কম্পিউটার

পাইথনে স্ট্যান্ডার্ড ডেটা টাইপ


মেমরিতে সংরক্ষিত ডাটা অনেক ধরনের হতে পারে। উদাহরণস্বরূপ, একজন ব্যক্তির বয়স একটি সাংখ্যিক মান হিসাবে সংরক্ষণ করা হয় এবং তার ঠিকানা আলফানিউমেরিক অক্ষর হিসাবে সংরক্ষণ করা হয়। Python-এর বিভিন্ন স্ট্যান্ডার্ড ডেটার ধরন রয়েছে যেগুলি তাদের উপর সম্ভাব্য ক্রিয়াকলাপ এবং তাদের প্রত্যেকের জন্য স্টোরেজ পদ্ধতি নির্ধারণ করতে ব্যবহৃত হয়।

পাইথনের পাঁচটি স্ট্যান্ডার্ড ডেটা টাইপ আছে -

  • সংখ্যা
  • স্ট্রিং
  • তালিকা
  • টুপল
  • অভিধান

পাইথন নম্বর

সংখ্যা ডেটা প্রকারগুলি সাংখ্যিক মান সঞ্চয় করে। আপনি যখন তাদের একটি মান নির্ধারণ করেন তখন সংখ্যা বস্তু তৈরি হয়। যেমন −

var1 =1

var2 =10

পাইথন স্ট্রিংস

পাইথনের স্ট্রিংগুলিকে উদ্ধৃতি চিহ্নগুলিতে উপস্থাপিত অক্ষরের সংলগ্ন সেট হিসাবে চিহ্নিত করা হয়। পাইথন একক বা ডবল উদ্ধৃতির জোড়ার জন্য অনুমতি দেয়। স্লাইস অপারেটর ([ ] এবং [:] ) ব্যবহার করে স্ট্রিংগুলির উপসেটগুলি স্ট্রিংয়ের শুরুতে 0 থেকে শুরু করে এবং শেষে -1 থেকে তাদের উপায়ে কাজ করে।

পাইথন তালিকা

তালিকাগুলি পাইথনের যৌগিক ডেটা প্রকারের মধ্যে সবচেয়ে বহুমুখী। একটি তালিকায় কমা দ্বারা পৃথক করা আইটেম রয়েছে এবং বর্গাকার বন্ধনী ([]) এর মধ্যে আবদ্ধ। কিছু পরিমাণে, তালিকাগুলি সি-তে অ্যারের মতো। তাদের মধ্যে একটি পার্থক্য হল যে একটি তালিকার সমস্ত আইটেম বিভিন্ন ডেটা টাইপের হতে পারে।

পাইথন টিপলস

একটি টিপল হল আরেকটি সিকোয়েন্স ডেটা টাইপ যা তালিকার অনুরূপ। একটি টিপল কমা দ্বারা পৃথক করা বেশ কয়েকটি মান নিয়ে গঠিত। তালিকার বিপরীতে, তবে, টিপল বন্ধনীর মধ্যে আবদ্ধ থাকে।

পাইথন অভিধান

পাইথনের অভিধানগুলো হ্যাশ টেবিলের ধরনের। তারা পার্লে পাওয়া অ্যাসোসিয়েটিভ অ্যারে বা হ্যাশের মতো কাজ করে এবং কী-মান জোড়া নিয়ে গঠিত। একটি অভিধান কী প্রায় যেকোনো পাইথন ধরনের হতে পারে, তবে সাধারণত সংখ্যা বা স্ট্রিং হয়। অন্য দিকে, মানগুলি যেকোন নির্বিচারে পাইথন বস্তু হতে পারে।


  1. পাইথনে পরিসংখ্যানগত চিন্তাভাবনা

  2. পাইথনে জালিয়াতি সনাক্তকরণ

  3. পাইথনে সেন্সাস ডেটা বিশ্লেষণ করা হচ্ছে

  4. পাইথন ডেটা টাইপ এবং টাইপ কনভার্সন