কম্পিউটার

স্ন্যাপিং:কয়েক হাজার স্ন্যাপচ্যাট ফাঁস হয়ে যেতে পারে

প্রতিদিন, লক্ষ লক্ষ মানুষ তাদের বন্ধুদের ছবি এবং ভিডিও পাঠাতে Snapchat ব্যবহার করে। বার্তাগুলি শুধুমাত্র কয়েক সেকেন্ডের জন্য দেখা যেতে পারে, যার উপর তারা স্ব-ধ্বংস করে, আর কখনও দেখা যায় না। এই ধারণাটি সংবেদনশীল - এমনকি অন্তরঙ্গ - ফটোগুলিকে পাঠানোর অনুমতি দেয়, সেগুলি গোপন রাখা হবে বলে আশা করা যায়৷

যে শীঘ্রই পরিবর্তন হতে পারে. প্রায় 200,000 Snapchat অ্যাকাউন্ট 4chan ইমেজবোর্ডের ব্যবহারকারীদের দ্বারা লঙ্ঘন করা হয়েছে বলে অভিযোগ করা হয়েছে, একটি তৃতীয় পক্ষের স্ন্যাপচ্যাট ক্লায়েন্টকে কথিতভাবে আপোস করা হয়েছিল। হ্যাকাররা একটি অনুসন্ধানযোগ্য ডাটাবেসে অ্যাকাউন্টের সাথে সম্পর্কিত ফটো এবং ভিডিও প্রকাশ করার হুমকি দিচ্ছে, একটি ইভেন্টে যাকে 'দ্য স্ন্যাপিং' বলা হয়েছে৷

Snapchat এর ব্যবহারকারীদের একটি বড় অনুপাত 18 বছরের নিচে, যার অর্ধেকের বেশি বয়স 13 থেকে 17 বছরের মধ্যে।

'দ্য স্ন্যাপেনিং' নামটি 'দ্য ফ্যাপেনিং'-এ মাথা নেড়েছে; অ্যাপলের আইক্লাউড পরিষেবাগুলি লঙ্ঘন হওয়ার পরে এই বছরের শুরুর দিকে একটি ঘটনা ঘটেছিল যে সেলিব্রিটিদের প্রায় 200টি ছবি 4চ্যান এবং রেডডিটে ফাঁস হয়েছিল৷

আপনি কি স্ন্যাপচ্যাট ব্যবহারকারী? আপনার ব্যক্তিগত এবং ব্যক্তিগত ভিডিওগুলির সম্ভাব্য ফাঁস সম্পর্কে চিন্তিত? এটি আপনাকে কীভাবে প্রভাবিত করতে পারে তা জানতে পড়ুন৷

স্ন্যাপিং উন্মোচন

নিরাপত্তার ক্ষেত্রে স্ন্যাপচ্যাটের নিজেদের একটি চেকার্ড ইতিহাস থাকে। এই বছরের শুরুতে প্রায় 4.6 মিলিয়ন ব্যবহারকারীর ব্যবহারকারীর নাম এবং ফোন নম্বরগুলি একটি অনলাইন, অনুসন্ধানযোগ্য ডাটাবেসে ফাঁস হয়েছিল, যখন তাদের API-তে একটি শোষণ আবিষ্কৃত হয়েছিল যা ব্যবহারকারীদের সাধারণ জবরদস্তির মাধ্যমে ব্যবহারকারীর নামগুলির বিরুদ্ধে ফোন নম্বর যাচাই করতে দেয়৷

কিন্তু গোপনীয়তা এবং নিরাপত্তার ক্ষেত্রে তাদের নড়বড়ে খ্যাতি থাকা সত্ত্বেও, স্ন্যাপচ্যাট অনড় থাকে তারা কোনো ফটো বা ভিডিও ফাঁসের জন্য দায়ী নয়। একটি বিবৃতিতে, তারা বলেছে:

"আমরা নিশ্চিত করতে পারি যে স্ন্যাপচ্যাটের সার্ভারগুলি কখনই লঙ্ঘন হয়নি এবং এই ফাঁসের উত্স ছিল না৷ স্ন্যাপচ্যাটাররা Snaps পাঠাতে এবং গ্রহণ করতে তাদের তৃতীয় পক্ষের অ্যাপ ব্যবহার করে শিকার হয়েছিল, একটি অনুশীলন যা আমরা আমাদের ব্যবহারের শর্তাবলীতে স্পষ্টভাবে নিষিদ্ধ করি৷ সঠিকভাবে কারণ তারা আমাদের ব্যবহারকারীদের নিরাপত্তার সাথে আপস করে। আমরা বেআইনি থার্ড-পার্টি অ্যাপের জন্য অ্যাপ স্টোর এবং Google Play সতর্কতার সাথে নিরীক্ষণ করি এবং এর মধ্যে অনেকগুলিকে সরিয়ে দিতে সফল হয়েছি।"

পরিবর্তে, দোষ দেওয়া হয়েছে দুটি ভিন্ন তৃতীয় পক্ষের পরিষেবা - SnapSave এবং SnapSaved.com (অতীত কাল মনে রাখবেন)।

স্ন্যাপিং:কয়েক হাজার স্ন্যাপচ্যাট ফাঁস হয়ে যেতে পারে

প্রাক্তনটি 'চূড়ান্ত স্ন্যাপচ্যাট প্রতিস্থাপন অ্যাপ' বলে দাবি করে। স্ন্যাপসেভ - যা Google Play স্টোর থেকে সরানো হয়েছে, এবং একটি APK হিসাবে বিতরণ করা হয়েছে - ব্যবহারকারীদের পাঠানো ফটো এবং ভিডিওগুলির একটি কপি সংরক্ষণ করার অনুমতি দেওয়ার পাশাপাশি অফিসিয়াল অ্যাপের মতো একই কার্যকারিতা অফার করে।

তারা প্রকাশ্যে কোনো ফোটো এবং ভিডিও ফাঁস হওয়ার কথা অস্বীকার করেছে। এনগ্যাজেটের কাছে একটি বিবৃতিতে, স্ন্যাপসেভ ডেভেলপার জর্জি ক্যাসি বলেছেন:

"আমাদের অ্যাপ এর সাথে কিছু করার ছিল না এবং আমরা কখনই ব্যবহারকারীর নাম/পাসওয়ার্ড লগ করিনি।"

উপরন্তু, তারা জোর দিয়েছিল যে SnapSave ব্যবহারকারীদের তাদের সার্ভারে সামগ্রী সংরক্ষণ করার অনুমতি দেয় না। বরং, SnapSave একটি অনুলিপি তৈরি করে যা ব্যবহারকারীর ডিভাইসে স্থানীয়ভাবে সংরক্ষণ করা হয়।

ফাঁস হওয়া ফটোগুলির পিছনে উত্স হিসাবে অভিযুক্ত অন্য পরিষেবাটি হল SnapSaved.com৷

বিজনেস ইনসাইডারের মতে, সাইটটি বেশ কয়েক মাস আগে বন্ধ করা হয়েছে এবং সম্প্রতি টিভি আনুষাঙ্গিক বিক্রি করে এমন একটি ডেনিশ শপিং সাইটে রিডাইরেক্ট করা হয়েছে। বিজনেস ইনসাইডার আরও দাবি করে যে যে ফটোগুলি সর্বজনীনভাবে ফাঁস হয়েছে তার বেশিরভাগই ডেনিশ টেক্সট দিয়ে ওভারলেড করা হয়েছে, নরওয়েজিয়ান ট্যাবলয়েড ডাগব্লাডেট রিপোর্ট করছে যে ক্ষতিগ্রস্তদের মধ্যে অনেকেই ডেনিস এবং নরওয়েজিয়ান।

কে SnapSaved পরিচালনা করেছে তাও স্পষ্ট নয়। সাইটের Whois বিবরণ - যা সাধারণত সাইট মালিকের নাম, ঠিকানা এবং ইমেল দেখায় - অস্পষ্ট করা হয়েছে৷ তা সত্ত্বেও, তাদের একটি আপাতদৃষ্টিতে আসল ফেসবুক পেজ [ব্রোকেন ইউআরএল রিমুভড] আছে যা অক্টোবর 2013 থেকে সক্রিয় রয়েছে। পোস্টিংগুলি খুব কম এবং এর মধ্যে রয়েছে, তবে একটিতে স্ন্যাপসেভ করা ওয়েবসাইটের একটি স্ক্রিনশট রয়েছে।

স্ন্যাপিং:কয়েক হাজার স্ন্যাপচ্যাট ফাঁস হয়ে যেতে পারে

এটা উল্লেখ করার মতো যে এই ফেসবুক পেজটিতে মাত্র 378টি লাইক রয়েছে এবং শুধুমাত্র তিনজন ব্যক্তি তাদের ওয়ালে মন্তব্য পোস্ট করেছেন। এটি 200,000 এরও বেশি ব্যবহারকারীর সাথে একটি সাইটের ছবি আঁকে না।

এছাড়াও তাদের ফেসবুক অ্যাকাউন্টে [ব্রোকেন ইউআরএল রিমুভড] একটি বিবৃতি রয়েছে যা নিশ্চিত করে যে তারা সত্যিই হ্যাক হয়েছে। বিবৃতিতে, (অজ্ঞাতনামা) মালিকরা চুরি হওয়া সামগ্রীর পরিমাণকে দৃঢ়ভাবে হ্রাস করেছেন (ব্যাপকভাবে রিপোর্ট করা হয়েছে 13GB এর পরিবর্তে 500mb), সেইসাথে ফাঁস হওয়া একটি অনুসন্ধানযোগ্য ডাটাবেস তৈরি করার হ্যাকারদের ক্ষমতা। উপাদান।

স্ন্যাপিং:কয়েক হাজার স্ন্যাপচ্যাট ফাঁস হয়ে যেতে পারে

Facebook পোস্টটি Pastebin-এ হোস্ট করা একটি বিবৃতিকেও উল্লেখ করে। এটি কথিতভাবে স্ন্যাপসেভড হ্যাকারের কাছ থেকে এসেছে, যেখানে সে বলেছে যে তাকে সাইটের অ্যাডমিনিস্ট্রেটর আর্কাইভ দিয়েছিলেন। তিনি আরও বলেছেন যে তিনি কোনও ফাঁস হওয়া বিষয়বস্তু প্রকাশ করবেন না, কারণ এটি 'ব্যক্তিগত গোপনীয়তার আক্রমণ' এবং ডিজিটাল স্বাধীনতার জন্য এর সম্ভাব্য প্রভাব।

"আমি এখন এই মিডিয়ার বর্তমান বিষয়বস্তু ধারক এবং সম্ভাব্য সংগ্রাহকদের সম্বোধন করতে চাই। একবারে 200,000 মানুষের ছবি ফাঁস হওয়ার বিষয়টি এক মুহূর্তের জন্য বিবেচনা করুন। আপনি কি মনে করেন যে এটি ইন্টারনেটের জন্য একটি ভাল জিনিস? আপনি কি মনে করেন যে এটি হবে আমাদের ইন্টারনেট বিনামূল্যে রাখুন? আমি বুঝতে পারি যে আজকের আগে ভিডিও এবং চিত্রগুলির একটি আংশিক ফাঁস হয়েছে৷ আমি এই সামগ্রীর সম্ভাব্য ডাউনলোডারদের বুঝতে চাই যে এটি ব্যক্তিগত গোপনীয়তা যা আমরা আক্রমণ করছি৷ আমি সামাজিক ন্যায়বিচার হিসাবে বেরিয়ে আসতে চাই না৷ যোদ্ধা কিন্তু আমরা প্রতিনিয়ত ইন্টারনেটের স্বাধীনতার জন্য প্রতিদিন লড়াই করি। যদি এই বিষয়বস্তু পোস্ট/ফাঁস করা হয় তবে তা শুধুমাত্র সেই ব্যক্তিদের হাতে চলে যাবে যারা সক্রিয়ভাবে সমস্ত ইন্টারনেট কার্যকলাপ নিরীক্ষণ করতে চায়। অনুগ্রহ করে ইন্টারনেটের স্বার্থে আমরা উপভোগ করি এবং প্রতিদিন ভালোবাসি, এই বিষয়বস্তু ফাঁস করবেন না।"

লেখক হ্যাক দ্বারা প্রভাবিত যেকোনও ব্যক্তির কাছে ক্ষমা চেয়ে এবং স্ন্যাপচ্যাটের ব্যবহারকারীদের 'পোস্ট করার আগে চিন্তা করার' অনুরোধ করে বিবৃতিটি শেষ করেছেন:

"আমি এই বলে এই রিলিজটি সাইন ইন করব এই বলে যে আমি কখনও কল্পনাও করিনি এমন একটি গল্পের এমন একটি বিশ্বব্যাপী প্রভাব রয়েছে৷ আমি এই ঘটনার দ্বারা প্রভাবিত যে কারো কাছে ক্ষমা চাইতে চাই৷ আপনার ব্যক্তিগত সম্পত্তি বিকৃত করা আমার উদ্দেশ্য ছিল না৷ আমি আশা করি যে যদি কিছু এই বিষয়টির প্রতি মনোযোগ এবং সচেতনতা আনতে পারে যে আপনার উচিত, যদি সম্ভব হয়, এমন একটি মাধ্যমে নিজের স্পষ্ট ছবি পাঠাবেন না যা আপনি সরাসরি নিয়ন্ত্রণ করেন না। সংক্ষেপে, আমি আজ কোনো বিষয়বস্তু ফাঁস করব না, আগামীকাল, অথবা কখনও। আমি চাই এই ছবি এবং ভিডিওগুলি ইন্টারনেট এবং ব্যক্তিগত গোপনীয়তার সুবিধার জন্য ব্যক্তিগত থাকুক। আমি আপনাকে শুভকামনা জানাই এবং পোস্ট করার আগে দয়া করে চিন্তা করুন।"

লেখার সময়, ভিডিওগুলির একটি 584MB সংরক্ষণাগার প্রকাশ করা হয়েছে বেশ কয়েকটি জনপ্রিয় ফাইল-শেয়ারিং ওয়েবসাইটে। টরেন্ট স্ন্যাপসেভড লিক থেকে প্রকাশিত ভিডিওগুলির প্রথম অংশ হতে পারে৷ বিষয়বস্তুর অরুচিকর এবং প্রায় অবশ্যই অবৈধ প্রকৃতির কারণে, আমি এটি ডাউনলোড করিনি। ফলস্বরূপ, আমি এর সত্যতা সম্পর্কে কোনো দাবি করতে পারছি না।

আমরা নিশ্চিতভাবে কি জানি?

এখন পর্যন্ত, কিছুই নিশ্চিত নয়৷

13 গিগাবাইট ছবি ফাঁস হয়েছে এমন কোনো চূড়ান্ত প্রমাণ আমরা দেখিনি। প্রকৃতপক্ষে, এটি ট্রলিংয়ের একটি বিশাল অনুশীলন হতে পারে। এটা প্রথমবার হবে না. সময়ই বলবে, কিন্তু আমি সন্দেহপ্রবণ।

ততক্ষণ পর্যন্ত এই গল্প থেকে কিছু শিক্ষা নেওয়ার আছে। প্রথমত, অভিযুক্ত হ্যাকার যেমন বলেছে, আপনি নিয়ন্ত্রণ করেন না এমন প্ল্যাটফর্মে অন্তরঙ্গ প্রকৃতির ছবি পোস্ট করা অনুচিত। ম্যাট স্মিথ আপনাকে পরিবর্তে TextSecure এবং Privatext এর মতো অ্যাপ ব্যবহার করার পরামর্শ দিয়েছেন, কারণ তারা এনক্রিপশন অফার করে এবং Snapchat এর বিপরীতে পরিষেবা প্রদানকারীর দ্বারা অ্যাক্সেস করা যায় না।

আপনার স্ন্যাপচ্যাট, Facebook, ইমেল এবং টুইটার অ্যাকাউন্টগুলিতে আপনি কোন তৃতীয়-পক্ষের পরিষেবাগুলিকে অ্যাক্সেস প্রদান করেন সে সম্পর্কে সন্দেহবাদী হতেও আপনাকে উত্সাহিত করা হবে৷ যদি তারা আপস করে, আপনি দেখতে পাবেন যে আপনি আপনার নিজের ব্যক্তিগত, অন্তরঙ্গ বার্তা, ফটো এবং ভিডিওগুলির উপর নিয়ন্ত্রণ হারাবেন৷

আপনি এই গল্প কোন চিন্তা আছে? আপনি কি SnapSaved এর ব্যবহারকারী ছিলেন? আমাকে জানতে দাও; কমেন্ট বক্স নিচে আছে।


  1. Laravel/CodeIgniter ওয়েবসাইট হ্যাক হয়েছে? এই দুর্বলতাগুলি কারণ হতে পারে

  2. Google Flex যে অপারেটিং সিস্টেমের জন্য আমরা সবাই অপেক্ষা করছিলাম

  3. 6টি গোপন স্ন্যাপচ্যাট হ্যাক যা আপনি হয়তো জানেন না!

  4. কিভাবে "এই ফাইলগুলিতে এমন বৈশিষ্ট্য রয়েছে যা পড়া যায় না" ফটো ত্রুটি