কম্পিউটার

ডার্ক ওয়েব কি অবৈধ?

আপনি সম্ভবত ডার্ক ওয়েব সম্পর্কে অনেক কিছু শুনে থাকবেন। হ্যাকিং, মাদক পাচার, এমনকি সন্ত্রাসবাদের মতো অপরাধমূলক কার্যকলাপকে আশ্রয় ও সহায়তা করার জন্য একটি খ্যাতি সহ, আপনি সম্ভবত ডার্ক ওয়েবের সাথে সম্পর্কিত সমস্ত কিছু সম্পর্কে সন্দেহজনক - যার মধ্যে রয়েছে ডিপ ওয়েব, টর ব্রাউজার এবং সম্ভবত বেনামী ব্রাউজিং৷

তাহলে, ডার্ক ওয়েব কি এবং এটা কি আসলেই বাস্তব? এবং ডার্ক ওয়েবে প্রবেশ করা কি বেআইনি? চলুন দেখে নেওয়া যাক।

ডার্ক ওয়েব কি?

প্রথমত, আপনাকে জানতে হবে ডার্ক ওয়েব আসলে কী। এটি ভীতিকর শোনাচ্ছে, এবং অবশ্যই এমন কিছু নয় যা আপনার সক্রিয়ভাবে অন্বেষণ করা উচিত। আসলে, এটা বেআইনি শোনাচ্ছে।

তবে এটি যতটা ভয় দেখানো হয় ততটা নয়।

ডার্ক ওয়েব হল প্রধান ইন্টারনেটের একটি উপসেট, যা "ডার্কনেট" নামে পরিচিত ওভারলে নেটওয়ার্কগুলিতে বিদ্যমান এবং অ্যাক্সেস করার জন্য নির্দিষ্ট সফ্টওয়্যার প্রয়োজন। ডার্ক ওয়েবে প্রবেশ করার সবচেয়ে জনপ্রিয় এবং সুপরিচিত উপায় হল টর ব্রাউজার-যা Google Chrome এবং Firefox-এর মতো অন্য যেকোন ব্রাউজারের মতো কিন্তু আপনাকে এমন সামগ্রী দেখতে দেবে যা অন্যান্য সার্চ ইঞ্জিন সূচীভুক্ত করে না।

টর হল ডার্ক ওয়েব সম্পর্কে চিন্তা করার একটি দুর্দান্ত উপায়। এটি পেঁয়াজ রাউটারকে বোঝায়, তাই মূল ওয়েবটিকে একটি পেঁয়াজের প্রাথমিক স্তর হিসাবে বিবেচনা করুন। টর আপনাকে প্রায়ই লুকানো তৃতীয় স্তর দেখতে উপরের স্তরগুলিকে পিল করতে দেয় (এবং আমরা পরে দ্বিতীয় স্তরে ফিরে আসব)।

ডার্ক ওয়েবে যাওয়া কি অবৈধ?

যে সব ঠিক শোনাচ্ছে, তাই না? আপনি শুধু ইন্টারনেটের একটি ভিন্ন অংশ অন্বেষণ করছেন৷

যাইহোক, সেই পরিচয় গোপন রাখা অপরাধমূলক কার্যকলাপের জন্ম দেয়। ডার্ক ওয়েবের একটি নির্দিষ্ট খ্যাতি রয়েছে। নিশ্চিতভাবেই, ডার্ক ওয়েব কালোবাজারে পূর্ণ। এখানেই লোকেরা র‍্যানসমওয়্যার আক্রমণ এবং পরিচয় চুরি থেকে প্রাপ্ত ডেটা খুঁজে বের করতে, মাদক কিনতে, সন্ত্রাসবাদে অর্থায়ন ও প্রচার করতে এবং তাদের হ্যাকিং পরিষেবা বিক্রি করতে যায়৷

ডার্ক ওয়েবের আরেকটি ভয়ঙ্কর বাস্তবতা হল চাইল্ড পর্নোগ্রাফির বিস্তার।

সুতরাং, এটা ভাবা স্বাভাবিক যে আপনি ডার্ক ওয়েব অ্যাক্সেস করা থেকে নিষিদ্ধ। কিন্তু এটা অগত্যা নয়।

ডার্ক ওয়েব বেআইনি নয়। অন্তত, বেশিরভাগ জায়গায় নয়।

ডার্ক ওয়েব কি অবৈধ?

আপনি ইন্টারনেটের একটি অংশ অ্যাক্সেস করার জন্য শুধুমাত্র সফ্টওয়্যার ডাউনলোড করে সন্দেহজনক কিছু করছেন না। সর্বোপরি, ওয়েবটিকে একটি মুক্ত সত্তা হিসাবে তৈরি করা হয়েছিল—যদিও এটি সারা বিশ্বে পুরোপুরি সত্য নয়৷

যাইহোক, আপনি ডার্ক ওয়েবে যা কিছু করেন তা বেআইনি। নির্দিষ্ট সাইট পরিদর্শন করা বা নির্দিষ্ট কার্যকলাপে জড়িত হওয়া অবৈধ।

এবং এটি সম্পূর্ণভাবে অঞ্চলের উপর নির্ভর করে। সাধারণত, যেসব দেশে অনলাইন অ্যাক্টিভিটি নিয়ন্ত্রণ করা হয়, সেখানে ডার্ক ওয়েব অ্যাক্সেস করা বেআইনি। এর মধ্যে রয়েছে রাশিয়া, চীন এবং ইরান।

কেন? টর ব্রাউজার (এবং ডার্ক ওয়েব অন্বেষণের অন্যান্য উপায়) এনক্রিপশন ব্যবহার করে, তাই যেকোনো জায়গায় VPN ব্যবহার নিষিদ্ধ করে, উদাহরণস্বরূপ, নাগরিকদের তাদের কার্যকলাপ বেনামী করার অন্যান্য উপায় থেকেও নিষিদ্ধ করে।

ডার্ক ওয়েব নিজেই কি অবৈধ? সাধারণভাবে নয়। অবশ্যই মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ভারতে নয়, উদাহরণস্বরূপ। কিন্তু আপনি যদি সরকারী নজরদারি এবং বিধিনিষেধে অভ্যস্ত হয়ে থাকেন, তাহলে সম্ভবত আপনার এলাকায় ডার্ক ওয়েব অবৈধ।

টর ব্রাউজার কি অবৈধ?

একইভাবে, টর ব্রাউজার অবৈধ নয়।

হ্যাঁ, এটি ডার্ক ওয়েব অ্যাক্সেস করার জন্য ব্যবহার করা যেতে পারে (আবারও, একটি উপধারা যা নিজের মধ্যে অবৈধ নয়), তবে প্রচুর লোক নিয়মিত ব্রাউজিংয়ের জন্যও টর ব্যবহার করে। আপনি হয়তো Tor এর মাধ্যমে এটি পড়ছেন।

হেক, আপনি ডার্ক ওয়েবের মাধ্যমে ফেসবুক খুঁজে পেতে পারেন! এটি বিশেষভাবে সুবিধাজনক যদি আপনি এমন কোথাও থাকেন যেখানে Facebook নিষিদ্ধ করা হয়েছে, অথবা আপনি যদি শুধুমাত্র সোশ্যাল মিডিয়ার সতর্ক নজর এড়াতে চান:কুকি এবং লগ রাখা হয় না, তাই আপনার ডেটা আরও ব্যক্তিগত থাকে৷

সমস্যা হল, যারা ডার্ক ওয়েব ব্যবহার করেন তাদের অনেকেরই দূষিত উদ্দেশ্য থাকে, তাই সরকারী সংস্থা এবং গোপন পরিষেবাগুলি সেখানে কার্যকলাপ পর্যবেক্ষণ করে।

ডার্ক ওয়েবে যাওয়া (যা সামগ্রিকভাবে আইনি) এবং এর মাধ্যমে আপনি যা অ্যাক্সেস করেন (যা পারতে পারে এর মধ্যে একটি বড় পার্থক্য রয়েছে। অবৈধ হবে)।

ডার্ক ওয়েব কি নিরাপদ?

এখানে জিনিসটি হল:আপনি যেখানে থাকেন সেখানে ডার্ক ওয়েব বৈধ হতে পারে, কিন্তু এর মানে এই নয় যে এটি নিরাপদ। এটা থেকে দূরে, আসলে. তারপর আবার, ডার্ক ওয়েবকেও অনিরাপদ হতে হবে না।

সাধারণ ইন্টারনেটের মতো, আপনি ডার্ক ওয়েবে ভাল এবং খারাপ খুঁজে পাবেন। আপনি যদি অবৈধ কিছু অনুসন্ধান করতে চান তবে ডার্ক ওয়েব সেটি প্রদান করবে। তবে এটি নতুন জিনিস খুঁজে বের করার এবং নজরদারি থেকে দূরে থাকার একটি কঠিন উপায়।

ডার্ক ওয়েবে প্রচুর দুর্দান্ত ওয়েবসাইট রয়েছে যা আপনি গুগলে পাবেন না। উদাহরণ স্বরূপ, নিউজ সাইট, ProPublica-এর লক্ষ্য "অনুসন্ধানী সাংবাদিকতার নৈতিক শক্তি ব্যবহার করে সরকার, ব্যবসা এবং অন্যান্য প্রতিষ্ঠানের দ্বারা ক্ষমতার অপব্যবহার এবং জনগণের আস্থার বিশ্বাসঘাতকতা প্রকাশ করা।"

তবুও, ডার্ক ওয়েবে অনেক বিপদ রয়েছে। এটি এমন কিছু নয় যা আপনি সহজেই ব্রাউজ করতে পারেন। একটির জন্য, আপনাকে একটি সাইটের সঠিক URL জানতে হবে, যদিও এমন ডিরেক্টরি রয়েছে যা আপনি TorLinks এবং The Hidden Wiki ব্যবহার করতে পারেন।

আপনি যদি নিজেকে ভুল সাইটে খুঁজে পান এবং আপনি অপরাধমূলক কার্যকলাপের মুখোমুখি হতে পারেন। এবং হ্যাঁ, এটি আপনাকে জেলের সময় দিতে পারে, বিশেষ করে যদি আপনি ডার্ক ওয়েবের অসংখ্য মার্কেটপ্লেসের যেকোনো একটিতে অবৈধ কিছু কিনে থাকেন। আপনি ভুলবশত দূষিত সফ্টওয়্যার ডাউনলোড করতে পারেন, যেমন ransomware, keyloggers, এবং botnets৷

তাহলে, ডার্ক ওয়েব কি নিরাপদ? ভাল, এটি অ্যাক্সেস করা জিনিসগুলির মধ্যে সবচেয়ে নিরাপদ নয়। তবুও এটি সম্পূর্ণ বিপজ্জনক নয়।

আপনি যদি নিশ্চিত না হন, তাহলে ডার্ক ওয়েবে যাবেন না। গড় ব্যবহারকারীর জন্য এটি সত্যিই ঝুঁকিপূর্ণ নয়।

ডিপ ওয়েবে থাকা কি অবৈধ?

পেঁয়াজের যে দ্বিতীয় স্তর মনে আছে? এটিই ডিপ ওয়েব, এবং হ্যাঁ, এটি এবং ডার্ক ওয়েবের মধ্যে পার্থক্য রয়েছে। যদিও অনেকে তাদের মিশে যায়। ডার্ক ওয়েব হল ডিপ ওয়েবের অংশ, কিন্তু পরবর্তীটি আরও ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

ডিপ ওয়েব—অদৃশ্য ওয়েব বা লুকানো ওয়েব নামেও পরিচিত—ইন্টারনেটের আরেকটি বিভাগ যা সার্চ ইঞ্জিন দ্বারা সূচিত করা হয় না। তবুও, আপনি ডিপ ওয়েব অ্যাক্সেস করেছেন৷

আপনি Google এর মাধ্যমে সবকিছু দেখতে পারবেন না। হ্যাঁ, আপনি Gmail বা Hotmail-এ যেতে পারেন, কিন্তু আপনি সক্রিয়ভাবে আপনার ইমেল অনুসন্ধান করতে Google ব্যবহার করতে পারবেন না৷ অথবা আপনি আপনার অনলাইন ব্যাঙ্কিং অ্যাক্সেস করতে পারবেন না। একটি সার্চ ইঞ্জিনে "MUO-এর ইনবক্স" টাইপ করুন এবং আপনি আসলে MUO-এর ইমেলে নিজেকে খুঁজে পাবেন না৷

ডিপ ওয়েবে এমন কিছু থাকে যা লুকানো থাকে, অগত্যা সদৃশ উদ্দেশ্যে নয়। এতে পাসওয়ার্ড সুরক্ষিত, পেওয়ালের আড়ালে লুকানো বা স্ট্যান্ডার্ড HTTPS/HTTP ব্যবহার করে না (হ্যাঁ, এতে টরের মাধ্যমে পাওয়া .onion সাইটগুলি অন্তর্ভুক্ত) অন্তর্ভুক্ত রয়েছে।

এবং তাই, যেমন, ডিপ ওয়েবে প্রবেশ করা অবশ্যই বেআইনি নয়।

ডার্ক ওয়েব কি আসল?

ডার্ক ওয়েব অবশ্যই বাস্তব এবং সেখানে প্রচুর অবৈধ কার্যকলাপ ঘটে। তবে এতে ভয় পাবেন না। সব কিছুর মতো এরও ভালো এবং খারাপ দিক আছে।

সাধারণত, আপনি যদি ডার্ক ওয়েব সম্পর্কে নিশ্চিত না হন তবে আপনার এটি অ্যাক্সেস করা উচিত নয়; আপনার নিরাপত্তার ঝুঁকি গণনা করার মতো অনেক বেশি। আপনার এলাকার উপর নির্ভর করে, ডার্ক ওয়েবে প্রবেশ করা বেআইনি হতে পারে, তবে বিশ্বের বেশিরভাগ ক্ষেত্রেই এটি পরিদর্শন করা বৈধ। যাইহোক, সেখানে আপনার পছন্দ মতো কিছু করার জন্য এটি একটি বিনামূল্যের পাস নয়।


  1. AI এবং ভিডিও এডিটিং এর অন্ধকার দিক

  2. ডার্ক ওয়েবের জন্য 9টি সেরা ভিপিএন

  3. ডার্ক ওয়েব :ইন্টারনেটের যে দিকটি আপনি কখনই জানতেন না – ইনফোগ্রাফিক

  4. ইন্টারনেটের অন্য দিকটি অন্বেষণ করা:ডার্ক ওয়েব