কম্পিউটার

কেন আপনার উল্লেখযোগ্য অন্যদের অবস্থান ট্র্যাক করা সবসময় খারাপ হয় না

আপনার একটি স্মার্টফোন আছে; তাই আপনার উল্লেখযোগ্য অন্য না. কয়েকটি ট্যাপে, আপনি একে অপরের গতিবিধি ট্র্যাক করতে পারেন।

কিন্তু আপনার উচিত?

বেশিরভাগ লোকের প্রতিক্রিয়া একটি জোরালো, "না!", কিন্তু অনেকেই আছেন যারা ট্র্যাকিংয়ের প্রতিরক্ষায় উঠছেন। দ্য ইন্ডিপেনডেন্ট-এ সামান্থা উইলিয়ামসের একটি নিবন্ধ, যার শিরোনাম ছিল আমি আমার প্রেমিকের গতিবিধি ট্র্যাক করি কারণ আমি তাকে বেশি বিশ্বাস করতে চাই, কম নয়, সম্প্রতি ভাইরাল হয়েছে। প্রতিক্রিয়া চরম ছিল.

একজন মন্তব্যকারী লিখেছেন, "এই লেখকের একজন অংশীদার থাকার যোগ্য নয়। তিনি প্যারানয়েড এবং সম্ভাব্য স্টকার।"

অন্য একজন বলেছেন, "আপনি যদি একজন পুরুষ হতেন, এবং আপনার সঙ্গী একজন মহিলা হতেন, তাহলে এই ধরণের জিনিসটিকে অবশ্যই মানসিক অপব্যবহার হিসাবে চিহ্নিত করা হবে।"

কিন্তু আপনার সঙ্গীর গতিবিধি ট্র্যাক করা কি সত্যিই ভুল, ধরে নিচ্ছে যে এটি সম্মতিপূর্ণ?

এটা কি বিশ্বাসের অভাব নাকি গোপনীয়তার লঙ্ঘন?

কেন আপনার উল্লেখযোগ্য অন্যদের অবস্থান ট্র্যাক করা সবসময় খারাপ হয় না

একটি সাধারণ প্রতিক্রিয়া: আপনার সঙ্গীর গতিবিধি ট্র্যাক করা সম্পর্কের প্রতি আস্থার অভাবকে বোঝায়। ব্লগার এবং লেখক ক্লিন্ট এডওয়ার্ডস তাই অনুভব করেছিলেন, যখন তার স্ত্রী তাদের ফোনে অ্যাপটি ইনস্টল করেছিলেন।

"আমি আমার অন্ত্রে একটি গর্ত অনুভব করেছি," তিনি লিখেছেন। "এই জন্য নয় যে আমি কিছু ভুল করেছি, বা আমি কিছু ভুল করার পরিকল্পনা করছিলাম। আমি মেক্সিকোতে পালিয়ে গিয়ে একটি নতুন স্ত্রী বা অন্য কোনও শীর্ষ শোষণ করার পরিকল্পনা করছিলাম না। আমি পছন্দ করিনি। আমি সব সময় কোথায় ছিলাম তা তার জানার ধারণা। এটি আমার গোপনীয়তার আক্রমণের মতো অনুভূত হয়েছিল। এটি বিগ ব্রাদারকে ভয়ঙ্কর মনে হয়েছিল। আমি ভাবছিলাম যে তিনি এটি ইনস্টল করছেন কিনা কারণ তিনি কোনও কারণে আমাকে বিশ্বাস করেননি।"

আপনি যুক্তি দিতে পারেন যে উইলিয়ামস নিবন্ধটি উপরে উল্লিখিত এই বিবৃতিটির সাথে বিশ্বাসের সমস্যাটির উচ্চ ভিত্তি হারায়:

যে বন্ধুরা আমার আচরণকে ভয়ঙ্কর, নিয়ন্ত্রক বা বর্ডারলাইন অবসেসিভ মনে করেন তারা উল্লেখ করেছেন যে আপনি জানেন যে কেউ কোথায় আছে তার মানে এই নয় যে তারা সেই জায়গায় আপনার সাথে প্রতারণা করছে না। এটা সত্য, কিন্তু এটা এমন একটা জিনিস যার মানে এটা থেকে বেরিয়ে আসতে তার আরও কঠিন সময় হবে।

যদিও উইলিয়ামস একটি সম্পর্কের উপর আস্থার বিষয়ে এটি করে, অন্যরা এটিকে যা দেখেন তা নয়। কখনও কখনও, এটি একটি সহজাত প্রতিক্রিয়া, তবে এটি দ্রুত অন্যান্য বিষয়গুলিতে ছড়িয়ে পড়ে। শেষ পর্যন্ত এডওয়ার্ডসের ক্ষেত্রেও তাই হয়েছিল।

এখানে সতর্কতা হল যে ট্র্যাকিং সবচেয়ে ভালো কাজ করে যখন কোনো দম্পতির বিশ্বাস থাকে – এবং স্বচ্ছ হওয়া প্রয়োজন। যদি এটি উভয় পক্ষের জন্য একটি উন্মুক্ত এবং গ্রহণযোগ্য পরিস্থিতি না হয়, তাহলে আপনার আইফোনে কীভাবে গুপ্তচর সফ্টওয়্যার খুঁজে পাবেন এবং এর বিপদ সম্পর্কে সচেতন হতে হবে তা জানতে হবে৷

কেন আপনার উল্লেখযোগ্য অন্যদের অবস্থান ট্র্যাক করা সবসময় খারাপ হয় না

আপনার চুরি হওয়া বা হারিয়ে যাওয়া আইফোন খুঁজে পেতে এবং পুনরুদ্ধার করতে আমার আইফোন খুঁজুন – কিন্তু এটির জন্য এটি ভাল নয়। MakeUseOf-এর নিজের জেমস ব্রুস অ্যাপটি ব্যবহার করে তার স্ত্রী হুইকে ট্র্যাক করতে৷

"আমরা শুধু ভেবেছিলাম এটি একটি দুর্দান্ত বৈশিষ্ট্য, এবং (ইতিমধ্যেই) একে অপরের আইক্লাউড পাসওয়ার্ড জেনেছি। কাউকে নৈতিক বা না হওয়াকে ট্র্যাক করার প্রশ্নটি আমাদের মনে কখনই আসেনি," তিনি বলেছেন। "এটি কখনই বিশ্বাসের বিষয়ে ছিল না। আমি তাকে 100% বিশ্বাস করি। যে কেউ এটি বিশ্বাস সম্পর্কে মনে করে বা যারা এই ধারণা দ্বারা বিরক্ত হয় তার সম্ভবত একটি দোষী বিবেক আছে।"

হুই বলেছেন যে তার প্রথম প্রতিক্রিয়া ছিল কেন তাদের এটি প্রয়োজন তা নিয়ে প্রশ্ন করা, কিন্তু তা দ্রুত চলে গেল। "আমাদের কোন গোপনীয়তা নেই, তাহলে আমি কেন কিছু মনে করব?"

ক্যাথরিন হিগিনসন, একজন শিক্ষিকা যিনি জানতে পেরেছিলেন যে তার স্বামী তার অবস্থানের পাশাপাশি তার ফোনে অন্যান্য ডেটা ট্র্যাক করে, প্রাথমিকভাবে বিরক্ত হয়েছিল। কিন্তু তিনিও বুঝতে পেরেছিলেন যে এটি তাদের জন্য আস্থার সমস্যা নয় এবং তার স্বামী এটিকে তাদের সন্তানসহ পুরো পরিবারের জন্য একটি নিরাপত্তা সতর্কতা হিসেবে দেখেছেন।

দ্য মিরর-এ তিনি লিখেছেন, "যদিও স্নুপিংয়ের পরিমাণ সম্পর্কে আমি প্রথমে খুব হতবাক হয়ে গিয়েছিলাম, শেষ পর্যন্ত তার এটি করতে আমার কোনো সমস্যা নেই কারণ আমি কিছুই করতে পারি না।"

ট্র্যাকিং ব্যবহারিক!

প্রযুক্তির উদ্দেশ্য আমাদের জীবনকে সহজ করা। ট্র্যাকিং অ্যাপের সমর্থকরা বলছেন যে এটি ঠিক তাই করছে।

কেন আপনার উল্লেখযোগ্য অন্যদের অবস্থান ট্র্যাক করা সবসময় খারাপ হয় না

"বেশিরভাগই, আমরা এটিকে প্রতিদিনের সুবিধা হিসাবে ব্যবহার করি," জেমস ব্যাখ্যা করেন। "তিনি গতকাল ডাক্তারের কাছে ছিলেন, তাই যখন আমি কুকুরটিকে হাঁটার জন্য নিয়ে গিয়েছিলাম, তখন আমি তাকে খুঁজে বের করার জন্য ব্যবহার করেছি এবং দেখতে চাই যে সে তার ফেরার পথে আছে কি না; যদি তাই হয়, আমি অর্ধেক পথে তার সাথে দেখা করতে পারতাম। আমরা কেউই না। স্থানীয় এলাকাটি ভালভাবে জানে, তাই রাস্তার নামগুলির সাথে সমন্বয় করার চেষ্টা করার পরিবর্তে সে যেভাবেই হোক Google মানচিত্র উচ্চারণ করতে বা বের করতে পারে না, সে কোথায় আছে তা খুঁজে বের করা এবং বলা 'ওই রাস্তায় হাঁটতে থাকো, আমি সেখানে থাকব' একটু পরে'।"

এডওয়ার্ডস বর্ণনা করেছেন যে কীভাবে তিনি তার স্ত্রীকে ফোন করেছিলেন, যিনি একটি মিটআপের জন্য দেরী করছিল, তিনি কোথায় ছিলেন তা জিজ্ঞাসা করতে। তিনি তাকে শুধু ট্র্যাকিং অ্যাপ ব্যবহার করতে বলেছিলেন। কেন? তিনি গাড়ি চালাচ্ছিলেন, পিছনে বাচ্চাদের সাথে, এবং এইভাবে গাড়ি চালানোর সময় ফোনে কথা বলার জন্য একটি দুর্ঘটনার পাশাপাশি জেলে যাওয়ার ঝুঁকি ছিল। তিনি কোথায় ছিলেন তা দেখার জন্য অ্যাপটি ব্যবহার করা এডওয়ার্ডসের পক্ষে আরও ব্যবহারিক ছিল।

হিগিনসন বেশ কয়েকটি উদাহরণ উল্লেখ করেছেন যেখানে ট্র্যাকিং অ্যাপটি কার্যকর হয়েছে। তিনি একটি আর্থিক স্থানান্তর সম্পর্কে একটি গুরুত্বপূর্ণ পাঠ্য মিস করেছেন, কিন্তু তার স্বামী এটি পেতে সক্ষম হয়েছেন। তিনি একবার সকাল 3 টায় তার মেয়ের কাছ থেকে একটি মিস কলে জেগে উঠেছিলেন — স্বাভাবিকভাবেই, আতঙ্ক তৈরি হয়েছিল - কিন্তু ট্র্যাকিং অ্যাপের মাধ্যমে, তারা দ্রুত বুঝতে পারে যে সে একজন বন্ধুর জায়গায় ছিল এবং ভুলবশত তার ঘুমের মধ্যে ফোনটি ডায়াল করেছিল৷

জেমস এবং হিগিনসন উভয়ই বলে যে এটি একটি দুর্দান্ত সুরক্ষা বৈশিষ্ট্য, বিশেষ করে যারা দেরিতে কাজ করছেন এবং একা ভ্রমণ করছেন তাদের জন্য। এছাড়াও, এটি বাধ্যতামূলক নয়। আপনি সহজেই ট্র্যাকিং অ্যাপগুলি থেকে অপ্ট আউট করতে পারেন – অথবা শুধু আপনার ফোন বন্ধ করতে পারেন৷

ট্র্যাকিদের মনের ভিতরে

কেন আপনার উল্লেখযোগ্য অন্যদের অবস্থান ট্র্যাক করা সবসময় খারাপ হয় না

এডওয়ার্ডস-এর জন্য, Find My iPhone অ্যাপটি আসলে তাদের জীবন কতটা বিরক্তিকর হয়ে উঠেছে তার একটি ইঙ্গিত ছিল – তিনি বা তার স্ত্রী চারটি জায়গার একটিতে থাকবেন, এবং এটি বারবার দেখা একটি পুরানো বিবাহিত দম্পতি হওয়ার অনুস্মারক। একদিন অবধি, তার স্ত্রী তাকে তাদের বাড়ির ভিতরে ঘটে যাওয়া সমস্ত দুর্দান্ত জিনিস, তাদের সন্তানদের ছোট ছোট অর্জনের কথা বলেছিল৷

"আমাদের পরিবারের মধ্যে আজকে সত্যিই অনেক রোমাঞ্চকর ঘটনা ঘটেছে। অনেক স্বতন্ত্র বিকাশ। শুধু এই কারণে যে যা ঘটেছিল তা একটি বন্ধু খুঁজে পাওয়া যায়নি, তার মানে এই নয় যে এটি গুরুত্বপূর্ণ ছিল না," তার স্ত্রী বলেছেন। পি>

অবশ্যই, আপনি শুধু অবস্থান ট্র্যাকিং অতিক্রম করতে পারেন. এমনকি আপনি টেক্সট বার্তা থেকে এমনকি দূরবর্তীভাবে তাদের ফোনের ক্যামেরা চালু করা পর্যন্ত সবকিছু পেতে আপনার কম্পিউটারের মাধ্যমে আপনার পত্নীকে গুপ্তচর করতে পারেন। তাহলে আপনি কোথায় লাইন আঁকবেন? কোন সময়ে আপনাকে অনৈতিক গুপ্তচরবৃত্তি থেকে রক্ষা করতে হবে?

জেমস এবং হুই ব্রুস মনে করেন না একে অপরের বার্তাগুলি দেখা একটি বড় বিষয় হবে, কারণ তারা ইতিমধ্যে একটি আইপ্যাড শেয়ার করেছে যার উভয় ইনবক্স রয়েছে৷

"যাই হোক। আমি যাইহোক কোন গুরুত্বপূর্ণ ইমেল পাচ্ছি না," হুই বলেছেন। "সম্ভবত এটি সহজ হবে কারণ তাকে দেখার জন্য আমাকে কিছু ফরোয়ার্ড করার প্রয়োজন হবে না৷ একমাত্র সমস্যা হল উপহার কেনার চেষ্টা করা - সে দেখতে পারে আমি কোন দোকানে যাই!"

উপরে উল্লিখিত বেশিরভাগ ক্ষেত্রেই এমন বন্ধু এবং পরিবার রয়েছে যারা মনে করেন গোপনীয়তার আক্রমণ এবং তাদের সম্পর্কের প্রতি আস্থার অভাব রয়েছে। দম্পতিরা নিজেরাই এই বিষয়গুলি নিয়ে এতটা মাথা ঘামায় না, তবে আস্থার সমস্যাগুলি তাদের কুৎসিত মাথার পিছনে বারবার ফিরে আসে।

হিগিনসন লিখেছেন, "অন্য কেউ আমার কাছে একটি আকর্ষণীয় বিষয় তুলে ধরেছে যে যদি আপনার অন্য অর্ধেক আপনার ফোনে একটি গুপ্তচরবৃত্তির অ্যাপ ইনস্টল করে তবে এর কারণ হতে পারে, আসলে, তার কাছে লুকানোর কিছু আছে," লিখেছেন হিগিনসন। "আমি এটা নিয়ে ভাবিনি – (আমার স্বামী) কি আমার সাথে প্রতারণা করতে পারে? আমি তা মনে করি না। কিন্তু যেহেতু আমি আমাদের অ্যাপগুলি নিয়ন্ত্রণ করি না, আমি জানতাম না।"

আপনি কি ট্র্যাকিংয়ের সাথে ঠিক থাকবেন?

এই দম্পতিরা কি আপনার সম্পর্কের ট্র্যাকিংয়ের জন্য আপনার পক্ষে যথেষ্ট ভাল কেস তৈরি করে? আপনি কি এখনও মনে করেন যে এটি আপনার উল্লেখযোগ্য অন্যের উপর গুপ্তচরবৃত্তি করছে? একটি সম্পর্কিত শিরায়:পিতামাতার কি তাদের বাচ্চাদের উপর গুপ্তচরবৃত্তি করা উচিত? আসুন মন্তব্যে আলোচনা করি।

ইমেজ ক্রেডিট:Seraphim Art / Shutterstock, Goritza / Shutterstock, Georgejmclittle / Shutterstock, Ph-Dabphimsri / Shutterstock, James Bruce


  1. আপনার স্মার্টফোনের মাধ্যমে কে আপনাকে ট্র্যাক করছে?

  2. আপনার অবস্থান ট্র্যাক করা থেকে Google কে কিভাবে প্রতিরোধ করবেন

  3. আপনার অবস্থান ট্র্যাকিং থেকে ওয়েবসাইটগুলি কীভাবে নিষ্ক্রিয় করবেন

  4. কিভাবে Facebook আপনার বিশ্বাস পুনরুদ্ধার করার চেষ্টা করছে?