কম্পিউটার

আপনি কিভাবে খুঁজে পাবেন কে আপনাকে গুগল করছে?

আমরা অনেকেই ভাবছি, "আপনি কি দেখতে পাচ্ছেন কে আপনাকে গুগল করে?" এক সময়ে বা অন্য সময়ে। যদি এই প্রশ্নটি এমন হয় যা আপনাকে তাড়িত করে, আমরাও উত্তর পেয়েছি, কিন্তু সেগুলি হয়তো আপনি যা আশা করছেন তা নাও হতে পারে৷

এখানে, কে আপনাকে এবং কিভাবে গুগল করে তা আপনি খুঁজে পেতে পারেন কিনা তা আমরা গভীরভাবে দেখব।

আপনি কি বলতে পারেন কেউ যদি আপনাকে Google করে?

দুর্ভাগ্যজনক সত্য হল যে Google-এ এমন কোনও বৈশিষ্ট্য নেই যা আপনাকে জানিয়ে দেয় যখন কেউ আপনাকে নাম ধরে অনুসন্ধান করে।

ঐতিহাসিকভাবে, Ziggs-এর মতো ওয়েবসাইটগুলি আপনাকে ঠিক কে আপনাকে গুগল করছে তা দেখাতে সক্ষম হওয়ার দাবি করেছে, কিন্তু এই ধরনের কোম্পানিগুলি দ্রুত অতীতের জিনিস হয়ে উঠছে। আপনি যদি এমন কোনও অ্যাপ বা পরিষেবাতে হোঁচট খেয়ে থাকেন যা আপনাকে এই তথ্যগুলি দেখাতে সক্ষম বলে দাবি করে, তবে পরিষ্কার হয়ে যান, বিশেষ করে যদি তারা আপনাকে অর্থপ্রদান করতে বলে।

যাইহোক, যে কেউ আপনাকে খুঁজছে তা শুঁকানোর কয়েকটি পরোক্ষ উপায় রয়েছে। আপনি সোশ্যাল মিডিয়া বা ব্লগে তাদের জেগে থাকা কোনও কাগজের ট্রেইল খুঁজে বের করার চেষ্টা করে দূর থেকে এই লোকদের সনাক্ত করার চেষ্টা করতে পারেন৷

আপনি আপনার নামের জন্য একটি Google সতর্কতাও সেট আপ করতে পারেন, যদিও আপনি যদি পাবলিক ফিগার বা অসাধারণ জনপ্রিয় না হন তবে আপনার মাইলেজ পরিবর্তিত হতে পারে। Google Analytics আপনাকে সেই কীওয়ার্ডগুলিও দেখাতে পারে যা লোকেদের আপনার সাইটে নিয়ে আসে, যা কিছু অন্তর্দৃষ্টিও দিতে পারে৷

কে আপনাকে গুগল করছে তা খুঁজে বের করার চেষ্টা করার উপায়

যদিও Google কে সরাসরি জিজ্ঞাসা করার কোন উপায় নেই যে কেউ আপনার নাম গুগল করেছে কি না, সেখানে কিছু উপায় রয়েছে যা আপনি পরোক্ষভাবে খুঁজে বের করতে পারেন কে আপনাকে গুগল করছে।

1. আপনি সোশ্যাল মিডিয়া ব্যবহার করছেন কে Google করে তা বের করুন

Facebook বা Twitter-এ নিজের জন্য অনুসন্ধান করলে আপনাকে দেখাতে পারে যে আপনাকে কোথায় উল্লেখ করা হয়েছে৷ আপনার চেনাশোনা যথেষ্ট প্রশস্ত হলে, আপনি আসলে আকর্ষণীয় কিছু খনন করতে পারেন৷

অবশ্যই, যদি কেউ আপনার হ্যান্ডেল বা আপনার প্রোফাইলের লিঙ্কের সাথে আপনাকে উল্লেখ করে তবে আপনাকে অবহিত করা হবে। আপনি একজন উচ্চ-প্রোফাইল ব্যক্তি না হলে আপনি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ্যে নিজের সম্পর্কে অনেক উল্লেখ খুঁজে পাবেন এমন সম্ভাবনা নেই৷

লিঙ্কডইন-এর মতো অন্যান্য সোশ্যাল মিডিয়া সাইটগুলি কখনও কখনও আপনাকে দেখাবে যখন কেউ আপনার প্রোফাইল দেখেছে, যা আপনার নামটি কে অনুসন্ধান করেছে তা জানার চেয়ে যুক্তিযুক্তভাবে আরও মূল্যবান। আপনি একটি প্রিমিয়াম লিঙ্কডইন অ্যাকাউন্টের জন্য অর্থ প্রদান না করলে এই দর্শকরা বেশিরভাগ অংশের জন্য বেনামী থাকবে৷

2. Google Alerts ব্যবহার করে আপনি কে Google করছেন তা বের করুন

কে আপনাকে গুগল করছে তা খুঁজে বের করার একটি চতুর উপায় হল কোম্পানির Google Alerts বৈশিষ্ট্যের মাধ্যমে। কেউ আপনাকে গুগল করলে আপনাকে জানানো হবে না, কিন্তু যখনই কোনো ওয়েবসাইট আপনাকে নাম দিয়ে উল্লেখ করবে আপনি একটি বিজ্ঞপ্তি পাবেন।

শুরু করতে, Google Alerts-এ যান। পাঠ্য ক্ষেত্রে, উদ্ধৃতিগুলিতে আপনার নাম টাইপ করুন।

আপনি কিভাবে খুঁজে পাবেন কে আপনাকে গুগল করছে?

যদি আপনার নাম সাধারণ হয় বা আপনি যদি কোনও সেলিব্রিটি বা উল্লেখযোগ্য ব্যক্তিত্বের সাথে একটি নাম শেয়ার করেন, তাহলে আপনি আপনার মূল বাক্যাংশটি সাধারণ AND/OR/+/- দিয়ে যোগ্যতা অর্জন করতে পারেন যা আপনি একটি সাধারণ Google অনুসন্ধানে ব্যবহার করবেন৷ আপনি আপনার পেশা বা অন্য কোনো শনাক্তকারী অন্তর্ভুক্ত করতে পারেন যা আপনার ফলাফলকে পরিমার্জিত করতে পারে।

আপনি অবিলম্বে উল্লেখের একটি তালিকা দেখতে পাবেন, Google-শৈলী৷ সতর্কতা তৈরি করুন বেছে নিন সতর্কতা সংরক্ষণ করতে এবং অনলাইনে কিছু ট্রিগার হলে তা জানানোর জন্য।

আপনি কিভাবে খুঁজে পাবেন কে আপনাকে গুগল করছে?

শো অপশনের অধীনে থেকে বেছে নেওয়ার জন্য আপনার কাছে আরও কয়েকটি বিকল্প রয়েছে। আপনি শুধুমাত্র যখন একটি সংবাদ আউটলেট আপনাকে উল্লেখ করে তখনই অবহিত করা বেছে নিতে পারেন, উদাহরণস্বরূপ, অথবা শুধুমাত্র একটি নির্দিষ্ট অঞ্চল থেকে বা আপনার নিজের ভাষায় আসা ফলাফলগুলি দেখতে৷ এছাড়াও আপনি সমস্ত ফলাফল বা শুধুমাত্র সেরা ফলাফল দেখতেও বেছে নিতে পারেন।

3. Google Alerts ব্যবহার করে আপনি কে Google করছেন তা বের করুন

আপনি যদি নিজের ওয়েবসাইট চালান এবং Google-এর ওয়েবমাস্টার টুলের স্যুটে অ্যাক্সেস পান, তাহলে কোন কীওয়ার্ডগুলি আপনার ডোমেনে সবচেয়ে বেশি ট্রাফিক নিয়ে আসে তা দেখতে আপনি Google Analytics ব্যবহার করতে পারেন। অনেক ধরনের ওয়েবসাইটের জন্য, দায়িত্বপ্রাপ্ত ব্যক্তির নাম সম্ভবত তাদের মধ্যে একটি হতে পারে।

শুরু করতে, Google Analytics-এ যান এবং আপনার অনলাইন সম্পত্তির সাথে লিঙ্কযুক্ত একটি বিনামূল্যের অ্যাকাউন্ট তৈরি করুন৷ অ্যাডমিন মেনু থেকে Google ট্র্যাকিং আইডি যোগ করার পরে, আপনার ওয়েবসাইটটি যে সমস্ত ইনকামিং ডেটা পাবে তাতে আপনার অ্যাক্সেস থাকবে। যদি এই ভিজিটরদের মধ্যে কেউ আপনাকে বিশেষভাবে আপনার নাম গুগল করে খুঁজে পান, তাহলে আপনিই প্রথম জানতে পারবেন।

আপনি কিভাবে খুঁজে পাবেন কে আপনাকে গুগল করছে?

এটি পুরোপুরি একটি নির্বোধ পদ্ধতি নয়, কারণ আপনি তখনই দেখতে পারবেন যখন লোকেরা আপনাকে আপনার ওয়েবসাইটে শেষ করতে গুগল করবে। কিন্তু, এটি অন্ততপক্ষে আপনাকে কত ঘন ঘন গুগল করা হচ্ছে তার কিছু অন্তর্দৃষ্টি দিতে পারে।

কিছু জিনিস অন্ধকারে রেখে দেওয়া ভালো

Google এর অভ্যন্তরীণ কৌশলগুলির দুর্ভেদ্য এবং সুরক্ষিত প্রকৃতি এমন কিছু যা আমাদের সকলকে সত্য হিসাবে গ্রহণ করতে হবে। দুর্ভাগ্যবশত, কে আপনাকে গুগল করছে তা খুঁজে বের করার কোনো উপায় নেই।


  1. লিঙ্কডইনে কে আপনাকে আমন্ত্রণ পাঠাতে পারে তা কীভাবে নিয়ন্ত্রণ করবেন

  2. 5 জন যারা আপনাকে Google করতে পারে এবং তারা কি খুঁজে পেতে পারে

  3. Google আপনার সম্পর্কে কী জানে তা খুঁজে বের করার 5টি উপায়৷

  4. কিভাবে Google কে আপনাকে ট্র্যাক করা থেকে বিরত রাখবেন?