কম্পিউটার

পাইথন:কিভাবে দুই দশমিক স্থানে রাউন্ড করা যায়

কিভাবে আপনি পাইথনে দুই দশমিক স্থানে একটি মান বৃত্তাকার করবেন? এটি একটি দুর্দান্ত প্রশ্ন। ভাগ্যক্রমে আপনার জন্য, পাইথন কয়েকটি ফাংশন অফার করে যা আপনাকে বৃত্তাকার সংখ্যা করতে দেয়।

দুই দশমিক স্থানে বৃত্তাকার সংখ্যা সাধারণ। অর্থ শুধুমাত্র দুই দশমিক স্থান ব্যবহার করে; আপনি একটি তৃতীয় দশমিক স্থানের সাথে একটি আর্থিক মান প্রক্রিয়া করতে চান না। ওজন প্রায়ই দুই দশমিক স্থান দ্বারা প্রতিনিধিত্ব করা হয়; অতিরিক্ত মানগুলি অতিরিক্ত নির্ভুলতার জন্য যা বেশিরভাগ ক্ষেত্রে প্রয়োজনীয় নয়।

এই নির্দেশিকায়, আমরা পাইথনে একটি সংখ্যাকে দুই দশমিক স্থান পর্যন্ত বৃত্তাকার করার বিষয়ে কথা বলি। আপনার নিজের কোডে কীভাবে সংখ্যাগুলিকে রাউন্ড করতে হয় তা শিখতে আপনাকে সাহায্য করার জন্য আমরা দুটি কোড স্নিপেট দিয়ে চলেছি৷

বৃত্তাকার() ব্যবহার করে বৃত্তাকার সংখ্যা

আমাদের একটি প্রোগ্রাম লিখতে হবে যা হিসেব করে যে বন্ধুদের গ্রুপের প্রতিটি বন্ধুকে রাতের খাবারের জন্য কত টাকা দিতে হবে। ব্যবহারকারীকে খাবারের খরচ কত এবং কতজন বন্ধু উপস্থিত ছিলেন তা সন্নিবেশ করতে জিজ্ঞাসা করে শুরু করুন:

meal_cost =input("আপনার খাবারের খরচ কত ছিল?")বন্ধু =ইনপুট("কত বন্ধু আপনার সাথে ছিল?")

এর পরে, আসুন গণনা করি প্রতিটি বন্ধুকে রাতের খাবারের জন্য কত টাকা দিতে হবে। আমরা অনুমান করি যে প্রতিটি বন্ধুকে সমান পরিমাণ অর্থ প্রদান করতে হবে, তারা যা আদেশই করুক না কেন:

খরচ_পার_বন্ধু =ফ্লোট(খাওয়ার_খরচ) / ফ্লোট(বন্ধু)

আমরা "খাবার_খরচ" এবং "বন্ধু" উভয়কেই একটি ফ্লোটিং পয়েন্ট নম্বরে রূপান্তর করেছি। এর কারণ হল input() পদ্ধতি একটি স্ট্রিং প্রদান করে। আপনি পাইথনের গণিত অপারেটর ব্যবহার করে একটি স্ট্রিং মানের উপর একটি গাণিতিক গণনা করতে পারবেন না।

এখন, এই মানটিকে দুই দশমিক স্থানে রাউন্ড করা যাক। আমরা round() ব্যবহার করি পদ্ধতি রাউন্ড() পদ্ধতি। আপনাকে একটি মানকে নিকটতম পূর্ণসংখ্যা বা নিকটতম দশমিক স্থানে বৃত্তাকার করতে দেয়।

কনসোলে ডিনারের জন্য প্রতিটি বন্ধুকে যে পরিমাণ অবদান রাখতে হবে তাও আমরা প্রিন্ট করি:

81% অংশগ্রহণকারী বলেছেন যে তারা বুটক্যাম্পে যোগ দেওয়ার পরে তাদের প্রযুক্তিগত কাজের সম্ভাবনা সম্পর্কে আরও আত্মবিশ্বাসী বোধ করেছেন। আজই একটি বুটক্যাম্পের সাথে মিলিত হন৷

গড় বুটক্যাম্প গ্র্যাড একটি বুটক্যাম্প শুরু করা থেকে শুরু করে তাদের প্রথম চাকরি খোঁজা পর্যন্ত ক্যারিয়ারের পরিবর্তনে ছয় মাসেরও কম সময় কাটিয়েছে।

rounded_value =round(cost_per_friend, 2)print("প্রত্যেক বন্ধুকে অবশ্যই $" + str(rounded_value) + " রাতের খাবারের জন্য দিতে হবে।")

আমরা বিল্ট-ইন round() ব্যবহার করেছি "cost_per_friend" এর মানকে দুই দশমিক স্থানে বৃত্তাকার করতে ফাংশন। এরপরে, আমরা কনসোলে প্রিন্ট করি এমন একটি বার্তা তৈরি করতে আমরা স্ট্রিং সংযোজন ব্যবহার করেছি। এই বার্তাটি আমাদের জানায় যে প্রতিটি বন্ধুকে তাদের রাতের খাবারের জন্য কত টাকা দিতে হবে।

আমাদের ফাংশন কাজ করে দেখতে আমাদের কোড চালান:

আপনার খাবারের দাম কত ছিল? 64.92 তোমার সাথে কতজন বন্ধু ছিল? 6প্রত্যেক বন্ধুকে ডিনারের জন্য $10.82 দিতে হবে।

যদি আমরা সংখ্যাটিকে পূর্ণাঙ্গ না করে 64.92 কে ছয় দ্বারা ভাগ করতাম, তাহলে আমরা অনেকগুলি দশমিক সহ একটি সংখ্যা দেখতে পেতাম। আমাদের কোড গণনা করে যে প্রতিটি বন্ধুকে অবশ্যই তাদের ডিনারের জন্য $10.82 দিতে হবে আমাদের বিভাজনের যোগফলকে দুই দশমিক স্থানে পূর্ণ করে।

স্ট্রিং ফরম্যাটিং ব্যবহার করে রাউন্ডিং নম্বর

আমাদের শেষ উদাহরণে, আমরা একটি স্ট্রিং-এ বৃত্তাকার সংখ্যা দেখিয়েছি। আরেকটি উপায় আছে যে আমরা একটি সংখ্যাকে রাউন্ড করতে পারি যদি তার একমাত্র উদ্দেশ্য একটি স্ট্রিংয়ে দেখানো হয়। এই পদ্ধতিটি শুধুমাত্র Python 3.x-এ সমর্থিত।

.format() ব্যবহার করে প্রতিটি বন্ধুকে রাতের খাবারের জন্য যে মূল্য দিতে হবে সেটিকে বৃত্তাকার করতে আমরা আমাদের কোড সংশোধন করি। স্ট্রিং ফরম্যাটিং সিনট্যাক্স।

আমরা প্রতিটি বন্ধুকে কত টাকা দিতে হবে তা গণনা করে শুরু করি:

খাবার_খরচ =ইনপুট("আপনার খাবারের খরচ কত?")বন্ধু =ইনপুট("কত বন্ধু আপনার সাথে ছিল?") খরচ_পার_ফ্রেন্ড =ফ্লোট(খাওয়ার_খরচ) / ফ্লোট(বন্ধু)

এরপরে, একটি print() লিখুন বিবৃতি যা আমাদের জানায় যে প্রতিটি বন্ধুকে ডিনারের জন্য কত টাকা দিতে হবে। আমরা একটি .format() ব্যবহার করি print() সহ বিবৃতি বিবৃতি এটি আমাদের স্ট্রিং এর ভিতরে মান বিন্যাস করতে দেয়:

প্রিন্ট("প্রত্যেক বন্ধুকে ডিনারের জন্য ${:0.2f} দিতে হবে।".format(cost_per_friend))

আমাদের .format() বিবৃতি নিম্নলিখিত সিনট্যাক্স ব্যবহার করে একটি সংখ্যার দশমিক উপস্থাপনা তৈরি করতে যা দুটি স্থানে বৃত্তাকার হয়:

{:0.2f}

কোলন (:) আমাদের কোডকে বলে যে আমরা একটি মান বিন্যাস করতে চাই। শূন্যটি পাইথনকে সচেতন করতে ব্যবহৃত হয় যে আমরা এমন একটি সংখ্যার সাথে কাজ করছি যা শূন্য দিয়ে প্যাড করা হতে পারে। .2 পাইথনকে আমাদের সংখ্যাকে দুই দশমিক স্থানে রাউন্ড করার নির্দেশ দেয়। "f" একটি সংখ্যা হিসাবে আমাদের মান দেখায়।

আসুন আমাদের কোড চালাই এবং দেখুন কি হয়:

আপনার খাবারের দাম কত ছিল? 64.92 তোমার সাথে কতজন বন্ধু ছিল? 6প্রত্যেক বন্ধুকে ডিনারের জন্য $10.82 দিতে হবে।

আমাদের কোড সফলভাবে গণনা করে যে প্রতিটি বন্ধুকে রাতের খাবারের জন্য কত টাকা দিতে হবে। ফলাফল আমাদের প্রথম কোড স্নিপেট হিসাবে একই. দশমিকের পরে দুটি সংখ্যা রয়েছে যা দেখায় যে আমাদের সাংখ্যিক ডেটা দুই দশমিক বিন্দুতে রাউন্ড করা হয়েছে।

এই পদ্ধতিটি আমাদের প্রথম কোড স্নিপেটের চেয়ে বেশি কার্যকর কারণ আমরা যা করতে চাই তা হল কনসোলে একটি মান প্রিন্ট করা। এই কোডে, আমরা একটি round() ব্যবহার করিনি বিবৃতি

যদি আমরা আমাদের কোডে আমাদের বৃত্তাকার মান আরও ব্যবহার করতে চাই, তাহলে স্ট্রিং বিন্যাস সিনট্যাক্স অব্যবহারিক হবে৷

উপসংহার

একটি মানকে দুই দশমিক স্থানে বৃত্তাকার করার সবচেয়ে সাধারণ পদ্ধতি হল:

  • রাউন্ড() পদ্ধতি ব্যবহার করতে
  • স্ট্রিং ফরম্যাটিং ব্যবহার করতে

প্রথম পদ্ধতিটি যেকোনো ক্ষেত্রেই ভালো যেখানে আপনাকে একটি সংখ্যাকে রাউন্ড করতে হবে। দ্বিতীয় পদ্ধতিটি শুধুমাত্র তখনই কাজ করে যখন আপনি একটি স্ট্রিং-এ ব্যবহারের জন্য একটি মানকে রাউন্ড করতে চান এবং যদি আপনি Python 3.x ব্যবহার করেন।

এখন আপনি পাইথন প্রো-এর মতো আপনার কোডের দুই দশমিক স্থানের মানকে রাউন্ড করতে প্রস্তুত!


  1. MySQL এর সাথে একটি নতুন কলামে একটি গণনাকে দুই দশমিক স্থানে রাউন্ড করার চেষ্টা করছেন?

  2. পাইথন - একটি পান্ডাস ডেটাফ্রেমে কলামের মানের জন্য দশমিকের পরে স্থানের বৃত্তাকার সংখ্যা

  3. পাইথন ব্যবহার করে পাশাপাশি দুটি প্লট কীভাবে তৈরি করবেন?

  4. সূত্র ছাড়াই এক্সেলে সংখ্যাগুলিকে কীভাবে রাউন্ড করবেন (3টি দ্রুত উপায়)