কম্পিউটার

ফেসবুক থেকে গোপনীয়তা ফিরিয়ে আনতে এক ঘন্টার মধ্যে 8টি জিনিস

আমরা সকলেই জানি যে Facebook আপনার তথ্যকে যতটা সম্ভব গুজব করে। কিন্তু কিভাবে আপনি আবার আপনার গোপনীয়তার নিয়ন্ত্রণ পেতে পারেন?

হ্যাঁ, আপনি শুধু Facebook ছেড়ে দিতে পারেন – কিন্তু তারপরও, তারা আপনাকে ট্র্যাক করতে পারে৷ আপনি যদি মনে করেন আপনার প্রোফাইল থেকে পরিত্রাণ পেতে এখনও যেতে হবে, নিশ্চিত করুন যে আপনি এটি সম্পূর্ণরূপে মুছে ফেলেছেন, এবং শুধুমাত্র কিছু সময়ের জন্য এটি নিষ্ক্রিয় করবেন না৷

ঠিক আছে, তাহলে আপনি কীভাবে আপাতদৃষ্টিতে গোপনীয়তার অন্তহীন আক্রমণের মোকাবিলা করতে পারেন, শুধুমাত্র Facebook থেকে নয় আপনার বন্ধুদের এবং এমনকি সম্পূর্ণ অপরিচিতদেরও? এখানে কয়েকটি সাধারণ জিনিস রয়েছে যা আপনি এক ঘন্টার মধ্যে করতে পারেন৷

দূর থেকে লগ আউট করুন

ফেসবুক থেকে গোপনীয়তা ফিরিয়ে আনতে এক ঘন্টার মধ্যে 8টি জিনিস

আমাদের মধ্যে বেশিরভাগই এটি করেছেন:আপনার বাড়িতে না থাকা অবস্থায় আপনার অ্যাকাউন্টে সাইন ইন করেছেন এবং তারপরে এটি ভুলে গেছেন। হতে পারে আপনি কোনো বন্ধুর কম্পিউটারে ছিলেন, অথবা দুপুরের খাবারের সময় বিজ্ঞপ্তির জন্য দ্রুত পরীক্ষা করেছিলেন। সম্ভবত আপনি আপনার স্মার্টফোনেও অ্যাপটি পেয়েছেন।

Facebook জানে আপনি কোথায় সাইন ইন করেছেন এবং আপনি কোন ডিভাইস ব্যবহার করছেন। এর চেয়েও খারাপ, আপনি যদি আপনার অ্যাকাউন্টটি অযৌক্তিক রেখে থাকেন তবে অন্য কেউ স্নুপিং করতে পারে। সৌভাগ্যবশত, আপনি কোথায় সাইন ইন করেছেন তা পরিচালনা করা সহজ৷ সেটিংস> নিরাপত্তা> আপনি যেখানে লগ ইন করেছেন খুলুন৷ একজনকে তুমি চিনতে পারছ না? শুধু ক্রিয়াকলাপ শেষ করুন ক্লিক করুন এবং এটি আপনাকে সেই ডিভাইসটি লগ অফ করে দেবে৷

পোস্ট সীমাবদ্ধ করুন

ফেসবুক থেকে গোপনীয়তা ফিরিয়ে আনতে এক ঘন্টার মধ্যে 8টি জিনিস

আপনার স্ট্যাটাস পোস্টগুলি অনুসন্ধানযোগ্য, তাই আপনি যদি আপনার পৃষ্ঠায় একজন নিয়োগকর্তা (বা এমনকি কর্মচারী) যোগ করেন তবে তারা কলেজে আপনি যে বিব্রতকর জিনিসগুলি পেয়েছিলেন তা দেখতে সক্ষম হতে পারে। যাইহোক, আপনি হয়তো সেই স্ট্যাটাস মুছে ফেলতে চান না।

ফেসবুক আপনাকে কভার করেছে।

বন্ধুদের তালিকা ব্যবহার করে, আপনি নির্দিষ্ট করতে পারেন কে একজন প্রকৃত ঘনিষ্ঠ বন্ধু, কে একজন নিছক পরিচিত, এবং কে একজন পরিবারের সদস্য (এবং সেই শিরোনামগুলি লুকান)। আপনার অতীত নিয়ে আপনি কাকে বিশ্বাস করেন?

আপনি ম্যানুয়ালি প্রতিটি পোস্টের মধ্য দিয়ে যেতে পারেন, টাইমস্ট্যাম্পের পাশের নীচের তীরটিতে ক্লিক করতে পারেন এবং প্রতিটি পোস্ট কে দেখবে তা পরিবর্তন করতে পারেন:বন্ধু , হ্যাঁ; সর্বজনীন , সম্ভবত না; অথবা এমনকি শুধু আপনি . কাস্টম-এ ক্লিক করে আরও গোষ্ঠী নির্বাচন করা যেতে পারে . এটি একটি সুন্দর ভ্রমণ মেমরি লেন ডাউন, কিন্তু আপনি যদি সব কিছু দেখতে চান, তাহলে উপরের ডানদিকে নিচের দিকের তীরটিতে আবার ক্লিক করুন এবং তারপরে অ্যাক্টিভিটি লগ-এ ক্লিক করুন .

এই বেশ উদ্ভট পায়. Facebook-এ আপনি যা পছন্দ করেছেন বা যা লিখেছেন তা এখানে রয়েছে। কিছু জিনিস যা আপনি খুব কমই করতে পারেন (যদিও আপনি যদি সত্যিই চান তবে আপনি জিনিসগুলিকে অপছন্দ করতে পারেন), তবে অন্যথায়, আপনি শেয়ার করা স্ট্যাটাস এবং লিঙ্কগুলিকে আবার 'বন্ধুদের' মূল গোষ্ঠীগুলিতে সীমাবদ্ধ করতে পারেন৷

বিকল্পভাবে, আপনি একই নীচের তীরটিতে ক্লিক করে বন্ধুদের কাছে অতীতের পোস্টগুলিকে পরিমার্জন করতে পারেন৷ সেটিংস> গোপনীয়তা> আপনার বন্ধুদের বন্ধু বা জনসাধারণের সাথে শেয়ার করা পোস্টগুলির জন্য দর্শকদের সীমিত করতে যান?

এটি ব্যাপকভাবে অপরিবর্তনীয় হওয়ার বিষয়ে আপনি একটি সতর্কতা বার্তা পাবেন, তবে আপনি অন্তত ম্যানুয়ালি প্রতিটি পোস্টের মাধ্যমে যেতে পারেন এবং যদি আপনি এটির জন্য অনুশোচনা করতে আসেন তবে এটিকে আবার পরিবর্তন করতে পারেন৷ যদিও আপনি কেন করবেন তা আমি দেখতে পাচ্ছি না।

ট্যাগ করা ফটো এবং ফেসিয়াল রিকগনিশন চেক করুন

যখন আপনি মাতাল বা ডেস্কে ঘুমাচ্ছেন এমন ফটোতে আপনার বন্ধু আপনাকে ট্যাগ করে তখন সম্মান করা কঠিন। অথবা উভয়. একই অ্যাক্টিভিটি লগ-এ , আপনি ফিল্টার ব্যবহার করতে পারেন শুধুমাত্র ফটো-এ আপনার অনুসন্ধান পরিমার্জিত করতে এমনকি আপনার ফটো . কলম আইকনে ক্লিক করুন টাইমলাইন থেকে লুকানো তে তার স্থিতি পরিবর্তন করতে প্রতিটি ছবির পাশে – অথবা এমনকি প্রতিবেদন/ট্যাগ সরান .

কিন্তু ফেসবুকও জানে আপনি দেখতে কেমন; অর্থাৎ, যদি আপনি যথেষ্ট ফটোতে ট্যাগ হন। এটি Facebook-এর পক্ষে তাদের নিজস্ব ছবিতে আপনাকে ট্যাগ করার পরামর্শ দেওয়া সহজ করে তোলে৷ ডিপফেস, তাদের ফেসিয়াল রিকগনিশন প্রজেক্ট, 97% পর্যন্ত নির্ভুলতার সাথে আলো এবং কোণ নির্বিশেষে আপনাকে সনাক্ত করতে পারে। আপনি এই সেটিংস সামঞ্জস্য করতে পারেন, এবং অবশ্যই সেই ট্যাগগুলি পর্যালোচনা করতে পারেন (যখনও আপনি অন্য কারো অ্যালবামে ট্যাগ করা থাকবেন তখন আপনি স্বয়ংক্রিয়ভাবে একটি ইমেল পাবেন) সাথে সেটিংস> টাইমলাইন এবং ট্যাগিং> ফটোগুলি আপনার মতো হলে ট্যাগ পরামর্শ কে দেখে আপলোড করা হয়?

আপনি যদি ভাগ্যবান হন তবে এই বিকল্পটি আপনার জন্য উপলব্ধ হবে না কারণ ডিপফেস শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যবহৃত হচ্ছে বলে জানা গেছে৷

আপনার অ্যাপ চেক করুন

ফেসবুক থেকে গোপনীয়তা ফিরিয়ে আনতে এক ঘন্টার মধ্যে 8টি জিনিস

আমরা পরিষেবাগুলি - অ্যাপস এবং ওয়েবসাইটগুলিকে - আমাদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলিকে ঘষতে এবং আমাদের দেয়ালে পোস্ট করতে দিই৷ আপনি এই অনেক বিশ্বাস. এর মধ্যে কিছু আপনি সম্পূর্ণভাবে ভুলে গেছেন। আপনি কি ব্যবহার করেন বন্ধুরা দেখতে পারে এবং অ্যাপগুলি আপনার সম্পর্কে ব্যক্তিগত তথ্যও বের করতে পারে, যেমন। নাম, বয়স, পেশা।

আপনি আপনার অ্যাক্টিভিটি লগ-এর পোস্টের মতোই অ্যাপের দৃশ্যমানতা পরিবর্তন করতে পারেন , অথবা এমনকি অ্যাপের অনুমতি সম্পূর্ণভাবে মুছে ফেলুন। আপনি সেগুলিকে সেটিংস> অ্যাপস-এ তালিকাভুক্ত পাবেন

ফেসবুক আসলে আমার সম্পর্কে কতটা জানে তা আবিষ্কার করতে আমি কয়েক মাস আগে ডিজিটাল শ্যাডো ব্যবহার করেছি। যে এখনও আছে. আমি Marvel:Avengers Alliance খেলেছি একদা. সেটাও আছে। এবং ক্রিকি, আমি কিছু ​​আঁকুন সম্পর্কে সব ভুলে গিয়েছিলাম !

অ্যাপের উপর হোভার করুন এবং x ক্লিক করুন সম্পূর্ণরূপে অপসারণ করতে।

অন্যথায়, আপনার ফোনে কোন অ্যাপগুলির আসলে আপনার অ্যাকাউন্টে অ্যাক্সেস প্রয়োজন তা মূল্যায়ন করুন৷ কেন তারা এটা প্রয়োজন? এটি বন্ধ করাও সহজ; একটি iPhone এ, উদাহরণস্বরূপ, সেটিংস> গোপনীয়তা> Facebook -এ যান - আপনার লগইন তথ্যের অনুরোধ করা যেকোন অ্যাপস সেখানে সংরক্ষিত থাকে৷

ফেসবুক থেকে গোপনীয়তা ফিরিয়ে আনতে এক ঘন্টার মধ্যে 8টি জিনিস

আপনি যদি Google, DuckDuckGo, Bing et al. না চান আপনার টাইমলাইনের সাথে লিঙ্ক করা (এবং হ্যাঁ, তারা সত্যিই এটি করে – যার অর্থ আপনার নাম এবং অবস্থান জানেন এমন যে কেউ মূলত আপনি কী পছন্দ করেন তা দেখতে পারেন), আপনাকে আপনার গোপনীয়তা সেটিংসের সাথে হেরফের করতে হবে। আবার, নিচের দিকের তীরটিতে যান:

সেটিংস> গোপনীয়তা> কে আমাকে দেখতে পারে?> আপনি কি অন্য সার্চ ইঞ্জিনগুলিকে আপনার টাইমলাইনে লিঙ্ক করতে চান?

এবং তারপর সেই বাক্সের টিক চিহ্ন খুলে দিন। Facebook যেমন সতর্ক করেছে, সার্চ ইঞ্জিনের সেই লিঙ্কগুলি বাদ দিতে একটু সময় লাগতে পারে৷

আপনার দৃশ্যমানতা সীমিত করার আরেকটি উপায় হল আপনার নাম সামান্য পরিবর্তন করা:একটি বিশেষ অক্ষর যোগ করুন বা আপনার উপাধির শেষ অংশটি বাদ দিন। এটি বন্ধুদের জন্য আপনাকে খুঁজে পাওয়া কঠিন করে তোলে। এটি অপরিচিতদের জন্য আপনাকে খুঁজে পাওয়া আরও কঠিন করে তোলে৷

অন্যান্য এনক্রিপ্ট করা বার্তা বিবেচনা করুন

Facebook-এর ব্যক্তিগত চ্যাটগুলি দুর্দান্ত এবং সবকিছু, কিন্তু সেগুলি আসলে নয়৷ ব্যক্তিগত।

তারা মেসেঞ্জার থেকে তথ্য আটকাতে পারে; প্রধানত মেটাডেটা যা প্রকাশ করতে পারে আপনি কখন অনলাইন আছেন, আপনি কোন ডিভাইসটি ব্যবহার করছেন এবং অবস্থান।

কিন্তু আতঙ্কিত হবেন না:আমাদের বিকল্প আছে। প্রচুর পরিসেবা এনক্রিপ্ট করা মেসেজ অফার করে (যদিও NSA ফ্রন্ট-ডোর অ্যাক্সেস চায়, তাই সেগুলি সেই দীর্ঘ সময়ের জন্য ব্যক্তিগত নাও থাকতে পারে), অবশ্যই iMessages সহ। হোয়াটসঅ্যাপ স্পষ্টতই ব্যাপক জনপ্রিয়, কিন্তু Facebook এর অধিগ্রহণের পরে, এর গোপনীয়তা নিয়ে প্রশ্ন উঠেছে৷

সম্পর্কের স্থিতি

ফেসবুক থেকে গোপনীয়তা ফিরিয়ে আনতে এক ঘন্টার মধ্যে 8টি জিনিস

এটি কঠোর শোনাতে পারে, তবে সম্পর্কের মধ্যে থাকবেন না - এমনকি মজা করেও। আমি বলতে চাচ্ছি না যে আপনি আপনার প্রিয়জনকে পরিত্যাগ করুন বা এর মতো মানসিক কিছু:শুধু তাদের উল্লেখযোগ্য অন্যদের হিসাবে ট্যাগ করবেন না।

কেন? কারণ তখন তাদের বন্ধুরা আপনাকে দেখতে পারে। ওহ, এটি খুব ষড়যন্ত্রমূলক শোনাতে পারে, কিন্তু আপনি যদি সত্যিই আপনার দৃশ্যমানতা সীমিত করতে চান তবে ইমেল ব্যবহার করে আপনি কাকে চেনেন তা ইমারসন কীভাবে আলাদা করে তা একবার দেখুন। আপনার ইমেল হেডারে প্রচুর তথ্য রয়েছে। তারপর ভাবুন ফেসবুক কি করতে পারে। আপনার প্রোফাইলে যান এবং সম্পর্কে ক্লিক করুন৷ . আপনি সেখানে এটির সাথে হস্তক্ষেপ করতে পারেন।

খারাপ দিকটি হতে পারে যে আপনার পরিচিত লোকেরা আপনার স্ত্রীর মাধ্যমে আপনাকে সহজে খুঁজে পাবে না, তবে তারা আপনাকে খুঁজতে পারে এমন আরও অনেক উপায় রয়েছে। এবং যাইহোক, কে আজকাল তাদের সম্পর্কের স্ট্যাটাস আপডেট করে?! শুধু এর নেতিবাচক প্রভাবগুলি দেখুন৷

আপনার ইমেল পরিবর্তন করুন

ফেসবুক থেকে গোপনীয়তা ফিরিয়ে আনতে এক ঘন্টার মধ্যে 8টি জিনিস

এই সমস্ত বিজ্ঞপ্তি বিরক্ত? চিন্তিত ফেসবুক একটি ব্যক্তিগত ইমেল ঠিকানা জানে? আপনার প্রাথমিক যোগাযোগের ঠিকানা পরিবর্তন করুন। এটা সহজ, শুধু সেটিংস> সাধারণ দেখুন .

আপনি সেখানে আপনার প্রাথমিক ইমেল দেখতে পাবেন, তাই শুধু সম্পাদনা -এ ক্লিক করুন৷ বোতাম - এবং মনে রাখবেন আপনি পরের বার লগ ইন করার সময় এটি করেছেন!

Facebook আপনার জন্য সেট আপ করা ঠিকানায় আপনি ডিফল্ট করতে পারেন (এগুলি কেমন ধরনের), বা সর্বজনীন ইমেল (যেমন একটি ব্যবসায়িক একটি), যেটি ইতিমধ্যেই ইন্টারনেটে রয়েছে তাই সামাজিক নেটওয়ার্কও এটি জানে কিনা তা কোন ব্যাপার না। .

আপনি আর কি করতে পারেন?

হ্যাঁ, ফেসবুক আপনার সম্পর্কে অনেক কিছু জানে। আপনার গোপনীয়তা সেটিংস ভুল হলে, অপরিচিতরাও আপনার সম্পর্কে অনেক কিছু জানতে পারে৷

ভাগ্যক্রমে, আপনি অসহায় নন. এটা খুব সহজ নিয়ন্ত্রণ ফিরে কুস্তি.

আপনার গোপনীয়তা ফিরে পেতে আপনার আর কোন দ্রুত এবং সহজ টিপস আছে?


  1. ডেটা গোপনীয়তার দিকে Facebook-এ নতুন পরিবর্তন

  2. কিভাবে নিশ্চিত করবেন যে ফেসবুকে আপনার গোপনীয়তা সুরক্ষিত আছে

  3. কেউ গুগল এবং ফেসবুক থেকে চুরি করেছে, এবং এটি বিদ্রুপ তাদের ফিরিয়ে দিয়েছে

  4. ডিজিটাল ইভসড্রপারস থেকে আপনার গোপনীয়তা ফিরিয়ে নেওয়ার 5 উপায়