কম্পিউটার

উইন্ডোজ 10 থেকে কীভাবে সহজেই ব্লোটওয়্যার সরান

ব্লোটওয়্যার প্রযুক্তি মালিকদের জন্য একটি অভিশাপ। নির্মাতারা তাদের পকেটে একটি অতিরিক্ত ডলার রাখার জন্য আপনার চকচকে নতুন ল্যাপটপ, ফোন বা ট্যাবলেটটি আগে থেকে ইনস্টল করা অ্যাপ্লিকেশন দিয়ে পূরণ করে। আপনি ইতিমধ্যে সীমিত সঞ্চয় স্থান গ্রহণ প্রায়ই অকেজো প্রোগ্রামের বান্ডিল সঙ্গে বাকি আছে.

মাইক্রোসফ্ট ব্লোটওয়্যারের জন্য অপরিচিত নয়। উইন্ডোজ 10 অংশটি দেখতে পারে, তবে পর্দার আড়ালে, এমন অনেকগুলি প্রোগ্রাম রয়েছে যা আপনার প্রয়োজন নেই। ভাগ্যক্রমে, আপনি নিজেকে ব্লটওয়্যার থেকে মুক্তি দিতে পারেন। চলুন দেখি কিভাবে চাপ কমানো যায় এবং উইন্ডোজ 10 ডিব্লোট করা যায়।

কিভাবে Windows 10 ব্লোটওয়্যার সরাতে হয়

Windows 10 যথেষ্ট পরিমাণে ব্লোটওয়্যারের সাথে আসে। বেশিরভাগ ক্ষেত্রে, এটি অপসারণ করা সহজ। আপনার হাতে কিছু টুল রয়েছে:প্রথাগত আনইনস্টল ব্যবহার করে, PowerShell কমান্ড ব্যবহার করে এবং তৃতীয় পক্ষের ইনস্টলার।

ব্লোটওয়্যার সিস্টেম> অ্যাপস এবং বৈশিষ্ট্যগুলি-এর মধ্যে বৈশিষ্ট্যযুক্ত নয়৷ তালিকা যা আপনি সাধারণত একটি প্রোগ্রাম আনইনস্টল করতে ব্যবহার করবেন। কেন এটা হবে? মাইক্রোসফ্ট এবং অন্যান্য নির্মাতারা যারা ব্লোটওয়্যার সহ পণ্য সরবরাহ করে তাদের ব্যবহার করে আপনার লাভ হয়, তাই ব্লোটওয়্যারকে আনইনস্টল করা সহজ করা তাদের সর্বোত্তম স্বার্থে নয়।

আপনি যদি স্থান সংক্রান্ত উদ্বেগের কারণে ব্লোটওয়্যার অপসারণ করার কথা ভাবছেন, তাহলে Windows 10 চালাতে আপনার আসলে কতটা জায়গা দরকার তা খুঁজে বের করুন।

কিভাবে Windows 10 ব্লোটওয়্যার অ্যাপ আনইনস্টল করবেন

কিছু Windows 10 ব্লোটওয়্যার নিয়মিত আনইনস্টল করার মাধ্যমে সরানো সহজ। এটি Windows 10 ইনস্টলেশন প্যাকেজে অন্তর্ভুক্ত বেশ কয়েকটি অ্যাপের জন্য কাজ করে বলে মনে হচ্ছে, যেমন অর্থ, সংবাদ, খেলাধুলা এবং আরও কয়েকটি আপনার স্টার্ট মেনু আটকে রেখেছে। (এখানে আরও কিছু উইন্ডোজ প্রোগ্রাম রয়েছে যা আপনার আনইনস্টল করার কথা বিবেচনা করা উচিত!)

আপনি যে অ্যাপ্লিকেশনটি সরাতে চান সেটি খুঁজুন, ডান-ক্লিক করুন এবং আনইনস্টল করুন নির্বাচন করুন .

উইন্ডোজ 10 থেকে কীভাবে সহজেই ব্লোটওয়্যার সরান

Microsoft Windows 10-এর মধ্যে আরও কসমেটিক আইটেম সরানো সহজ করে দিয়েছে। কিন্তু আপনি দ্রুত বুঝতে পারবেন যে Microsoft সব অ্যাপকে সমান বলে মনে করে না।

প্রকৃতপক্ষে, মাইক্রোসফ্ট যে অ্যাপগুলিকে মূল Windows 10 অভিজ্ঞতার অংশ হিসাবে বিবেচনা করে তাদের হয় লুকানো বা সরানোর জন্য PowerShell কমান্ডের প্রয়োজন হয়, অথবা একটি তৃতীয় পক্ষের আনইনস্টলার (নীচের এই দুটির উপর আরও বেশি)। অন্যান্য, যেমন Cortana, আপনার সিস্টেম থেকে 100% সরানো যাবে না৷

নতুন উইন্ডোজ সফ্টওয়্যার ইনস্টল করার সময় ব্লোটওয়্যার এড়াতে সতর্ক থাকুন।

ব্লোটওয়্যার সরাতে পাওয়ারশেল কীভাবে ব্যবহার করবেন

পাওয়ারশেল উইন্ডোজ সিস্টেম পরিচালনার একটি গুরুত্বপূর্ণ অংশ। যদিও কেউ কেউ পাওয়ারশেলকে কমান্ড প্রম্পটের সাথে তুলনা করে, তাদের মূলে তারা ভিন্ন প্রাণী।

PowerShell হল একটি কমান্ড এবং স্ক্রিপ্টিং ভাষা যা আপনাকে আপনার উইন্ডোজ ইনস্টলেশনের উপর আরও বেশি নিয়ন্ত্রণ দেয়। এই উদাহরণে, আপনি Windows 10 ব্লোটওয়্যার লুকাতে বা অপসারণ করতে PowerShell কমান্ডের একটি সিরিজ ব্যবহার করতে পারেন।

প্রথমে PowerShell কমান্ড লাইন খুলুন। PowerShell টাইপ করুন আপনার স্টার্ট মেনু সার্চ বারে। সেরা মিলটি হওয়া উচিত Windows PowerShell . ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ . এটি নিশ্চিত করে যে আপনার পুরো সিস্টেমের উপর নিয়ন্ত্রণ আছে৷

উইন্ডোজ 10 থেকে কীভাবে সহজেই ব্লোটওয়্যার সরান

এর পরে, আপনাকে কী অপসারণ করতে হবে তা সিদ্ধান্ত নিতে হবে। PowerShell কমান্ডগুলি Zune মিউজিক প্লেয়ার থেকে Bing স্বাস্থ্য এবং ফিটনেস, মাইক্রোসফ্ট উইন্ডোজ ক্যালকুলেটর পর্যন্ত যেকোনো প্যাকেজকে সরিয়ে দিতে পারে৷

সম্পর্কিত:Windows PowerShell কি?

"Remove-AppxPackage" কমান্ড ব্যবহার করে অ্যাপ লুকান

PowerShell-এ নিম্নলিখিত কোডটি প্রবেশ করালে আপনার প্রবেশ করা প্রতিটি অ্যাপ্লিকেশন লুকিয়ে যাবে।

Get-AppxPackage -name "Microsoft.ZuneMusic" | Remove-AppxPackage
Get-AppxPackage -name "Microsoft.Music.Preview" | Remove-AppxPackage
Get-AppxPackage -name "Microsoft.XboxGameCallableUI" | Remove-AppxPackage
Get-AppxPackage -name "Microsoft.XboxIdentityProvider" | Remove-AppxPackage
Get-AppxPackage -name "Microsoft.BingTravel" | Remove-AppxPackage
Get-AppxPackage -name "Microsoft.BingHealthAndFitness" | Remove-AppxPackage
Get-AppxPackage -name "Microsoft.BingFoodAndDrink" | Remove-AppxPackage
Get-AppxPackage -name "Microsoft.People" | Remove-AppxPackage
Get-AppxPackage -name "Microsoft.BingFinance" | Remove-AppxPackage
Get-AppxPackage -name "Microsoft.3DBuilder" | Remove-AppxPackage
Get-AppxPackage -name "Microsoft.WindowsCalculator" | Remove-AppxPackage
Get-AppxPackage -name "Microsoft.BingNews" | Remove-AppxPackage
Get-AppxPackage -name "Microsoft.XboxApp" | Remove-AppxPackage
Get-AppxPackage -name "Microsoft.BingSports" | Remove-AppxPackage
Get-AppxPackage -name "Microsoft.WindowsCamera" | Remove-AppxPackage
Get-AppxPackage -name "Microsoft.Getstarted" | Remove-AppxPackage
Get-AppxPackage -name "Microsoft.Office.OneNote" | Remove-AppxPackage
Get-AppxPackage -name "Microsoft.WindowsMaps" | Remove-AppxPackage
Get-AppxPackage -name "Microsoft.MicrosoftSolitaireCollection" | Remove-AppxPackage
Get-AppxPackage -name "Microsoft.MicrosoftOfficeHub" | Remove-AppxPackage
Get-AppxPackage -name "Microsoft.BingWeather" | Remove-AppxPackage
Get-AppxPackage -name "Microsoft.BioEnrollment" | Remove-AppxPackage
Get-AppxPackage -name "Microsoft.WindowsStore" | Remove-AppxPackage
Get-AppxPackage -name "Microsoft.Windows.Photos" | Remove-AppxPackage
Get-AppxPackage -name "Microsoft.WindowsPhone" | Remove-AppxPackage

একটি প্রি-ইনস্টল করা অ্যাপ লুকিয়ে রাখলে সেটিকে আপনার সিস্টেম থেকে মুছে না দিয়ে আপনার দৃশ্য থেকে অস্পষ্ট করার সুবিধা রয়েছে। যদি পরবর্তী তারিখে আপনি বুঝতে পারেন যে আপনার অ্যাপটির প্রয়োজন, আপনি এটি ফিরিয়ে আনতে পারেন।

ডিআইএসএম দিয়ে উইন্ডোজ 10 ব্লোটওয়্যার মুছে ফেলা হচ্ছে

PowerShell ব্যবহার করে আপনার সিস্টেম থেকে ব্লোটওয়্যারের প্রতিটি অংশ সত্যিকার অর্থেই মুছে ফেলতে চান? এর জন্য একটি ভিন্ন কমান্ড লাইন টুল আছে:DISM।

DISM মানে ডিপ্লয়মেন্ট ইমেজিং সার্ভিস অ্যান্ড ম্যানেজমেন্ট . ডিআইএসএম কমান্ড তুলনামূলকভাবে শক্তিশালী এবং অনেক উপায়ে একটি উইন্ডোজ সিস্টেমের পরিষেবা দিতে ব্যবহার করা যেতে পারে। এই ক্ষেত্রে, আমরা আপনার সিস্টেম থেকে অতিরিক্ত অ্যাপগুলি সরাতে এটি ব্যবহার করব৷

অ্যাপস মুছে ফেলা লুকানোর জন্য একটু ভিন্নভাবে কাজ করে। প্রথমে, নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করে সিস্টেম ব্লোটওয়্যারের সম্পূর্ণ বর্ণালী দেখতে পরীক্ষা করুন:

DISM /Online /Get-ProvisionedAppxPackages | select-string Packagename

আপনার এখন ইনস্টল করা অ্যাপগুলির একটি সম্পূর্ণ তালিকা দেখতে হবে। আমরা এখন এই প্যাকেজের নামগুলি ব্যবহার করতে পারি যা আমরা চাই তা সরানো শুরু করতে। তাদের অপসারণ করতে, নিম্নলিখিত কমান্ড ব্যবহার করুন:

DISM /Online /Remove-ProvisionedAppxPackage /PackageName:PACKAGENAME

যেখানে আমরা পূর্বে তৈরি করা তালিকা থেকে PACKAGENAME নেওয়া হয়েছে৷ আপনি নীচের ছবিতে দেখতে পাচ্ছেন, আমরা Microsoft Zune ভিডিও প্যাকেজটি সরানোর জন্য বেছে নিয়েছি। একবার অপারেশনটি সফলভাবে সম্পন্ন হলে, কোডটি সম্পূর্ণ কার্যকর করার জন্য আপনাকে আপনার মেশিনটি পুনরায় চালু করতে হবে৷

Windows10Debloater PowerShell স্ক্রিপ্ট ব্যবহার করে মুছুন

অবশ্যই, এটি একটি MakeUseOf নিবন্ধ হবে না যদি আপনি প্রক্রিয়াটি কীভাবে স্বয়ংক্রিয় করতে না শিখেন। Windows10Debloater হল একটি PowerShell স্ক্রিপ্ট যা Sycnex দ্বারা তৈরি করা হয়েছে। এটি অপারেটিং সিস্টেম থেকে প্রায় প্রতিটি অতিরিক্ত Windows 10 প্যাকেজ সরিয়ে দেয়, এটি খালি করে দেয়। এর মধ্যে, তবে, এটি এমন অ্যাপগুলিকেও সরিয়ে দেয় যা আপনার কাছে দরকারী বলে মনে হতে পারে, যেমন TuneInRadio, PowerBI, বা Windows Netflix অ্যাপ৷

আপনি GitHub-এ Windows10Debloater খুঁজে পেতে পারেন (মোছার জন্য অ্যাপগুলির সম্পূর্ণ তালিকা সহ)।

GitHub পৃষ্ঠায়, সবুজ কোড -এ ক্লিক করুন বোতাম জিপ ডাউনলোড করুন নির্বাচন করুন৷ ড্রপ-ডাউন মেনু থেকে। সংরক্ষণাগারটি ডাউনলোড হয়ে গেলে, ডান-ক্লিক করুন এবং ফোল্ডারগুলি বের করতে আপনার প্রিয় টুল ব্যবহার করুন৷

মূল স্ক্রিপ্টের দুটি সংস্করণ রয়েছে:

  • Windows10Debloater: এই সংস্করণটি নীরব এবং ব্যবসার সাথে পায়।
  • Windows10DebloaterGUI: এই সংস্করণে কয়েকটি অপসারণ বিকল্পের পাশাপাশি রিভার্ট চেঞ্জ অপশন সহ একটি মৌলিক GUI রয়েছে।

এই স্ক্রিপ্টগুলির যেকোনো একটি বেছে নিন এবং PowerShell দিয়ে চালান। PowerShell স্ক্রিপ্টটি পূর্ববর্তী বিভাগে আপনি যে প্রক্রিয়াটি করেছেন তা স্বয়ংক্রিয় করে। একটি বোনাস হিসাবে, এটি অপসারণের পরে ব্লোটওয়্যার অ্যাপগুলির জন্য সম্পর্কিত উইন্ডোজ রেজিস্ট্রি এন্ট্রিগুলিকেও সরিয়ে দেয়৷

উইন্ডোজ 10 থেকে কীভাবে সহজেই ব্লোটওয়্যার সরান

আপনি যে অ্যাপগুলি রাখতে চান তা সরানোর বিষয়ে, আপনার কাছে দুটি বিকল্প রয়েছে। একটি হল পূর্ববর্তী বিভাগে ফিরে যাওয়া এবং ব্লোটওয়্যারটি ম্যানুয়ালি অপসারণ করা। অন্যটি হল স্ক্রিপ্টটি চালানোর পরে যেকোনো অ্যাপ পুনরায় সক্ষম করা এবং ইনস্টল করা। যে কোনও উপায়ে কিছুটা সময়সাপেক্ষ, তাই এটি সত্যিই একটি ব্যক্তিগত পছন্দ।

কেন Windows 10 ব্লোটওয়্যার অ্যাপ মুছে ফেলবেন?

যদিও Windows 10 ব্লোটওয়্যার বেশি শারীরিক স্থান নেয় না, এটি আপনার সিস্টেমের উপর নিয়ন্ত্রণ ব্যায়াম করার বিষয়ে, বিশেষ করে একটি নতুন কম্পিউটার ব্যবহার করার আগে। অনেকে ইনস্টলেশানে অন্তর্ভুক্ত ডিফল্ট অ্যাপগুলিকে "আবর্জনা" বলে মনে করেন এবং কিছু কিছু ওজনহীন হতে পারে, কিছু সহজ সরঞ্জাম রয়েছে যা রাখার যোগ্য৷

আপনি যেভাবেই অনুভব করুন না কেন, আপনার কাছে এখন ব্লোটওয়্যারের প্রতিটি টুকরো নিজেই সরিয়ে ফেলার সরঞ্জাম রয়েছে। শুভ বিলুপ্তি।


  1. উইন্ডোজ পিসি থেকে Gstatic ভাইরাস কিভাবে অপসারণ করবেন

  2. উইন্ডোজে ভিডিও থেকে কীভাবে ওয়াটারমার্ক সরাতে হয়

  3. কিভাবে উইন্ডোজ 10 থেকে ট্রোজান সরান?

  4. কিভাবে উইন্ডোজ 11 থেকে বিরক্তিকর বিজ্ঞাপনগুলি সরাতে হয়