কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তায় হোয়াইটলিস্টিং কি?

নেটওয়ার্কিং-এ হোয়াইটলিস্টিং কী?

অ্যাপ্লিকেশান হোয়াইটলিস্টিংয়ের ধারণাটি সফ্টওয়্যার প্রোগ্রাম এবং এক্সিকিউটেবল ফাইলগুলির একটি তালিকা নির্দিষ্ট করে যা একটি কম্পিউটারে সক্রিয় থাকার জন্য অনুমোদিত। হোয়াইটলিস্টিং ব্যবহার করে, আপনি আপনার কম্পিউটার এবং নেটওয়ার্কগুলিকে ক্ষতিকারক প্রোগ্রাম থেকে রক্ষা করতে সক্ষম৷

শ্বেত তালিকা বলতে আপনি কী বোঝেন?

হোয়াইটলিস্টিং নামে পরিচিত একটি সাইবারসিকিউরিটি কৌশলে, ব্যবহারকারীদের শুধুমাত্র তাদের প্রশাসক দ্বারা অগ্রিম অনুমোদিত তাদের কম্পিউটারে ক্রিয়া সম্পাদন করার অনুমতি দেওয়া হয়। একজন প্রশাসক ব্যবহারকারীর অ্যাক্সেসকে শুধুমাত্র একটি সীমিত কার্যকারিতা নিরাপদ বলে মনে করেছেন, এবং তিনি শুধুমাত্র সেই ফাংশনগুলিতে অ্যাক্সেস পেয়েছেন যা অনুমোদিত৷

শ্বেত তালিকাভুক্তির উদ্দেশ্য কী?

দুই ধরনের হোয়াইটলিস্ট রয়েছে:যেগুলি প্রোগ্রাম, আইপি ঠিকানা এবং পূর্ব-অনুমোদিত ইমেলগুলিতে অ্যাক্সেস নিয়ন্ত্রণ করে। সম্পদের একটি তালিকা একটি সিস্টেমে অ্যাক্সেস পায়, অন্যরা তা নয়। যা প্রত্যাশিত তার বিপরীতে, হোয়াইটলিস্ট করা একটি কালো তালিকা নয়৷

হোয়াইটলিস্টিং এবং ব্ল্যাকলিস্টিং কি?

হোয়াইটলিস্টিং ধারণা এখানে ব্যাখ্যা করা হয়েছে. এটিতে বিশ্বস্ত সত্ত্বাগুলির একটি তালিকা সংকলন করা জড়িত, যেমন অ্যাপ্লিকেশন এবং ওয়েবসাইটগুলি, যেগুলি শুধুমাত্র একটি নেটওয়ার্কে কাজ করার জন্য অনুমোদিত, কালো তালিকাভুক্তির বিপরীতে৷ শুধুমাত্র বিশ্বাসের উপর নির্ভর করার পরিবর্তে, হোয়াইটলিস্ট করাকে আরও নিরাপদ পদ্ধতি হিসাবে বিবেচনা করা হয়।

পরিষেবা হোয়াইটলিস্টিং কি?

একটি হোয়াইটলিস্ট (অথবা কম সাধারণভাবে একটি পাসলিস্ট বলা হয়) নামে একটি প্রক্রিয়া রয়েছে যা ব্যক্তিদের একটি নির্দিষ্ট সংস্থাকে একটি নির্দিষ্ট সুবিধা, পরিষেবা, গতিশীলতা বা স্বীকৃতি অ্যাক্সেস করতে দেয়। অন্য কথায়, এটি এমন জিনিসগুলির একটি তালিকা যা প্রাথমিকভাবে অস্বীকার করার সময় অনুমোদিত হিসাবে নির্দিষ্ট করা হয়েছে৷

আইপি হোয়াইটলিস্টিং কীভাবে কাজ করে?

একটি আইপি হোয়াইটলিস্ট ব্যবহার করা হল নেটওয়ার্কে শুধুমাত্র নির্দিষ্ট আইপি অ্যাড্রেস অ্যাক্সেস করার অনুমতি দেওয়ার একটি উপায়। প্রতিটি কর্মচারী (বা অনুমোদিত ব্যবহারকারী) নেটওয়ার্ক প্রশাসককে তাদের বাড়ির আইপি ঠিকানা প্রদান করে, যিনি তারপর এটিকে একটি "শ্বেত তালিকা" এ প্রবেশ করান যা তাদের নেটওয়ার্কে অ্যাক্সেসের অনুমতি দেয়।

ব্ল্যাকলিস্ট এবং হোয়াইটলিস্টের মধ্যে পার্থক্য কী?

নাম থেকে বোঝা যায়, একটি কালো তালিকা হল একটি মৌলিক অ্যাক্সেস কন্ট্রোল মেকানিজম যা ব্যবহারকারীদের শুধুমাত্র সেই সম্পদগুলি অ্যাক্সেস করতে সক্ষম করে যা তারা গোপনীয় নয় (অর্থাৎ (যেমন অ্যাক্সেস তালিকা অস্বীকার করা হয়েছে)। একটি সাদাতালিকা মানে এটিতে থাকা ব্যক্তিদের ছাড়া অন্য কোনও ব্যবহারকারীকে অনুমতি না দেওয়া, যেখানে একটি কালো তালিকার অর্থ সবাইকে অনুমতি দিচ্ছে।

মোবাইলে সাদা তালিকা বলতে কী বোঝায়?

ফোকাস লক মোড ব্যবহার করে, সাদা তালিকাভুক্ত অ্যাপগুলি অ্যাক্সেস করার অনুমতি দেওয়া হয়। ফোকাস লক মোড, উদাহরণস্বরূপ, আপনাকে বিভিন্ন অ্যাপ অ্যাক্সেস করতে সক্ষম থাকাকালীন আপনার সমস্ত অ্যাপ লক করার অনুমতি দেয়। প্রিমিয়াম সাবস্ক্রিপশন আপনাকে আপনার বিবেচনার ভিত্তিতে আপনার হোয়াইটলিস্টে অ্যাপ যোগ করতে দেয়।

শ্বেত তালিকার আরেকটি শব্দ কী?

ফায়ারওয়াল পরিভাষায় হোয়াইটলিস্টের বিকল্প শব্দ হল অ্যালোলিস্ট বা অ্যাকসেপ্টলিস্ট। এছাড়াও, শ্বেত তালিকার বিকল্প শব্দ হিসেবে "নিরাপদবাদী" শব্দটি প্রস্তাব করা হয়েছে। আরেকটি যেটি সম্প্রতি উল্লেখ করা হয়েছে তা হল "স্বাগত-তালিকা"।

শ্বেত তালিকা এবং কালোতালিকা মানে কি?

একটি অ্যাক্সেস কন্ট্রোল মেকানিজম এবং একটি ব্ল্যাকলিস্ট উভয়ই কম্পিউটিংয়ে ব্যবহৃত পদ। একটি ব্ল্যাকলিস্ট প্রত্যেককে অ্যাক্সেসের অনুমতি দেয়, তবে এটিতে থাকাদের নয়। (অর্থাৎ অস্বীকৃত অ্যাক্সেস তালিকা)। একটি শ্বেততালিকা মানে এটিতে থাকা ব্যক্তি ব্যতীত অন্য কোনো ব্যবহারকারীকে অনুমতি না দেওয়া, যেখানে একটি কালো তালিকা মানে সবাইকে অনুমতি দেওয়া৷

ব্ল্যাকলিস্ট বা সাদা তালিকা করা কি ভালো?

হোয়াইটলিস্টিং এর ফলে, অ্যাক্সেস কন্ট্রোল ব্ল্যাকলিস্টিং এর চেয়ে অনেক বেশি কঠোর হতে বোঝায়। যদি একটি আইটেম তালিকার অন্তর্গত না হয়, তবে সেগুলি অ্যাক্সেস থেকে বঞ্চিত হয় এবং যারা নিরাপদ বলে প্রমাণিত হয় তাদের অ্যাক্সেসের অনুমতি দেওয়া হয়। হোয়াইটলিস্টিং আক্রমণকারীর দ্বারা আপস করার ঝুঁকি হ্রাস করে কারণ এটি পরিচিত দুর্বলতার একটি নির্দিষ্ট তালিকা তৈরি করে না।

শ্বেত তালিকা এবং কালোতালিকা বৈধতা কি?

একটি শ্বেততালিকায় বৈধতা অন্তর্ভুক্তিমূলক, এবং একটি কালো তালিকার বৈধতা একচেটিয়া। একটি শ্বেততালিকায় বৈধতা অন্তর্ভুক্ত, যখন কালো তালিকার বৈধতা একচেটিয়া।

হোয়াইটলিস্ট করা এবং বাদ দেওয়ার মধ্যে পার্থক্য কী?

শ্বেততালিকা হল আপনার বা আপনার অবকাঠামোর সাথে সমস্ত যোগাযোগ ব্লক করার একটি পদ্ধতি যা দ্ব্যর্থহীনভাবে এটি করার অনুমতি দেওয়া হয়েছে। একটি ব্ল্যাকলিস্টে বেশিরভাগ সত্ত্বাকে গ্রহণ করা হয়, কিন্তু আপনি যাদেরকে দূষিত মনে করেন বা অন্য কোনো উপায়ে এড়াতে চান তাদের বাদ দেওয়া।


  1. নেটওয়ার্ক নিরাপত্তায় অ্যাক্সেস নিয়ন্ত্রণ কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা আইডি কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা acl কি?

  4. নেটওয়ার্ক নিরাপত্তা কি?