কম্পিউটার

নেটওয়ার্ক নিরাপত্তা ফায়ারওয়াল কি?

3 ধরনের ফায়ারওয়াল কী কী?

নেটওয়ার্কে প্রবেশ করা থেকে ধ্বংসাত্মক উপাদানগুলিকে আটকাতে ডেটা এবং ডিভাইসগুলির সুরক্ষার জন্য, কোম্পানিগুলি তিন ধরনের ফায়ারওয়াল ব্যবহার করে, যথা, প্রমাণীকরণ, পর্যবেক্ষণ এবং লগিং। প্যাকেট ফিল্টারিং প্রযুক্তি, রাষ্ট্রীয় পরিদর্শন কৌশল এবং প্রক্সি সার্ভার ফায়ারওয়াল রয়েছে। এগুলোর প্রতিটি নিচে সংক্ষেপে বর্ণনা করা হবে।

ফায়ারওয়াল কী এবং ফায়ারওয়ালের ধরন কী?

অপারেশন পদ্ধতির উপর ভিত্তি করে বিভিন্ন ধরনের ফায়ারওয়াল রয়েছে, তবে সবচেয়ে সাধারণ ধরন হল প্যাকেট-ফিল্টারিং। ফায়ারওয়াল যা প্রক্সি সার্ভার হিসেবে কাজ করে। ফায়ারওয়াল যা NAT ট্রাফিক ব্লক করে। ওয়েবসাইটগুলিতে অ্যাক্সেস ব্লক করে এমন অ্যাপ্লিকেশন।

উদাহরণ সহ ফায়ারওয়াল কি?

এই ফাংশনটি একটি বিশ্বস্ত নেটওয়ার্ক এবং ইন্টারনেট সংযোগের মধ্যে একটি বাধা হিসাবে কাজ করে৷ একটি ফিল্টার হিসাবে, কম্পিউটার ফায়ারওয়াল বিশ্বস্ত ডেটার মধ্য দিয়ে যাওয়ার অনুমতি দেয়, কিন্তু তারা দেয়াল নয়। বেসিক ফায়ারওয়াল, উদাহরণস্বরূপ, কালো তালিকাভুক্ত হিসাবে তালিকাভুক্ত ব্যতীত সমস্ত আইপি ঠিকানাগুলি থেকে ট্রাফিকের অনুমতি দিতে পারে৷

বিভিন্ন ধরনের ফায়ারওয়াল কি কি?

এটি একটি ফায়ারওয়াল যা প্যাকেট ফিল্টার করে। একটি গেটওয়ে যা সার্কিট স্তরে কাজ করে। অ্যাপ্লিকেশান স্তরে গেটওয়ে teway (ওরফে প্রক্সি ফায়ারওয়াল) একটি পরিদর্শন ফায়ারওয়াল যা রাষ্ট্রের সাথে সঙ্গতিপূর্ণ। ভবিষ্যতের এনারেশন ফায়ারওয়ালের ফায়ারওয়াল (NGFW)

নেটওয়ার্ক নিরাপত্তায় ফায়ারওয়াল এবং এর প্রকারগুলি কী?

ফায়ারওয়াল একটি নেটওয়ার্কে ট্র্যাফিক ফিল্টার করে এবং এটিকে হ্যাকার এবং অন্যান্য হুমকি থেকে রক্ষা করে। একটি ফায়ারওয়াল প্রায়ই ট্রাফিকের বহিরাগত এবং অভ্যন্তরীণ উত্স থেকে নেটওয়ার্ক উত্স এবং অ্যাপ্লিকেশনগুলিকে আলাদা করতে ব্যবহৃত হয়৷

নেটওয়ার্ক নিরাপত্তায় কত ধরনের ফায়ারওয়াল আছে?

একটি ফায়ারওয়াল হয় একটি সফ্টওয়্যার ফায়ারওয়াল, একটি হার্ডওয়্যার ফায়ারওয়াল, বা উভয়ই, এটি কীভাবে তৈরি করা হয় তার উপর নির্ভর করে। ফায়ারওয়াল হল একটি কম্পিউটার সিস্টেম যা একটি নির্দিষ্ট কাজ সম্পাদন করে।

নেটওয়ার্ক নিরাপত্তার জন্য কেন ফায়ারওয়াল প্রয়োজন?

একটি ফায়ারওয়াল দিয়ে আপনার কম্পিউটারে নেটওয়ার্ক ট্র্যাফিক রক্ষা করা হ্যাকারদের সংবেদনশীল তথ্য অ্যাক্সেস করা থেকে আটকাতে পারে। এটি সম্পন্ন করার জন্য, এটি নেটওয়ার্কে অযাচিত এবং অবাঞ্ছিত ইনকামিং ট্র্যাফিক ব্লক করে। এই আগত ট্র্যাফিকের মূল্যায়ন করে, একটি ফায়ারওয়াল আপনার কম্পিউটারকে সংক্রামিত করতে পারে এমন কোনও ক্ষতিকারক কোড পরীক্ষা করে, যেমন হ্যাকার এবং ম্যালওয়্যার৷

লেভেল 3 ফায়ারওয়াল কি?

TCP/IP স্ট্যাক ট্রাফিক ফিল্টার করতে লেয়ার 3 ফায়ারওয়াল দ্বারা ব্যবহৃত হয়। আপনি এই পদ্ধতিটিকে প্যাকেট ফিল্টারিং হিসাবেও উল্লেখ করতে পারেন, কারণ আপনি মূলত ডেটার পৃথক প্যাকেটগুলিকে তাদের উত্স এবং যে পোর্টগুলির জন্য নির্ধারিত হয়েছে তার উপর ভিত্তি করে অনুমতি দিচ্ছেন বা ব্লক করছেন৷

2 ধরনের ফায়ারওয়াল কী কী?

ফিল্টারিং প্যাকেট ফায়ারওয়ালের একটি উপাদান। ফায়ারওয়াল যা প্রক্সি সার্ভার হিসেবে কাজ করে। ফায়ারওয়াল যা NAT ট্রাফিক ব্লক করে। ওয়েবসাইটগুলিতে অ্যাক্সেস ব্লক করে এমন অ্যাপ্লিকেশন। ভবিষ্যতের ফায়ারওয়াল এন ফায়ারওয়াল (NGFW)

লেয়ার 4 ফায়ারওয়াল কি?

লেয়ার 4 ফায়ার ওয়াল - লেয়ার 4 ফায়ারওয়াল এর মানে কি? এছাড়াও, লেয়ার 4 ফায়ারওয়ালের (সেশন ফিল্টারিং ফায়ারওয়াল) টিশন রয়েছে এবং সেই সেশনগুলির অবস্থার উপর ভিত্তি করে ট্র্যাফিকের অনুমতি/অস্বীকার করে (অর্থাৎ স্টেটফুল প্যাকেট পরিদর্শন)।

ফায়ারওয়ালে কী থাকে?

ফায়ারওয়ালগুলি একটি সংস্থার দ্বারা প্রতিষ্ঠিত সুরক্ষা নীতি অনুসারে নেটওয়ার্কে ইনকামিং এবং আউটগোয়িং ট্র্যাফিক নিরীক্ষণ এবং ফিল্টার করে। এর সবচেয়ে মৌলিক আকারে, একটি ফায়ারওয়াল হল একটি প্রাইভেট নেটওয়ার্ককে বাইরের বিশ্ব থেকে আলাদা করার বাধা।

কত ধরনের ফায়ারওয়াল ব্যবহার করা হয়?

একটি ফায়ারওয়ালকে চার প্রকারে ভাগ করা যায়। তারা যেভাবে কাজ করে তা ছাড়াও, ফায়ারওয়ালগুলি তাদের কাজের উপর ভিত্তি করে চার প্রকারে বিভক্ত। চার প্রকারের প্রতিটি একটি সফ্টওয়্যার প্রোগ্রাম বা একটি শারীরিক ডিভাইস হতে পারে৷

ফায়ারওয়াল এবং উদাহরণ কী?

একটি কম্পিউটারের পোর্ট যা বাহ্যিক ডিভাইসের সাথে ডেটা আদান-প্রদানের অনুমতি দেয়, যা কম্পিউটারের এন্ট্রি পয়েন্ট হিসাবে পরিচিত। একটি উদাহরণ হবে "উৎস ঠিকানা 172"। 172 এমন একটি গন্তব্য যেখানে কেউ পৌঁছাতে পারে। পোর্ট 22 একজনের দ্বারা ব্যবহৃত হয়।

ফায়ারওয়াল কী আপনি ফায়ারওয়ালের কোনো উদাহরণ দিতে পারেন?

কিছু অ্যাপ্লিকেশনে, প্রক্সি ফায়ারওয়ালগুলি এক নেটওয়ার্ক থেকে অন্য নেটওয়ার্কে প্রবেশদ্বার হিসাবে কাজ করে। অন্য কথায়, তারা নেটওয়ার্কগুলির মধ্যে একটি সেতু হিসাবে কাজ করে। একটি ফায়ারওয়াল যা রাষ্ট্রীয় পরিদর্শন করতে সক্ষম। UTM ফায়ারওয়াল একটি ঐক্যবদ্ধ হুমকি ব্যবস্থাপনা কৌশল উপস্থাপন করে। পরবর্তী প্রজন্মের ফায়ারওয়াল (NGFW)... NGAFW একটি হুমকি ফোকাস সহ... একটি অ্যান্টি-ভাইরাস প্রোগ্রাম।

সেরা ফায়ারওয়াল টাইপ কি?

আপনি যদি একমাত্র মালিক হন তবে উইন্ডোজ ডিফেন্ডার বা ওএস এক্স অ্যাপ্লিকেশন ফায়ারওয়াল ব্যবহার করা ভাল। :যারা সংবেদনশীল তথ্য পরিচালনা করেন তাদের জন্য সবচেয়ে উপযুক্ত। একটি ফায়ারওয়াল এবং অ্যান্টি-ভাইরাস প্রোগ্রামের জন্য সফ্টওয়্যার। রাউটারের মূল বিষয়... একটি রাউটার যা ফায়ারওয়াল হিসেবে কাজ করে। রাউটার যা VPN অ্যাক্সেস প্রদান করে। এটি একটি লোড ব্যালেন্সার.... থ্রেট অ্যানাজমেন্ট (UTM)

লেয়ার 3 ফায়ারওয়াল কি?

ওপেন সিস্টেম ইন্টারকানেকশন (OSI) মডেলের লেয়ার 3 এ কাজ করা ফায়ারওয়ালকে লেয়ার 3 ফায়ারওয়াল বলা হয়। OSI মডেলে, তৃতীয় স্তরটিকে নেটওয়ার্ক স্তরও বলা হয় এবং যেখানে রাউটারগুলি অবস্থিত।


  1. নেটওয়ার্ক নিরাপত্তা কি?

  2. নেটওয়ার্ক নিরাপত্তা ফায়ারওয়াল কি?

  3. নেটওয়ার্ক নিরাপত্তা ফায়ারওয়াল কি?

  4. তথ্য সুরক্ষায় ফায়ারওয়াল কি?