কম্পিউটার

কিভাবে উইন্ডোজ পিসি থেকে Csrss.exe ভাইরাস সরাতে হয়

Csrss.exe কি?

Csrss.exe (ওরফে C lient S পরিষেবা R untime) একটি নিরাপদ এবং বৈধ মাইক্রোসফ্ট প্রক্রিয়া যা Windows OS-এর অধীনে গ্রাফিকাল নির্দেশনা সেটগুলির বেশিরভাগ পরিচালনা করতে সহায়তা করে। এক্সিকিউটেবল ফাইলটি সিস্টেম স্টার্টআপে স্বয়ংক্রিয়ভাবে চালু হওয়ার জন্য প্রস্তুত। প্রকৃত ফাইলটি C:\Windows\System32 -এ অবস্থিত ফোল্ডার এবং 6,144-বাইট আকারে পাওয়া যায়।

কিভাবে উইন্ডোজ পিসি থেকে Csrss.exe ভাইরাস সরাতে হয়

Csrss.exe একটি ভাইরাস কিনা তা কিভাবে নির্ধারণ করবেন?

যেহেতু Csrss.exe হল একটি সাধারণ উইন্ডোজ প্রক্রিয়া, তাই কিছু ম্যালওয়্যার প্রায়ই নিজেকে ছদ্মবেশ ধারণ করার জন্য "Csrss.exe" প্রক্রিয়ার নাম ব্যবহার করে। বৈধ .exe ফাইল নিশ্চিত করে যে কোনো BSOD ত্রুটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যায়। যাইহোক, ট্রোজান এক্সিকিউটেবল ফাইলটি অসাধু ব্যক্তিদের আপনার সিস্টেম অ্যাক্সেস করতে এবং আপনার অজান্তেই আপনার ব্যক্তিগত এবং গোপনীয় ডেটা চুরি করতে দেয়। এই ডেটাতে ইমেল, পাসওয়ার্ড, ক্রেডিট কার্ড নম্বর, সামাজিক নিরাপত্তা নম্বর এবং অন্যান্য শংসাপত্র রয়েছে।

আমার কম্পিউটার ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত কিনা তা আমি কিভাবে জানব?

অবৈধ Csrss.exe প্রায়ই একই নামে চালানোর মাধ্যমে নিজেকে মাস্ক করতে পারে। তাহলে, কিভাবে আপনি বুঝতে পারবেন যে আপনার সিস্টেম csrss.exe ভাইরাস দ্বারা প্রভাবিত হয়েছে কিনা? ভাল, আপনার সিস্টেম চেক করার সবচেয়ে সহজ উপায় হল নিম্নলিখিত পদ্ধতির মাধ্যমে: 

  • উইন্ডোজ টাস্ক ম্যানেজার খুলুন। (শর্টকাট কী টিপুন – CTRL + ALT + DEL)
  • এক্সিকিউটেবল ফাইল Csrss.exe সনাক্ত করুন এবং একইটিতে ডান ক্লিক করুন।
  • নতুন খোলা প্রসঙ্গ মেনু থেকে, ফাইলের অবস্থান খুলুন বিকল্পটি নির্বাচন করুন৷

কিভাবে উইন্ডোজ পিসি থেকে Csrss.exe ভাইরাস সরাতে হয়

Csrss.exe ফাইলটি C:\Windows\System32 ফোল্ডারের নিচে অবস্থিত হলে , ফাইলটি নিরাপদ। Csrss.exe নামের কোনো ফাইল যদি অন্য কোনো ফোল্ডারের নিচে সংরক্ষিত থাকে, তাহলে সম্ভবত সেটি ম্যালওয়্যার বা ভাইরাস।

হুমকির সারাংশ
নাম:  Csrss.exe
প্রকার:  ট্রোজান, স্পাইওয়্যার, ব্যাঙ্কিং ম্যালওয়্যার 
লক্ষণ  নিঃশব্দে শিকারের পিসিতে অনুপ্রবেশ করুন এবং নীরব থাকুন। তাই, যখন আপনার পিসি Csrss.exe ভাইরাসে আক্রান্ত হয় তখন আপনি স্পষ্ট লক্ষণগুলি দেখতে পাবেন না।
বন্টন পদ্ধতি: 
  • সংক্রমিত ইমেল সংযুক্তি খোলা।
  • দূষিত লিঙ্কগুলিতে ক্লিক করা।
  • জাল আপডেট ইনস্টল করা।
  • সফ্টওয়্যারটির একটি ক্র্যাক সংস্করণ ব্যবহার করে৷
সৃষ্ট সমস্যা: 
  • আইডি চুরি।
  • ভোক্তার সিস্টেম একটি বটনেটে যোগ করা হয়৷
  • কীস্ট্রোক লগ করতে পারে এবং অন্যান্য সম্ভাব্য সংক্রমণের জন্য একটি ব্যাকডোর খুলতে পারে৷
চূড়ান্ত সমাধান:  সম্ভাব্য ভাইরাস এবং ম্যালওয়্যার সংক্রমণ দূর করতে, বেশ কিছু নিরাপত্তা গবেষকরা সিস্টওয়েক অ্যান্টিভাইরাস এর মতো একটি নির্ভরযোগ্য ইন্টারনেট নিরাপত্তা সমাধান ব্যবহার করার পরামর্শ দিয়েছেন এর শক্তিশালী স্ক্যানিং ইঞ্জিন নিশ্চিত করে যে কোনও ম্যালওয়্যার হুমকি, অ্যাডওয়্যার, ভাইরাস, ট্রোজান হর্স, ওয়ার্ম বা স্পাইওয়্যার আপনার পিসির ক্ষতি করতে পারে না। আপনার সিস্টেমকে সুরক্ষিত করতে এখনই ডাউনলোড করুন!

কিভাবে Csrss.exe ভাইরাস ম্যানুয়ালি সনাক্ত ও সরাতে হয়?

ঠিক আছে, আপনার উইন্ডোজ থেকে ম্যানুয়ালি Csrss.exe ভাইরাস আনইনস্টল করা একটি জটিল কাজ হতে পারে। এই কারণেই বেশিরভাগ নিরাপত্তা বিশেষজ্ঞরা স্বয়ংক্রিয়ভাবে কাজটি অর্জন করতে সেরা অ্যান্টিভাইরাস বা অ্যান্টিম্যালওয়্যার প্রোগ্রাম ব্যবহার করার পরামর্শ দেন। আপনি যদি ম্যানুয়ালি এটি সরাতে চান তাহলে নিচের ধাপগুলি অনুসরণ করুন: 

পদ্ধতি 1 - কন্ট্রোল প্যানেলের মাধ্যমে

পদক্ষেপ 1- অনুসন্ধান মেনুতে নেভিগেট করুন এবং কন্ট্রোল প্যানেল টাইপ করুন। এটি চালু করতে এন্টার বোতাম টিপুন!

কিভাবে উইন্ডোজ পিসি থেকে Csrss.exe ভাইরাস সরাতে হয়

পদক্ষেপ 2- কন্ট্রোল প্যানেল উইন্ডো প্রদর্শিত হলে, প্রোগ্রাম শিরোনামের নীচে অবস্থিত একটি প্রোগ্রাম আনইনস্টল করুন লিঙ্কে ক্লিক করুন।

কিভাবে উইন্ডোজ পিসি থেকে Csrss.exe ভাইরাস সরাতে হয়

পদক্ষেপ 3- প্রোগ্রাম উইন্ডো থেকে, সমস্ত ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির একটি তালিকা আপনার সামনে উপস্থিত হবে। সাবধানে তালিকাটি স্ক্রোল করুন এবং আপনি যদি কোনো ইউটিলিটি খুঁজে পান তবে আপনার কম্পিউটারে ইনস্টল করা বা Csrss.exe বা ক্লায়েন্ট সার্ভিস রানটাইম সম্পর্কিত আইটেমগুলি মনে নেই। এটিতে ডান ক্লিক করুন এবং আনইনস্টল বিকল্পটি নির্বাচন করুন!

কিভাবে উইন্ডোজ পিসি থেকে Csrss.exe ভাইরাস সরাতে হয়

প্রয়োজনীয় পরিবর্তনগুলি বাস্তবায়ন করতে আপনার পিসি পুনরায় চালু করুন। আশা করি, আপনার সিস্টেম Csrss.exe ভাইরাস থেকে মুক্ত হবে।

পদ্ধতি 2- ফাইল ম্যানেজার থেকে লুকানো ফাইলগুলি সরান

পদক্ষেপ 1- নিম্নলিখিত সমাধানের সাথে শুরু করার আগে, আপনাকে নিশ্চিত করতে হবে যে সমস্ত লুকানো ফাইল ইতিমধ্যেই দৃশ্যমান। এটি করার জন্য, আপনি অ্যাডভান্সড সেটিং এ গিয়ে ফাইল ম্যানেজার ট্যাব খুলতে পারেন এবং "লুকানো ফাইল এবং ফোল্ডারগুলি দেখান" বাক্সটি চেক করুন৷

পদক্ষেপ 2- এখন, ফাইল ম্যানেজারের অনুসন্ধান বাক্সে নেভিগেট করুন এবং Csrss.exe  সন্ধান করুন

পদক্ষেপ 3- সাবধানে ফলাফল দেখুন. যদি csrss.exe নামের কোনো ফাইল “C:\Windows\System32” ফোল্ডারের বাইরে পাওয়া যায়, তাহলে সেগুলো স্থায়ীভাবে মুছে দিন।

নিশ্চিত করুন যে এই ফাইলগুলি রিসাইকেল বিন থেকেও মুছে ফেলা হয়েছে!

অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারের মাধ্যমে কিভাবে Csrss.exe ভাইরাস সনাক্ত ও অপসারণ করবেন?

সিস্টওয়েক অ্যান্টিভাইরাস হল সবচেয়ে জনপ্রিয় এবং সর্বাধিক ব্যবহৃত অ্যান্টিভাইরাস এবং ইন্টারনেট নিরাপত্তা সফ্টওয়্যার উইন্ডোজের সব জনপ্রিয় সংস্করণের জন্য। নিরাপত্তা সমাধান আপনার সিস্টেমকে সব ধরনের সম্ভাব্য ভাইরাস, ওয়ার্ম, ট্রোজান হর্স, অ্যাডওয়্যার, স্পাইওয়্যার, র্যানসমওয়্যার এবং অন্যান্য অনলাইন হুমকি থেকে রক্ষা করবে।

পদক্ষেপ 1- সিস্টওয়েক অ্যান্টিভাইরাস ডাউনলোড এবং ইনস্টল করুন।

কিভাবে উইন্ডোজ পিসি থেকে Csrss.exe ভাইরাস সরাতে হয়

পদক্ষেপ 2- সঠিকভাবে ইনস্টল করা হলে, নিরাপত্তা সমাধান চালু করুন। সফ্টওয়্যারটি তিনটি ভিন্ন স্ক্যানিং মোড অফার করে: দ্রুত স্ক্যান, ডিপ স্ক্যান বা কাস্টম স্ক্যান! যেকোনো একটি বেছে নিন এবং স্টার্ট স্ক্যান বোতামে ক্লিক করুন।

পদক্ষেপ 3- হার্ড ড্রাইভ এবং সিস্টেমের অন্যান্য গুরুত্বপূর্ণ স্থানগুলি স্ক্যান করতে সিস্টওয়েক অ্যান্টিভাইরাসের জন্য কিছু সময় লাগবে। সফ্টওয়্যারটি আপনার সিস্টেমের ক্ষতি করতে পারে এমন সমস্ত সম্ভাব্য সমস্যার তালিকা করবে। আপনার সিস্টেমকে একটি 360-ডিগ্রী শিল্ড দিতে Protect Now বোতামে ক্লিক করুন যাতে সমস্ত হুমকি একবারে মুছে যায়!

কিভাবে উইন্ডোজ পিসি থেকে Csrss.exe ভাইরাস সরাতে হয়

আপনার পিসি রিস্টার্ট করুন এবং সিস্টওয়েক অ্যান্টিভাইরাসকে সমস্ত চিহ্ন মুছে ফেলার অনুমতি দিন এবং csrss.exe-এর মতো অপ্রয়োজনীয় প্রক্রিয়াগুলি বন্ধ করুন যা আপনার সিস্টেমের ক্ষতি করতে পারে!

সামঞ্জস্যতা:  Windows 10, 8.1, 8, এবং 7 SP1+ 

সর্বাধিক কভার করা ডিভাইস: দামের মডেলের উপর নির্ভর করে 

মূল্যের মডেল: এর জন্য উপযুক্ত:
$৩৯.৯৫ ১টি ডিভাইস/১ বছরের সাবস্ক্রিপশনের জন্য ব্যক্তি
5টি ডিভাইসের জন্য $49.95/1-বছরের সদস্যতা মাল্টি-ডিভাইস
$59.95 পর্যন্ত ১০টি ডিভাইস/১ বছরের সাবস্ক্রিপশন পরিবার

প্রায়শই জিজ্ঞাসিত প্রশ্ন


প্রশ্ন ১. Csrss.exe কি একটি ভাইরাস?

না, এটা কোনো ডেডিকেটেড ভাইরাস নয়। এটি একটি নিরাপদ মাইক্রোসফ্ট উইন্ডোজ সিস্টেম প্রক্রিয়া, যা Windows OS এর অধীনে গ্রাফিকাল নির্দেশনা সেটগুলির বেশিরভাগ পরিচালনার জন্য দায়ী৷

প্রশ্ন ২. আপনি Csrss EXE শেষ করলে কি হবে?

আপনি প্রক্রিয়াটি শেষ করলে, আপনি পপ-আপ পাবেন যে আপনার 'পিসি অব্যবহারযোগ্য বা বন্ধ হয়ে যাবে'। যখন আপনি এই সতর্কতার মাধ্যমে ক্লিক করেন, তখন আপনার স্ক্রিনে একটি বার্তা 'অ্যাক্সেস অস্বীকার করা হয়েছে' প্রদর্শিত হবে৷

Q3. কেন আমার 2 Csrss EXE চলছে?

আপনি যদি Csrss.exe নামে দুটি ফাইল দেখতে পান তবে একটি নিরাপদ এবং অন্যটি নয়। ঠিক এখানেই আপনাকে Csrss.exe ভাইরাস আনইনস্টল করার জন্য উপরে উল্লিখিত পদ্ধতিগুলি অনুসরণ করতে হবে৷


পরবর্তী পড়ুন: 

  • আমার পিসিকে সুরক্ষিত রাখার জন্য কি কোনো ওয়ান স্টপ সলিউশন আছে?
  • 12+ উইন্ডোজের জন্য সেরা কম্পিউটার নিরাপত্তা সফ্টওয়্যার | PC নিরাপত্তা সফ্টওয়্যার (2021) 
  • 11+ সেরা অ্যান্টি-স্পাইওয়্যার সফ্টওয়্যার – স্পাইওয়্যার রিমুভাল টুল (2021)
  • কম্পিউটার থেকে Ecp.yusercontent.com কিভাবে সরাতে হয়?
  • ডিসকর্ড ম্যালওয়্যার কী এবং কীভাবে এটি সরাতে হয়?
  • কিভাবে Search9+ বিজ্ঞাপন, পপ-আপ এবং ম্যালওয়্যার সরাতে হয়?


  1. Windows 10 থেকে Taskeng.exe ভাইরাস কিভাবে সরাতে হয়

  2. How to Remove Chrome.exe ভাইরাস [রিমুভাল গাইড]

  3. Windows 10 PC থেকে MSASCuiL.EXE ভাইরাস কিভাবে অপসারণ করবেন?

  4. অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ছাড়াই ল্যাপটপ থেকে কীভাবে ভাইরাস সরাতে হয়