কম্পিউটার

কীভাবে বিলবোর্ডগুলি আপনাকে ট্র্যাক এবং স্পাই করার জন্য বিকশিত হচ্ছে

আপনি যদি প্রযুক্তির খবর পড়েন, তাহলে আপনি সম্ভবত ভালো করেই জানেন যে কোম্পানিগুলি আপনার বিপুল পরিমাণ ডেটা সংগ্রহ করছে:আপনার আইএসপিগুলি সম্ভবত আপনার ইন্টারনেট সংযোগের উপর নজর রাখছে, বিজ্ঞাপনদাতারা তাদের যা কিছু করতে পারে তা সংগ্রহ করছে এবং সমন্বিত করছে, সামাজিক নেটওয়ার্কগুলি আপনার জন্য প্রোফাইল তৈরি করে এমনকি যদি আপনি একটি অ্যাকাউন্ট নেই, এবং সমস্ত ধরণের মোবাইল মেটাডেটা সেল প্রদানকারী এবং সরকার দ্বারা সংগ্রহ এবং বিশ্লেষণ করা হয়৷

তবে একটি নতুন ধরণের সংগ্রহ রয়েছে যা সম্প্রতি চালু করা হয়েছে এবং এটি সম্ভবত আপনি যে পদ্ধতিগুলি ব্যবহার করছেন তার চেয়ে এটি কিছুটা বেশি বিরক্তিকর। ClearChannel Outdoor এখন বিজ্ঞাপনদাতাদের রাস্তায় আপনার গতিবিধি ট্র্যাক করতে সাহায্য করছে, আপনি হাঁটছেন, সাইকেল চালাচ্ছেন বা গাড়ি চালাচ্ছেন। যতক্ষণ আপনার কাছে আপনার ফোন থাকবে, ClearChannel জানে আপনি কোথায় যাবেন।

কিভাবে তারা এই করছেন? স্পাই স্যাটেলাইট? আপনার যানবাহনে জিপিএস ট্র্যাকার? আপনি যেখানেই যান ব্যক্তিগত গোয়েন্দারা আপনাকে অনুসরণ করে? উত্তরটি একটু বেশি জাগতিক কিন্তু উদ্বেগজনক:তারা তাদের বিলবোর্ড দিয়ে আপনাকে ট্র্যাক করছে।

কি, ঠিক, এখানে কি চলছে?

প্রোগ্রামটি আসলে এর চেয়ে একটু বেশি ভয়ঙ্কর শোনাচ্ছে, তবে অস্বীকার করার কিছু নেই যে এটি কিছুটা বিরক্তিকর। এখানে ClearChannel কীভাবে সিস্টেমটিকে বর্ণনা করে, যার নাম RADAR:

https://vimeo.com/156622287

সুতরাং, সংক্ষেপে, বিলবোর্ডগুলি বেনামী ডেটা সংগ্রহ করে যা বিস্তারিত ট্র্যাফিক এবং ভ্রমণের ধরণগুলি দেখায়; এবং যেহেতু ClearChannel হল মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম বিজ্ঞাপনদাতাদের মধ্যে একটি, তার মানে এটির রয়েছে অনেক কিছু বিলবোর্ড থেকে ডেটা সংগ্রহ করার জন্য।

বিলবোর্ডের সেন্সরগুলি আপনার সেল ফোনের সংকেত সনাক্ত করে -- অনেকটা iBeacon-এর মতো -- এবং আপনার ফোন ট্র্যাক করে যখন এটি একটি শহরের মধ্য দিয়ে যায় (মলেও একই কাজ করা হয়)। তারপর সেই ডেটা বেনামী করা হয় এবং বড় ব্যাচে বিক্রি করা হয়, যাতে কেউ আপনাকে ব্যক্তিগতভাবে সনাক্ত করতে না পারে৷

অন্যান্য প্রদানকারীর ডেটার সাথে সেই তথ্যটি সংযুক্ত করার মাধ্যমে, ClearChannel বিজ্ঞাপনদাতাদের বলতে পারে যে লোকেরা কতগুলি বিলবোর্ড দেখছে, সেই বিজ্ঞাপনগুলিতে তাদের প্রকাশের সময়, তারা বিজ্ঞাপন দেওয়া দোকানে যায় কিনা এবং লোকেরা অনলাইনে এবং তাদের টিভির সামনে কীভাবে আচরণ করে বিলবোর্ড দেখার পর।

কীভাবে বিলবোর্ডগুলি আপনাকে ট্র্যাক এবং স্পাই করার জন্য বিকশিত হচ্ছে

এই প্রোগ্রামের সবচেয়ে অস্বস্তিকর অংশগুলির মধ্যে একটি হল দর্শক সেগমেন্ট যা বিজ্ঞাপনদাতারা বিশেষভাবে ট্র্যাক করতে পারেন। এই লেখার সময়, নিম্নলিখিতগুলি পাওয়া যায়:

  • খেলাধুলা:NCAA, NFL, এবং NBA
  • অর্থ
  • অটো ইন্টেন্ডার
  • মুভি বাফ
  • ফ্যাশনিস্তা
  • ইলেকট্রনিক্স
  • মা
  • QSR ভিজিটর
  • বাড়ির উন্নতি

এই নয়টি যথেষ্ট খারাপ, কিন্তু ClearChannel বলে যে এটি দর্শকদের 1800 টিরও বেশি গোষ্ঠীতে ভাগ করতে সক্ষম হবে খুব অদূর ভবিষ্যতে।

ব্র্যান্ডগুলি কেন তথ্যের এই সমষ্টিতে আগ্রহী হবে তা স্পষ্ট:বিলবোর্ডগুলি আরও ভালভাবে স্থাপন করে এবং ভোক্তাদের আচরণ বোঝার মাধ্যমে, তারা ঠিক কোন ধরণের বিজ্ঞাপন কার্যকর এবং কোথায় বিজ্ঞাপনের জন্য অর্থ প্রদান করতে হবে তা নির্ধারণ করতে পারে, যাতে তারা তাদের বিজ্ঞাপন থেকে সর্বাধিক লাভ করতে পারে ডলার।

যেহেতু এটি একটি নতুন প্রোগ্রাম, ClearChannel তার প্রত্যাশিত বিনিয়োগ-অন-বিনিয়োগের বিজ্ঞাপন দিচ্ছে না (অন্তত প্রকাশ্যে), তবে মনে হচ্ছে কোম্পানিগুলি এই পরিষেবার জন্য ClearChannel-কে যে পরিমাণ অর্থ প্রদান করবে তার থেকে একটি দুর্দান্ত মূল্য পেতে পারে। .

এখানে জিনিসগুলি ভীতিজনক হয়

এটি একটি বড় চুক্তির মতো মনে হতে পারে না, তবে আপনি যখন অন্যান্য সংস্থাগুলিকে বিবেচনায় নেন তখন পুরো পরিস্থিতি আরও জটিল হয়ে যায়। ClearChannel এই পরিষেবার জন্য যে ডেটা ব্যবহার করে তার বেশিরভাগই তৃতীয় পক্ষের সংস্থাগুলি থেকে প্রাপ্ত হয় যেগুলি আপনার সম্পর্কে ডেটা সংগ্রহ এবং সমন্বিত করে৷

এই ডেটা, RADAR প্রোগ্রামের ডেটার সাথে মিলিত হয়ে, আপনার এমন একটি ছবি আঁকে যা আপনি কেনা বেচা করতে স্বাচ্ছন্দ্যবোধ করতে পারেন না৷

উদাহরণস্বরূপ, প্লেসড, ক্লিয়ারচ্যানেলের সাথে কাজ করে এমন একটি কোম্পানি নিন। এটি দোকানের মাধ্যমে গ্রাহকদের ট্র্যাক করার ক্ষেত্রে বিশেষজ্ঞ, যার মানে হল যে আপনার বাড়ির বাইরে আপনি যে সমস্ত গতিবিধি করেন তা প্রায় ট্র্যাক করা যেতে পারে।

PlaceIQ হল আরেকটি অংশীদার যেটি ভোক্তাদের আচরণ সম্পর্কে জানতে অন্যান্য অ্যাপ থেকে ডেটা সংগ্রহ করে। (যদি আপনার অ্যাপ্লিকেশানগুলি অবস্থানের অনুমতি চায়, তবে এটি সেই তথ্যটি PlaceIQ-এর কাছে বিক্রি করতে পারে!)

কীভাবে বিলবোর্ডগুলি আপনাকে ট্র্যাক এবং স্পাই করার জন্য বিকশিত হচ্ছে

আর একটি কোম্পানি যেটি (এখনও) RADAR-এ ClearChannel-এর সাথে অংশীদারিত্ব করেনি তা হল Immersive Labs, যেটি এমন সফ্টওয়্যার তৈরি করে যা বিজ্ঞাপনগুলিকে আপনার মুখের বৈশিষ্ট্যগুলি বিশ্লেষণ করতে এবং আপনার অনুভূত লিঙ্গ এবং বয়সের উপর ভিত্তি করে উপযুক্ত বিজ্ঞাপনগুলি প্রদর্শন করতে দেয় (RADAR প্রোগ্রামে একীভূত দুটি জিনিস )।

এবং ইতিমধ্যেই আপনার উপর গুপ্তচরবৃত্তি করছে এমন সমস্ত স্মার্ট হোম ডিভাইসগুলির সাথে, মনে হচ্ছে আপনি বাড়িতে যা করেন তা আপনার ভ্রমণের সাথে একত্রিত করে আরও সম্পূর্ণ বিজ্ঞাপন প্রোফাইল তৈরি করা যেতে পারে।

যদিও এটি এবং অন্যান্য বেশিরভাগ প্রোগ্রাম প্রতিশ্রুতি দেয় যে তারা ব্যক্তিগতভাবে সনাক্তকারী কোনো তথ্য বিক্রি করছে না, তবে এটি কতটুকু সত্য তা বিতর্কিত। শত শত তথ্য একত্রিত করার মাধ্যমে, কোম্পানিগুলি যদি সত্যিই চায় তাহলে আপনি কে তা নির্ধারণ করা খুব কঠিন নয়৷ আপনাকে শুধু বিশ্বাস করতে হবে যে তারা তা করে না।

বিজ্ঞাপন এবং ট্র্যাকিংয়ের ভবিষ্যত

অবশ্যই, আপনি যদি লক্ষ্যযুক্ত বিজ্ঞাপনের অনুরাগী হন তবে এই পুরো পরিস্থিতিটি খুব খারাপ বলে মনে হতে পারে না। আপনার ডেটা, অন্যান্য হাজার হাজার লোকের কাছ থেকে সংগৃহীত তথ্যের সাথে মিলিত, কোম্পানিগুলিকে আপনাকে -- এবং অন্যদের -- এমন বিজ্ঞাপনগুলি দেখাতে সাহায্য করবে যা আপনার কাছে আবেদন করতে পারে (এবং অবশ্যই, আপনাকে জিনিস কেনার জন্য তাদের জানা সমস্ত বিপণন কৌশল ব্যবহার করুন) আপনার প্রয়োজন নেই)।

এবং যদিও গোপনীয়তা-সচেতন নাগরিক এবং ওয়াচ গ্রুপগুলি সম্ভবত এটিকে সংখ্যালঘু রিপোর্ট-এ যেতে দেবে না -ব্যক্তিগত বিজ্ঞাপনের মতো, আপনি খুব নিকট ভবিষ্যতে কাস্টম বিজ্ঞাপন সমাধান দেখতে পাবেন৷

আপনি যদি সাইবারপাঙ্ক মুভি, বই বা ভিডিও গেমগুলির সাথে পরিচিত হন তবে এটি সম্ভবত খুব পরিচিত শোনাচ্ছে:বৃহৎ, মুখবিহীন কর্পোরেশনগুলি নাগরিকদের প্রতিটি পদক্ষেপ ট্র্যাক করে, তাদের ক্ষমতার অধীনে সমস্ত কিছু নগদীকরণ করে, সরকারী নজরদারির অভাব ইত্যাদি।

যেহেতু বিজ্ঞাপন-সম্পর্কিত ডেটা সংগ্রহের উদ্ভাবনগুলি প্রায়শই ব্যাপকভাবে পরিচিত হয় না, তাই পরবর্তীতে কী হবে তা বলা কঠিন, তবে আপনি যা ভাবছেন তা আমরা শুনতে চাই৷

বিজ্ঞাপন-সম্পর্কিত ডেটা সংগ্রহের জগতে পরবর্তী কী হবে? প্রত্যেকের জন্য স্বতন্ত্র বিজ্ঞাপন? নাকি লোকেরা এই ধরণের জিনিসগুলির জন্য রাগান্বিত হতে শুরু করবে এবং একটি বড় প্রতিক্রিয়া সমন্বয় করবে? ClearChannel বিলবোর্ড দ্বারা আপনার গতিবিধি নিরীক্ষণ করা সম্পর্কে আপনি কেমন অনুভব করেন?

নিচের মন্তব্যে আমাদের সাথে আপনার চিন্তাভাবনা এবং ভবিষ্যদ্বাণী শেয়ার করুন!


  1. ডেটা গোপনীয়তা এবং এটি আপনাকে কীভাবে প্রভাবিত করে

  2. কিভাবে আইফোনে ডেটা ট্র্যাক এবং পরিচালনা করবেন

  3. আপনি PS4 এবং Xbox-এ খেলার সময়গুলি কীভাবে ট্র্যাক করবেন

  4. কিভাবে অ্যান্ড্রয়েডে ডেটা ব্যবহার পরিচালনা এবং ট্র্যাক করবেন