কম্পিউটার

5টি কারণ কেন আপনার আর জুম ব্যবহার করা উচিত নয়

জুম, ভিডিও কনফারেন্স অ্যাপ যেটি বেশিরভাগ লোকেরা করোনাভাইরাস প্রাদুর্ভাবের পর থেকে জানে এবং ব্যবহার করে, নিরাপত্তা সমস্যায় জর্জরিত। আজ, আমরা সেই সমস্যাগুলিকে কঠোরভাবে দেখতে যাচ্ছি এবং এর পরিবর্তে আপনি আর কী ব্যবহার করতে পারেন তা দেখতে যাচ্ছি৷

যদিও জুম অনেকের দ্বারা সুপরিচিত এবং ব্যবহার করা হয়, তবে এটি অবশ্যই একমাত্র ভিডিও কনফারেন্সিং অ্যাপ নয়। আপনি যদি নিম্নলিখিত কারণে Zoom-এর সাথে লেগে থাকার বিষয়ে দুবার চিন্তা করেন তাহলে সবচেয়ে ভালো হবে।

1. জুম প্রচুর পরিমাণে ডেটা সংগ্রহ করে এবং শেয়ার করে

আপনি Zoom এর ডেটা সংগ্রহের নীতিগুলি দেখে অবাক হতে পারেন যদি আপনি সেগুলি পর্যালোচনা করার জন্য সময় না নেন৷ তারা ইমেল ঠিকানা সংগ্রহ করে শেয়ার করে, সেইসাথে ভিডিও কনফারেন্স এবং চ্যাটের সময় আপলোড করা তথ্য।

এটি আরও খারাপ যদি আপনি আপনার Facebook বা Google অ্যাকাউন্টের মাধ্যমে Zoom-এর জন্য সাইন আপ করেন, যা সেই কোম্পানিগুলির দ্বারা সংগৃহীত যেকোনো ডেটাতে জুমকে অ্যাক্সেস দেয়৷

2. E2E এনক্রিপশন ডিফল্টরূপে নিষ্ক্রিয়

যদিও জুম আপনার মিটিংগুলির জন্য এন্ড-টু-এন্ড এনক্রিপশন (E2EE) একটি ফর্ম অফার করে, এটি ডিফল্টরূপে সক্ষম হয় না। আপনি এটি সক্ষম না করা পর্যন্ত, আপনার সম্মেলন শুধুমাত্র Zoom-এর "বর্ধিত এনক্রিপশন", একটি অনেক কম নিরাপদ প্রোটোকল ব্যবহার করবে।

আপনি আপনার অ্যাকাউন্ট সেটিংসে E2EE সক্ষম করতে পারেন, তবে আপনাকে অবশ্যই আপনার বিলিং তথ্য প্রবেশ করতে হবে এবং নিশ্চিত করতে হবে-এমনকি E2EE বিনামূল্যে হলেও। উপরন্তু, E2EE সক্ষম করা জুমের ইন-কনফারেন্স বৈশিষ্ট্যগুলিকে ব্লক করবে। অন্যান্য পরিষেবাগুলি এত কঠোর নয়৷

3. জুমবম্বিং এখনও একটি সমস্যা

5টি কারণ কেন আপনার আর জুম ব্যবহার করা উচিত নয়

জুমবম্বিং, একটি কনফারেন্সে অনামন্ত্রিত প্রবেশ এবং অশ্লীল বা অন্যথায় বিঘ্নিত আচরণে জড়িত হওয়ার কাজ, মহামারীর শুরুতে ব্যাপকভাবে রিপোর্ট করা হয়েছিল। প্রক্রিয়াটি আজও অব্যাহত রয়েছে। জুম পাসওয়ার্ড এবং অপেক্ষার জায়গাগুলির সাথে সমস্যাটি সমাধান করার চেষ্টা করেছে, কিন্তু কোন সাফল্য নেই৷

গবেষকদের মতে, বৈধ কনফারেন্স সদস্যরা আক্রমণকারীদের সাথে পাসওয়ার্ড শেয়ার করার কারণে এবং আক্রমণকারীরা নিজেদের বৈধ সদস্যের ছদ্মবেশে জুমবোম্বিং অব্যাহত রেখেছে।

4. প্রতারণা এবং ভুল পদক্ষেপের ইতিহাস

2021 সালের ফেব্রুয়ারিতে, FTC জুমের সাথে একটি মীমাংসা করে একটি প্রতিবেদনে যে কোম্পানিটি বেশ কয়েকটি নিরাপত্তা প্রোটোকল লঙ্ঘন করেছে বলে অভিযোগ করেছে। এই চুক্তির অধীনে, জুমের প্ল্যাটফর্মে বেশ কিছু উন্নতি এবং পরিবর্তন হয়েছে।

প্রতিবেদন অনুসারে, জুম মিথ্যাভাবে দাবি করে যে এটি E2EE এনক্রিপশন সরবরাহ করে, যদিও এটি খুব কমই অফার করে, ব্যবহারকারীদের রেকর্ড করা ভিডিও কনফারেন্সগুলিকে নজরদারি থেকে লুকিয়ে রাখে এবং অনুমতি ছাড়াই ব্যবহারকারীদের ডিভাইসে সফ্টওয়্যার ইনস্টল করে।

এই ধরনের নিরাপত্তা ব্যবস্থা বাইপাস করে, ব্যবহারকারীরা এটি আনইনস্টল করার পরেও জুম কম্পিউটারে থাকতে পারে।

5. প্রধান কর্পোরেশনগুলি জুম নিষিদ্ধ করেছে

যদি গবেষণা এবং সরকারী ঘোষণা আপনাকে সন্তুষ্ট না করে, তাহলে চিন্তা করুন কত বড় প্রতিষ্ঠান এবং কর্পোরেশন ভিডিও কনফারেন্সিং বিকল্পে স্যুইচ করেছে। SpaceX, NASA, এবং Bank of America মাত্র তিনটি উদাহরণ।

আপনি জুমের পরিবর্তে কী ব্যবহার করতে পারেন?

জুমের পরিবর্তনের প্রতিশ্রুতি সত্ত্বেও, ভিডিও কনফারেন্স টুলটির প্রতারণা এবং ব্যর্থতার ইতিহাস রয়েছে। এটির ডেটা সংগ্রহের অনুশীলনগুলি পরিবর্তন করার কোনও আদেশ নেই৷

বিনামূল্যে বিকল্পগুলির একটি ব্যবহার করার চেষ্টা করুন. আপনি দেখতে পাবেন যে অন্যদের বিশ্বাস না করার কোন কারণ নেই, বিশেষ করে যেগুলি মোবাইলের জন্য নির্দিষ্ট। কিছু লোক অবশ্যম্ভাবীভাবে জুম ব্যবহার করার জন্য জোর দেবে। এই পরিস্থিতিতে, আপনি একটি উপায় আছে.


  1. 11টি কারণ আপনার লিনাক্স ব্যবহার করতে শিখতে হবে

  2. 5টি কারণ কেন ব্রাউজ করার জন্য আপনার ছদ্মবেশী মোড ব্যবহার করা উচিত

  3. 5 কারণের কারণে কাজগুলি সম্পন্ন করার জন্য আপনার স্ল্যাক ব্যবহার করা উচিত

  4. কেন আপনার ফায়ারফক্স ব্যবহার করা উচিত