কম্পিউটার

মাকড়সা-মানুষের ভক্তদের প্রতারণা করার জন্য কীভাবে বাড়ি ব্যবহার করা হচ্ছে না

স্পাইডার-ম্যান:নো ওয়ে হোম রিলিজের মাধ্যমে 2021 সালের ডিসেম্বরে মার্ভেল অনুরাগী এবং সিনেমা প্রেমীদের জন্য একটি উত্তেজনাপূর্ণ সময় চিহ্নিত করা হয়েছে।

মুভিটি যখন রেকর্ড-ব্রেকিং আত্মপ্রকাশ করেছিল, তখন এটি তার ডাই-হার্ড ফ্যানদের জন্য একটি অন্ধকার মোড় নিয়ে এসেছিল, কারণ সাইবার অপরাধীরা স্পাইডার-ম্যানের চারপাশের প্রচারকে তাদের প্রতারণা করার জন্য কাজে লাগাতে শুরু করেছিল৷

এটা কোন গোপন বিষয় নয় যে সাইবার অপরাধীরা সর্বদা নির্দোষ ভক্তদের টোপ দেওয়ার জন্য ব্লকবাস্টার রিলিজের সন্ধানে থাকে। তাহলে নো ওয়ে হোমের মুক্তির সাথে ভক্তরা কীভাবে প্রতারিত হয়েছিল? এবং কিভাবে আপনি এই ধরনের স্ক্যাম থেকে নিরাপদ থাকতে পারেন?

কিভাবে সাইবার অপরাধীরা নতুন স্পাইডার-ম্যান মুভিতে শিকার করেছে

দ্য হিন্দু বিজনেসলাইনের রিপোর্ট অনুসারে, সাইবার সিকিউরিটি ফার্ম ক্যাসপারস্কি সিনেমার প্রিমিয়ারের আগে বর্ধিত কার্যকলাপ পর্যবেক্ষণ করেছে এবং সতর্ক করেছে যে সাইবার অপরাধীরা এই সুযোগটি অনলাইন স্ক্যাম করার জন্য ব্যবহার করবে।

"নতুনতম স্পাইডার-ম্যান চলচ্চিত্রের মুক্তিকে ঘিরে উত্তেজনার সাথে, রোমাঞ্চিত দর্শকদের অমনোযোগীতা সাইবার অপরাধীদের দ্বারা অপব্যবহার করা হচ্ছে। 'নো ওয়ে হোম'-এর প্রিমিয়ারটি ব্যতিক্রম নয় কিন্তু হুমকি এবং ফিশিং পৃষ্ঠাগুলি ছড়িয়ে দেওয়ার একটি আকর্ষণীয় প্রলোভন।"

বলা বাহুল্য, নো ওয়ে হোমের প্রিমিয়ারের অজুহাতে, অনলাইনে প্রচুর সংখ্যক জাল পৃষ্ঠা ছড়িয়ে পড়ে এবং ফিশিং লিঙ্ক সহ ইমেলগুলি সর্বত্র ছড়িয়ে পড়তে শুরু করে৷

প্রধান টার্গেট ছিল ডাই-হার্ড স্পাইডার-ম্যানের অনুরাগীরা, যারা প্রথম দিকে উঁকিঝুঁকি পেতে মরিয়া। সন্দেহজনক লিঙ্কগুলির মাধ্যমে নিবন্ধন করতে এবং তাদের ক্রেডিট কার্ডের তথ্য প্রবেশ করতে বলা হলে, বেশ কিছু নির্দোষ ভক্তরা মেনে চলেন। এবং তাদের উত্তেজনা দ্রুত হতাশায় পরিনত হয় যখন তাদের ক্রেডিট কার্ড চার্জ করা হয় মুভিতে কোন অ্যাক্সেস ছাড়াই।

সাইবার অপরাধীরা স্পাইডার-ম্যান অভিনেতাদের অনানুষ্ঠানিক ফ্যান আর্টগুলিও ব্যবহার করে এই ফিশিং পৃষ্ঠাগুলির দিকে ভক্তদের প্রলুব্ধ করতে৷ বিষয়টিকে আরও খারাপ করার জন্য, এই ফিশিং পৃষ্ঠাগুলিতে নকল মুভি ডাউনলোডারও ভিকটিমদের ডিভাইসে ম্যালওয়্যার এবং ট্রোজানের মতো অবাঞ্ছিত প্রোগ্রামগুলি ডাউনলোড এবং ইনস্টল করেছে৷

অনুরূপ স্ক্যামের শিকার হওয়া এড়াতে টিপস

মাকড়সা-মানুষের ভক্তদের প্রতারণা করার জন্য কীভাবে বাড়ি ব্যবহার করা হচ্ছে না

আপনি যদি সন্দেহ করেন যে আপনি এই সাম্প্রতিক কেলেঙ্কারির শিকার হয়েছেন, তাহলে অবিলম্বে আপনার ব্যাঙ্কে কল করুন এবং আপনার ক্রেডিট কার্ড নিষ্ক্রিয় করুন৷ এছাড়াও, আগামী কয়েক সপ্তাহের মধ্যে আপনার অনলাইন লেনদেনের উপর নজর রাখুন যাতে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটছে না।

এবং ভবিষ্যতের সম্ভাব্য স্ক্যাম থেকে আপনাকে সুরক্ষিত রাখতে, আমরা আপনার জন্য টিপসের একটি তালিকা সংকলন করেছি:

  • অনলাইন থাকার সময় সতর্ক থাকুন।
  • এমন লিঙ্কগুলিতে ক্লিক করবেন না যা বিনামূল্যে সিনেমা ডাউনলোড এবং ট্রেলারের প্রতিশ্রুতি দেয়, এমনকি যদি আপনি তা করতে প্রলুব্ধ হন।
  • ওয়েবসাইটটির সত্যতা সম্পর্কে নিশ্চিত না হলে অনলাইনে কোনো ব্যক্তিগত তথ্য প্রদান করবেন না।
  • সিনেমা দেখতে এবং ডাউনলোড করতে সর্বদা অফিসিয়াল এবং বিশ্বস্ত ওয়েবসাইট ব্যবহার করুন।
  • নিশ্চিত করুন যে আপনি শক্তিশালী অ্যান্টি-ভাইরাস এবং অ্যান্টি-ম্যালওয়্যার সুরক্ষা ইনস্টল করেছেন৷
  • সমস্ত বর্তমান বিক্রেতার আপডেটের সাথে আপনার কম্পিউটার এবং ডিভাইসগুলিকে আপ টু ডেট রাখুন৷
  • একটি VPN এ বিনিয়োগ করুন। অনলাইন যোগাযোগের জন্য একটি VPN ব্যবহার ক্ষতিকারক স্ক্যামার এবং তৃতীয় পক্ষের কাছ থেকে সনাক্তকরণ এড়াতে সাহায্য করতে পারে।

আপনি অনলাইনে যা করেন তা নিয়ে অতিরিক্ত সতর্ক থাকুন, বিশেষ করে হাই প্রোফাইল মুভি রিলিজের সময়, যেমনটি হয় স্পাইডার-ম্যান:নো ওয়ে হোমের ক্ষেত্রে৷

সাধারণ জ্ঞানকে প্রাধান্য দিন

উপরে উল্লিখিত টিপস ছাড়াও, এই ধরনের স্ক্যাম এড়ানোর ক্ষেত্রে সাধারণ জ্ঞান সর্বদা প্রাধান্য পায়।

সাইবার অপরাধীরা শিকারকে টার্গেট করার জন্য যে ধরনের কৌশল ব্যবহার করে এবং বিশ্বজুড়ে মানুষকে প্রভাবিত করে এমন সর্বশেষ দুর্বলতা সম্পর্কে নিজেকে আপ টু ডেট রাখুন।

সবচেয়ে গুরুত্বপূর্ণ, সাইবার নিরাপত্তাকে কখনই উপেক্ষা করবেন না এবং উচ্চ আবেগ এবং উত্তেজনাকে আপনার ভালো হতে দিন।


  1. কিভাবে জাভাস্ক্রিপ্ট নেটওয়ার্ক নিরাপত্তা ব্যবহার করা হয়?

  2. স্পাইডার-ম্যান:নো ওয়ে হোম টরেন্টে মনোরো ক্রিপ্টোকারেন্সি মাইনার রয়েছে

  3. মাকড়সা-মানুষের ভক্তদের প্রতারণা করার জন্য কীভাবে বাড়ি ব্যবহার করা হচ্ছে না

  4. আমার অ্যাপল আইডি কোথায় ব্যবহার করা হচ্ছে তা আমি কীভাবে দেখতে পারি?