কম্পিউটার

The MegaNet:IP Address ছাড়া একটি ইন্টারনেট কিভাবে কাজ করবে

ইন্টারনেট নিঃসন্দেহে আধুনিক ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ আবিষ্কার। এর আগে কখনোই আমরা কয়েকটি কীস্ট্রোকের সাহায্যে বিশ্বের জ্ঞানের সম্পদে অবারিত প্রবেশাধিকার পাইনি।

এটি একটি ত্রুটিপূর্ণ বাহন যা দুর্নীতির জন্য উপযুক্ত, এবং কিম ডটকম আশা করে যে এটি সব পরিবর্তন করবে।

তার মতে, মেগানেট হবে একই ইন্টারনেটের একটি নতুন, উন্নত সংস্করণ যা আমরা সবাই জানি এবং ভালোবাসি। এতে ভারী এন্ড-টু-এন্ড এনক্রিপশন, কোনো আইপি ঠিকানা নেই এবং একটি বিকেন্দ্রীভূত কাঠামো থাকবে যা দারোয়ান এবং সরকারী নিয়ন্ত্রণের উপর নির্ভর না করে অপারেশনকে "জনগণের জন্য, জনগণের দ্বারা" প্রস্তাবিত করে তোলে।

এটা উচ্চাভিলাষী, অন্তত বলতে.

মেগানেট কি?

সংক্ষেপে, MegaNet-এর প্ল্যান হল একটি ইন্টারনেট যা সরকারি নিয়ম, হ্যাকারদের থেকে মুক্ত, এবং যারা আমরা ব্যবহার করার সময় ওয়েবে রেখে যাওয়া বিপুল পরিমাণ ডেটা ব্যবহার করতে চাই। সেখানে যাওয়ার জন্য, ডটকম অনেক প্রযুক্তি ব্যবহার করার পরিকল্পনা করেছে যা আমরা ইতিমধ্যেই ব্যবহার করছি, বিশেষ করে:স্মার্টফোন।

এই প্ল্যানটিতে কয়েক মিলিয়ন স্মার্টফোন ব্যবহারকারীর সম্মিলিত প্রক্রিয়াকরণ শক্তি, স্টোরেজ এবং ব্যান্ডউইথ ব্যবহার করা জড়িত। প্রতিটি ব্যবহারকারী সেই অলস সময়কালে ব্যবহার করার জন্য ডেটা দান করবেন যখন তারা এটি ব্যবহার করছেন না -- যখন তারা ঘুমাচ্ছেন, উদাহরণস্বরূপ। এই ডেটা তারপর বিশ্বের সব কোণ থেকে ফাইল পাঠাতে এবং সঞ্চয় করার জন্য প্রয়োজনীয় সংস্থান তৈরি করতে পুল করা হবে৷

এটি একটি বটনেট কীভাবে কাজ করে তার অনুরূপ ধারণা, সমস্ত বিদ্বেষ ছাড়া।

MegaNet এর ব্যবহারকারীদের জন্য এনক্রিপশনের ভারী ব্যবহার করার মাধ্যমে ডেটা প্যাকেটগুলিকে ভয়ঙ্কর চোখ থেকে সুরক্ষিত রাখার উদ্দেশ্যে করা হয়েছে। এটি ক্রমবর্ধমান সাধারণ ডেটা ফাঁসকে প্রতিরোধ করবে -- প্রায়ই ক্রেডিট কার্ড এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের তথ্য সহ -- যা আজ ওয়েবকে বিপর্যস্ত করে।

MegaNet ব্লকচেইনের উপরও নির্ভর করবে, যা একটি পাবলিক লেজার যা বিটকয়েন লেনদেন রেকর্ড ও সংরক্ষণ করে। বিটকয়েন লেনদেনের পরিবর্তে, তবে, ব্লকচেইনের এই পরিবর্তিত সংস্করণ ফাইলগুলিকে সঞ্চয় করবে যাতে আমরা আজ যে প্রথাগত সার্ভার প্রযুক্তি ব্যবহার করি তার উপর নির্ভর না করে সেগুলি সর্বদা অ্যাক্সেসযোগ্য থাকে৷

পরিবর্তে, ডেটার অংশ যা ইন্টারনেট তৈরি করে -- বা আরও সঠিকভাবে, মেগানেট -- সারা বিশ্বে বিতরণ করা হবে এবং তারপর সরাসরি আপনার ডিভাইস থেকে অ্যাক্সেস করা হবে।

মেগানেটকে সর্বদা অনলাইনে রাখতে -- যদি আপনি এটি অ্যাক্সেস করার চেষ্টা করেন তখন ফাইলটি হোস্ট করা ব্যবহারকারী অফলাইনে থাকে -- এই ফাইলগুলি সারা বিশ্বে ছড়িয়ে দেওয়া হবে এবং একাধিক ব্যবহারকারী প্রতিটি ফাইল, বা প্রতিটি ফাইলের অন্তত টুকরো হোস্ট করবে .

মেগানেট কেন প্রয়োজনীয়?

উপাখ্যানগতভাবে, আমি মনে করি আমরা সবাই তথ্য লঙ্ঘন এবং সরকারী গুপ্তচরবৃত্তি অনুভব করছি।

কিন্তু যদি আমরা গুণগত উপায়ে দেখি, যেমন NCC গ্রুপের এই সমীক্ষা [ব্রোকেন ইউআরএল রিমুভড], আমরা দেখতে পাব যে 77 শতাংশ অনলাইন ক্রেতা সম্পূর্ণরূপে আত্মবিশ্বাসী বোধ করেন না যে তারা ডেটা লঙ্ঘনের অংশ হবেন না, 62 শতাংশ অনলাইন নিরাপত্তা নিয়ে তাদের আগের থেকে বেশি উদ্বিগ্ন, এবং 64 শতাংশ বিশ্বাস করে যে তারা আগামী বারো মাসে একটি লঙ্ঘনের শিকার হবে৷

শুধু তাই নয়, পিউ রিসার্চ অনুসারে, প্রায় 40 শতাংশ আমেরিকান অনলাইন ট্র্যাফিকের সরকারী নজরদারি সম্পর্কে "খুব উদ্বিগ্ন" বা "কিছুটা উদ্বিগ্ন"। একটি প্রায় অভিন্ন নম্বর তাদের সেল ফোন কার্যকলাপের উপর সরকারী নজরদারি সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছে৷

গোপনীয়তা বাদ দিয়ে, রুমে সত্যিই একটি বড় হাতি রয়েছে যা কেউ সম্বোধন করতে চায় বলে মনে হয় না:কে আসলে ইন্টারনেট নিয়ন্ত্রণ করে? যদিও সেখানে কোনো নিয়ন্ত্রক সংস্থা নেই, মার্কিন যুক্তরাষ্ট্রের সরকার সাম্প্রতিক বছরগুলিতে ইন্টারনেটকে পুলিশ করার জন্য এটি নিজের উপর নিয়েছে -- এবং শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে নয়।

কিম ডটকমের এটির সাথে সরাসরি অভিজ্ঞতা রয়েছে, কারণ তিনি বর্তমানে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের জন্য ফেডারেল র্যাকেটিয়ারিং, মানি লন্ডারিং এবং কপিরাইট লঙ্ঘনের অভিযোগে বিচারের মুখোমুখি হওয়ার জন্য একটি আপিলের জন্য অপেক্ষা করছেন৷

ডটকমের উদাহরণ ছাড়াও, মার্কিন সরকার সুইডেনের সবচেয়ে অবিচ্ছেদ্য প্রভাব ছিল -- একটি দেশ যেখানে কুখ্যাতভাবে শিথিল কপিরাইট [ব্রোকেন ইউআরএল সরানো] আইন আছে -- পাইরেট বে সহ-প্রতিষ্ঠাতা ফ্রেডেরিক নিজ, গটফ্রিড সোভারথলম এবং পিটার সুন্ডে পাঠানোর সিদ্ধান্ত তাদের জনপ্রিয় টরেন্ট সাইটের মাধ্যমে কপিরাইট লঙ্ঘনের সুবিধার জন্য কারাগারে।

শেষ পর্যন্ত, MegaNet শুধুমাত্র হ্যাকারদের কাছ থেকে নিরাপত্তা এবং গোপনীয়তা এবং সরকারের চোখ ধাঁধানো বিষয় নয়। এটি এমন একটি ইন্টারনেট তৈরি করার বিষয়ে যা কার্যত অস্পৃশ্য। আইপি ঠিকানা ছাড়া ব্যক্তি এবং ওয়েবসাইট হ্যাক করা যাবে না। আপনি DDoS আক্রমণ চালাতে পারবেন না। কোনো একক গভর্নিং বডির আইন লঙ্ঘনের জন্য আপনি ওয়েবসাইটগুলিকে নামাতে পারবেন না।

MegaNet হল স্বাধীনতা এবং স্বচ্ছতা সম্পর্কে, যে জিনিসগুলির জন্য ইন্টারনেটের সূচনাতেই প্রশংসিত হয়েছিল কিন্তু এর ভিত্তি সব কিছুর চাপে ভেঙ্গে যাওয়ায় হারাতে প্রস্তুত বলে মনে হচ্ছে।

মেগানেট কি আসলে ঘটতে পারে?

হ্যাঁ, তবে এটি সম্ভবত হবে না, অন্তত ডটকম বর্তমানে এটি বর্ণনা করে।

ইন্টারনেট ক্রমাগত বিকশিত হয়. উন্নততর এনক্রিপশনের মাধ্যমে নিরাপত্তা বাড়াতে আমরা সাম্প্রতিক বছরগুলিতে HTTP থেকে HTTPS-এ চলে এসেছি। আমরা আরও আইপি ঠিকানা প্রদান করতে IPv4 থেকে IPv6 তে স্যুইচ করার প্রক্রিয়ার মধ্যে আছি। আমরা গোপনীয়তা বনাম স্বাধীনতা হারানোর উপযুক্ত স্তর নিয়ে বিতর্ক করছি৷

আমরা এখনও ইন্টারনেটের শৈশব পর্যায়ে রয়েছি, এবং এটা স্বাভাবিক যে এটি তার ব্যবহারকারীদের পরিবর্তিত চাহিদার সাথে বাড়তে ও মানিয়ে চলতে থাকে।

ডটকমের পরিষেবার বেশ কয়েকটি সমস্যা রয়েছে, যার মধ্যে সবচেয়ে কম নয় যে তিনি তার আপিল হারাতে হলে মার্কিন যুক্তরাষ্ট্রে দীর্ঘ কারাদণ্ডের সম্মুখীন হতে পারেন। বিবেচনা করার জন্য আরেকটি বাধা হল সরকারি হস্তক্ষেপ, যা পরিষেবাটি তৈরি করা প্রযুক্তিগুলিকে বেআইনি ঘোষণা করে পুরো প্রক্রিয়াটিকে থামিয়ে দিতে পারে।

এখনও অবধি, লক্ষ লক্ষ সেল ফোন টিথার করা, সরকারি অনুপ্রবেশ রোধ করে এমন সুরক্ষা ব্যবস্থা তৈরি করা এবং ব্লকচেইন ব্যবহারের মাধ্যমে মুদ্রা স্থানান্তর বেনামী করা সবই একটি আইনি ধূসর এলাকায়৷ এগুলির যেকোনও বা সমস্ত নিষিদ্ধ করা যেতে পারে, যা কার্যকরভাবে মেগানেটকে শেষ করে দেবে তার আগে যতটা বাষ্প তৈরি করা দরকার তা বন্ধ করে দেবে।

টেক অফ করার কথা বললে, এটি তত্ত্বের আরেকটি প্রধান ত্রুটি। ক্রিটিক্যাল ভরে পৌঁছানোর জন্য, মেগানেটকে এটিকে আরও বাস্তবসম্মত করার জন্য বিস্ময়করভাবে উচ্চ সংখ্যক ব্যবহারকারীর প্রয়োজন। ডটকম বলেছে যে তিনি ভবিষ্যদ্বাণী করেছেন প্রথম বছরে 100 মিলিয়ন ব্যবহারকারী সাইন আপ করবেন। এই সংখ্যাটিকে যতটা জ্যোতির্বিজ্ঞানের মতো মনে হয়, এটাও স্পষ্ট নয় যে এটি বড় বাধা এড়াতে যথেষ্ট হবে কিনা।

The MegaNet:IP Address ছাড়া একটি ইন্টারনেট কিভাবে কাজ করবে

MegaNet, এটা মনে হচ্ছে, তার সময়ের অনেক আগে হতে পারে. এই গ্র্যান্ড স্কেলে কিছু কার্যকর করার জন্য, আপনার দুটি জিনিসের মধ্যে একটির প্রয়োজন:

  1. বিশ্বের জনসংখ্যার একটি ভাল চুক্তি স্মার্টফোন ডেটার মাধ্যমে সম্পদে অবদান রাখছে।
  2. উন্নত করার প্রযুক্তি।

আমরা দুই নম্বর সম্পর্কে নিশ্চিত, কিন্তু দত্তক নেওয়ার সংখ্যা আমাকে আশাবাদী বলে মনে করে। আমি এই ধরণের পরিষেবার প্রয়োজনীয়তার বিরুদ্ধে তর্ক করব না, তবে একজন প্রযুক্তি লেখক হিসাবে, এটি বেশ স্পষ্ট যে সাধারণ জনগণ এটি বুঝতে পারবে না বা কেন এটির প্রয়োজন ছিল সে সম্পর্কে তাদের কোনও বাস্তব প্রবণতা নেই (শিক্ষার স্বাস্থ্যকর ডোজ ছাড়া )।

যদি এটি "আপনি বর্তমানে যা ব্যবহার করছেন তার থেকে এটি আরও ভাল" এর মত সহজ হতো, তাহলে আমরা সবাই এখনই বিটকয়েন ব্যবহার করতাম এবং আমরা সবাই জানি যে এটি শীঘ্রই ঘটবে না। ভোক্তা শিক্ষা দত্তক নেওয়ার ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য বাধা হয়ে দাঁড়িয়েছে। কম দত্তক নেওয়ার সংখ্যার সাথে, প্রতিবন্ধকতা এড়াতে প্রযুক্তিকে আরও পরিশীলিত হতে হবে।

আমাদের এটাও মনে রাখা উচিত যে এই মুহুর্তে এটি একটি তাত্ত্বিক প্রস্তাব। বিজ্ঞান পরীক্ষা করে দেখেছে, প্রযুক্তি উপলব্ধ, এবং ওয়েব ব্যবহারকারীরা আগের চেয়ে আরও বেশি নিরাপত্তা-সচেতন, কিন্তু ভোক্তাদের আচরণ পরিবর্তন করা একটি কঠিন প্রস্তাব।

ডটকম এবং তার দল তাদের জন্য তাদের কাজ শেষ করে দিয়েছে, কিন্তু আমরা 2016 সালের কোনো এক সময়ে MegaNet-এর প্রথম আভাস পাব।

আইপি ঠিকানা ছাড়া একটি ব্যক্তিগত ইন্টারনেট সম্পর্কে আপনি কী মনে করেন? আপনি কি এটি ব্যবহার করবেন?


  1. সত্যিই বিকেন্দ্রীভূত ইন্টারনেট কি সম্ভব? এটি ব্লকচেইনের সাথে কিভাবে কাজ করতে পারে

  2. ইন্টারনেট সেন্সরশিপ যুক্তরাজ্যে - কেন এটি কাজ করবে না

  3. কিভাবে ইন্টারনেট কথা বলে

  4. কিভাবে ইন্টারনেটে বেনামী থাকা যায়