কম্পিউটার

নেটওয়ার্ক সিকিউরিটি ওয়্যারশার্ক এ ননস কি?

নেটওয়ার্ক নিরাপত্তার ক্ষেত্রে কী নেই?

ননস হল ক্রিপ্টোগ্রাফির একটি সংখ্যা যা ব্যক্তিগত যোগাযোগে রিপ্লে আক্রমণ প্রতিরোধ করতে ব্যবহৃত হয়। একটি একবার হল একটি র্যান্ডম বা ছদ্ম-এলোমেলো সংখ্যা যা প্রমাণীকরণ প্রোটোকলের অংশ হিসাবে ব্যবহৃত হয়। এই যোগাযোগগুলি কতটা ক্ষণস্থায়ী তা জোর দেওয়ার জন্য টাইমস্ট্যাম্প মাঝে মাঝে এই নম্বরগুলির সাথে উপস্থিত হয়৷

কীভাবে একটি ননস কাজ করে?

ননসেসগুলিকে এমন সংখ্যা হিসাবে সংজ্ঞায়িত করা হয় যেগুলি একটি ব্লকচেইনের হ্যাশড-বা এনক্রিপ্টেড-ব্লকের সাথে যুক্ত করা হয় যদি সেগুলি অসুবিধা স্তরের প্রয়োজনীয়তা অনুসারে পুনরায় হ্যাশ করা হয়। ব্লকচেইন মাইনারদের ক্রিপ্টোকারেন্সি পাওয়ার জন্য, তাদের অবশ্যই সমাধান করতে হবে।

nonce ব্যবহার করার উদ্দেশ্য কী?

একটি র্যান্ডম বা অ-পুনরাবৃত্ত মান একটি প্রোটোকল দ্বারা আদান-প্রদান করা ডেটাতে অন্তর্ভুক্ত, সাধারণত নিশ্চিত করার জন্য যে একটি প্রোটোকল দ্বারা লাইভ ডেটা পাঠানো হয়েছে, সাধারণত রিপ্লে করা ডেটার পরিবর্তে লাইভ ডেটা প্রেরণের গ্যারান্টি দেওয়ার উদ্দেশ্যে, এইভাবে সনাক্ত করা এবং রিপ্লে থেকে রক্ষা করা। আক্রমণ।

কীভাবে ননস জেনারেট হয়?

অনুক্রমিক ননসগুলি ক্রমবর্ধমানভাবে উত্পাদিত হয় যখন র্যান্ডম ননসগুলি এলোমেলোভাবে যে কোনও সংখ্যাকে একসাথে স্ট্রিং করে তৈরি করা হয়। এটি গ্যারান্টি দেয় যে মানগুলি পুনরাবৃত্তি করা হবে না, পুনরায় চালানো যাবে না এবং অনুক্রমিক ননস পদ্ধতি ব্যবহার করার সময় অপ্রয়োজনীয় স্টোরেজ স্পেস গ্রহণ করবেন না।

আমার কেন একটি ননস দরকার?

ননস ব্যবহার করে, ব্যবসা একই ব্যক্তি বা কোম্পানির সমস্ত পৃথক আদেশ লগ করে যাতে কোম্পানি অনুরূপ আদেশকে সদৃশ হিসাবে দেখে সেগুলিকে অবৈধ হিসাবে প্রক্রিয়া করা হবে না। স্ট্রিম সাইফারের নিরাপত্তা নিশ্চিত করার জন্য, একটি নন্স ব্যবহার করা যেতে পারে।

ননস সফটওয়্যার কি?

এটি একটি নির্দিষ্ট উদ্দেশ্যে তৈরি করা এক ধরনের সংখ্যা, সাধারণত ক্রিপ্টোগ্রাফিক যোগাযোগ বা আইটি ক্ষেত্রে। সাধারণত, এগুলিকে বিশেষভাবে ক্রিপ্টোগ্রাফিক ননসেস হিসাবে উল্লেখ করা হয়, যা "একবার ব্যবহৃত সংখ্যা" বা "একবার সংখ্যা" এর সংক্ষিপ্ত রূপ।

কাজের প্রমাণে ননস কী?

কাজের এই প্রমাণ জুড়ে, Dononce একটি কেন্দ্রীয় ভূমিকা দখল করে। একটি Ethereum ব্লকে, Nonce হল একটি 32-বিট (4-বাইট) সংখ্যা, যা বৈধ হওয়ার জন্য সর্বদা একই মান থাকতে হবে। খনিরা এটিকে একটি বৈধ সংখ্যা করার জন্য সামঞ্জস্যকৃত ব্লক মানের উপর ভিত্তি করে ননসকে সামঞ্জস্য করে।

কীভাবে একটি ননস তৈরি হয়?

ননস মানগুলি হয় ইচ্ছামত সংখ্যার স্ট্রিংগুলির মাধ্যমে এলোমেলোভাবে বা ক্রমবর্ধমানভাবে ক্রমবর্ধমান অপারেশনের মাধ্যমে তৈরি করা হয়। এটি গ্যারান্টি দেয় যে মানগুলি পুনরাবৃত্তি করা হবে না, পুনরায় চালানো যাবে না এবং অনুক্রমিক ননস পদ্ধতি ব্যবহার করার সময় অপ্রয়োজনীয় স্টোরেজ স্পেস গ্রহণ করবেন না।

এন্ড পয়েন্ট অথেনটিকেশন প্রোটোকলে ননসের উদ্দেশ্য কী?

উপরে বর্ণিত হিসাবে, একটি প্রমাণীকরণ প্রোটোকলে প্লেব্যাক আক্রমণ প্রতিরোধ করতে একটি নন্স ব্যবহার করা হয়। একটি লাইভ সংবাদদাতা নিশ্চিত করা যেতে পারে যে এটি ব্যবহারের মাধ্যমে পাওয়া যাবে।

কীভাবে একটি ননস রিপ্লে আক্রমণ প্রতিরোধ করে?

প্রতিটি এনক্রিপ্ট করা উপাদানে একটি অনন্য নম্বর এবং সেশন আইডি বরাদ্দ করে রিপ্লে আক্রমণ প্রতিরোধ করা সম্ভব। একসাথে, এই সমাধানগুলি কোনভাবেই একে অপরের উপর নির্ভর করে না। এমন পরিবেশে কম দুর্বলতা আছে যেখানে কোনো পারস্পরিক নির্ভরশীলতা নেই।

প্রমাণিতকরণে ননস কী?

একটি ননস টোকেন SOAP বার্তাগুলিকে চুরি হওয়া থেকে রক্ষা করে, কারণ এটি একটি এলোমেলোভাবে তৈরি করা ক্রিপ্টোগ্রাফিক টোকেন। BasicAuthentication পদ্ধতি (Nonce) ব্যবহার করার সময়, অনুগ্রহ করে এটি ব্যবহার করার পদ্ধতি হিসেবে উল্লেখ করুন। ব্যবহারকারীর নাম টোকেন এই দুটি বৈশিষ্ট্য দ্বারা সুরক্ষিত থাকে যাতে রিপ্লে আক্রমণে তাদের ব্যবহার রোধ করা যায়।

এটি কেন তৈরি হয় ননস বলতে কী বোঝায়?

এটি একটি নির্দিষ্ট উদ্দেশ্যে তৈরি করা এক ধরনের সংখ্যা, সাধারণত ক্রিপ্টোগ্রাফিক যোগাযোগ বা আইটি ক্ষেত্রে। টাইমস্ট্যাম্প, ওয়েব পৃষ্ঠাগুলিতে কাউন্টডাউন এবং ফাইলগুলির অননুমোদিত রিপ্লে বা পুনরুত্পাদন সীমিত বা প্রতিরোধ করার লক্ষ্যে বিশেষ মার্কার সহ বিভিন্ন ননস উপলব্ধ৷

ননস জেনারেশন কি?

এই টোকেনটি এলোমেলোভাবে তৈরি করা হয়েছে এবং রিপ্লে আক্রমণ সফল করা কঠিন করে তুলেছে। ফলস্বরূপ, একটি আক্রমণ সম্ভব হতে পারে কারণ ক্লায়েন্ট এবং সার্ভারের মধ্যে ব্যবহারকারীর নাম টোকেন সংক্রমণে একই পাসওয়ার্ড পুনরায় ব্যবহার করা হয়।

নোন্সের উদাহরণ কী?

একটি সময়-পরিবর্তিত মান পুনরাবৃত্তি হওয়ার সম্ভাবনা, সর্বাধিক, একটি কম। ননসেস, উদাহরণস্বরূপ, এলোমেলোভাবে উৎপন্ন সংখ্যা যা প্রতিবার ব্যবহার করা হয়, টাইমস্ট্যাম্প, ক্রম সংখ্যা বা এর সংমিশ্রণ। যখনই একটি এনক্রিপশন প্রোটোকলে একটি কী পুনরাবৃত্তি করা হয়, তখন মানটি ভিন্ন হয়৷


  1. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি নন?