কম্পিউটার

কিভাবে পাইথনে ইনপুট নিতে হয়?


প্রোগ্রামগুলি ব্যবহারকারীর একটি নির্দিষ্ট সমস্যা সমাধানের জন্য লেখা হয়। সুতরাং, প্রোগ্রামটি এমন হতে হবে যা ব্যবহারকারীর সাথে যোগাযোগ করতে পারে। এর মানে হল যে একটি প্রোগ্রামকে অবশ্যই ব্যবহারকারীর কাছ থেকে ইনপুট নিতে হবে এবং ব্যবহারকারীর দেওয়া ইনপুট অনুযায়ী কাজটি সম্পাদন করতে হবে।

ইনপুট নেওয়ার পদ্ধতি বিভিন্ন ডেটাটাইপের জন্য আলাদা। আমরা আলোচনা করব কীভাবে বিভিন্ন ডেটাটাইপের জন্য ইনপুট নেওয়া যায় সেইসাথে কীভাবে ব্যবহারকারীর কাছ থেকে অ্যারে ইনপুট নেওয়া যায়।

স্ট্রিং ইনপুট

ইনপুট() ব্যবহারকারীর কাছ থেকে স্ট্রিং ইনপুট নেওয়ার জন্য মেথড ব্যবহার করা হয়। ব্যবহারকারী সাংখ্যিক মানও লিখতে পারে তবে এটি একটি স্ট্রিং হিসাবে বিবেচিত হবে। প্রোগ্রামটিতে ব্যবহারকারীর প্রবেশ করা স্ট্রিংটিতে সঞ্চালনের জন্য যেকোন যুক্তি বা ক্রিয়াকলাপ থাকতে পারে, তবে উদাহরণস্বরূপ, আমরা কেবল ব্যবহারকারীর প্রবেশ করা স্ট্রিংটি মুদ্রণ করব।

উদাহরণ

প্রিন্ট("একটি স্ট্রিং লিখুন")a=ইনপুট()প্রিন্ট("ব্যবহারকারীর দ্বারা প্রবেশ করা স্ট্রিংটি হল"a)

আউটপুট

একটি stringTutorialsPoint লিখুন ব্যবহারকারী দ্বারা প্রবেশ করা স্ট্রিং হল TutorialsPoint

উপরোক্ত উদাহরণটি কার্যকর করার পরে, আউটপুট স্ক্রিনে "এন্টার একটি স্ট্রিং" বার্তাটি প্রিন্ট করে এবং ব্যবহারকারীকে কিছু প্রবেশ করতে দেয়। যখন ইনপুট() ফাংশন কার্যকর হয়, ব্যবহারকারী কিছু ইনপুট না দেওয়া পর্যন্ত প্রোগ্রাম প্রবাহ বন্ধ হয়ে যাবে। স্ট্রিং প্রবেশ করার পরে, দ্বিতীয় মুদ্রণ বিবৃতি কার্যকর হয়।

পূর্ণসংখ্যা ইনপুট

পূর্ণসংখ্যার ইনপুট নেওয়া যেতে পারে শুধু টাইপ করে প্রাপ্ত ইনপুটকে input() এ কাস্ট করে। সুতরাং, পূর্ণসংখ্যা ইনপুট নেওয়ার জন্য, আমরা int(input()) ব্যবহার করি। ব্যবহারকারী দ্বারা শুধুমাত্র সংখ্যাসূচক মান সন্নিবেশ করা যেতে পারে, অন্যথায় এটি একটি ত্রুটি নিক্ষেপ করে৷

উদাহরণ

প্রিন্ট("একটি সংখ্যা লিখুন")a=int(ইনপুট())প্রিন্ট("ব্যবহারকারীর দ্বারা প্রবেশ করা নম্বরটি হল"a)

আউটপুট

একটি নম্বর লিখুন 10 ব্যবহারকারীর দ্বারা প্রবেশ করা নম্বরটি হল 10

ফ্লোট ইনপুট

ফ্লোট ইনপুট ইনপুট() এ প্রাপ্ত কাস্টিং ইনপুট টাইপ করে নেওয়া যেতে পারে। আমরা float(input()) ব্যবহার করব ফ্লোট ইনপুট নিতে। ব্যবহারকারী পূর্ণসংখ্যা বা ফ্লোট মান লিখতে পারেন তবে মানটিকে ফ্লোট হিসাবে গণ্য করা হবে৷

উদাহরণ

প্রিন্ট("একটি সংখ্যা লিখুন")a=float(input())print("ব্যবহারকারীর দ্বারা প্রবেশ করা নম্বরটি হল"a)

আউটপুট

একটি সংখ্যা লিখুন 2.5 ব্যবহারকারীর দ্বারা প্রবেশ করা নম্বরটি হল 2.5

পূর্ণসংখ্যার অ্যারে হিসাবে ইনপুট নিন

আমাদের মাঝে মাঝে ব্যবহারকারীর কাছ থেকে ইনপুট হিসাবে একটি অ্যারে নেওয়ার প্রয়োজন হতে পারে। অ্যারে ইনপুট নেওয়ার জন্য আলাদা কোনো সিনট্যাক্স নেই।

উদাহরণ

মুদ্রণ("উপাদানের সংখ্যা লিখুন")a=int(ইনপুট())প্রিন্ট("এন্টার",a,"পূর্ণসংখ্যা উপাদান")অ্যারে=[]আমি পরিসরে (a):array.append( int(ইনপুট()))প্রিন্ট("ব্যবহারকারীর দ্বারা প্রবেশ করা অ্যারে হল"অ্যারে)

আউটপুট

<পূর্ব>নং লিখুন উপাদানগুলির মধ্যে5টি পূর্ণসংখ্যার উপাদানগুলি প্রবেশ করান12345ব্যবহারকারীর দ্বারা প্রবেশ করা অ্যারে হল [1, 2, 3, 4, 5]

উপরের উদাহরণে, অ্যারের আকার ব্যবহারকারীর কাছ থেকে ইনপুট হিসাবে নেওয়া হয়। তারপর অ্যারে ঘোষণা করা হয় এবং লুপের জন্য ব্যবহার করে, আমরা ব্যবহারকারীর কাছ থেকে আরও উপাদান ইনপুট নিই এবং অ্যারেতে যুক্ত করি।

স্ট্রিং অ্যারে ইনপুট নেওয়ার জন্য, আমরা input() ব্যবহার করতে পারি int(input()) এর পরিবর্তে লুপের ভিতরে।


  1. কিভাবে HTML ফর্ম ব্যবহার করে ব্যবহারকারীর ইনপুট নিতে হয়?

  2. আমরা কিভাবে HTML ফর্মে পাসওয়ার্ড ইনপুট নিতে পারি?

  3. আমি কিভাবে Python SciPy ইনস্টল করব?

  4. কিভাবে পাইথন ব্যবহার করে উইন্ডোর স্ক্রিনশট নিতে হয়?(Tkinter)