কম্পিউটার

বড় ব্যবসা ডিচ করতে এবং আপনার গোপনীয়তা রক্ষা করতে চান? এখানে কিভাবে

Google, Microsoft, Yahoo এবং অন্যান্যরা আমাদের অনলাইন জীবনের প্রতিটি ক্ষেত্রে আধিপত্য বিস্তার করতে এসেছে কারণ তারা বিনামূল্যে প্রায় অনেক কিছু অফার করে। ইমেল, ক্লাউড স্টোরেজ, ডকুমেন্ট এডিটিং, ফটো হোস্টিং এবং আরও অনেক কিছু একটি পয়সা ছাড়াই অ্যাক্সেস করা যেতে পারে। পরিবর্তে আপনাকে এমন কিছু দিয়ে অর্থ প্রদান করতে হবে যা আপনি মূল্যবান মনে করতে পারেন না, কিন্তু একবার এটি হারিয়ে গেলে অপরিবর্তনীয় প্রমাণিত হতে পারে; আপনার গোপনীয়তা।

অনেক ব্যবহারকারী এই ট্রেডটি করেন শুধুমাত্র এই কারণে যে ফলাফলগুলি অবিলম্বে দৃশ্যমান হয় না বরং কোন সুস্পষ্ট আশ্রয় নেই বলেও। Google থেকে Microsoft-এ পালিয়ে যাওয়া, বা এর বিপরীতে, কোনো সুবিধা দেয় না এবং সত্যিকারের উচ্চতর পছন্দগুলি পাওয়া কঠিন বলে মনে হয়। কিন্তু বিকল্প আছে এবং, একবার আপনি সেগুলি সম্পর্কে শিখে গেলে, আপনি দেখতে পাবেন যে সেগুলি আপনার অভ্যস্ত হয়ে উঠেছেন এমন বড়-নামের পরিষেবাগুলির চেয়েও ভাল। আপনার গোপনীয়তায় বড় বড় ব্যবসায়িদের নাক আটকে আপনি বিরক্ত হয়ে গেলে আপনি এখানে পালিয়ে যেতে পারেন৷

ওয়েব অনুসন্ধানের বিকল্প:DuckDuckGo

আসলে গুগল সার্চ এবং বিং-এর সম্ভাব্য বিকল্পগুলির একটি সম্পদ রয়েছে, কিন্তু তাদের মধ্যে অনেকগুলিই ছোট সার্চ ইঞ্জিন যার বিশেষ ফোকাস রয়েছে বা তারা যা করে তাতে খুব ভাল নয়। এখানে শুধুমাত্র একটি সার্চ ইঞ্জিন রয়েছে যা একটি বিশেষভাবে কঠিন পছন্দ হিসেবে কাজ করে, আর সেটি হল DuckDuckGo৷

বড় ব্যবসা ডিচ করতে এবং আপনার গোপনীয়তা রক্ষা করতে চান? এখানে কিভাবে

অনেক লোক গোপনীয়তার কারণে এই সার্চ ইঞ্জিন ব্যবহার করে কারণ এটি ব্যবহারকারীর প্রশ্ন ট্র্যাক করে না। এর মানে হল আপনি ব্যক্তিগতকৃত ফলাফল হারাবেন, কিন্তু এর মানে আপনি এমন কোনো সার্চ বাবলের মধ্যে পড়বেন না যা আপনাকে ফলাফল থেকে বিচ্ছিন্ন করে একটি অ্যালগরিদম সিদ্ধান্ত নিয়েছে যে আপনি দেখতে চান না। আপনি যখন আপনার অনুসন্ধান ফলাফলের উপর ভিত্তি করে বিজ্ঞাপনগুলি দেখতে পাবেন, তাদের সাথে আপনার মিথস্ক্রিয়া ট্র্যাক করা হয় না এবং সেগুলি আপনার অতীত অনুসন্ধানের উপর ভিত্তি করে তৈরি করা হয় না। আপনি Google বা Bing-এর তুলনায় কম বিজ্ঞাপনও দেখতে পাবেন, তাই তারা পৃষ্ঠায় কম জায়গা নেয়।

DuckDuckGo হল একটি আকর্ষণীয়, আধুনিক ওয়েবসাইট, যা সব ছোট সার্চ ইঞ্জিন দাবি করতে পারে না। সাধারণ ডিজাইনে ওয়েবপেজ, ছবি এবং ভিডিও ফলাফল অন্তর্ভুক্ত রয়েছে এবং ফায়ারফক্স, ক্রোম এবং অপেরার জন্য একটি এক্সটেনশন উপলব্ধ যা অনুসন্ধানের জন্য আপনার স্ট্যান্ডার্ড ইউআরএল বারের জায়গায় ব্যবহার করা যেতে পারে। DuckDuckGo-এর সবচেয়ে ভালো পরিমার্জন এবং বৈশিষ্ট্যগুলিকে আপনি অন্য স্বাধীন সার্চ ইঞ্জিন খুঁজে পাবেন না।

ওয়েবমেইলের বিকল্প:বিভিন্ন

জিমেইল বা আউটলুক ডটকম বা ইয়াহু মেল প্রতিস্থাপন করা সবচেয়ে কঠিন পছন্দ যা বেশিরভাগ শরণার্থীদের সাথে লড়াই করতে হয়। ওয়েবমেল অত্যন্ত সুবিধাজনক এবং অন্যান্য পরিষেবাগুলি যা বেশিরভাগ লোকেরা জানেন তাদের একই সুবিধা এবং সমস্যা রয়েছে৷ আপনি যদি একটু গভীর খনন করেন, তবে, আপনি অনেক বিকল্প দেখতে পাবেন।

সবচেয়ে সহজবোধ্য সমাধান হল একটি ডেডিকেটেড ওয়েবমেইল পরিষেবা যেমন ফাস্টমেইল। আপনাকে একটি ছোট ফি দিতে হবে (সাধারণত প্রতি বছর $10 থেকে $100, স্টোরেজের উপর ভিত্তি করে দাম বৃদ্ধির সাথে), কিন্তু আপনি বিজ্ঞাপন ছাড়াই ওয়েবমেল অ্যাক্সেস পাবেন। আরও ব্যয়বহুল প্ল্যানগুলি ক্যালেন্ডার সমর্থনও প্রদান করে, যার অর্থ আপনি একই সাথে Google ক্যালেন্ডার এবং Gmail বাদ দিতে পারেন৷

বড় ব্যবসা ডিচ করতে এবং আপনার গোপনীয়তা রক্ষা করতে চান? এখানে কিভাবে

আপনি বেশিরভাগ ওয়েবসাইট হোস্টিং কোম্পানির মাধ্যমে ইমেল পেতে পারেন; এমনকি সবচেয়ে সস্তা প্যাকেজগুলি সাধারণত কিছু ধরণের পরিষেবা অন্তর্ভুক্ত করে এবং অনেকগুলি "সীমাহীন" ইমেল সরবরাহ করে, যার অর্থ আপনি আপনার ডোমেনের উপর ভিত্তি করে সীমাহীন সংখ্যক ইমেল তৈরি করতে পারেন৷ ওয়েব সঞ্চয়স্থান সাধারণত সীমিত কিন্তু, যেমন একটি ডেডিকেটেড ওয়েবমেল দেওয়া হয়, আপনি আরও কিছুর জন্য অর্থ প্রদান করতে পারেন। আপনার যদি একটি ওয়েবসাইট থাকে (বা একটি চান) এটি একটি দুর্দান্ত বিকল্প।

আপনার তৃতীয় বিকল্প হল একটি "নিরাপদ" ইমেল প্রদানকারী যেমন Hushmail বা EnigMail। এই পরিষেবাগুলি তাদের প্যাকেজের অংশ হিসাবে এনক্রিপশন অফার করে এবং অনেকেই সরকারী গুপ্তচরবৃত্তি থেকে অন্তত কিছুটা সুরক্ষার প্রতিশ্রুতি দেয়। এটি সাধারণত একটি অন্তর্নিহিত বা অন্তর্নিহিত চুক্তির মাধ্যমে অফার করা হয় যে প্রদানকারী জাতীয় গুপ্তচর সংস্থার অনুরোধগুলি মেনে চলবে না। গোপনীয়তা আপনার সর্বোচ্চ অগ্রাধিকার হলে নিরাপদ ইমেল হল আপনার সেরা বিকল্প, কিন্তু খুব আরামদায়ক হবেন না; এনক্রিপ্ট করা ইমেল রিসিভার দ্বারা ডিক্রিপ্ট করা আবশ্যক, স্কিমে একটি বরং বড় গর্ত তৈরি করে৷

এই পরিষেবাগুলির মধ্যে যা মিল রয়েছে তা হল যে সেগুলিকে অর্থ প্রদান করা হয়, এমন কিছু যা এড়ানো কঠিন। আপনি সাধারণত আপনি যা প্রদান করেন তা পান, এবং আপনি যদি কিছু না দেন তবে বিনিময়ে আপনি অনেক কিছু পাবেন না। আপনার প্রয়োজনের সাথে মানানসই একমাত্র বিকল্প হল জোহো মেল, যা বিনামূল্যে ব্যবহারযোগ্য, যদিও একটি আঁটসাঁট ডেটা সীমা সহ।

ওয়েব ব্রাউজিংয়ের বিকল্প:অপেরা

আমার সাম্প্রতিক রাউন্ড-আপ ওয়েব ব্রাউজার পারফরম্যান্সে আমি উল্লেখ করেছি যে ক্রোম এবং অপেরা একই রকম ফলাফল প্রদান করে। যদিও Google এর ব্রাউজার সামান্য দ্রুত, অপেরা একটি খুব কাছাকাছি সেকেন্ড স্কোর করে, এবং উভয় ইমেজ এবং পাঠ্য একইভাবে রেন্ডার করে।

এটার কারন খুবিই সাধারন; ত্বকের নিচে তারা একই ব্রাউজার। উভয়েই ব্লিঙ্ক ইঞ্জিন ব্যবহার করে, যেটি অপেরা এবং আরও কয়েকটি কোম্পানির সহায়তায় Google দ্বারা তৈরি করা হয়েছে। একই ইঞ্জিন মানে একই পারফরম্যান্স, তাই ইন্টারফেস ভিন্ন দেখালেও জোড়া অভিন্ন ফলাফল দেয়।

বড় ব্যবসা ডিচ করতে এবং আপনার গোপনীয়তা রক্ষা করতে চান? এখানে কিভাবে

এখন, আপনি ভাবতে পারেন এটি প্রতারণা কারণ Google এখনও জড়িত। আমি যুক্তি দিচ্ছি যে এটি এমন নয় কারণ যখন গুগল ওয়েব ইঞ্জিন ডিজাইন করতে সাহায্য করেছিল, তখন অপেরা ব্যবহার করা আপনাকে গুগলের ইকোসিস্টেমে (বা অন্য কোন বড় কোম্পানির) সাথে যুক্ত করে না। আপনি যদি এখনও একটি ব্লিঙ্ক চালিত ব্রাউজার ব্যবহার করার চিন্তা না করতে পারেন, ভাল, সবসময় ফায়ারফক্স আছে।

ক্লাউড স্টোরেজের বিকল্প:ড্রপবক্স (এবং অনুরূপ) বা DSTRUX

ড্রপবক্স একটি বিভ্রান্তি। 2007 সালে প্রতিষ্ঠিত, ব্যাপকভাবে সফল ক্লাউড স্টোরেজ পরিষেবাটি 100 মিলিয়নেরও বেশি ব্যবহারকারীদের ধরে রাখা সত্ত্বেও স্বাধীন রয়ে গেছে। সাধারণত একটি সফল স্টার্টআপ দ্রুত অধিগ্রহণ করা হয় তবে Google, Microsoft এবং অন্যান্যদের মত প্রতিদ্বন্দ্বীরা পরিবর্তে তাদের নিজস্ব প্রতিযোগী পরিষেবাগুলি তৈরি করেছে৷

এখনও অপরিচিত, ড্রপবক্স কোনও বিজ্ঞাপন ছাড়াই বিনামূল্যে সঞ্চয়স্থান সরবরাহ করে এবং কোনও স্ট্রিং সংযুক্ত না করে এমনকি মনে করে যে এটি কেবল অর্থপ্রদানের স্টোরেজ অ্যাকাউন্টের মাধ্যমে অর্থ উপার্জন করে। আপনি গুগল বা মাইক্রোসফ্টের সাথে যতটা খালি জায়গা অর্জন করতে পারবেন না, তবে এই সংস্থাগুলির বিপরীতে ড্রপবক্সের আপনার ডেটা বিক্রি বা পরীক্ষা করার কোনও আগ্রহ নেই এবং ক্লাউড স্টোরেজ পরিষেবাগুলি বিক্রি করে লাভবান হওয়ার পাশাপাশি কোনও এজেন্ডা নেই৷

বড় ব্যবসা ডিচ করতে এবং আপনার গোপনীয়তা রক্ষা করতে চান? এখানে কিভাবে

এটি অবশ্যই আপনার একমাত্র বিকল্প নয়। অন্যদের মধ্যে রয়েছে বক্স, সুগারসিঙ্ক, মিডিয়াফায়ার এবং এমনকি আইক্লাউড, যদি আপনার একটি অ্যাপল ডিভাইস থাকে। এছাড়াও আপনি স্ব-হোস্টেড ক্লাউড স্টোরেজ চেষ্টা করতে পারেন, যা সবচেয়ে নিরাপদ এবং ব্যক্তিগত বিকল্প, তবে এর জন্য আপনার বাড়িতে এমন একটি কম্পিউটার থাকা প্রয়োজন যা সার্ভার হিসাবে কাজ করতে পারে এবং 24/7 উপলব্ধ থাকবে৷ তবে আমি প্রথমে ড্রপবক্সকে একটি শট দেওয়ার পরামর্শ দিচ্ছি, কারণ এটি ব্যবহার করা সবচেয়ে সহজ এবং উপলব্ধ স্টোরেজ পরিষেবাগুলির মধ্যে সবচেয়ে পরিপক্ক৷

যে ব্যবহারকারীরা গোপনীয়তা সম্পর্কে অত্যন্ত উদ্বিগ্ন তাদের DSTRUX [ব্রোকেন ইউআরএল রিমুভড]-এ একবার নজর দেওয়া উচিত, একটি নতুন পরিষেবা যা উচ্চ স্তরের ডেটা নিরাপত্তা প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে। অন্যান্য ক্লাউড পরিষেবাগুলির বিপরীতে DSTRUX শুধুমাত্র একটি সীমিত সময়ের জন্য আপনার ডেটা সংরক্ষণ করার জন্য সেট আপ করা হয়েছে৷ একবার মেয়াদ শেষ হয়ে গেলে ফাইলটি সরানো হয়। আপনি ব্যাকআপের জন্য এই পরিষেবাটি ব্যবহার করতে পারবেন না, স্পষ্টতই, তবে ফাইলগুলি ভাগ করে নেওয়ার জন্য এটি দুর্দান্ত যা আপনি দেখতে চান না।

ক্লাউড উৎপাদনশীলতার বিকল্প:জোহো বা ড্রপবক্স, আবার

জোহো হল আরেকটি অদ্ভুত দ্বীপ যেটি ক্লাউড পরিষেবার ক্ষেত্রের চমৎকার পরিসর এবং ক্লাউড পরিষেবার ক্ষেত্রে প্রাথমিক প্রবেশ সত্ত্বেও কোনও প্রতিযোগী কখনও অধিগ্রহণ করেনি। 2005 সালে প্রতিষ্ঠিত, জোহো তার 10 তম দ্বারপ্রান্তে জন্মদিন, এবং এটির মালিকানাধীন কোম্পানি (জোহো কর্পোরেশন) প্রায় 18 বছরেরও বেশি সময় ধরে চলে আসছে।

বড় ব্যবসা ডিচ করতে এবং আপনার গোপনীয়তা রক্ষা করতে চান? এখানে কিভাবে

Zoho দ্বারা অফার করা অ্যাপ্লিকেশনগুলির সাথে আপনি খুব কমই করতে পারবেন না। নথির জন্য লেখক আছে, স্প্রেডশীটের জন্য পত্রক, নোটের জন্য নোটবুক, ক্যালেন্ডারের জন্য ক্যালেন্ডার এবং উপস্থাপনার জন্য দেখান। এটি একটি বিশাল ছাড়াও অতিরিক্ত "ব্যবসায়িক অ্যাপস" এর তালিকা যা অ্যাকাউন্টিং, স্টাফ ম্যানেজমেন্ট এবং সফ্টওয়্যার ডি-বাগিংয়ের মতো বৈচিত্র্যপূর্ণ বিষয়গুলিকে কভার করে। যদিও কোম্পানী বিভিন্ন ধরনের পেইড প্ল্যান অফার করে, বেশিরভাগ ব্যক্তিরা তাদের প্রয়োজনের জন্য বিনামূল্যের প্ল্যানটি পর্যাপ্ত দেখতে পাবেন।

উল্লেখ করার মতো আরেকটি পছন্দ হল (আবার) ড্রপবক্স। না, কোম্পানিটি কোনো ডকুমেন্ট স্যুট অফার করে না, তবে এটি তার অ্যাপ্লিকেশনের মাধ্যমে প্রচুর স্থান এবং স্বয়ংক্রিয় স্টোরেজ সিঙ্ক্রোনাইজেশন অফার করে, যা Windows, Mac, Linux, Android এবং iOS-এ চলে। আপনি যদি আপনার ড্রপবক্স ফোল্ডারে নথিগুলি সংরক্ষণ করেন তবে সেগুলি স্বয়ংক্রিয়ভাবে অন্য সিস্টেমে উপলব্ধ হবে যেখানে আপনার অ্যাপ্লিকেশন ইনস্টল করা আছে, একটি ক্লাউড অফিস স্যুটের সুবিধা অনুকরণ করে৷

গোপনীয়তার সীমা

এখানে দেওয়া পছন্দগুলি বিভিন্ন উপায়ে আপনার গোপনীয়তাকে উল্লেখযোগ্যভাবে উন্নত করতে পারে। Google এবং Microsoft (যারা প্রকাশ্যে স্বীকার করে যে তারা প্রত্যাশিত পরিষেবা প্রদানের পাশাপাশি আপনার ডেটা পরীক্ষা করবে এবং ব্যবহার করবে) এর বিপরীতে এই বিকল্পগুলি শুধুমাত্র ব্যবহারকারীদের খুশি রেখে অর্থ উপার্জন করে। বেশিরভাগই উচ্চতর গ্রাহক পরিষেবা প্রদান করে, বিশেষ করে যদি আপনি একটি অর্থপ্রদত্ত সংস্করণের জন্য সাইন আপ করেন। আপনি যে কোন প্রশ্ন বা সমস্যার সম্মুখীন হতে পারেন তার দ্রুত এবং কার্যকর প্রতিক্রিয়া আশা করতে পারেন।

কিন্তু প্রতারিত হবেন না। Google এবং অন্যান্য ক্লাউড জায়ান্টদের থেকে দূরে সরে যাওয়া তাদের থেকে আপনার ডেটা রক্ষা করতে পারে, কিন্তু এটি আপনাকে অজেয় করে তোলে না। আপনার অ্যাকাউন্টে আপস হওয়ার সম্ভাবনা রোধ করার জন্য আপনাকে এখনও আপনার অনলাইন নিরাপত্তা সম্পর্কে বুদ্ধিমান হতে হবে। যেকোন সরকারী সংস্থার কাছ থেকে সুরক্ষা আশা করাও অন্যায্য যে আপনি মনে করেন যে আপনার উপর স্নুপিং করছে। Google Drive এবং Microsoft OneDrive-কে সম্ভবত Dropbox বা Zoho-এর থেকে আরও ঘনিষ্ঠভাবে পরীক্ষা করা হয়, কিন্তু তারা যদি সাবপোনা পান তাহলে তারা খুব বেশি কিছু করতে পারে না। কোম্পানিগুলি যে দেশে বসবাস করে সেই দেশের আইন মেনে চলে সেই আইনগুলি যতই নৈতিকভাবে প্রশ্নবিদ্ধ হোক না কেন। শুধুমাত্র সেইসব কোম্পানি যারা অন্য দেশের ডেটার অনুরোধ মেনে চলে না এমন দেশে কাজ করে তারাই যেকোন ধরনের সুরক্ষা প্রদান করতে পারে।

উপসংহার:পছন্দ করুন

আমি এই নিবন্ধে যা কিছু লিখেছি তা ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে এসেছে। আমি একজন প্রাক্তন Google জাঙ্কি, কিন্তু আমি কোম্পানির দুর্বল গোপনীয়তা নীতি, ধীরগতির পরিষেবা আপডেট এবং কার্যত অস্তিত্বহীন গ্রাহক পরিষেবাতে বিরক্ত হয়ে গিয়েছিলাম। এই পছন্দগুলি তাদের প্রতিনিধিত্ব করে যা আমি নিজে তৈরি করেছি। আমি এখন আমার প্রাথমিক সার্চ ইঞ্জিন হিসেবে DuckDuckGo সহ Opera ব্যবহার করি। আমার ইমেল আমার ওয়েব হোস্ট মাধ্যমে পরিচালিত হয়. এবং আমার সমস্ত ফাইল ড্রপবক্স এবং অন্যান্য স্বাধীন ক্লাউড পরিষেবাগুলির মাধ্যমে সিঙ্ক করা হয়েছে৷

আপনার গোপনীয়তাকে আরও ভালভাবে রক্ষা করতে আপনি কোন পরিষেবাগুলি ব্যবহার করেন এবং আপনি কি মনে করেন সেগুলিতে পরিবর্তন করা সার্থক হয়েছে? কমেন্টে আমাদের জানান।


  1. Google Maps এবং Google My Business এ আপনার ব্যবসার তালিকা কিভাবে করবেন

  2. কিভাবে Google এ আপনার ব্যবসা বৃদ্ধি করবেন

  3. কিভাবে আপনার Google অনুসন্ধান ইতিহাসকে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন

  4. টর ব্রাউজারে কীভাবে আপনার গোপনীয়তা রক্ষা করবেন