কম্পিউটার

স্থির চ্যানেল বরাদ্দ এবং ডায়নামিক চ্যানেল বরাদ্দের মধ্যে পার্থক্য।


স্থির চ্যানেল বরাদ্দ (FCA)

স্থির চ্যানেল বরাদ্দ (FCA) , হল নির্দিষ্ট চ্যানেল বা ভয়েস চ্যানেল বরাদ্দের একটি কৌশল যা ঘরগুলিতে বরাদ্দ করা হবে। একবার চ্যানেলগুলি বরাদ্দ হয়ে গেলে, সেগুলি পরিবর্তন করা হয় না। এই ধরনের বরাদ্দ ফ্রিকোয়েন্সি ব্যবহার সর্বাধিক করতে ব্যবহৃত হয়। যদি একজন ব্যবহারকারী কল করে এবং সেল দখল করা হয় তাহলে কল ব্লক করা হয়। অন্য সেল থেকে চ্যানেল ধার করা এই সমস্যার সমাধান করে।

ডাইনামিক চ্যানেল বরাদ্দ (DCA)

ডাইনামিক চ্যানেল বরাদ্দ (DCA) , অনুরোধের ভিত্তিতে চ্যানেল বা ভয়েস চ্যানেল বরাদ্দ করার একটি কৌশল। যখনই একজন ব্যবহারকারী একটি কল অনুরোধ করে তখন বেস স্টেশন চ্যানেল বরাদ্দ করার জন্য মোবাইল স্টেশন কেন্দ্রের কাছে একটি অনুরোধ করে। ট্রাফিক বাড়লে বরাদ্দ বাড়ে।

FCA এবং DCA-এর মধ্যে গুরুত্বপূর্ণ পার্থক্য নিচে দেওয়া হল।

Sr. না। কী স্থির চ্যানেল বরাদ্দ (FCA) ডাইনামিক চ্যানেল অ্যালোকেশন (DCA)
1 চ্যানেল বরাদ্দ চ্যানেল বা ভয়েস চ্যানেলের নির্দিষ্ট সংখ্যা বরাদ্দ করা হয়েছে। বরাদ্দ করা চ্যানেলগুলি প্রাথমিকভাবে ঠিক করা হয় না।
2 অবরোধ যদি সমস্ত চ্যানেল দখল করা হয়, তাহলে ব্যবহারকারী কল ব্লক করা হয়। যদি সমস্ত চ্যানেল ব্লক করা হয়, তাহলে বেস স্টেশন (BS) মোবাইল স্টেশন সেন্টার (MSC) থেকে আরও চ্যানেলের অনুরোধ করে।
3 ফ্রিকোয়েন্স ব্যবহার নিম্নতম পুনঃব্যবহারের দূরত্ব ব্যবহার করে সেল চ্যানেলগুলি আলাদা করা হওয়ায় ফ্রিকোয়েন্সি ব্যবহার খুব বেশি৷ এলোমেলো চ্যানেল বরাদ্দের কারণে ফ্রিকোয়েন্সি পুনঃব্যবহার সর্বাধিক নয়।
4 ট্যাঞ্জিবল একটি হার্ডওয়্যার একটি শারীরিক ইলেকট্রনিক ডিভাইস হিসাবে স্পর্শ করা যেতে পারে। ডিজিটাল হওয়া সফটওয়্যারগুলো দেখা যায় কিন্তু স্পর্শ করা যায় না।
5 অ্যালগরিদম জটিল অ্যালগরিদমের প্রয়োজন নেই। দক্ষ চ্যানেলের প্রাপ্যতা নির্ধারণের অ্যালগরিদম DCA-তে বেশ জটিল৷
6 খরচ FCA DCA-এর থেকে সস্তা৷রিয়েল টাইম গণনার প্রয়োজন হিসাবে DCA ব্যয়বহুল।
7 সেল বরাদ্দ একবার কল সম্পূর্ণ হলে, চ্যানেলটি সেলের সাথে থাকে। একবার কল সম্পূর্ণ হলে, চ্যানেলটি মোবাইল স্টেশন কেন্দ্রে ফেরত দেওয়া হয়।
8 MSC মোবাইল স্টেশন সেন্টারের বোঝা কম। মোবাইল স্টেশন সেন্টারে উচ্চ সিগন্যাল লোড রয়েছে এবং আরও দায়িত্ব রয়েছে।

  1. অ্যালগরিদম এবং ফ্লোচার্টের মধ্যে পার্থক্য

  2. BFS এবং DFS এর মধ্যে পার্থক্য

  3. জাভাতে স্ট্যাটিক বাইন্ডিং এবং ডাইনামিক বাইন্ডিং এর মধ্যে পার্থক্য

  4. Go এবং Java এর মধ্যে পার্থক্য।