কম্পিউটার

আপনার ISP থেকে একটি কপিরাইট লঙ্ঘনের বিজ্ঞপ্তি কীভাবে পরিচালনা করবেন

সম্প্রতি অবধি, আমি আসলে এমন কাউকে পাইনি যে ইন্টারনেটে ফিল্ম ডাউনলোড করার জন্য কপিরাইট লঙ্ঘনের চিঠি পেয়েছে। তাদের ইন্টারনেট পরিষেবা প্রদানকারী সরাসরি তাদের সাথে যোগাযোগ করেছে, জানিয়ে দিয়েছে যে তারা একটি সেট জরিমানা দিতে রাজি না হলে তাদের আদালতে নিয়ে যাওয়া হবে।

আমার বন্ধু অপরাধী ছিল এবং আদালতে হাজিরা দেওয়ার পাশাপাশি বড় জরিমানা করার ঝুঁকি নিতে চায় না, তার আইএসপি এবং কপিরাইট ধারকের সাথে নিষ্পত্তি হয়েছিল৷

কপিরাইট লঙ্ঘনের নোটিশ পাওয়া উদ্বেগজনক। আপনি যদি একটি কপিরাইট বিজ্ঞপ্তি পান তাহলে কি হবে? আপনার আইএসপি আপনার কপিরাইট লঙ্ঘন সম্পর্কে কিভাবে জানেন?

"আমরা আপনাকে জানাতে লিখছি যে [আপনার আইএসপি] সম্প্রতি কপিরাইট লঙ্ঘনের একটি কপিরাইট মালিকের কাছ থেকে বিজ্ঞপ্তি পেয়েছেন যা [আপনার আইএসপি অ্যাকাউন্ট] জড়িত বলে মনে হচ্ছে। কপিরাইট মালিকের অভিযোগে চিহ্নিত কাজ(গুলি) নীচে তালিকাভুক্ত করা হয়েছে।

আমরা আপনার সাথে যোগাযোগ করছি কারণ আমাদের রেকর্ডগুলি নির্দেশ করে যে কপিরাইট মালিকের দ্বারা আমাদের দেওয়া ইন্টারনেট প্রোটোকল (আইপি) ঠিকানাটি কপিরাইট মালিক দ্বারা চিহ্নিত তারিখ এবং সময়ে আপনার পরিষেবাতে বরাদ্দ করা হয়েছিল৷"

এই শব্দগুলি সম্বলিত একটি চিঠি সাধারণত নেতিবাচক ঘটনাগুলির একটি সিরিজের জন্য একটি অগ্রদূত। কপিরাইট লঙ্ঘন একটি গুরুতর অপরাধ যা তদন্ত করার দায়িত্ব ISP-এর রয়েছে। সর্বোপরি, তাদের নেটওয়ার্ক কপিরাইট লঙ্ঘনের কেন্দ্রবিন্দু।

আপনার আইএসপি অনলাইনে আপনার প্রতিটি মুভমেন্ট ট্র্যাক করছে। আপনি যে সাইটগুলি দেখেন, আপনি কখন সেগুলিতে যান, আপনি সেখানে কতক্ষণ লুকিয়ে থাকেন এবং আরও অনেক কিছু তারা দেখতে পারে৷ আপনার আইএসপি যেকোনো পিয়ার-টু-পিয়ার পরিষেবা (উদাহরণস্বরূপ, টরেন্টিং) সহ আপনার ডাউনলোড কার্যকলাপ দেখতে পারে, যা তারা সরাসরি আপনার আইপি ঠিকানার সাথে লিঙ্ক করবে।

"অনুগ্রহ করে মনে রাখবেন যে আমরা এই সময়ে কপিরাইট ধারককে আপনার কোনো ব্যক্তিগত তথ্য প্রদান করিনি। [ISP] আইনসম্মত সাবপোনা বা অন্যান্য আইনানুগ প্রক্রিয়া ছাড়া আপনার শনাক্তকরণ তথ্য প্রদান করবে না। যাইহোক, একটি বৈধ সাবপোনা প্রাপ্তির পরে বা অন্যান্য আইনানুগ প্রক্রিয়া [আপনার ISP] কপিরাইট মালিকের কাছে আপনার তথ্য প্রকাশ করবে।"

আপনার আইএসপি আপনার বিশদ অবিলম্বে প্রকাশ নাও করতে পারে। কপিরাইট লঙ্ঘনের নোটিশ পাওয়ার পরে বেশিরভাগ ISP-এর অনুরূপ সতর্কতা প্রকাশ করে। যাইহোক, লঙ্ঘনের সতর্কবার্তায় বলা হয়েছে, যদি ISP একটি আইনানুগ অনুরোধ পায়, তাহলে তাদের মেনে চলতে হবে। এটা আইন।

কপিরাইট লঙ্ঘনের বিজ্ঞপ্তি এড়াতে আপনি কেবল আপনার ISP পরিবর্তন করতে পারবেন না। আপনি হয়ত৷ একটি নতুন আইএসপি সহ একটি পরিষ্কার স্লেট পান। কিন্তু যতক্ষণ না আপনি আপনার ঠিকানা পরিবর্তন করছেন, এবং বাস্তবে আপনার নাম, সেই কপিরাইট লঙ্ঘনের রেকর্ড আপনাকে অনুসরণ করবে। আইনের সাথে সম্পর্কিত অনেক বিষয়ের মতো, আপনার সমস্যাগুলি থেকে পালানো কঠিন।

যখন একটি স্টুডিও একটি ফিল্ম রিলিজ করে বা একজন সঙ্গীতশিল্পী সর্বজনীন ক্ষেত্রে একটি অ্যালবাম প্রকাশ করে, বেশিরভাগ সময়, এই সামগ্রীতে কপিরাইট সুরক্ষা থাকে৷ এটা শুধু সঙ্গীত বা চলচ্চিত্র নয়। ফটোগ্রাফ, পেইন্টিং, বই, নিবন্ধ, পডকাস্ট এবং অন্যান্য অগণিত ধরণের সামগ্রী কপিরাইট বহন করে।

কপিরাইট হল একটি আইনি অধিকার যা কাজকে রক্ষা করে, মূল বিষয়বস্তু নির্মাতাকে কাজের মালিকানা এবং বিতরণের উপর একচেটিয়া অধিকার প্রদান করে। কপিরাইট এর মেয়াদ শেষ হতে পারে। বেশিরভাগ প্রধান কপিরাইট হোল্ডাররা তাদের মূল বিষয়বস্তুর উপর তাদের নিয়ন্ত্রণ বজায় রাখার জন্য গুরুত্বপূর্ণ কাজের কপিরাইট প্রসারিত করে (অথবা অন্য নির্মাতাদের কাছ থেকে কেনা কপিরাইটের উপর)।

আপনি যখন আপনার ISP থেকে একটি কপিরাইট লঙ্ঘনের নোটিশ পাবেন, তখন এতে আপনার নেটওয়ার্কে কথিতভাবে ভাঙা কপিরাইট থাকবে৷

উদাহরণস্বরূপ, কপিরাইট লঙ্ঘনের দাবির একটি কমকাস্ট বিজ্ঞপ্তিতে একটি ইমেলের বিষয় লাইন থাকবে যেমন "ডিজিটাল মিলেনিয়াম কপিরাইট আইনের (ডিএমসিএ) অধীনে অ্যাকশনের নোটিশ।" ইমেল বডি নেটওয়ার্ক ব্যবহারকারীকে (আপনাকে) অবহিত করার জন্য Comcast এর বাধ্যবাধকতা ব্যাখ্যা করে যে একজন কপিরাইট মালিক আপনার নেটওয়ার্কে একটি লঙ্ঘন খুঁজে পেয়েছেন৷

ইমেলটি কপিরাইট লঙ্ঘনকারী কাজের তালিকাও করবে, সাধারণত সঠিক ফাইলের নাম, লঙ্ঘনকারী IP ঠিকানা, লঙ্ঘনের ধরন (যেমন, P2P, অবৈধ স্ট্রীম, ইত্যাদি) এবং রিপোর্টিং কপিরাইট মালিককে ব্যবহার করে৷

একটি টরেন্ট প্রোগ্রাম ব্যবহার করে মূল পোস্টারটি ওয়ার্ল্ড অফ ওয়ারক্রাফ্ট 1.12 ক্লায়েন্ট ডাউনলোড করার পরে নিম্নলিখিত কমকাস্ট DMCA নোটিশটি পাঠানো হয়েছিল:

অবশ্যই, এটি কেবল কমকাস্টই নয় যা DMCA টেকডাউন নোটিশ পাঠায়। জলদস্যুতার বিষয়ে তাদের "অবস্থান" নির্বিশেষে আইএসপিগুলি নোটিশ পাঠাতে আইন দ্বারা বাধ্য হয়৷ বুদ্ধিমানদের কথা, পাইরেটিংয়ের বিষয়ে আইএসপির অবস্থান ভালো নয়।

Google Fiber DMCA কপিরাইট লঙ্ঘন পরিবর্তিত হয়, কপিরাইট লঙ্ঘনের "পরিমাণ" এর উপর নির্ভর করে। যাইহোক, Google ফাইবার DMCA সাধারণত "[ইনসার্ট কপিরাইট মালিক] মালিকানাধীন কপিরাইটগুলির অননুমোদিত ব্যবহারের বিজ্ঞপ্তি" পড়ে। কমকাস্ট DMCA ইমেলের মতো, এটি নেটওয়ার্ক মালিককে কপিরাইট লঙ্ঘনকারী কাজ, আইপি ঠিকানা ইত্যাদির নির্দেশ দেয়৷

আপনার ISP থেকে একটি কপিরাইট লঙ্ঘনের বিজ্ঞপ্তি কীভাবে পরিচালনা করবেন

কপিরাইট লঙ্ঘনের ইমেল এবং Verizon, Bell, Rogers, এবং অন্যান্য US-ভিত্তিক ISP-এর চিঠিগুলি একই প্যাটার্ন অনুসরণ করে৷

এএমসি ওয়াকিং ডেড সম্পর্কিত DMCA হুমকি ইস্যু করে

কপিরাইট লঙ্ঘন সবসময় স্পষ্ট হয় না, হয়. উদাহরণস্বরূপ, AMC-এর দ্য ওয়াকিং ডেড-এর সিজন সিক্সটি একটি বিশাল ক্লিফ-হ্যাঙ্গারে শেষ হয়েছে। বোধগম্যভাবে, অফ-সিজন চলাকালীন, ফ্যান সাইটগুলি ক্লিফ-হ্যাঙ্গারের ফলাফল সম্পর্কে অনুমান করতে শুরু করে৷

যাইহোক, এএমসি দ্য ওয়াকিং ডেড ফ্যানসাইট, দ্য স্পয়লিং ডেডকে আইনি ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে। ক্লিফহ্যাঙ্গার সম্পর্কে তাদের জল্পনা-কল্পনার সময় যদি তারা সেভেন সিজনে ফিরে আসার সঠিক ফলাফলের উপর আঘাত করে, "AMC বলে যে তারা আমাদের বিরুদ্ধে মামলা করবে ... তাদের অবস্থান হল যে এই ধরনের ভবিষ্যদ্বাণী করা কপিরাইট লঙ্ঘন বলে বিবেচিত হবে।"

গেম অফ থ্রোনস আইপি-এচেলন DMCA নোটিস

কিছু শিরোনাম পাইরেটিংয়ের উচ্চ স্তরকে আকর্ষণ করে। সাম্প্রতিক বছরগুলিতে, গেম অফ থ্রোনস কপিরাইট মালিক, এইচবিও, হাজার হাজার কপিরাইট লঙ্ঘনের নোটিশ পাঠিয়েছে কারণ ভক্তরা সর্বশেষ গেম অফ থ্রোনস সিরিজকে জলদস্যু করেছে৷ এইচবিও কপিরাইট লঙ্ঘনের নোটিশ পরিবেশন ও প্রয়োগ করতে অ্যান্টি-পাইরেসি কোম্পানি, IP-Echelon-এর সাথে যৌথভাবে কাজ করেছে।

যাইহোক, এইচবিও গেম অফ থ্রোনস পাইরেটিংয়ের পরিমাণ কমাতে আরও একটি পদক্ষেপ নিয়েছে। গেম অফ থ্রোনসকে শুধুমাত্র কেবল-এর মধ্যে সীমাবদ্ধ করার পরিবর্তে, এটি প্রথমে প্রতিটি সিরিজকে তার অন-ডিমান্ড স্ট্রিমিং পরিষেবাতে যুক্ত করে, তারপরে একটি অ্যামাজন প্রাইম চ্যানেল অ্যাড-অন সাবস্ক্রিপশনের অনুমতি দেয় (যদিও প্রতি মাসে $14.99 মূল্যে)। এর ফলাফল ছিল কম পাইরেসি, বেশি ব্যস্ততা, এবং সম্ভাব্য একটি সুখী দর্শক।

আপনি যদি Verizon, Comcast, Telus, Spectrum, বা অন্য কোন ISP থেকে কপিরাইট লঙ্ঘন পান, তাহলে আপনি একটি তালিকায় রয়েছেন৷ (আমরা সবাই কি কোথাও একটি তালিকায় নেই?) যদিও আপনি সেই তালিকা থেকে আপনার নাম মুছে ফেলতে সক্ষম নাও হতে পারেন, আপনি অবশ্যই নিশ্চিত করতে পারেন যে আপনার নাম এবং আইপি ঠিকানার পাশাপাশি কোনো অতিরিক্ত কপিরাইট লঙ্ঘন প্রদর্শিত হবে না।

আপনার হোম নেটওয়ার্কে কোন কপিরাইট লঙ্ঘন নেই তা নিশ্চিত করতে আপনি কী ব্যবস্থা নিতে পারেন?

1. সমস্ত ডাউনলোড বন্ধ করুন (অবৈধ সামগ্রীর)

এটা বলা উচিত নয়... তবে অবৈধ উৎসের মাধ্যমে অবৈধ সামগ্রী ডাউনলোড করা বন্ধ করুন। কোনো ফাইলের কপিরাইট স্ট্যাটাস কী তা আপনি নিশ্চিত না হলে ডাউনলোড না করাই ভালো। পরিবর্তে, আপনি ইউ.এস. কপিরাইট অফিসের ওয়েবসাইটে যেতে পারেন এবং ফাইল, ফিল্ম, অ্যালবাম বা বিষয়বস্তু যাই হোক না কেন একটি অনুসন্ধান সম্পূর্ণ করতে পারেন৷

আমার পরামর্শ হল সঠিক ফাইলের নামের পরিবর্তে একটি কীওয়ার্ড ব্যবহার করা।

অ্যান্ড্রয়েড-ভিত্তিক কোডি বক্স এবং অন্যান্য স্ট্রিমিং পরিষেবার উত্থান বিষয়টিকে আরও জটিল করে তোলে। কোডি বক্সগুলি দোকানে এবং অনলাইনে প্রকাশ্যে বিক্রি করা হয়, তবে সেই বাক্সগুলিতে উপলব্ধ স্ট্রিমিং অ্যাপগুলি কপিরাইটযুক্ত সামগ্রীগুলি ভালভাবে ব্যবহার করতে পারে।

আপনি যদি নিশ্চিত হন যে আপনি স্কুইড গেমের সর্বশেষ পর্বটি ডাউনলোড করছেন না, তাহলে যান এবং আপনার পরিবার, গৃহকর্মী বা আপনার ইন্টারনেট সংযোগে অ্যাক্সেস আছে এমন কারো সাথে চ্যাট করুন। আশা করি, আপনি অবৈধ বিষয়বস্তু পাইরেট করার সমস্যা এবং সেইসাথে সম্ভাব্য প্রতিক্রিয়া সম্পর্কে একটি সৎ কথোপকথন করতে পারেন৷

(আপনি তাদের কিছু আইনি ডাউনলোড বিকল্পও দেখাতে পারেন।)

3. বিশদ বিবরণের জন্য চিঠিটি দেখুন, কেলেঙ্কারীর জন্য সতর্ক থাকুন

আপনি যদি নীরবতার প্রাচীরের সাথে দেখা করেন তবে ইমেল বা চিঠিতে ফিরে যান এবং বিশদ বিবরণের জন্য চেক করুন। কপিরাইট লঙ্ঘন প্রয়োগকারী চিঠিগুলি ফাইলের নাম এবং ডাউনলোড পদ্ধতি সহ লঙ্ঘনকারী সামগ্রীর তালিকা করে৷ যদি আপনি দেখতে পান যে ফাইলটি কেন্ড্রিক লামারের সর্বশেষ অ্যালবাম, তবে সম্ভবত এটি গ্রেট আন্টি এথেল ছিল না (তবে যদি সে করে থাকে, তাকে প্রপস করে)।

যাই হোক না কেন, কপিরাইট লঙ্ঘনের চিঠি বা ইমেলের তথ্য আপনাকে আপনার ইন্টারনেট সংযোগে কে কী ডাউনলোড করছে তা সংকুচিত করতে সাহায্য করবে৷ নিরাপদ ডাউনলোড, কপিরাইট লঙ্ঘন এবং বিকল্প উত্স সম্পর্কে তাদের সাথে কথা বলুন৷

আপনার কপিরাইট লঙ্ঘন চিঠি একটি কেলেঙ্কারী যদি বিবেচনা করা অন্য জিনিস. কিছু কপিরাইট লঙ্ঘন বিজ্ঞপ্তিতে অর্থপ্রদানের নোটিশও থাকে, যার ফলে লোকেরা আতঙ্কিত হয় এবং চিঠিটি আসল কিনা তা বিবেচনা না করেই অর্থ প্রদান করে৷

উদাহরণস্বরূপ, HBO গেম অফ থ্রোনস আইপি-এচেলন কপিরাইট লঙ্ঘনে স্ক্যামাররা পিগিব্যাক করে কপিরাইট লঙ্ঘনের জন্য $150 এর সরাসরি নিষ্পত্তি ফি সহ হাজার হাজার স্ক্যাম ইমেল পাঠিয়েছে।

আপনি যদি IP-Echelon, Lionsgate, Rightscorp, CEG TEK, বা অন্য কোনও কপিরাইট প্রয়োগকারী সংস্থার কাছ থেকে একটি ইমেল পান তবে অর্থ প্রদানের জন্য তাড়াহুড়া করবেন না। প্রথমে আপনার গবেষণা করুন।

4. অনুপ্রবেশকারীদের জন্য আপনার হোম নেটওয়ার্ক পরীক্ষা করুন

যদি সত্যিই আপনার পরিবারের কেউ না থাকে, এমনকি আপনি বাচ্চাদের এবং গ্রেট আন্টি এথেলকে থার্ড ডিগ্রি দেওয়ার পরেও, আপনার বাড়ির নেটওয়ার্ক পরীক্ষা করা উচিত। আপনার প্রথম স্টপ আপনার রাউটার. আপনার বাচ্চারা হয়ত কপিরাইটযুক্ত সামগ্রী পাইরেট করছে না, কিন্তু তারা যদি কোনো বন্ধুকে ইন্টারনেট পাসওয়ার্ড দেয়?

একজন প্রতিবেশী আপনার ইন্টারনেটে পিগিব্যাক করছে, আপনার ব্যান্ডউইথ চুরি করছে এবং কপিরাইট ধারকদের ক্রোধ সৃষ্টি করছে?

আপনার রাউটার আপনাকে কোনো সংযোগ দেখাবে। তদ্ব্যতীত, কেউ কেউ সাম্প্রতিক সংযোগগুলির একটি লগও রাখবে। আপনি যদি জানেন তার চেয়ে বেশি ডিভাইস থাকলে, আপনার বিকল্পগুলি বিবেচনা করার সময় এসেছে৷

আপনার রাউটার ইন্টারফেস অ্যাক্সেস করতে আপনার ওয়েব ব্রাউজার ব্যবহার করুন. ঠিকানা রাউটার দ্বারা পরিবর্তিত হয়, কিন্তু অনেক কোম্পানি এখন ডিভাইসে ডিফল্ট রাউটারের ঠিকানা প্রিন্ট করে। আমার সংযুক্ত ডিভাইস তালিকা এই মত দেখায়:

আপনার ISP থেকে একটি কপিরাইট লঙ্ঘনের বিজ্ঞপ্তি কীভাবে পরিচালনা করবেন

আমি সেই সমস্ত ডিভাইসের জন্য অ্যাকাউন্ট করতে পারি। যদি আপনি না করতে পারেন, আপনি আপনার কপিরাইট লঙ্ঘনকারী অপরাধী খুঁজে পেতে পারেন৷ দুর্ভাগ্যবশত, ঠিক কোন প্রতিবেশী পিগিব্যাক করছে তা খুঁজে বের করা একটু বেশি কঠিন (এবং আপনি হয়ত দ্বন্দ্ব সৃষ্টি করতে চাইবেন না)। এই ক্ষেত্রে, আপনার রাউটারে IP ঠিকানা বা MAC ঠিকানা ফিল্টারিং বা ব্লক করার কিছু ফর্ম থাকবে যা আপনি প্রয়োগ করতে পারেন।

5. ভাইরাস স্ক্যান

শেষ টিপ হল ভাল পুরানো ভাইরাস বা ম্যালওয়্যার স্ক্যান। যদিও কিছুটা অসম্ভাব্য, এমন একটি সুযোগ রয়েছে যে কোনও ট্রোজান আপনার হার্ড ড্রাইভকে ইন্টারনেটে উন্মুক্ত করে দিচ্ছে, যার ফলে অননুমোদিত ফাইল শেয়ারিং হচ্ছে। অসম্ভাব্য, কিন্তু সম্ভব। জুমানজি রিমেক ডাউনলোড করতে এটি ব্যবহার করার চেয়ে কারও কম্পিউটারে দূরবর্তী অ্যাক্সেসের সাথে আরও ভাল জিনিস রয়েছে৷

আমি নিশ্চিত যে সেখানে এমন কিছু লোক আছে যারা তাদের সমগ্র জীবনে কপিরাইট-সুরক্ষিত ফাইল ডাউনলোড করেনি। আমি মিথ্যা বলতে যাচ্ছি না:আমি তাদের একজন নই। কিন্তু ইন্টারনেট পরিষেবাগুলি আরও ভাল হয়ে ওঠার সাথে সাথে এবং দরকারী জিনিসগুলির একটি বিশাল পরিসর পূরণ করে, অস্পষ্ট ইন্দোনেশিয়ান ড্রাম এবং বেস খুঁজে পেতে সম্ভাব্য বিপজ্জনক ডাউনলোড সাইটগুলিকে লুকিয়ে রাখার প্রয়োজনীয়তা কমতে থাকে৷

অধিকন্তু, নিজেকে রক্ষা করাও সহজ হয়ে উঠেছে। MakeUseOf অবশ্যই কপিরাইটযুক্ত উপাদান ডাউনলোড করার পক্ষে নয়। কিন্তু একটি VPN আপনার ব্যক্তিগত অনলাইন গোপনীয়তা রক্ষা, সামগ্রী ডাউনলোড বা না করার জন্য চমৎকার।

এক বছরের জন্য সদস্যতা নিলে বিনামূল্যে তিন মাসের ExpressVPN পান৷


  1. কিভাবে আপনার কম্পিউটারকে আইডেন্টিটি চুরি থেকে রক্ষা করবেন

  2. কিভাবে আপনার macOS থেকে SearchMine থেকে মুক্তি পাবেন

  3. কিভাবে আপনার ল্যাপটপকে অতিরিক্ত গরম হওয়া থেকে প্রতিরোধ করবেন

  4. আপনার ISP থেকে কীভাবে ব্রাউজিং ইতিহাস লুকাবেন – সিস্টওয়েক ভিপিএন