেস এবং শক্তিশালী রিকভারি ইঞ্জিন রয়েছে। আসুন পুরান ফাইল রিকভারির বৈশিষ্ট্যগুলি দেখে নেওয়া যাক:

  • এটি পার্টিশন, ডিস্ক বা ফরম্যাট করা ডিস্ক থেকে ফাইল পুনরুদ্ধার করতে পারে।
  • এটি সফলভাবে পঞ্চাশ থেকে শত ফরম্যাট বা ডেটা প্যাটার্ন তালিকা পুনরুদ্ধার করতে পারে৷
  • টুলটি ফাইলগুলিকে তাদের সম্পূর্ণ পথ অক্ষত রেখে পুনরুদ্ধার করতে পারে৷

পুরান ফাইল রিকভারি তিনটি স্ক্যানের সাথে আসে:ডিপ স্ক্যান, ফুল স্ক্যান এবং কুইক স্ক্যান। আপনি আপনার প্রয়োজন অনুযায়ী একটি স্ক্যানের জন্য বেছে নিতে পারেন।

6. গ্ল্যারি আনডিলিট

উইন্ডোজ 10, 8, 7 পিসির জন্য সেরা USB ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যার

Glary হল একটি USB পুনরুদ্ধার সফ্টওয়্যার একটি সহজ ব্যবহারযোগ্য টুল যা বিনামূল্যে এবং একটি শক্তিশালী ইঞ্জিন রয়েছে যাতে সহজেই মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করা যায়৷ আসুন গ্ল্যারি আনডিলিট এর বৈশিষ্ট্যগুলি দেখে নেওয়া যাক:

  • এটি আপনাকে নাম, বিন্যাস এবং আকার অনুসারে ফাইলগুলিকে দ্রুত মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করার অনুমতি দেয়৷
  • এটি বাগ, ভাইরাস এবং ক্র্যাশের কারণে মুছে ফেলা ফাইলগুলিকেও মুছে ফেলতে পারে৷
  • এটি NTFS, FAT, NTFS+EFS ফাইল সিস্টেম এবং সমস্ত অপসারণযোগ্য ড্রাইভ সমর্থন করে৷

Glary Undelete মুছে ফেলা ফাইলগুলিকে এনটিএফএস-এ সংকুচিত বা এনক্রিপ্ট করা অবস্থায়ও পুনরুদ্ধার করতে সক্ষম৷

সুতরাং, এটি হল USB ডেটা পুনরুদ্ধার সফ্টওয়্যারের তালিকা যা আপনাকে কেবল অপসারণযোগ্য ডিভাইসগুলি থেকে নয় আপনার উইন্ডোজ কম্পিউটার থেকেও আপনার মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করতে সহায়তা করতে পারে৷ এগুলোর যেকোনো একটি চেষ্টা করুন এবং সহজেই আপনার মুছে ফেলা ডেটা পান।

নিবন্ধটি দরকারী পাওয়া গেছে? নীচের মন্তব্য বিভাগে আপনার চিন্তা শেয়ার করুন.


  1. উইন্ডোজ পিসির জন্য সেরা ওভারক্লকিং সফ্টওয়্যার!

  2. উইন্ডোজের জন্য সেরা হাসপাতাল পরিচালনা সফ্টওয়্যার

  3. উইন্ডোজ 10 এর জন্য সেরা কৃত্রিম বুদ্ধিমত্তা সফ্টওয়্যার

  4. 2022 সালে Windows 11, 10, 8, 7 এর জন্য 13 সেরা আনইনস্টলার সফ্টওয়্যার