কম্পিউটার

আপনার ISP থেকে কীভাবে ব্রাউজিং ইতিহাস লুকাবেন – সিস্টওয়েক ভিপিএন

আমি যদি বলি আজকের বিশ্বে গোপনীয়তা একটি 100% মিথ, আপনি কি একমত হবেন?

আমি জানি আপনারা অধিকাংশই আমাকে বিশ্বাস করবেন না। কিন্তু আমাদের বিশ্বাস করুন, আপনি যদি অনলাইনে কোনো কারণে ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকেন, তাহলে আপনাকে ট্র্যাক করা বা তথ্য সংগ্রহ করার সম্ভাবনাকে উপেক্ষা করা যায় না। এবং এটি বারবার প্রমাণিত হয়েছে যে আপনার আইএসপির মধ্য দিয়ে যাওয়া সমস্ত ডেটা, যদি এনক্রিপ্ট করা না হয় তবে বাধা দেওয়া যেতে পারে। এছাড়াও, আপনার ISP সংগৃহীত ডেটা বিক্রি করতে পারে এবং স্ট্রিমিং বা টরেন্টিং করার সময় ইন্টারনেটের গতি কমাতে ব্যান্ডউইথ থ্রোটল করতে পারে।

এটি আপনার আইএসপি থেকে ব্রাউজিং ইতিহাস গোপন করা গুরুত্বপূর্ণ করে তোলে।

সুতরাং, আপনি যদি গোপনীয়তা-কেন্দ্রিক ব্যবহারকারী হন বা আপনি চান না যে আপনার আইএসপি সবকিছু দেখুক, আপনি এটি অনলাইনে করবেন। আপনি অবশ্যই ব্রাউজিং ডেটা লুকানোর সমাধান খুঁজছেন।

এটি বলে, এখানে আপনার অনলাইন গোপনীয়তা নিয়ন্ত্রণ করার এবং ব্রাউজিং ডেটা লুকানোর 5টি সেরা উপায় রয়েছে৷

দ্রষ্টব্য: আপনি যদি মনে করেন ছদ্মবেশী মোডে ব্রাউজ করা আপনাকে ISP থেকে সুরক্ষিত রাখে, তাহলে আপনি ভুল। আপনি যখন ছদ্মবেশী মোড ব্যবহার করেন তখন Google Chrome নিজেই বলে, "আপনার কার্যকলাপ আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর কাছে দৃশ্যমান হতে পারে।"

আরও পড়ুন:ছদ্মবেশী মোড কি সত্যিই সুরক্ষিত? অথবা আমরা কি গোপনীয়তার ধারণার দ্বারা খুব বেশি অন্ধ হয়ে গেছি?

আপনার ISP থেকে কীভাবে ব্রাউজিং ইতিহাস লুকাবেন – সিস্টওয়েক ভিপিএন

তবে চিন্তা করবেন না, আপনি সঠিক জায়গায় আছেন, এখানে আমরা আপনার অনলাইন গোপনীয়তা উন্নত করার সর্বোত্তম উপায় ব্যাখ্যা করব৷

আইএসপিগুলি কেন ডেটা সংগ্রহ করে?

  • সংগৃহীত ডেটা বিজ্ঞাপনদাতাদের কাছে বিক্রি করে অর্থ উপার্জন করতে 
  • টরেন্টিং ট্র্যাফিক নিরীক্ষণ করা এবং যেখানে টরেন্টিং নিষিদ্ধ তা এজেন্সিগুলিকে জানাতে
  • ডেটা ধরে রাখার আইনের কারণে 
  • সেন্সরশিপ প্রয়োগ করতে এবং ভৌগলিক অবস্থানের উপর ভিত্তি করে সামগ্রী অ্যাক্সেস করতে

থ্রটল ব্যান্ডউইথ এবং নেটওয়ার্ক কনজেশন এড়ান

আইএসপি থেকে ব্রাউজিং ইতিহাস কীভাবে লুকাবেন?

5 সেরা VPNS আমরা সুপারিশ করছি

  • SystweakVPN
  • NordVPN
  • PurVPN
  • SurfShark
  • ExpressVPN

আরও পড়ুন:Systweak VPN VS NordVPN বনাম PureVPN – কোনটি Windows এর জন্য সেরা VPN

কেন আমরা এই VPNগুলি সুপারিশ করি?

কেবলমাত্র আপনার নিরাপত্তা প্রোটোকল, তাদের অফার করা সার্ভার, নো-লগ পলিসি উন্নত বৈশিষ্ট্য, মূল্য এবং তারা অফার করা সেরা ডিলগুলির উপর ভিত্তি করে। আপনার ব্রাউজিং ইতিহাসকে ISP থেকে লুকিয়ে রাখতে আমরা এই VPNগুলি ব্যবহার করার পরামর্শ দিই৷

আরও পড়ুন:ExpressVPN বনাম Cyberghost বনাম Systweak VPN

5  ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার থেকে ব্রাউজিং হিস্টোরি লুকিয়ে রাখা ভালো

সত্যি কথা বলতে, আপনার ISP অনেক তথ্য সংগ্রহ করে যেমন আপনি যে সাইটগুলিতে যান, আপনি যখন অনলাইন ছিলেন, একটি নির্দিষ্ট সাইট ব্রাউজ করতে সময় ব্যয় করেছেন, ফাইল ডাউনলোড করা, অনুসন্ধান এবং ব্রাউজিং ইতিহাস। তাই, আপনার ব্রাউজিং ট্র্যাক করা থেকে ISP বন্ধ করতে নীচের ব্যাখ্যাগুলি অনুসরণ করুন:

1. একটি VPN ব্যবহার করুন

ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক প্রায়ই VPN নামে পরিচিত একটি পরিষেবা যা আপনার ব্রাউজিং ইতিহাস ট্র্যাক করা থেকে ISP বন্ধ করে দেয়। এটি ব্যবহার করে, আপনি শুধুমাত্র ব্রাউজিং ইতিহাস লুকাতে পারবেন না কিন্তু টরেন্টিং এড়িয়ে যেতে এবং আইপি ঠিকানা লুকাতে পারবেন। আইএসপি এবং ভূ-নিষেধাজ্ঞাগুলিকে বাইপাস করার জন্য ভিপিএনগুলি হল সেরা এবং কার্যকর উপায়৷ আপনি যখন একটি VPN-এর সাথে সংযোগ স্থাপন করেন তখন আপনি IP ঠিকানা এবং অবস্থানকে মাস্ক করেন যার ফলে একটি এনক্রিপ্ট করা টানেলের মাধ্যমে নেটওয়ার্ক ট্র্যাফিককে পুনরায় রুট করে।

পেইড এবং ফ্রি ভিপিএন উভয়ই বাজারে পাওয়া যায় তবে আমরা একটি ফ্রি ভিপিএন ব্যবহার করার পরামর্শ দিই না কারণ এটি সাধারণত আইপি ঠিকানা ফাঁস করে। এর মানে ভিপিএন ব্যবহারের উদ্দেশ্য ব্যর্থ হয়েছে। এবং আপনি যদি আমাদের কাছে একটি সুপারিশের জন্য জিজ্ঞাসা করেন তবে আমরা উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য SystweakVPN এর চেয়ে ভাল বিকল্পের কথা ভাবতে পারি না।

উইন্ডোজের জন্য এই সেরা ভিপিএন 256-বিট মিলিটারি-গ্রেড এনক্রিপশন ওপেনভিপিএন-এর মাধ্যমে অফার করে। তাছাড়া, এটি কিল সুইচ, স্টিলথ মোড সহ আসে এবং আপনাকে বেশিরভাগ স্ট্রিমিং সামগ্রী আনব্লক করতে দেয়। এটি ছাড়াও, আপনি NordVPN, PureVPN, Cyberghost ব্যবহার করে দেখতে পারেন।

আরও পড়ুন:ডিজনি প্লাস বিদেশে (যে কোনো জায়গায়) দেখার জন্য 6টি সেরা ভিপিএন

দ্রষ্টব্য: আপনি যখন VPN ব্যবহার করেন, আপনি ISP এর পরিবর্তে আপনার ডেটা দিয়ে VPN প্রদানকারীকে বিশ্বাস করেন। তাই, সর্বদা একটি VPN চয়ন করুন যা একটি শূন্য-লগ নীতি অফার করে এবং এটির গোপনীয়তা নীতির সমস্ত জিনিসের সাথে পরিষ্কার।

SystweakVPN সম্পর্কে আরও জানতে, বিস্তারিত পর্যালোচনা পড়ুন।

2. Tor

ব্যবহার করুন

আপনার ISP থেকে কীভাবে ব্রাউজিং ইতিহাস লুকাবেন – সিস্টওয়েক ভিপিএন

আরও পড়ুন:VPN এর উপর পেঁয়াজ কি, এবং কিভাবে এটি ব্যবহার করবেন?

ডার্ক ওয়েবের জন্য ব্রাউজার হিসাবে জনপ্রিয় টর সম্পূর্ণ বেনামী অফার করে। এই অনিয়ন রাউটার ব্যবহার করে, আপনি অনলাইন গোপনীয়তা উন্নত করতে পারেন এবং আপনার ব্রাউজিং, ডাউনলোড এবং ওয়েবসাইট দেখার ইতিহাস ট্র্যাক করা থেকে ISP-কে থামাতে পারেন। তাছাড়া, টর সরকারী সেন্সরশিপকে পরাজিত করতে সাহায্য করে এবং এটি বিভিন্ন সার্ভারের র্যান্ডম সিরিজের মাধ্যমে ইন্টারনেট ট্রাফিককে রুট করে যা আসল পরিচয় লুকিয়ে রাখে।

আপনি যখন ইউ.এস. নৌবাহিনী দ্বারা তৈরি করা টর নেটওয়ার্ক ব্যবহার করেন, তখন আপনার সমস্ত ডেটা এনক্রিপ্ট করা আকারে প্রেরণ করা হয় যা অন্যদের পক্ষে বুঝতে অসুবিধা হয়৷ টর ব্যবহার করার জন্য, আপনাকে যা করতে হবে তা হল টর ডাউনলোড করুন, এটি চালান এবং ওয়েব সার্ফ করুন যেমন আপনি গুগল ক্রোম, ফায়ারফক্স বা অন্য কোনো ব্রাউজার দিয়ে করেন।

এটি ছাড়াও, অতিরিক্ত নিরাপত্তার জন্য, SystweakVPN ব্যবহার করুন কারণ এটি ISP দ্বারা কোনো ডেটা লগিং প্রতিরোধ করবে। এর মানে হল আপনার ISP বা VPN কেউই আপনাকে ট্র্যাক করতে এবং আপনি অনলাইনে কী করছেন তা জানতে পারবে না। এইভাবে, আপনি সহজেই ISP থেকে আপনার ব্রাউজিং ইতিহাস লুকাতে পারেন।

আরও পড়ুন:টর কি এখনও সাধারণ ব্রাউজিংয়ের জন্য নিরাপদ?

3. আপনার DNS সেটিংস পরিবর্তন করুন

ডোমেন নেম সিস্টেম (DNS) সার্ভারগুলি ডোমেন নামগুলিকে IP ঠিকানায় অনুবাদ করে। এর মানে হল যে আপনি ব্রাউজারে যে ওয়েবসাইটের নাম লিখবেন সেটি একটি কোডে অনুবাদ করা হয়েছে যা কম্পিউটার বুঝতে পারে এবং আপনি সাইটটি দেখতে পারেন।

উদাহরণস্বরূপ, যখন আপনি টাইপ করেন systweak.com DNS সাইটের নামের সাথে IP ঠিকানার সাথে মিলে যায় যাতে ব্রাউজারটি সঠিক লিঙ্কটি সন্ধান করতে পারে এবং অনুরোধ করা সাইটটি অ্যাক্সেস করা যেতে পারে। নিঃসন্দেহে, DNS একটি সাইট অ্যাক্সেস করা সহজ করে তোলে তবে এটি গোপনীয়তার জন্য ভাল নয়। এর মানে হল যে কেউ আপনার নেটওয়ার্ক (যেমন ISP) নিরীক্ষণ করে একটি প্রোফাইল তৈরি করতে এবং আপনি কী ব্রাউজ করেন তা জানতে এই ডেটা ব্যবহার করতে পারেন৷

ডিফল্টরূপে, আপনার আইএসপি ডিএনএস সার্ভার নির্ধারণ করে। এর মানে হল যদি ISP আপনাকে পর্যবেক্ষণ করে, DNS সমাধানকারী বিষাক্ত হয় এবং এটি ডেটা ফাঁসের ঝুঁকি বাড়ায়। এটি হওয়া বন্ধ করতে, আমরা DNS সেটিংস পরিবর্তন করার পরামর্শ দিই।

এটি করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন: 

1. Windows + X> নেটওয়ার্ক সংযোগগুলি চাপুন

আপনার ISP থেকে কীভাবে ব্রাউজিং ইতিহাস লুকাবেন – সিস্টওয়েক ভিপিএন

2. অ্যাডাপ্টার বিকল্পগুলি পরিবর্তন করুন ক্লিক করুন৷

আপনার ISP থেকে কীভাবে ব্রাউজিং ইতিহাস লুকাবেন – সিস্টওয়েক ভিপিএন

3. আপনার ইন্টারনেট সংযোগে ডান-ক্লিক করুন (ইথারনেট বা ওয়াই-ফাই)> সম্পত্তি 

আপনার ISP থেকে কীভাবে ব্রাউজিং ইতিহাস লুকাবেন – সিস্টওয়েক ভিপিএন

4. Internet Protocol Version 4 (TCP/IPv4) ডাবল-ক্লিক করুন

5. নিম্নলিখিত DNS সার্ভার ঠিকানাগুলি ব্যবহার করুন নির্বাচন করুন৷ বিকল্প

6. পছন্দের DNS সার্ভারের অধীনে 8.8.8.8 লিখুন

7. বিকল্প DNS সার্ভারের অধীনে থেকে 8.8.4.4

8. ঠিক আছে ক্লিক করুন

এটি DNS সেটিংস পরিবর্তন করবে। আমরা যেগুলি উল্লেখ করেছি সেগুলি হল Google পাবলিক ডিএনএস সার্ভার যদি আপনি চান ক্লাউডফ্লেয়ার বা ওপেনডিএনএস ব্যবহার করে দেখতে পারেন৷

দ্রষ্টব্য :আপনি যদি IPv6 ব্যবহার করেন, তাহলে আপনাকে IPv6 DNS সার্ভারের ঠিকানা পরিবর্তন করতে হবে।

যাইহোক, আপনি যদি SystweakVPN ব্যবহার করেন তবে আপনাকে কিছু করতে হবে না। কারণ আপনি যখন কোনো একটি সার্ভারের সাথে সংযোগ করেন তখন SystweakVPN তার ব্যক্তিগত DNS চালায়। এটি সম্পূর্ণ অনলাইন গোপনীয়তা নিশ্চিত করে।

4. শুধুমাত্র HTTPS ওয়েবসাইটগুলিতে যান বা HTTPS সর্বত্র ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করুন

এখনও অর্ধেকেরও বেশি ইন্টারনেট এনক্রিপ্টেড। তাই, আপনি যদি নিরাপদে ব্রাউজ করতে চান, তাহলে নিশ্চিত করুন যে আপনি শুধুমাত্র HTTPS সাইটগুলিতে যান। আপনি যদি এটি কঠিন মনে করেন তবে HTTPS Everywhere ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করে দেখুন। এই এক্সটেনশনটি ব্রাউজারে একটি ডেটা এনক্রিপশন অনুরোধ পাঠাবে যাতে সমস্ত ট্র্যাফিক এনক্রিপ্ট করা হয় এবং আপনি কী সার্ফ করছেন তা আইএসপি সনাক্ত করতে পারে না।

দ্রষ্টব্য :এন্ড-টু-এন্ড এনক্রিপশন HTTPS সাইট প্রদান করতে, SSL সার্টিফিকেশন ব্যবহার করুন। অতএব, HTTP এর পরিবর্তে HTTPS সাইট পরিদর্শন করা বাঞ্ছনীয়।

5. একটি গোপনীয়তা-কেন্দ্রিক অনুসন্ধান ইঞ্জিন ব্যবহার করুন

আপনার ISP থেকে কীভাবে ব্রাউজিং ইতিহাস লুকাবেন – সিস্টওয়েক ভিপিএন

আশা করি আপনারা সবাই জানেন যে গুগলের আয়ের একটি বড় অংশ বিজ্ঞাপনের মাধ্যমে। হ্যাঁ, আপনি ঠিকই পড়েছেন 2019 সালে Google বিজ্ঞাপন থেকে 160 বিলিয়ন মার্কিন ডলার করেছে। এর অর্থ হল Google ডেটা সংগ্রহ করে এবং বিপণন সংস্থাগুলির জন্য তাদের জিনিস বিক্রি করার সুযোগ তৈরি করে৷ আর এতে আইএসপি একটি বড় ভূমিকা পালন করে। সুতরাং, আপনি যদি এটি ঘটতে না চান এবং আপনার ডেটা সংগ্রহ এবং বিক্রি করে অর্থ উপার্জন করা থেকে Google-এর মতো টেক জায়ান্টগুলিকে থামাতে চান তবে আপনাকে গোপনীয়তা-কেন্দ্রিক অনুসন্ধান ইঞ্জিনে যেতে হবে।

উদাহরণস্বরূপ, আপনি DuckDuckGo ব্যবহার করতে পারেন, একটি ব্যক্তিগত সার্চ ইঞ্জিন যা আপনাকে ট্র্যাক করে না বা ISP-কে ডেটা ট্র্যাক করতে দেয় না।

র্যাপ আপ:

এই 5টি সর্বোত্তম উপায় ব্যবহার করে, আপনি সহজেই আপনার আইএসপিকে অনলাইনে আপনাকে ট্র্যাক করা থেকে আটকাতে পারেন এবং আপনার ব্রাউজিং ইতিহাস লুকিয়ে রাখতে পারেন। এছাড়াও, আপনি যদি চান আপনি সুরক্ষিত থাকতে এবং সীমাবদ্ধ সাইটগুলি অ্যাক্সেস করতে SystweakVPN ব্যবহার করতে পারেন।

FAQ:

প্রশ্ন 1. আপনার ISP আপনার ব্রাউজিং ইতিহাস দেখতে পারেন?

হ্যাঁ, আপনার ISP আপনার অনলাইন অ্যাক্টিভিটি ট্র্যাক করতে পারে, আপনি যে সাইটগুলিতে যান, ডাউনলোড করা ফাইল এবং সাইটে ব্যয় করা সময় দেখতে পারেন।

প্রশ্ন 2। SystweakVPN কি আপনার ISP থেকে আপনার ব্রাউজিং ইতিহাস লুকাতে পারে?

হ্যাঁ, SystweakVPN আপনার অবস্থান, IP ঠিকানা, এবং ISP থেকে ব্রাউজিং ইতিহাস মাস্ক করতে সক্ষম।

প্রশ্ন ৩. একটি VPN কি ISP থ্রটলিং এড়াতে সাহায্য করে?

হ্যাঁ, একটি ভিপিএন ব্যবহার করে আপনি আইএসপি থ্রটলিং এড়াতে পারেন এবং সামগ্রী স্ট্রিম করার সময় অনিয়ন্ত্রিত ব্যান্ডউইথ উপভোগ করতে পারেন।

এছাড়াও, আমাদের পছন্দ করতে এবং আমাদের সোশ্যাল মিডিয়া চ্যানেলগুলিতে সদস্যতা নিতে ভুলবেন না!

আপনার ISP থেকে কীভাবে ব্রাউজিং ইতিহাস লুকাবেন – সিস্টওয়েক ভিপিএনফেসবুক আপনার ISP থেকে কীভাবে ব্রাউজিং ইতিহাস লুকাবেন – সিস্টওয়েক ভিপিএনইনস্টাগ্রাম আপনার ISP থেকে কীভাবে ব্রাউজিং ইতিহাস লুকাবেন – সিস্টওয়েক ভিপিএনটুইটার

আপনার ISP থেকে কীভাবে ব্রাউজিং ইতিহাস লুকাবেন – সিস্টওয়েক ভিপিএন YouTube


  1. সিস্টওয়েক ভিপিএন – আপনার ব্রাউজিং সুরক্ষিত করার সেরা উপায়

  2. কিভাবে আপনার হার্ড ড্রাইভ ব্রাউজিং ইতিহাস মুছবেন

  3. আপনার ব্যক্তিগত তথ্য সংগ্রহ করা থেকে কোম্পানিগুলিকে কীভাবে থামাতে হয়

  4. কিভাবে মুছে ফেলা ফায়ারফক্স ব্রাউজিং ইতিহাস পুনরুদ্ধার করবেন