কম্পিউটার

Windows 10 থেকে Taskeng.exe ভাইরাস কিভাবে সরাতে হয়

Windows 10 এ Taskeng.exe পপআপ নিয়ে বিরক্ত? taskeng.exe ভাইরাস কি আপনার ডিভাইসের স্বাস্থ্য এবং কর্মক্ষমতার জন্য বিপজ্জনক? ঠিক আছে, অনেক ব্যবহারকারী এই সমস্যাটি সম্পর্কে রিপোর্ট করেছেন যেখানে Taskeng.exe প্রক্রিয়া এলোমেলোভাবে স্ক্রীনে পপ আপ হয় যার ফলে আপনার কর্মপ্রবাহকে বাধাগ্রস্ত করে।

চিন্তা করবেন না! আমরা আপনার সমস্ত সন্দেহ দূর করতে এখানে আছি।

Windows 10 থেকে Taskeng.exe ভাইরাস কিভাবে সরাতে হয়

এই পোস্টে, আমরা Taskeng.exe প্রক্রিয়া সম্পর্কে সব শিখব? কেন এটি ট্রিগার হয় এবং কিভাবে Windows 10 এ Taskeng.exe পপ থেকে মুক্তি পাবেন।

চলুন শুরু করা যাক।

Taskeng.exe কি? এটা কি ভাইরাস নাকি ম্যালওয়্যার?

না, এটা ভাইরাস নয়! Taskeng.exe হল টাস্ক শিডিউলার ইঞ্জিন সিস্টেম ফাইল যা উইন্ডোজের প্রায় সব সংস্করণে চলে। Taskeng.exe প্রক্রিয়াটি OS এর ব্যাকগ্রাউন্ডে চলমান কাজগুলির উপর নজর রাখে। এটি Microsoft Corporation দ্বারা তৈরি একটি বৈধ প্রক্রিয়া, সাধারণত আপনার Windows PC এর System32 ফোল্ডারে সংরক্ষণ করা হয়৷

যদিও, বেশিরভাগ হ্যাকার এবং সাইবার অপরাধীরা এই প্রক্রিয়াটির একটি জাল অনুলিপি তৈরি করে এবং আপনার ডিভাইসে আক্রমণ করার চেষ্টা করে। তাই, হ্যাঁ, যদি Taskeng.exe প্রক্রিয়াটি পপআপ হিসাবে স্ক্রীনে এলোমেলোভাবে প্রদর্শিত হয়, তাহলে এটি দৃঢ়ভাবে নির্দেশ করে যে আপনার ডিভাইসটি ভাইরাস, ম্যালওয়্যার বা ট্রোজান দ্বারা সংক্রমিত। কিন্তু আপনি যদি এই ফাইলটি C:\Windows\System32 ফোল্ডারে অবস্থিত দেখতে পান, তাহলে এটি আপনার ডিভাইসে কোনো ক্ষতি করবে না।

নিম্নলিখিত কারণগুলির কারণে Taskeng.exe প্রক্রিয়াটি ট্রিগার হতে পারে:

  • দূষিত রেজিস্ট্রি ফাইল।
  • ভাইরাস বা ম্যালওয়ারের উপস্থিতি।
  • ব্যাকগ্রাউন্ড সিস্টেম অ্যাপ্লিকেশনের হস্তক্ষেপ।
  • Windows Task Scheduler-এ পেন্ডিং টাস্ক।

আপনি যদি Taskeng.exe ভাইরাসের প্রতি ক্রমাগত বিরক্ত হন, তাহলে আপনার ডিভাইসটি সম্ভাব্য নিরাপত্তা ঝুঁকিতে নেই তা নিশ্চিত করতে Windows 10 থেকে এটিকে সরিয়ে ফেলার কয়েকটি উপায় এখানে দেওয়া হল।

কিভাবে Windows 10 থেকে Taskeng.exe ভাইরাস সরাতে হয়?

1. ভাইরাস বা ম্যালওয়্যারের জন্য আপনার ডিভাইস স্ক্যান করুন

Windows 10-এ Taskeng.exe ভাইরাস থেকে মুক্তি পাওয়ার প্রথম ধাপ হল একটি উন্নত অ্যান্টিভাইরাস নিরাপত্তা টুল দিয়ে আপনার ডিভাইস স্ক্যান করা। উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল সম্পূর্ণ ভাইরাস এবং হুমকি সুরক্ষা অফার করে তা নিশ্চিত করতে যে আপনার ডেটা কোনও জটিল পরিস্থিতিতে নাশকতা না করা হয়। যদিও, এই ডিজিটাল যুগে যেখানে সাইবার ক্রাইম মামলার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে, আপনার দরকার শক্তিশালী সুরক্ষা যা আপনার ডিভাইসকে সব ধরনের ক্ষতিকারক হুমকি থেকে রক্ষা করে। আপনাকে যা করতে হবে তা এখানে:

আপনার উইন্ডোজ পিসিতে সিস্টওয়েক অ্যান্টিভাইরাস ডাউনলোড এবং ইনস্টল করুন। সিস্টওয়েক অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশন চালু করুন৷

শুরু করতে "এখনই স্ক্যান করুন" বোতাম টিপুন৷

Windows 10 থেকে Taskeng.exe ভাইরাস কিভাবে সরাতে হয়

একটি স্ক্যানিং মোড বেছে নিন:দ্রুত স্ক্যান, ডিপ স্ক্যান বা কাস্টম স্ক্যান৷

Windows 10 থেকে Taskeng.exe ভাইরাস কিভাবে সরাতে হয়

কয়েক মিনিট অপেক্ষা করুন যতক্ষণ না Systweak অ্যান্টিভাইরাস আপনার পিসিতে একটি পুঙ্খানুপুঙ্খ স্ক্যান করে, কোনো লুকানো দূষিত হুমকি খুঁজে পায় এবং সনাক্ত করে।

একবার স্ক্যানিং প্রক্রিয়া সম্পন্ন হলে, আপনার ডিভাইস 100% ভাইরাস এবং ম্যালওয়্যার-মুক্ত হবে। আপনি এখনও Taskeng.exe ভাইরাসে আটকে আছেন কিনা তা পরীক্ষা করতে আপনার Windows PC রিবুট করুন।

সিস্টওয়েক অ্যান্টিভাইরাস ভাইরাস, ম্যালওয়্যার, ট্রোজান, স্পাইওয়্যার, অ্যাডওয়্যার এবং ধরণের ক্ষতিকারক হুমকির বিরুদ্ধে সার্বক্ষণিক সুরক্ষা প্রদান করে৷

2. মুলতুবি কাজগুলি নিষ্ক্রিয় করুন

স্টার্ট মেনু সার্চ বক্স চালু করুন, "টাস্ক শিডিউলার" টাইপ করুন এবং এন্টার টিপুন।

টাস্ক শিডিউলার অ্যাপে, বাম মেনু প্যানে থাকা "টাস্ক শিডিউলার লাইব্রেরি" বিকল্পে ট্যাপ করুন।

দেখুন> লুকানো ফাইল দেখান এ নেভিগেট করুন।

তালিকায় "ইউজার ফিড সিঙ্ক্রোনাইজেশন" প্রক্রিয়াটি দেখুন। এটিতে ডান ক্লিক করুন এবং "অক্ষম করুন" নির্বাচন করুন৷

Windows 10 থেকে Taskeng.exe ভাইরাস কিভাবে সরাতে হয়

এখন, "OfficeBackgroundTaskHandlerRegistration" নামে আরেকটি প্রক্রিয়া খুঁজুন এবং তারপরে এই প্রক্রিয়াটি নিষ্ক্রিয় করতে এটিতে ডান-ক্লিক করুন।

Windows 10 থেকে Taskeng.exe ভাইরাস কিভাবে সরাতে হয়

সমস্ত উইন্ডো থেকে প্রস্থান করুন, Taskeng.exe পপ আপনাকে এখনও সমস্যা করছে কিনা তা পরীক্ষা করতে আপনার ডিভাইসটি রিবুট করুন৷

3. টাস্ক শিডিউলার অ্যাপে ব্যর্থ কাজগুলি পরীক্ষা করুন

উইন্ডোজ থেকে Taskeng.exe ভাইরাস অপসারণের পরবর্তী সমাধান হল টাস্ক শিডিউলার অ্যাপ্লিকেশনে কোনো ব্যর্থ কাজ চেক করা।

টাস্ক ম্যানেজার অ্যাপ্লিকেশনটি খুলুন, কাজের তালিকা স্ক্রোল করুন এবং তাদের নিজ নিজ স্থিতি পরীক্ষা করুন৷

গত 24-36 ঘন্টার মধ্যে ব্যর্থ হয়েছে এমন কোন কাজগুলি পরীক্ষা করুন৷ আপনি যদি সন্দেহজনক কিছু খুঁজে পান, টাস্কটিতে ডান-ক্লিক করুন এবং তারপর এটি নিষ্ক্রিয় করুন৷

উপসংহার

এখানে Windows 10 থেকে Taskeng.exe ভাইরাস অপসারণের কয়েকটি উপায় ছিল। আপনি আপনার ডিভাইসে Taskeng.exe পপআপ থেকে পরিত্রাণ পেতে উপরে-উল্লিখিত যে কোনো পদ্ধতি ব্যবহার করতে পারেন। এছাড়াও, যদি Taskeng.exe প্রক্রিয়া পপ-আপ হিসাবে আপনার ডিভাইসের ডিসপ্লেতে ক্রল না করে, আপনার চিন্তা করার কিছু নেই। Taskeng.exe হল একটি বৈধ Microsoft প্রক্রিয়া যা আপনার ডিভাইস বা ডেটার কোনো ক্ষতি না করেই ব্যাকগ্রাউন্ডে চলে। বন্ধুরা শুভকামনা!


  1. How to Remove Chrome.exe ভাইরাস [রিমুভাল গাইড]

  2. কিভাবে উইন্ডোজ পিসি থেকে Csrss.exe ভাইরাস সরাতে হয়

  3. Windows 10 PC থেকে MSASCuiL.EXE ভাইরাস কিভাবে অপসারণ করবেন?

  4. অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ছাড়াই ল্যাপটপ থেকে কীভাবে ভাইরাস সরাতে হয়