কম্পিউটার

অতীতের Google হোম কমান্ডগুলি সহজেই খুঁজুন এবং মুছুন

Google Home অত্যন্ত সুবিধাজনক, যা আপনাকে আপনার দিনের সাথে কী ঘটছে তা খুঁজে বের করার ক্ষমতা দেয়, সাম্প্রতিক খবরের প্রতিবেদনগুলি শুনতে, বা কিছু সাধারণ ভয়েস কমান্ড জারি করে কিছু সঙ্গীত ধরতে দেয়৷

কিন্তু এটি Google হচ্ছে, আপনার প্রশ্নের সমস্ত ডেটা বিশ্লেষণ এবং প্রক্রিয়াকরণের জন্য আপনার অ্যাকাউন্টের চারপাশে ঝুলে আছে। Google-এর বেশিরভাগ পরিষেবার মতই ভিত্তি হল যে কোম্পানি সেই তথ্যগুলিকে আরও ভাল পরিষেবা প্রদানের জন্য ব্যবহার করে। যদিও এটি কিছুটা বিরক্তিকর শোনাতে পারে, এর মানে হল আপনি যখন Google অ্যাসিস্ট্যান্টের সাথে কথা বলেন তখন প্রতিটি রেকর্ড করা উদাহরণ কোথাও Google সার্ভারে অবস্থান নেয়।

সৌভাগ্যবশত, আপনি আপনার সমস্ত সংরক্ষিত ভয়েস কমান্ডগুলিতে অ্যাক্সেস পেতে বা মুছে ফেলতে সক্ষম হতে লক আউট হননি৷ যে কোনো সময়ে, আপনি ফিরে যেতে পারেন এবং তাদের কথা শুনতে পারেন, আপনার কী ভয়েস ইন্টারঅ্যাকশন ছিল তা দেখতে পারেন এবং আপনি চাইলে সেগুলি মুছে ফেলতে পারেন। নিয়ন্ত্রণগুলি সেখানে রয়েছে, তাই সমস্ত ডেটার মধ্য দিয়ে যেতে শুরু করার জন্য কোথায় যেতে হবে তা জানার বিষয়।

কেন আপনার অতীতের কমান্ডগুলি মুছতে হবে?

আপনার অনুসন্ধান ইতিহাসের অংশ হিসাবে এখন বসে থাকা Google হোমকে আপনি যে সমস্ত জিনিস জিজ্ঞাসা করেছেন সেগুলি সম্পর্কে চিন্তা করা কিছুটা বিরক্তিকর হতে পারে। সম্ভবত আপনি কৌতূহলের বাইরে আপনার ইতিহাসের একটি অংশ এমন সমস্ত কিছুর দিকে উঁকি দিতে চান। অথবা হয়ত এমন কিছু জিনিস আছে যা আপনি Google-এর অ্যালগরিদমে খাওয়াতে চান না। আপনার কারণ যাই হোক না কেন, আপনি Google Home এ যে প্রশ্ন বা কমান্ড দিয়েছেন তা মুছে ফেলার জন্য এটি শুধুমাত্র কয়েকটি সহজ পদক্ষেপ নেয়।

আপনার ক্রিয়াকলাপ খুঁজুন

আপনার সার্চের ইতিহাস পরিবর্তন করার জায়গা হল Google-এর আমার কার্যকলাপ পৃষ্ঠা। এটি ওয়েবে উপলব্ধ, এবং মোবাইল বন্ধুত্বপূর্ণ তাই আপনি একটি মোবাইল ডিভাইস থেকেও এই সমস্ত তথ্য অ্যাক্সেস করতে পারেন৷

অতীতের Google হোম কমান্ডগুলি সহজেই খুঁজুন এবং মুছুন

শুধুমাত্র আপনার Google Home কার্যকলাপ দেখতে, Assistant এ ক্লিক করুন বা স্পর্শ করুন উপলব্ধ পরিষেবার তালিকা থেকে। এটি তখন Google অ্যাসিস্ট্যান্টের সাথে আপনার করা সমস্ত ইন্টারঅ্যাকশনকে টেনে আনবে।

মনে রাখবেন যে এই পৃষ্ঠাটি একটি Android স্মার্টফোন থেকে Google সহকারীর যেকোনো ব্যবহার অন্তর্ভুক্ত করবে, যেমন Google এর নিজস্ব Pixel।

আপনার অ্যাসিস্ট্যান্ট ইন্টারঅ্যাকশনগুলিকে শুধুমাত্র Google Home-এর মধ্যে সীমাবদ্ধ করার কোনও উপায় নেই, তাই আপনাকে প্রতিটি ইন্টারঅ্যাকশনের বিশদ বিবরণে মনোযোগ দিতে হবে।

অতীতের Google হোম কমান্ডগুলি সহজেই খুঁজুন এবং মুছুন

পরবর্তী, আপনি আপনার মিথস্ক্রিয়াগুলির মধ্যে একটি নির্বাচন করতে পারেন। যদি তারা অল্প সময়ের মধ্যে ঘটে থাকে তবে তারা প্রায়শই একসাথে বান্ডিল হবে। পৃথক আইটেমগুলি দেখতে গ্রুপিংয়ের পাশের তীরটিতে ক্লিক করুন। প্লে চাপুন আপনার Google Home-এর সাথে কথা বলার সময় কী রেকর্ড করা হয়েছিল তা শুনতে। আপনি যদি এটিকে আটকে রাখতে না চান, তাহলে ওভারফ্লো মেনু টিপুন (তিনটি উল্লম্ব বোতাম) এবং মুছুন নির্বাচন করুন .

অতীতের Google হোম কমান্ডগুলি সহজেই খুঁজুন এবং মুছুন

আপনি Google অ্যাসিস্ট্যান্টের সাথে কোনও অ্যাকশন করার সময় অন্য সময় শুনতে বা দেখতে আপনার টাইমলাইন ব্যবহার করতে পারেন। শোনার পরে, আপনি সহায়ক রেকর্ডিংগুলিকে থাকতে দেওয়া বা আপনি যেগুলিকে ঝুলিয়ে রাখতে চান না সেগুলি মুছে দিতে পারেন৷

ক্লিন সুইপ

সম্ভবত আপনি আপনার সম্পূর্ণ ইতিহাসকে ধুয়ে ফেলতে চান। হতে পারে আপনি এমন কিছু প্রশ্ন জিজ্ঞাসা করেছেন যেগুলি আপনি পছন্দ করেননি আপনার Google অ্যাকাউন্টে আশেপাশে থাকে না, অথবা আপনি আপনার Google ফিডে প্রদর্শিত কিছু বিষয় দেখা বন্ধ করতে চান।

আপনার অ্যালগরিদমকে সম্পূর্ণরূপে পরিবর্তন করে এমন প্রশ্নগুলির একটি গুচ্ছ Google কে জিজ্ঞাসা করার পরেও এটি একটি সহায়ক বৈশিষ্ট্য হতে পারে।

এই কমান্ডটি Google-এর My Activity সাইটেও রয়েছে। একবার আপনি পণ্য এবং পরিষেবা দ্বারা ফিল্টার করার পরে (উপরের মতো), ওভারফ্লো মেনু নির্বাচন করুন এবং ফলাফল মুছুন নির্বাচন করুন . এটি আপনার জিজ্ঞাসা করা সমস্ত প্রশ্ন এবং Google অ্যাসিস্ট্যান্টের সাথে অন্য কোনো ইন্টারঅ্যাকশন মুছে ফেলবে।

অতীতের Google হোম কমান্ডগুলি সহজেই খুঁজুন এবং মুছুন

মনে রাখবেন যে এটি করলে অন্যান্য Google পরিষেবাগুলি কীভাবে কার্য সম্পাদন করতে পারে তা প্রভাবিত করবে। কিন্তু অনেক ব্যবহারকারীর জন্য, এই সুবিধার কিছু হারানো তাদের অনলাইন গোপনীয়তা উন্নত করার জন্য একটি ছোট মূল্য দিতে হয়।

​​কেন আপনার অতীতের আদেশগুলি চারপাশে রাখবেন?

অবশ্যই, গুগল হোমের মতো একটি ডিভাইসের পিছনে চিন্তার অংশ হল যে অনুসন্ধান জায়ান্ট এই তথ্য ব্যবহার করে বিভিন্ন পণ্য জুড়ে আপনাকে আরও ভাল অভিজ্ঞতা প্রদান করতে সক্ষম হবে। উদাহরণস্বরূপ, আপনি যদি প্রায়শই Google Home প্রশ্ন জিজ্ঞাসা করেন, "পরবর্তী গোল্ডেন স্টেট ওয়ারিয়র্স গেম কখন," আপনি আপনার Google অ্যাপে ওয়ারিয়র্সের স্কোর দেখা শুরু করতে চলেছেন।

এটি একটি সংক্ষিপ্ত পঠন নয়, তবে Google-এর গোপনীয়তা নীতিটি মাথার পরবর্তী স্থান হতে পারে যদি আপনি আরও ভালভাবে বুঝতে চান যে Google কীভাবে আপনার Google হোমে দেওয়া তথ্য ব্যবহার করে। কিছু লোকের জন্য, এই স্বয়ংক্রিয় পরামর্শগুলির সুবিধাটি গোপনীয়তার ক্ষেত্রে ট্রেড-অফের মূল্যবান৷

আপনার যদি একটি Google Home থাকে, তাহলে Google-এর সাথে যুক্ত হওয়ার এবং আপনার সমস্ত প্রশ্ন জিজ্ঞাসা করা এবং সংরক্ষণ করার ভালো কারণ রয়েছে৷

Google এর লক্ষ্য হল শুধুমাত্র আপনার জন্য একটি "ব্যক্তিগত Google" তৈরি করা। যদিও এটি কিছুটা অস্বস্তিকর শোনাচ্ছে, আপনি কিছু তথ্য না দিয়ে AI স্বর্গে যেতে পারবেন না। বিনিময়ে, আপনার অনুসন্ধান এবং প্রশ্নগুলি সময়ের সাথে সাথে আরও ব্যক্তিগতকৃত উত্তর পাবে।

যতক্ষণ না আপনি গোপনীয়তা নীতির সাথে বোর্ডে থাকবেন এবং আপনি কী পাচ্ছেন তা জানেন, আপনি আপনার অনুসন্ধানের ইতিহাস অক্ষত রাখতে চাইতে পারেন -- বিষয় যাই হোক না কেন। এটি আপনার Google হোমকে আপনার সম্পর্কে যতটা সম্ভব জানতে সাহায্য করতে পারে, আপনাকে স্ট্রিমলাইনড পরিষেবা এবং ফাংশনগুলিকে অনুমতি দেয় যেগুলি সম্পূর্ণ গোপনীয়তা সুরক্ষা অক্ষুণ্ণ রেখে অসম্ভব৷

আপনার ক্ষমতা আছে

এটি যতটা অশুভ মনে হতে পারে, আমরা একটি সাহসী, নতুন জগতে প্রবেশ করছি যেখানে আপনার তথ্য কিছু চক্ষুশূল অভিজ্ঞতা প্রদান করতে পারে। কিন্তু আপনি নিজেকে কিসের মধ্যে নিয়ে যাচ্ছেন তা বোঝাই বুদ্ধিমানের কাজ।

সৌভাগ্যবশত, Google Home-এ এমন একটি সিস্টেম রয়েছে যা আপনাকে খনন করতে এবং পদক্ষেপ নিতে দেয় যদি এমন কিছু ডেটা থাকে যা আপনি ঘোরাফেরা করতে চান না। একটি মধ্যপন্থী পদ্ধতি সম্ভবত আপনার সর্বোত্তম বাজি:প্রতিদিনের অনুরোধগুলি অক্ষত রেখে সত্যই সনাক্তকরণ বা বিব্রতকর তথ্য গোপন রাখুন।

আপনি কি সক্রিয়ভাবে নিরীক্ষণ করেন এবং আপনার Google Home অ্যাকাউন্ট থেকে অতীতের মিথস্ক্রিয়া মুছে দেন? মন্তব্যে আপনার জন্য কোনটি সবচেয়ে ভালো কাজ করে তা আমাদের জানান৷


  1. মজার এবং দরকারী Google Now কমান্ড

  2. কীভাবে ম্যাকে বড় ফাইলগুলি সন্ধান এবং মুছবেন?

  3. কিভাবে Google Home Wake Word পরিবর্তন করবেন

  4. Google অ্যাসিস্ট্যান্ট ভয়েস কমান্ড কীভাবে মুছবেন?