কম্পিউটার

কেউ ইনস্টাগ্রামে আপনার ছদ্মবেশ ধারণ করলে কী করবেন

আমাদের জীবনের বড় অংশগুলি অনলাইনে চলে যাওয়ায়, আমাদের তথ্যে অ্যাক্সেস পাওয়ার ক্ষেত্রে স্ক্যামাররা একটু বেশি সৃজনশীল হয়ে উঠেছে। স্ক্যামাররা লোকেদের সুবিধা নেওয়ার একটি উপায় হল সোশ্যাল মিডিয়া, যেমন ইনস্টাগ্রামে বৈধ অ্যাকাউন্টের নকল করা৷

ইনস্টাগ্রামে কাউকে ছদ্মবেশী করে, খারাপ অভিনেতারা সহজেই সন্দেহভাজন অপরিচিতদের ক্যাটফিশ করতে পারে, অর্থ চাইতে পারে, বা তথ্য অর্জন করতে পারে যা তারা পাসওয়ার্ড অনুমান করতে বা আর্থিক অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে ব্যবহার করতে পারে।

সুতরাং, আপনি কীভাবে কাউকে সনাক্ত করবেন এবং ইনস্টাগ্রামে আপনার ছদ্মবেশী হতে বাধা দেবেন? চলুন জেনে নেওয়া যাক।

ইনস্টাগ্রামে এমন কাউকে কীভাবে থামানো যায় যে হয়তো আপনার মত পোজ দিচ্ছে

যখন ইনস্টাগ্রামের কথা আসে, কেউ আপনাকে ছদ্মবেশ ধারণ করছে বলে সন্দেহ হলে আপনাকে যে সমস্ত পদক্ষেপ নিতে হবে তা এখানে রয়েছে৷

নিশ্চিত করুন যে Instagram অ্যাকাউন্টটি একটি ইম্পোস্টার

বিশ্বের কোটি কোটি মানুষের সাথে, কেউ সত্যিকার অর্থে আপনার ছদ্মবেশ ধারণ করছে এবং একই নাম শেয়ার করছে কিনা তা বলা কঠিন। একটি অ্যাকাউন্ট আপনাকে ছদ্মবেশ ধারণ করছে কিনা তা নিশ্চিত করতে, তাদের প্রোফাইলে দ্রুত নজর দিন এবং দেখুন তাদের প্রোফাইল ছবি, পোস্ট, গল্প বা রিল আপনার অনুকরণ করছে কিনা।

তারপরে, বিশ্বস্ত বন্ধু বা পরিবারের সদস্যদের অ্যাকাউন্টে সরাসরি বার্তা পাঠাতে বলুন এবং দেখুন যে তাদের উদ্দেশ্য সত্যিই আপনার পরিচয় নেওয়ার জন্য।

আপনার Instagram অ্যাকাউন্টকে ব্যক্তিগত করুন

একবার আপনি নিশ্চিত হন যে কেউ সত্যিই আপনার ছদ্মবেশী করার চেষ্টা করছে, পরবর্তী পদক্ষেপ হল নিজেকে আরও বেশি প্রকাশ করা প্রতিরোধ করা। যদিও এটা বলা অসম্ভব যে আপনার কতটা তথ্য এবং বিষয়বস্তু ইতিমধ্যেই প্রতারকের হাতে রয়েছে, আপনার বিদ্যমান পোস্টগুলিতে তাদের অ্যাক্সেস হ্রাস করা ভাল।

যতক্ষণ না আপনি, ইনস্টাগ্রাম, বা অন্য কেউ হুমকির সমাধান না করেন, ততক্ষণ লো প্রোফাইল রাখা এবং অপ্রয়োজনীয়ভাবে পোস্ট করা এড়াতে ভালো হয়—সম্ভাব্যভাবে আপনার সম্পর্কে কোনো অতিরিক্ত তথ্য প্রকাশ না করা—আপনার অ্যাকাউন্টকে প্রাইভেটে ফিরিয়ে আনার মাধ্যমে।

Instagram এ ব্যক্তিগত হতে, আপনার Instagram প্রোফাইলে যান এবং, উপরের-ডান কোণায়, তিনটি অনুভূমিক রেখা আলতো চাপুন .

কেউ ইনস্টাগ্রামে আপনার ছদ্মবেশ ধারণ করলে কী করবেন কেউ ইনস্টাগ্রামে আপনার ছদ্মবেশ ধারণ করলে কী করবেন

এরপরে, সেটিংস> গোপনীয়তা এ আলতো চাপুন . তারপর, ব্যক্তিগত অ্যাকাউন্টের পাশের বোতামে টগল করুন . মনে রাখবেন যে কিছু অ্যাকাউন্টের ধরন যেমন স্রষ্টার অ্যাকাউন্ট ব্যক্তিগত হতে পারে না। আপনার যদি একটি ক্রিয়েটর অ্যাকাউন্ট থাকে তবে এটি করার জন্য আপনাকে অবশ্যই একটি ব্যক্তিগত অ্যাকাউন্টে স্যুইচ করতে হবে।

ইন্সটাগ্রামে ইম্পোস্টারকে রিপোর্ট করুন

কেউ ইনস্টাগ্রামে আপনার ছদ্মবেশ ধারণ করলে কী করবেন কেউ ইনস্টাগ্রামে আপনার ছদ্মবেশ ধারণ করলে কী করবেন কেউ ইনস্টাগ্রামে আপনার ছদ্মবেশ ধারণ করলে কী করবেন কেউ ইনস্টাগ্রামে আপনার ছদ্মবেশ ধারণ করলে কী করবেন

আপনার Instagram অ্যাকাউন্টের গোপনীয়তা সুরক্ষিত করার পরে, পরবর্তী পদক্ষেপটি হল ইনস্টাগ্রামে প্রতারককে রিপোর্ট করা। যদিও ইনস্টাগ্রামের প্রতিক্রিয়ার জন্য কোনও নির্দিষ্ট সময়রেখা নেই, যত তাড়াতাড়ি সম্ভব একজন প্রতারকের রিপোর্ট করা ভাল৷

এটি অর্জন করতে, তাদের প্রোফাইলে যান এবং তিনটি বিন্দু নির্বাচন করুন৷ আইকন তারপরে, প্রতিবেদন> অ্যাকাউন্ট প্রতিবেদন করুন> এটি অন্য কেউ হওয়ার ভান করছে> আমি এ আলতো চাপুন . অবশেষে, প্রতিবেদন জমা দিন নির্বাচন করুন নিশ্চিত করতে।

কেউ ইনস্টাগ্রামে আপনার ছদ্মবেশ ধারণ করলে কী করবেন

বিকল্পভাবে, আপনি যদি Instagram থেকে বিরতি নিচ্ছেন, আপনি এই ফর্মের মাধ্যমে একটি প্রতিবেদনও ফাইল করতে পারেন৷

এটি করতে, কেউ একজন আমার বা বন্ধু হওয়ার ভান করে একটি অ্যাকাউন্ট তৈরি করেছে নির্বাচন করুন৷ এবং পাঠান বেছে নিন . এর পরে, Instagram অনুরোধ করবে যে আপনি একটি সেলফি তুলবেন এবং একটি অফিসিয়াল সরকারি ফটো আইডি আপলোড করবেন। যদিও কোনও নির্দিষ্ট সময়রেখা নেই, আপনি আশা করতে পারেন যে Instagram কয়েক দিনের মধ্যে তদন্তের ফলাফল ফিরিয়ে দেবে৷

মনে রাখবেন যে এটি কাজ করার জন্য, আপনার আইডির নামটি আপনার বিদ্যমান অ্যাকাউন্ট এবং ছদ্মবেশী ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে আপনার নামের সাথে মিলতে হবে। এমনকি সামান্য পার্থক্যের সাথেও, এটি নিশ্চিত নয় যে Instagram আপনাকে সাহায্য করতে পারে। আপনার অফিসিয়াল আইডির সাথে মেলে আপনার প্রকৃত অ্যাকাউন্টে আপনার Instagram হ্যান্ডেল পরিবর্তন করে আপনি সহজেই এটি ঠিক করতে পারেন।

এই প্রক্রিয়ার ফলাফল "ইন্সটাগ্রামে একটি ছদ্মবেশী অ্যাকাউন্ট প্রতিবেদন করুন" বিষয় সহ ইমেলের মাধ্যমে আসা উচিত৷

ইন্সটাগ্রাম ইমপোস্টার সম্পর্কে বন্ধু, পরিবারের সদস্য এবং অনুসরণকারীদের সতর্ক করুন

যদি সম্ভব হয়, সমস্ত বিদ্যমান সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে পোস্ট করুন যে আপনি বর্তমানে কেউ আপনার ছদ্মবেশ ধারণ করে একটি সমস্যার সম্মুখীন হচ্ছেন৷ তারপরে, কোন অ্যাকাউন্টগুলি সত্যিই আপনার তা নিশ্চিত করুন এবং আপনার পরিচিতিদের বলুন যেন তারা প্রতারকের সাথে জড়িত না হয় বা তাদের পাঠানো কোনো লিঙ্কে ক্লিক না করে।

এছাড়াও, আপনার বিশ্বস্ত পরিচিতিদের আপনার সাধারণ বন্ধুদের সাথে আপনার কোন অ্যাকাউন্টগুলি আসল তা ভাগ করতে বলুন৷ তারপর, তারা প্রতারকের প্রোফাইলে গিয়ে তিনটি বিন্দু নির্বাচন করে ছদ্মবেশের জন্য অ্যাকাউন্টের প্রতিবেদন করার অনুরোধ করুন। আইকন।

কেউ ইনস্টাগ্রামে আপনার ছদ্মবেশ ধারণ করলে কী করবেন কেউ ইনস্টাগ্রামে আপনার ছদ্মবেশ ধারণ করলে কী করবেন কেউ ইনস্টাগ্রামে আপনার ছদ্মবেশ ধারণ করলে কী করবেন

এরপরে, তাদের প্রতিবেদন> অ্যাকাউন্ট প্রতিবেদন করুন> এটি অন্য কেউ হওয়ার ভান করছে> আমার পরিচিত কেউ এ ট্যাপ করা উচিত . তারপর, প্রতিবেদন জমা দিন নির্বাচন করুন নিশ্চিত করতে।

কীভাবে কাউকে ইনস্টাগ্রামে আপনার ছদ্মবেশ করা থেকে আটকাতে হয়

আপনি যদি ইনস্টাগ্রামে কাউকে আপনার ছদ্মবেশ ধারণ করা থেকে আটকাতে চান, তাহলে এখানে কিছু বিষয় রয়েছে যা আপনার বিবেচনা করা উচিত।

অত্যধিক ব্যক্তিগতভাবে সনাক্তযোগ্য তথ্য পোস্ট করা এড়িয়ে চলুন

দীর্ঘতম সময়ের জন্য, ব্যক্তিদের ব্যক্তিগত বিবরণ পোস্ট করা সাধারণ ছিল যা প্রাথমিকভাবে ক্ষতিকারক বলে মনে হতে পারে।

যাইহোক, হ্যাকাররা আপনার পরিচয় চুরি করতে এই বিবরণগুলির অনেকগুলি ব্যবহার করতে পারে, যেমন আপনার পোষা প্রাণীর নাম, জন্মতারিখ, বার্ষিকীর তারিখ এবং আরও অনেক কিছু। যদিও আমরা ইতিমধ্যে যা পোস্ট করেছি তা ফিরিয়ে নিতে পারি না, তবে এই তথ্যের অনেকাংশ কমিয়ে আনাই ভাল।

প্রকৃত ঠিকানা এবং আইডি পোস্ট করবেন না

একটি ছদ্মবেশী প্রতিবেদনের জন্য ফাইল করার সময়, আপনিই আসল চুক্তিটি করেছেন তা নিশ্চিত করতে Instagram-এর অতিরিক্ত তথ্যের প্রয়োজন হতে পারে৷

এই কারণে, আপনার আসল বাড়ির ঠিকানা, ফোন নম্বর বা শনাক্তকরণ কার্ড প্রকাশ করে এমন কিছু পোস্ট না করাই ভালো, কারণ হ্যাকাররা এগুলো ব্যবহার করে আপনার প্রোফাইলকে নিজেদের বলে দাবি করতে পারে।

আপনার Instagram ফলোয়ারদের নজর রাখতে বলুন

যদিও প্রতারকরা প্রায়শই যে অ্যাকাউন্টটিকে তারা ছদ্মবেশী করে তা ব্লক করার চেষ্টা করে, তারা প্রায়শই আপনার সমস্ত অনুসরণকারীদের চোখ এড়াতে সক্ষম হয় না।

এই কারণে, ইনস্টাগ্রামে আপনার প্রোফাইল দাবি করার চেষ্টা করার জন্য যেকোন সম্ভাব্য প্রতারকদের নজর রাখতে আপনার বিশ্বস্ত লোকদেরকে বলা ভাল, বিশেষ করে যদি এটি আগে হয়ে থাকে।

আপনার Instagram এবং অন্যান্য সামাজিক মিডিয়া প্রোফাইলের মালিক হন

আপনি সোশ্যাল মিডিয়াতে সক্রিয় থাকার পরিকল্পনা করছেন বা না করছেন তা নির্বিশেষে, আপনার আসল নামের সাথে যুক্ত সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলগুলির মালিক হওয়া সর্বদা ভাল৷ নির্দেশ করার জন্য একটি আসল প্রোফাইল ছাড়া, আপনার পরিচিতিগুলি বা Instagram, নকলের পরিচয় সহজে নিশ্চিত করতে সক্ষম নাও হতে পারে৷

যেকোন সোশ্যাল মিডিয়া সাইটে ছদ্মবেশী হওয়া এড়াতে একটি মূল উপায় হল এখনও একটি প্রোফাইল থাকা, এমনকি এটি নিষ্ক্রিয় হলেও। এটি ছাড়াও, আপনার সোশ্যাল মিডিয়া ব্যবহার এগিয়ে যাওয়ার বিষয়ে সচেতন হওয়া গুরুত্বপূর্ণ। যতটা সম্ভব, আপনার যা করা উচিত তার চেয়ে বেশি প্রকাশ করবেন না এবং যে কোনও সম্ভাব্য পরিচয় চুরির জন্য সতর্ক থাকুন৷


  1. কীভাবে কাউকে ইনস্টাগ্রামে ব্লক করবেন এবং এর পরে কী ঘটে

  2. Microsoft Family Account কি?

  3. কীভাবে কাউকে ইনস্টাগ্রামে আপনাকে অনুসরণ করা থেকে আটকানো যায়

  4. ওয়েব অ্যাপে Instagram থেকে আপনি যা করতে পারেন