কম্পিউটার

এই আইটিউনস গিফট কার্ড স্ক্যামের জন্য পড়ে যাবেন না

পুলিশ আমেরিকা এবং ইউরোপ জুড়ে লোকেদেরকে একটি নতুন কেলেঙ্কারী সম্পর্কে সতর্ক করছে যা আপনাকে বা আপনার প্রিয়জনকে Apple গিফট কার্ড কেনার জন্য প্রতারণা করে৷

এবং সবচেয়ে খারাপ, আপনি যদি এটির জন্য পড়ে যান, তাহলে অবিশ্বাস্যভাবে সম্ভবত আপনি আপনার টাকা ফেরত পাবেন না৷

তাই এটা কি প্রয়োজন? কিভাবে আপনি এটা এড়াতে পারেন? এবং আপনার কি সত্যিই উদ্বিগ্ন হওয়া উচিত?

কেলেঙ্কারি কি?

এটি একটি খুব সাধারণ কেলেঙ্কারী -- এত সহজ, আসলে, আপনি এটি উদ্ভট মনে করতে পারেন যে লোকেরা আসলে এটির জন্য পড়ে। যাইহোক, আপনার অবিলম্বে উপহাস করা উচিত নয়। আমাদের সাথে থাকুন কারণ এটি সম্পর্কে জানা মূল্যবান।

এটি আপনাকে বিশেষভাবে কষ্ট নাও দিতে পারে, তবে এটি অনেককে প্রভাবিত করছে যারা অগত্যা আইটিউনস সম্পর্কে অনেক কিছু জানেন না৷

এই আইটিউনস গিফট কার্ড স্ক্যামের জন্য পড়ে যাবেন না

প্রতারকদের অর্থ-পাচারের উদ্দেশ্যে এগুলি ব্যবহার করার ইতিহাস রয়েছে, কিন্তু সম্প্রতি এটি একটি কেলেঙ্কারিতে পরিণত হয়েছে যা এই কার্ডগুলি কেনার জন্য ভুক্তভোগীদের দলকে ভয় দেখায়।

একজন অপরাধী পরিচিতি আপনাকে একটি সরকারী বিভাগ বা কোম্পানির প্রতিনিধি বলে দাবি করে, যেমন তারা বলে যে তারা উইন্ডো টেক সাপোর্ট। তারা হয় কোল্ড কলিং (সাধারণত স্পুফ ফোন নম্বর ব্যবহার করে যাতে কল শনাক্তকারী কেউ এখনও প্রতারিত হতে পারে), ভয়েসমেল ব্যবহার করে এবং স্বয়ংক্রিয় বার্তা ছেড়ে বা এসএমএস পাঠানোর মাধ্যমে এটি করে।

তিনটি ক্ষেত্রেই ভুক্তভোগীদের সতর্ক করা হয় যে, তাদের জরুরিভাবে কলটি ফেরত দিতে হবে অথবা আরও শাস্তির ঝুঁকি নিতে হবে।

ইউ.কে.-তে, স্ক্যামাররা প্রায়ই HMRC হওয়ার ভান করে, কিন্তু অন্যান্য ভিন্নতা বজায় থাকে। উল্লেখযোগ্যভাবে, আমেরিকার প্রতারকরা বীমা কভার, শিপিং, বা অন্য যেকোন অপরিশোধিত ঋণ সহ পরিষেবাগুলির জন্য অতিরিক্ত ফি সম্পর্কে রিং করতে পারে৷

তারপরে ভিকটিমদের জানানো হয় যে ফি প্রদানের দ্রুততম এবং সহজ উপায় (আরও সুদ যোগ করার আগে) হল iTunes উপহার কার্ড কেনা। একবার তারা এটি করে ফেললে, তাদের যা করতে হবে তা হল অপরাধীকে পিছনের পিল-অফ লেবেলের নীচে প্রকাশিত 16-সংখ্যার কোডটি দিতে হবে৷

একবার এটি হয়ে গেলে, আর ফিরে যাওয়া নেই। আপনার টাকা শেষ হয়ে গেছে -- ব্যতীত আপনি যখন বুঝতে পারছেন যে কী ঘটেছে।

অপেক্ষা কর, কিভাবে মানুষ এর দ্বারা বোকা বানানো হয়?

বিশ্বব্যাপী হাজার হাজার Apple গিফট কার্ড কেনা হয়, হয় নিজেদের জন্য (ক্রেডিট বা ডেবিট কার্ডে টাকা ব্যবহার করার পরিবর্তে) অথবা উপহার হিসেবে, যখন আপনি জানেন না যে কাউকে কি কিনতে হবে বা প্রাপক ক্রমাগত তাদের স্মার্টফোনের সাথে আটকে থাকে। . এগুলি অন্যান্য উপহার কার্ডের মতো প্রায় একইভাবে কাজ করে:আপনি কেবল তাদের অর্থ দিয়ে লোড করেন এবং এর বিপরীতে প্রকাশিত কোডটি ব্যবহার করে, আপনি এটি ব্যবহার করে সঙ্গীত বা অ্যাপ কিনতে পারেন৷

কিন্তু এর মানে এই নয় যে সবাই আইটিউনস এর স্পেসিফিকেশন জানে।

একটি পুরানো প্রজন্ম, উদাহরণস্বরূপ, তারা কীভাবে কাজ করে তার সাথে অপরিচিত হতে পারে। প্রকৃতপক্ষে, কেউ কেউ এটিকে "দাদা-দাদি কেলেঙ্কারী" বলে অভিহিত করে কারণ কিছু শিল্পী তাদের শিকারকে প্রতারণা করে এই ভেবে যে তারা পরিবারের সদস্যদের আর্থিক সমস্যায় সাহায্য করছে। এমনকি এক দৃষ্টান্তে এটিকে জামিনের টাকা হিসাবে দাবি করা হয়েছিল!

এই আইটিউনস গিফট কার্ড স্ক্যামের জন্য পড়ে যাবেন না

অবশ্যই, বেশিরভাগ কেলেঙ্কারী এই ধরনের উদ্বেগের উপর খেলা করে। সাধারণ জ্ঞান অদৃশ্য হয়ে যেতে পারে যখন পুলিশ বা ঋণ-পুনরুদ্ধারের সম্পৃক্ততার সম্ভাবনার সম্মুখীন হয় (এবং অপরাধীরা এটিই হুমকি দেয়, অনুমিত চার্জ পরিশোধ করা উচিত নয়)।

এবং সেখানে আছে৷ এমন একটি উপায় যা এমনকি অপেক্ষাকৃত প্রযুক্তি-সচেতনদেরও গিফট কার্ড কেনার ক্ষেত্রে বোকা বানানো যেতে পারে।

প্রতারকরা তাদের পদ্ধতি পরিবর্তন করেছে, দাবি করেছে যে উপহার কার্ডগুলি অ্যাপল পে ব্যবহারের একটি উপায়। যেহেতু এটি একটি তুলনামূলকভাবে নতুন বৈশিষ্ট্য, এবং জনসাধারণের দ্বারা এখনও ব্যবহার করা হয়নি, কেউ কেউ মনে করেন এটি সম্ভব, বিশেষ করে যারা নিরাপত্তা ঝুঁকির ভয়ে Apple Pay ব্যবহার করতে চান না৷

একজন শিকারের দ্বারা একটি অবিশ্বাস্য £15,000 ($19,000 এর বেশি) হারিয়েছে, তাই এটি নিয়ে হাসির কিছু নেই৷

কিভাবে অপরাধীরা এর থেকে উপকৃত হতে পারে?

এটি অবিলম্বে প্রতারণার একটি অদ্ভুত কেস বলে মনে হচ্ছে -- সর্বোপরি, অপরাধীদের কেবলমাত্র অনেক কোডের সাথে বাকি থাকে৷ নিশ্চয়ই কেউ iDevices এর জন্য অ্যাপস এবং সঙ্গীতের জন্য প্রায় $20,000 খরচ করতে পারে না? আচ্ছা, না। অপরাধীদের এই সংখ্যাগুলির জন্য অন্যান্য ব্যবহার রয়েছে৷

তারা কেবল তাদের খুচরা মূল্যের একটি ভগ্নাংশের জন্য কোডগুলি বিক্রি করতে পারে। $50 বা এমনকি $75 এর দামে প্রকৃত উপহার কার্ড ছাড়াই $100 আইটিউনস কোড পাওয়ার সুযোগ খুব কমই প্রত্যাখ্যান করবে। স্বাভাবিকভাবেই, একজন কন শিল্পী যতই নগদ পেতে পারেন তা হল বিশুদ্ধ লাভ।

অফারগুলি সাধারণত ইন্টারনেটে তৈরি হতে পারে, যেমন নিলাম সাইট বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে (যদিও এটি উল্লেখ করা উচিত যে এর বেশিরভাগই আসল এবং ইবে-এর পছন্দগুলিতে কঠোর চেক রয়েছে), বা ডার্ক ওয়েবের মাধ্যমে। এটি ইন্টারনেটের আন্ডারবেলি হিসাবে বিবেচিত হয়, এমন একটি জায়গা যেখানে অপরাধমূলক কার্যকলাপ প্রতিদিনের জিনিস।

অন্ততপক্ষে স্ক্যামারদের জন্য ইতিবাচক বিষয় হল যে তারা এই কোডগুলিকে খুব সহজেই খুঁজে পাওয়া যায় না এমন মুদ্রায় রূপান্তর করতে পারে (বিটকয়েন সবচেয়ে বেশি প্রচলিত)।

আপনি এটি সম্পর্কে কি করতে পারেন?

এই কেলেঙ্কারী সম্পর্কে জানা অর্ধেক যুদ্ধ. তাই জ্ঞান ছড়িয়ে দিন! আপনি হয়ত এত সহজ প্রতারণার দ্বারা প্রতারিত নাও হতে পারেন, তবে সম্ভবত আপনার কোনও আত্মীয়, বন্ধু বা প্রতিবেশী হতে পারে যাকে বোকা বানানো যেতে পারে৷

তাদের জানাতে হবে যে তাদের যদি কখনও একটি উপহার কার্ড ব্যবহার করে ফি পরিশোধ করতে বলা হয় তবে এটি একটি কেলেঙ্কারী। এটি একটি iTunes এক বা অন্য উপহার কার্ড কিনা এটা কোন ব্যাপার না.

এই আইটিউনস গিফট কার্ড স্ক্যামের জন্য পড়ে যাবেন না

আপনি যদি মনে করেন আপনি প্রতারণার শিকার হয়েছেন: অবিলম্বে অ্যাপলের সাথে যোগাযোগ করুন। তহবিল নিষ্কাশনের আগে কোম্পানি কার্ডটি বাতিল করতে সক্ষম হতে পারে। অপরাধীরা প্রক্রিয়াটিকে সুগম করেছে তাই আপনাকে দ্রুত হতে হবে। অবশ্যই, যদি এটি অন্য উপহার কার্ড হয় (উদাহরণস্বরূপ, Google স্টোর), আপনাকে সংশ্লিষ্ট ফার্মের সাথে যোগাযোগ করতে হবে।

আপনি যদি একজন দোকান সহকারী হন: এই কেলেঙ্কারী সম্পর্কে সচেতন হন এবং আপনার সহকর্মীদের এটি সম্পর্কে জানান। স্টাফ রুমে এটি সম্পর্কে একটি সাইন আপ করার জন্য ব্যবস্থাপক কর্মচারীদের জিজ্ঞাসা করা মূল্যবান হতে পারে। এইভাবে, যদি একজন গ্রাহক সন্দেহজনক পরিমাণে কার্ড ক্রয় করেন, আপনি আরও খুঁজে বের করার বিষয়ে আত্মবিশ্বাসী বোধ করতে পারেন। আপনি শিকার হওয়া থেকে কাউকে বাঁচাতে পারেন।

অন্যান্য ধরণের উপহার কার্ড স্ক্যাম এবং কীভাবে সেগুলি চিহ্নিত করবেন, এই সহায়ক নিবন্ধটি দেখুন:


  1. আইটিউনস এবং অ্যাপ স্টোর উপহার কার্ড সম্পর্কে আপনি যা কিছু জানতে চান

  2. আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য কীভাবে সঠিক মাইক্রোএসডি কার্ড চয়ন করবেন

  3. কিভাবে একটি আইটিউনস উপহার কার্ড ব্যবহার করবেন

  4. গেমারদের সতর্কতা:উচ্চ-পারফরম্যান্স গেমিংয়ের জন্য সেরা 5টি গ্রাফিক কার্ড