কম্পিউটার

স্প্রেডশীট ব্যবহারকারীদের জন্য পাইথন


এক্সেল হল সবচেয়ে বিখ্যাত স্প্রেডশীট এবং প্রায় প্রতিটি কম্পিউটার ব্যবহারকারী স্প্রেডশীটের মাধ্যমে ডেটা পরিচালনা করার ধারণা নিয়ে স্বাচ্ছন্দ্য বোধ করেন। অবশেষে কিছু পাইথন প্রোগ্রামকে এক্সেলের সাথে যোগাযোগ করতে হবে। অনেক পাইথন লাইব্রেরি এক্সেল ফাইল তৈরি, পড়তে এবং লিখতে উপলব্ধ। আমরা নীচে এরকম কয়েকটি গুরুত্বপূর্ণ লাইব্রেরির উদাহরণ দেখতে পাব।

ওপেনপিক্সএল ব্যবহার করা হচ্ছে

এই লাইব্রেরি এক্সেল 2010 xlsx/xlsm/xltx/xltm ফাইল পড়তে/লিখতে পারে। নীচের উদাহরণে আমরা একটি এক্সেল ওয়ার্কশীট তৈরি করি, এর কোষগুলিতে ডেটা বরাদ্দ করি এবং অবশেষে ফাইলটিকে একটি পছন্দসই স্থানে সংরক্ষণ করি। মডিউলটিতে অনেকগুলি অন্তর্নির্মিত পদ্ধতি রয়েছে যা এর জন্য ব্যবহার করা যেতে পারে। আমরা নীচে ব্যবহৃত পদ্ধতিগুলি দেখতে পাই৷

উদাহরণ

#openpyxlfrom openpyxl import WorkbookSpreadsheet =Workbook()# সক্রিয় worksheetworksheet ধরুন =Spreadsheet.active# সেলওয়ার্কশীটে সরাসরি ডেটা বরাদ্দ করা যেতে পারে['A1'] =50# সারিগুলিও appendedworksheet.append([5, 15, 25, 35, 45, 55])worksheet.append([9, 19, 29, 39, 49, 59])# পাইথন প্রকারগুলি স্বয়ংক্রিয়ভাবে রূপান্তরিত হয়ে যাবে আমদানি datetimet1 =datetime.datetime.now()worksheet['A1'] =t1.yearworksheet['A2'] =t1# ফাইলটি সংরক্ষণ করুনSpreadsheet.save("E:\\openpyxl.xlsx")

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

<প্রে> স্প্রেডশীট ব্যবহারকারীদের জন্য পাইথন

xlwt ব্যবহার করা

মাইক্রোসফ্ট এক্সেল সংস্করণ 95 থেকে 2003 এর সাথে সামঞ্জস্যপূর্ণ স্প্রেডশীট ফাইল তৈরি করতে বিকাশকারীদের ব্যবহার করার জন্য এটি একটি লাইব্রেরি৷ আমরা কেবল কোষগুলিতে মানগুলি লিখতে পারি না, আমরা মানগুলিকে ফর্ম্যাটও করতে পারি৷ মানগুলি বোল্ড, রঙিন, তির্যক ইত্যাদি করা যেতে পারে। এছাড়াও ফন্টের আকার নিয়ন্ত্রণ করা যেতে পারে। নীচের উদাহরণে আমরা লেখা সংখ্যাগুলিকে ফর্ম্যাট করি এবং সেগুলিকে নীল রঙের করি।

উদাহরণ

ডেটটাইম থেকে xlwt আমদানি করুন তারিখের সময় আমদানি করুন স্প্রেডশীট =xlwt.Workbook()worksheet =Spreadsheet.add_sheet('Newsheet1')format1 =xlwt.easyxf('font:name Times New Roman, color-index blue, bold on', num='format #,##0.00')format2 =xlwt.easyxf(num_format_str='D-MMM-YY')worksheet.write(0, 0, datetime.now(), format2)worksheet.write(0, 1, datetime.now ().strftime("%B"),format2)worksheet.write(0, 2, datetime.now().strftime("%A"),format2)worksheet.write(1, 0, 5369.2, format1)ওয়ার্কশীট .write(1, 1, 1926.5,format1)worksheet.write(1, 2, 4896.2,format1)worksheet.write(2, 0, 5)ওয়ার্কশীট.লিখন , xlwt.Formula("A3+B3"))Spreadsheet.save('E:\\xlwt_spreadsheet.xls')

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

<প্রে> স্প্রেডশীট ব্যবহারকারীদের জন্য পাইথন

xlsxwriter ব্যবহার করা

এই মডিউলটি 2007 সংস্করণের এক্সেল ফাইলগুলি তৈরি করতে পারে৷ ফাইল তৈরির মডিউলগুলিকে এক্সেল করার জন্য এটিতে উপরের তুলনায় অনেক বেশি বৈশিষ্ট্য রয়েছে৷ এটি একাধিক ওয়ার্কশীটে পাঠ্য, সংখ্যা, সূত্র এবং হাইপারলিঙ্ক লিখতে পারে। নীচের উদাহরণে, আমরা কেবল শীটে পাঠ্যের বিন্যাসই করি না, আমরা শীটে একটি চিত্রও যুক্ত করি।

উদাহরণ

xlsxwriterSpreadsheet =xlsxwriter.Workbook('E:\\xlsxw_spreadsheet.xlsx')শীট =Spreadsheet.add_worksheet()sheet.set_column('A:A', 18)# সেল হাইলাইট করতে ব্যবহার করার জন্য একটি বোল্ড ফর্ম্যাট যোগ করুন। bold =Spreadsheet.add_format({'bold':True})#simple text.sheet.write('A1','Freelancer',bold)sheet.write('A2', 'Work')sheet.write('A3) ', 100)শিট.লিখন('A4', 1000)শীট.লিখুন('B1', 'ডেসিমাল', বোল্ড)শীট।লিখুন('B2', 17.1)শীট।লিখন('B3', 29.6)শীট। লিখুন ('B4', 45.9)শীট লিখুন 36)শীট লিখুন('D1','নেগেটিভ',বোল্ড)শীট।লিখুন('D2', -89)শীট।লিখুন('D3', -26)শীট লিখুন('D4', -15)# একটি image.sheet.insert_image('E5', 'E:\\firefox.JPG')Spreadsheet.close()
ঢোকান

আউটপুট

উপরের কোডটি চালানো আমাদের নিম্নলিখিত ফলাফল দেয় -

<প্রে> স্প্রেডশীট ব্যবহারকারীদের জন্য পাইথন
  1. সহজ আগ্রহের জন্য পাইথন প্রোগ্রাম

  2. নির্বাচন সাজানোর জন্য পাইথন প্রোগ্রাম

  3. উইন্ডোজে পাইথন প্রোগ্রামিংয়ের জন্য IDE

  4. পাইথন কোডের জন্য অপ্টিমাইজেশন টিপস?