কম্পিউটার

Google-এর শেয়ার করা এনডোর্সমেন্ট কি এবং এখনই কীভাবে অপ্ট আউট করবেন

গুগল আবার এটা এ! এই সময়, এটি তার বিজ্ঞাপনগুলি দেখানোর উপায় পরিবর্তন করছে — এমন একটি পরিবর্তন যা আপনাকে খুব ভালোভাবে জড়িত করতে পারে কোনো অর্থ ছাড়াই৷ নতুন বিজ্ঞাপনগুলিকে "শেয়ারড এনডোর্সমেন্টস" বলা হয় এবং আপনার অনলাইন তথ্য আসলে কতটা ব্যক্তিগত তা দেখায়৷ ইঙ্গিত:এটা না. আপনি কি বিজ্ঞাপনে আপনার মুখ দেখানোর জন্য প্রস্তুত?

শেয়ার করা অনুমোদন কি?

আপনি সম্ভবত জানেন, আপনি দেখেন বেশিরভাগ বিজ্ঞাপন আপনার জন্য ব্যক্তিগতকৃত। শেয়ার্ড এনডোর্সমেন্ট হল একটি নতুন ধরনের বিজ্ঞাপন যা আপনার দেখা বিজ্ঞাপনগুলিকে আরও বেশি ব্যক্তিগতকৃত এবং তথ্যপূর্ণ করে তোলে৷ উদাহরণস্বরূপ, এই মুহূর্তে আপনি এমন একটি পণ্য সম্পর্কে একটি বিজ্ঞাপন দেখতে পারেন যা আপনি আধা ঘন্টা আগে গবেষণা করেছিলেন৷ এটি ইতিমধ্যেই বেশ কিছুটা ব্যক্তিগতকরণ জড়িত কারণ Google জানে আপনি কী অনুসন্ধান করছেন৷

শেয়ার্ড এনডোর্সমেন্ট এটিকে অন্য উচ্চতায় নিয়ে যায়। বলুন আপনি আধা ঘন্টা আগে একটি পণ্য গবেষণা করছেন, এবং সেই পণ্যের জন্য একটি বিজ্ঞাপন প্রদর্শিত হবে৷ যাইহোক, এবার আপনি বিজ্ঞাপনে আপনার বন্ধুদের একজন, তাদের প্রোফাইল ছবি এবং তারা যে পণ্যটি তৈরি করেছেন তার একটি পর্যালোচনা বা একটি সাধারণ বিবৃতি দেখতে পাবেন যে তারা পণ্যটিকে +1 করেছে৷ এটি আপনার দেওয়া তথ্যের একটি সহজ কিন্তু কার্যকর ব্যবহার।

Google-এর শেয়ার করা এনডোর্সমেন্ট কি এবং এখনই কীভাবে অপ্ট আউট করবেন

শেয়ার্ড এনডোর্সমেন্ট বিজ্ঞাপনের স্টাইল অনেকটা এমন সুপারিশের মতো হবে যা আপনি ইতিমধ্যেই Google Play পরিষেবাগুলিতে দেখেছেন৷ Google Play সঙ্গীতে, উদাহরণস্বরূপ, যখনই কোনো বন্ধু একটি নতুন অ্যালবাম +1 করে বা একটি অ্যালবামের একটি ভাল পর্যালোচনা লেখে, আপনি এটিকে একটি বিজ্ঞাপন হিসাবে দেখতে পাবেন বা যখনই আপনি নিজে অ্যালবামটি পরীক্ষা করবেন৷ শেয়ার্ড এনডোর্সমেন্ট একইভাবে কাজ করে, শুধুমাত্র এই সময় আপনার মুখ Google দ্বারা চালিত নিয়মিত ওয়েব বিজ্ঞাপনগুলিতে দেখা যায়৷

অবশ্যই, যখনই আপনি আপনার Google অ্যাকাউন্টে লগ ইন করবেন তখনই ভাগ করা অনুমোদনগুলি প্রদর্শিত হবে, কারণ অন্যথায় Google জানত না যে Google+ এ আপনার বন্ধু কারা৷ একইভাবে, Google শুধুমাত্র আপনার Google অ্যাকাউন্টে লগ ইন করার সময় আপনার করা পর্যালোচনা এবং +1 ব্যবহার করতে পারে — যদি আপনি একটি বেনামী পর্যালোচনা লেখেন (যেখানে এটি এখনও সম্ভব), Google সেটি ব্যবহার করতে পারবে না এবং এটিকে একটি পর্যালোচনা হিসাবে চিহ্নিত করতে পারবে না যে তুমি লিখেছেন৷

লক্ষ্যযুক্ত ভোক্তা হিসাবে, এটি আপনাকে একটি বিজ্ঞাপনে ক্লিক করার বা একটি পণ্য কেনার বিষয়ে আরও সচেতন বোধ করে, যা ঠিক Google চায়৷ কিন্তু যে ব্যক্তির পর্যালোচনা এবং ছবি আপনার কম্পিউটারে দেখানো হয়েছে, তার জন্য এটি একটি বড় গোপনীয়তার সমস্যা মনে হতে পারে।

অপ্ট আউট

Google-এর শেয়ার করা এনডোর্সমেন্ট কি এবং এখনই কীভাবে অপ্ট আউট করবেন

Google উল্লেখ করে যে শেয়ারড এনডোর্সমেন্টগুলি এখনও আপনার Google অ্যাকাউন্ট এবং Google+ প্রোফাইলে গোপনীয়তা সেটিংস অনুসরণ করবে৷ তাই কি ঘটছে তা কিছুটা নিয়ন্ত্রণ করার একটি উপায় রয়েছে৷

প্রথমত, 18 বছরের কম বয়সী ব্যবহারকারীদের +1 এবং পর্যালোচনাগুলি মোটেই প্রদর্শিত হবে না৷ দ্বিতীয়ত, শেয়ার্ড এনডোর্সমেন্টে উপস্থিত হওয়া থেকে আপনি অপ্ট আউট করতে পারেন এমন একটি উপায় রয়েছে৷ আপনার Google অ্যাকাউন্টে লগ ইন করার সময় আপনাকে যা করতে হবে তা হল শেয়ার্ড এনডোর্সমেন্ট সেটিং পৃষ্ঠায় যেতে, আনচেক করুন এই নতুন বিজ্ঞাপনের জন্য আপনার অনুমতি এবং সংরক্ষণ ক্লিক করুন. এই সেটিংটি শুধুমাত্র Google-এর দ্বারা চালিত নিয়মিত ওয়েব বিজ্ঞাপনগুলিতে শেয়ার্ড এনডোর্সমেন্টের ক্ষেত্রে প্রযোজ্য— Google Play পরিষেবার মধ্যে শেয়ার্ড এনডোর্সমেন্ট-এসকিউ সুপারিশগুলি বন্ধ করার কোনও উপায় নেই৷ তারপরে আবার, তারা এখানে খুব দরকারী এবং ইতিমধ্যেই বেশ কিছুদিন ধরে আছে।

Google-এর শেয়ার করা এনডোর্সমেন্ট কি এবং এখনই কীভাবে অপ্ট আউট করবেন

অনুরূপ নোটে, Google পরিষেবাগুলির পাশাপাশি Google দ্বারা চালিত সাধারণ ওয়েব বিজ্ঞাপনগুলির মধ্যে ব্যক্তিগতকৃত বিজ্ঞাপনগুলি অপ্ট আউট করার উপায়ও রয়েছে৷ আপনাকে যা করতে হবে তা হল লগ ইন করার সময় এই পৃষ্ঠাটি দেখুন এবং উভয় কলামের নীচে দুটি অপ্ট-আউট বিকল্প বেছে নিন (এই কলামগুলি Google পরিষেবার বিজ্ঞাপন এবং সাধারণ ওয়েব বিজ্ঞাপনগুলিকে প্রতিনিধিত্ব করে)।

শেয়ার্ড এনডোর্সমেন্টগুলি ব্যবহার শুরু করতে Google-কে সক্ষম করার জন্য প্রয়োজনীয় পরিষেবার শর্তাদি আপডেটটি 11 নভেম্বর, 2013 থেকে কার্যকর হতে সেট করা হয়েছে৷ অপ্ট-আউট পৃষ্ঠাটি ইতিমধ্যেই উপলব্ধ, তাই আপনি শেয়ার্ড এনডোর্সমেন্টগুলি প্রদর্শিত হওয়ার আগে অপ্ট-আউট করতে পারেন৷

চূড়ান্ত চিন্তা

যদিও শেয়ার্ড এনডোর্সমেন্টগুলি লোকেদেরকে তারা অনলাইনে কী ভাগ করছে সে সম্পর্কে আরও সচেতন করে তুলতে পারে, এই নতুন ধরনের বিজ্ঞাপনটি সত্যিই কোনো নতুন তথ্য সংগ্রহ করে না৷ এই জিনিসগুলি আপনি ইতিমধ্যেই Google-কে দেওয়ার জন্য বেছে নিচ্ছেন (আপনার পর্যালোচনা, আপনার +1, এবং আরও অনেক কিছু), এবং Google কেবলমাত্র বিজ্ঞাপনগুলিকে আরও কার্যকর করার জন্য বিজ্ঞাপনগুলি প্রদর্শন করার সময় সেই তথ্যগুলি ব্যবহার করার সিদ্ধান্ত নিচ্ছে৷ এটি Google এর পক্ষ থেকে একটি খুব স্মার্ট পদক্ষেপ, এবং এটি আপনার সিদ্ধান্ত যে আপনি বিজ্ঞাপনগুলিতে প্রদর্শিত হবে কি না।

যদিও আমি ইতিমধ্যেই তাদের দিয়েছি এমন তথ্য ব্যবহার করে Google এর সাথে আমার অগত্যা কোনো সমস্যা নেই, তবুও আমি অপ্ট আউট করছি কারণ মার্কেটিং এর উদ্দেশ্যে আমার উল্লেখ করা উচিত নয় এবং কেউ পরে অভিযোগ করতে চাই যে আমি যখন যা করেছি তখন আমি কিছু সুপারিশ করেছি +1 ছিল বা একটি ভাল পর্যালোচনা লিখুন। অন্যথায়, বিজ্ঞাপনগুলিকে আরও কার্যকর করার জন্য এটি গুগলের একটি সহজ কৌশল। এবং কে তাদের দোষ দিতে পারে — তাদের প্রাথমিক ব্যবসার মডেল হল বিজ্ঞাপন।

আপনি যদি Google-কে কী তথ্য দিচ্ছেন তা নিয়ে উদ্বিগ্ন হন, তাহলে Google থেকে নিজেকে আরও গোপনীয়তা দেওয়ার জন্য আপনি কিছু পদক্ষেপ নিতে পারেন।

শেয়ার্ড এনডোর্সমেন্ট সম্পর্কে আপনি কি মনে করেন? আপনি অপ্ট আউট করা হবে বা না? কমেন্টে আমাদের জানান!


  1. কিভাবে Google ক্যালেন্ডার থেকে সর্বাধিক লাভ করবেন

  2. কিভাবে অ্যান্ড্রয়েড ডিভাইসে Google অ্যাকাউন্ট থেকে সাইন আউট করবেন

  3. কিভাবে ব্যক্তিগতকৃত বিজ্ঞাপন দেখা থেকে অপ্ট আউট করবেন?

  4. এখন উইন্ডোজ 11 এ আপনার কোন এজ ব্রাউজার সংস্করণ আছে তা কীভাবে খুঁজে পাবেন