কম্পিউটার

জাভাস্ক্রিপ্টে var এবং let এর মধ্যে পার্থক্য


আমরা জানি জাভাস্ক্রিপ্টে একটি ভেরিয়েবল ডিক্লেয়ার করার জন্য আমাদের কাছে দুটি অপশন আছে হয় ডিক্লেয়ার উইথ var অথবা ডিক্লেয়ার উইথ let। এখন প্রশ্ন হল কখন var ব্যবহার করবেন এবং কখন let ব্যবহার করবেন অর্থাৎ উভয়ের মধ্যে প্রধান পার্থক্য কী।

নিম্নলিখিত পাঠ্যে আমরা var এবং let in javascript-এর মধ্যে প্রধান পার্থক্য জানতে পেরেছি।

let এবং var এর মধ্যে প্রধান পার্থক্য হল let দিয়ে সংজ্ঞায়িত একটি ভেরিয়েবলের স্কোপ সেই ব্লকের মধ্যেই সীমাবদ্ধ যেখানে এটি ঘোষিত হয় যখন var দিয়ে ঘোষিত ভেরিয়েবলের গ্লোবাল স্কোপ থাকে। তাই আমরা বলতে পারি যে var বরং একটি কীওয়ার্ড যা ব্লক স্কোপ নির্বিশেষে বিশ্বব্যাপী একটি পরিবর্তনশীলকে সংজ্ঞায়িত করে।

let-এর সুযোগ শুধুমাত্র সেই ব্লকের মধ্যেই সীমাবদ্ধ নয় যেখানে এটি সংজ্ঞায়িত করা হয়েছে কিন্তু let-এর সাথে পরিবর্তনশীল এছাড়াও গ্লোবাল উইন্ডো অবজেক্টের সাথে যুক্ত হবে না যদিও এটি যেকোনো ব্লকের বাইরে ঘোষণা করা হয়। কিন্তু আমরা উইন্ডো অবজেক্ট থেকে var দিয়ে পরিবর্তনশীল অ্যাক্সেস করতে পারি যদি এটি বিশ্বব্যাপী সংজ্ঞায়িত করা হয়।

সীমিত সুযোগের কারণে let ভেরিয়েবলগুলি সাধারণত ব্যবহার করা হয় যখন সেই ভেরিয়েবলগুলির সীমিত ব্যবহার যেমন লুপের জন্য, যখন লুপ বা if অবস্থার সুযোগের ভিতরে ইত্যাদি যখন var ভেরিয়েবল ব্যবহার করা হয় যখন ভেরিয়েবলের মান কম পরিবর্তন করা প্রয়োজন এবং ব্যবহার করা হয় বিশ্বব্যাপী অ্যাক্সেস করা হয়েছে।

এছাড়াও, var এবং let এর মধ্যে একটি পার্থক্য var এর সাথে পরিবর্তনশীলকে অন্য কোনো মানের সাথে পুনঃঘোষিত করা যেতে পারে যখন পরিবর্তনশীলটিকে let দিয়ে সংজ্ঞায়িত করা হলে পুনরায় ঘোষণা করা যাবে না।

ভার এবং let এর মধ্যে পার্থক্য উপস্থাপনের উদাহরণ

let a = 'hello'; // globally scoped
var b = 'world'; // globally scoped
console.log(window.a); // undefined
console.log(window.b); // 'world'
var a = 'hello';
var a = 'world'; // No problem, 'hello' is replaced.
let b = 'hello';
let b = 'world'; // SyntaxError: Identifier 'b' has already been declared

  1. জাভাস্ক্রিপ্টে বর্গক্ষেত্রের যোগফল এবং যোগফলের বর্গক্ষেত্রের মধ্যে পার্থক্য

  2. জাভাস্ক্রিপ্টে একটি অ্যারের যোগফল এবং পণ্যের মধ্যে পার্থক্য

  3. পিএইচপি এবং জাভাস্ক্রিপ্টের মধ্যে পার্থক্য

  4. C# এ Var এবং Dynamics এর মধ্যে পার্থক্য