কম্পিউটার

IPv4 এবং IPv6 এর মধ্যে পার্থক্য


আমরা জানি যে IPv4 এবং IPv6 উভয়ই দুটি প্রধান ইন্টারনেট প্রোটোকল যা নেটওয়ার্ক সীমানা জুড়ে ডেটাগ্রাম রিলে করার জন্য ইন্টারনেট প্রোটোকল স্যুটে প্রধান যোগাযোগ প্রোটোকল হিসাবে ব্যবহৃত হয়। এর রাউটিং ফাংশন ইন্টারনেট কাজ করতে সক্ষম করে, এবং মূলত ইন্টারনেট প্রতিষ্ঠা করে।

কাজেই কার্যকারিতা এবং বৈশিষ্ট্যের ভিত্তিতে আমরা IPv4 এবং IPv6 উভয় প্রোটোকলের মধ্যে পার্থক্য করতে পারি।

নিম্নলিখিত IPv4 এবং IPv6 প্রোটোকলের মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য রয়েছে৷

Sr. না। কী IPv4 প্রোটোকল IPv6 প্রোটোকল
1 ঠিকানা কনফিগারেশন IPv4 প্রোটোকলের 32-বিট ঠিকানার দৈর্ঘ্য দশমিক বিন্যাসে উপস্থাপিত হয় এবং এটি ম্যানুয়াল এবং DHCP কনফিগারেশন সমর্থন করে। অন্যদিকে IPv6-এর 128-বিট ঠিকানার দৈর্ঘ্য হেক্সাডেসিমেল ফর্ম্যাটে উপস্থাপিত হয় এবং স্বয়ংক্রিয়-কনফিগারেশন এবং পুনঃসংখ্যা কনফিগারেশন সমর্থন করে।
2 অ্যাড্রেস স্পেস IPv4 এর ক্ষেত্রে 4.29 x 10^9 ঠিকানা তৈরি হতে পারে। অন্যদিকে IPv6 3.4 x 10^38 এর ক্ষেত্রে যা IPv4 ক্ষেত্রের তুলনায় অনেক বেশি।
3 নিরাপদ IPv4 কম সুরক্ষিত প্রোটোকল হিসাবে ব্যবহার করা হচ্ছে কারণ এর নিরাপত্তা বিভাগটি অ্যাপ্লিকেশনের উপর নির্ভরশীল অর্থাৎ, এটি অ্যাপ্লিকেশন স্তরে সরবরাহ করা বা প্রয়োগ করা নিরাপত্তার সমানুপাতিক। IPv6-এর অন্তর্নির্মিত নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে যার নাম IPSEC (ইন্টারনেট প্রোটোকল সিকিউরিটি) যা অ্যাপ্লিকেশন স্তরে প্রদত্ত বা প্রয়োগ করা নিরাপত্তার সাথে অতিরিক্ত নিরাপত্তা বৈশিষ্ট্য প্রদান করে।
4 ফ্র্যাগমেন্টেশন IPv4 ফ্র্যাগমেন্টেশনের ক্ষেত্রে প্রেরক এবং ফরওয়ার্ডিং উভয় রাউটার দ্বারা সঞ্চালিত হয়। অন্যদিকে IPv6 এর ক্ষেত্রে ফ্র্যাগমেন্টেশন শুধুমাত্র প্রেরক রাউটার দ্বারা সঞ্চালিত হয়।
5 প্রমাণিকরণ IPv4 এনক্রিপশন এবং প্রমাণীকরণ সুবিধা দেওয়া নেই। অন্যদিকে IPv6-এ এনক্রিপশন এবং প্রমাণীকরণ সুবিধা উভয়ই উপলব্ধ।
6 হেডার সাইজ IPv4-এ অনুরোধের শিরোনামটি স্থির করা হয়নি এবং 20-60 বাইট আকারের মধ্যে হতে পারে। অন্যদিকে IPv6-এ অনুরোধ শিরোনামটি স্থির 40 বাইট আকারের এবং বৈচিত্র্যময় হতে পারে না।

  1. IPv4 বনাম IPv6:পার্থক্য কি?

  2. Go এবং Java এর মধ্যে পার্থক্য।

  3. tkinter এবং Tkinter এর মধ্যে পার্থক্য

  4. পাইথন এবং ব্যাশের মধ্যে পার্থক্য