কম্পিউটার

মাইনক্রাফ্ট ফ্লিসওয়্যার লক্ষ লক্ষ গুগল প্লে ব্যবহারকারীদের কেলেঙ্কারি করে

ডিজিটাল নিরাপত্তা বিশেষজ্ঞদের মতে, Minecraft প্লেয়াররা যারা Google Play Store ব্যবহার করে অনানুষ্ঠানিক থার্ড-পার্টি অ্যাপ ডাউনলোড করে তারা হুমকির মুখে পড়েছে।

আপনি যদি অত্যন্ত জনপ্রিয় শিরোনামের সাথে সম্পর্কিত অ্যাপগুলি ডাউনলোড করেন, যার বেশিরভাগই কোনো না কোনোভাবে গেমটিকে পরিবর্তন করে, আপনি হয়তো নিজেকে কিছু বাস্তব-জীবনের ক্রিপারের কাছে উন্মুক্ত করেছেন এবং এতে আপনার বাস্তব জীবনের অর্থ ব্যয় হতে পারে।

মাইনক্রাফ্ট ব্যবহারকারীরা দুর্বৃত্ত অ্যাপ দ্বারা টার্গেট করা হয়

সাম্প্রতিক একটি প্রেস রিলিজে, Avast বেশ কিছু অ্যাপ চিহ্নিত করেছে যেগুলি Minecraft প্লেয়ারদের জন্য ক্ষতিকর এবং কিছু Roblox প্লেয়ারের জন্যও ক্ষতিকর৷

এই অ্যাপগুলো ফ্লিসওয়্যার নামেও পরিচিত। এই কারণে নয় যে তারা মাইনক্রাফ্ট ভেড়ার মতো সুন্দর এবং অবরুদ্ধ, কিন্তু কারণ তারা তাদের গ্রাহকদের তাদের কষ্টার্জিত অর্থ থেকে সরিয়ে দেয়।

অ্যাপগুলি Minecraft বা Roblox অনুরাগীদের আকর্ষনীয় ডিল দিয়ে প্রলুব্ধ করে কাজ করে, যেমন চরিত্রের জন্য নতুন স্কিন বা ইন-গেম পরিবর্তন যা আপনার খেলার পদ্ধতিকে সম্পূর্ণরূপে পরিবর্তন করতে পারে।

এই সাইন-আপ ডিলগুলি সাধারণত ট্রায়াল চলাকালীন মাত্র কয়েক দিনের জন্য পাওয়া যায়। অতি সংক্ষিপ্ত ট্রায়াল পিরিয়ডের পরে, যে কেউ অ্যাপের জন্য সাইন আপ করেছেন তাদের যথেষ্ট পরিমাণ অর্থ বিল করা শুরু হবে। আপনি যদি সদস্যতা ত্যাগ করতে ভুলে যান তবে এটি আপনার জন্য একটি ভাগ্য ব্যয় করতে পারে৷

একটি মাল্টি-মিলিয়ন ডলারের মাইনক্রাফ্ট কেলেঙ্কারি, সম্ভাব্য

মাইনক্রাফ্ট ফ্লিসওয়্যার লক্ষ লক্ষ গুগল প্লে ব্যবহারকারীদের কেলেঙ্কারি করে

এই স্ক্যামাররা আসলে কত টাকা উপার্জন করছে তা দেখার জন্য আপনাকে শুধুমাত্র Avast যে পরিসংখ্যানগুলি বের করেছে তা দেখতে হবে। বেশিরভাগ অ্যাপই সপ্তাহে $30 চার্জ করছে, যার বেশিরভাগেরই প্রতিটি এক মিলিয়নের বেশি ডাউনলোড হয়েছে।

স্পষ্টতই, ডাউনলোডের সংখ্যা অগত্যা সক্রিয় সাবস্ক্রিপশনের সংখ্যার সমান নয়, তবে যদি এই অ্যাপগুলির মধ্যে যেকোনও একটি ডাউনলোডের জন্য একটি সাবস্ক্রিপশন ফি চার্জ করতে পরিচালিত হয়, তাহলে আমরা সারাজীবন ধরে প্রায় $30 মিলিয়ন দেখছি অ্যাপ।

কোন অ্যাপগুলি ক্ষতিকর?

নিম্নলিখিত অ্যাপ্লিকেশানগুলি হল যেগুলিকে অ্যাভাস্ট ফ্লিসওয়্যার হিসাবে Google-কে রিপোর্ট করেছে৷ আমরা প্রতিটি অ্যাপের সাথে সাবস্ক্রিপশন ফি এবং সময়কাল অন্তর্ভুক্ত করেছি, পাশাপাশি প্রতিটি অ্যাপের লিঙ্কও অন্তর্ভুক্ত করেছি যাতে আপনি বর্তমানে এটিতে সদস্যতা নিয়েছেন কিনা তা পরীক্ষা করতে পারেন।

  • স্কিন, মোড, মাইনক্রাফ্ট PE এর জন্য মানচিত্র (1 মিলিয়নের বেশি ডাউনলোড, $30/সপ্তাহ)
  • রোবলক্সের জন্য স্কিনস (1 মিলিয়নের বেশি ডাউনলোড, $30/সপ্তাহ)
  • মাইনক্রাফ্টের জন্য মাস্টারক্রাফ্ট (1 মিলিয়নের বেশি ডাউনলোড, $30/সপ্তাহ)
  • মাইনক্রাফ্টের জন্য মাস্টার (1 মিলিয়নের বেশি ডাউনলোড, $30/সপ্তাহ)
  • ছেলে এবং মেয়েদের স্কিনস (1 মিলিয়নের বেশি ডাউনলোড, $30/সপ্তাহ)
  • মাইনক্রাফ্টের জন্য মানচিত্রের স্কিন এবং মোডগুলি (100,000 ডাউনলোড, $30/সপ্তাহ)

Minecraft-এর সাথে সম্পর্কিত নয় এমন আরও কিছু অ্যাপের সাথে Avast Google-কে এই অ্যাপগুলির বিষয়ে অবহিত করেছে৷

এই হুমকিতে গুগলের প্রতিক্রিয়া কী ছিল তা জানতে আমরা অ্যাভাস্টের সাথে কথা বলেছি।

অ্যাভাস্টের ম্যালওয়্যার বিশ্লেষণ দলের লিড, ওন্ড্রেজ ডেভিড, যিনি ফ্লিসওয়্যার অ্যাপগুলির অস্তিত্ব উন্মোচন করেছিলেন, আমাদের বলেছেন:

গুগল স্থির করেছে যে 10টি রিপোর্ট করা অ্যাপের মধ্যে তিনটি প্লে স্টোর নীতির বিরুদ্ধে গেছে, কিন্তু বাকিগুলি প্রযুক্তিগতভাবে তা করে না। আমরা এখনও সেগুলিকে স্ক্যাম অ্যাপ হিসাবে দেখি যতটা সম্ভব শেষ-ব্যবহারকারীকে ছিঁড়ে ফেলার দিকে মনোনিবেশ করে, কারণ বিজ্ঞাপনের কার্যকারিতার জন্য $30/সপ্তাহ অযৌক্তিক বলে মনে হয়৷

তাহলে, Google কি আসলেই এই ফ্লিসওয়্যার ব্যবসায়ীদের থেকে তার গ্রাহক বেসকে রক্ষা করার জন্য যথেষ্ট করছে? চেহারায়, এটা তেমন দেখা যাচ্ছে না।

কিভাবে আপনি অ্যাপগুলি সরাতে পারেন?

সৌভাগ্যবশত, অ্যাপগুলি আপনার ফোন থেকে মুছে ফেলা যেতে পারে। যাইহোক, আপনি যদি তাদের সদস্যতা নিয়ে থাকেন তবে আপনাকে Google Play Store-এর "সাবস্ক্রিপশন" মেনুতে যেতে হবে এবং সদস্যতাও শেষ করতে হবে।

আপনি যদি এটি না করেন, তবুও আপনাকে বিল করা হবে যেন আপনি অ্যাপটি ব্যবহার করছেন, তাই আপনার সাবস্ক্রিপশনটি সরিয়ে ফেলাও গুরুত্বপূর্ণ।

অন্য কোন Fleeceware অ্যাপ আছে?

ওন্ড্রেজ ডেভিডের মতে, সময়ের সাথে সাথে ফ্লিসওয়্যার আরও বেশি প্রচলিত হয়ে উঠছে। এর কারণ হল এটি "অন্যান্য অ্যাপের জনপ্রিয়তার তরঙ্গে চড়ে, মুনাফা অর্জনের জন্য মাইনক্রাফ্টের মতো বড় নাম ব্যবহার করে।"

তাই প্রশ্নের উত্তর দিতে, হ্যাঁ অন্যান্য fleeceware অ্যাপ আছে. ডেভিড ব্যাখ্যা করেছেন যে এই অ্যাপগুলি ভাল করার প্রবণতা দেখায় "যেমন লোকেরা গেমের শিরোনাম বা তাদের সম্প্রসারণ প্যাকগুলি অনুসন্ধান করে তারা কী সাবস্ক্রাইব করছে তা বুঝতে না পেরে পপ-আপগুলিকে ক্লিক করে এবং গ্রহণ করে৷"

বিপদ শুধু প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রেই প্রযোজ্য নয়। শিশুরাও সহজেই এই অ্যাপগুলির শিকার হতে পারে। Avast-এর ম্যালওয়্যার টিম লিড আমাদের বলে যে বাচ্চারা "প্রাথমিক স্ক্রীনে ক্লিক করে শুধুমাত্র কন্টেন্টে যেতে না বুঝে অ্যাপটি আসলে বিজ্ঞাপনের মতো বিনামূল্যে নয়।"

ফ্লিসওয়্যার অ্যাপগুলি কখনই একটি ভাল চুক্তি নয়

যেমন ওন্ড্রেজ ডেভিড আমাদের বলেছেন:

এই সমস্ত কিছু আমাকে একটি একক উপসংহারে নিয়ে যায়:এই অ্যাপগুলি উদ্দেশ্যমূলকভাবে ব্যবহারকারীদেরকে তাদের অর্থ ব্যয় করতে প্রলুব্ধ করার জন্য এটি উপলব্ধি না করেই তৈরি করা হয়েছে, এবং নগণ্য পরিমাণেও নয়। এই ধরনের ক্রিয়াকলাপ আমার মতে একটি কেলেঙ্কারী এবং যেকোনো ধরনের অ্যাপ ডাউনলোড করার সময় ব্যবহারকারীদের দ্বিগুণ পরিশ্রমী হতে হবে, বিশেষ করে যদি তাদের বিচক্ষণতা অ্যাপ স্টোর নীতি লঙ্ঘন না করে।

সুতরাং, সেখানে আমরা এটি আছে. ফ্লিসওয়্যার সর্বদাই এর ডেভেলপারদের পকেট লাইন করার উদ্দেশ্যে করা হয়, যারা অ্যাপে সদস্যতা নেওয়ার চেয়ে তাদের উল্লেখযোগ্যভাবে বেশি উপকৃত হয়।

অ্যাপ ডাউনলোড করার সময় আপনার নিজেকে সবসময় নিরাপদ রাখা উচিত। সেগুলি বৈধ কিনা তা পরীক্ষা করুন এবং Google Play স্টোরের পর্যালোচনাগুলি পড়ে শুরু করে কিছু গবেষণা করুন৷ পুরানো প্রবাদটি ভুলে যাবেন না যে যদি এটি সত্য হতে খুব ভাল বলে মনে হয় তবে এটি সম্ভবত।


  1. গুগল প্লে সার্ভিস ছাড়া কিভাবে অ্যান্ড্রয়েড ব্যবহার করবেন

  2. গুগল প্লে-তে আনইনস্টল করা অ্যান্ড্রয়েড অ্যাপগুলি কীভাবে পুনরুদ্ধার করবেন

  3. 15 সেরা Google Play Store বিকল্প (2022)

  4. Windows 11 এ Google Play Store কিভাবে পাবেন